অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/05/blog-post.html

জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নতুন নিয়ম ২০২২

 আমরা আজকে আলোচনা করব জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নিয়ম নিয়ে। আমরা বাংলাদেশের নাগরিক আর প্রতিটি প্রাপ্তবয়স্ক বাংলাদেশের নাগরিকদের জন্য একটি পরিচয় পত্র রয়েছে যা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার শুধুমাত্র জন্মসূত্রে বাংলাদেশের নাগরিকদের বিনামূল্যে দিয়ে থাকে। তো আজকে আমরা জানবো মোবাইল দিয়ে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নিয়ম।

তো চলুন জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নিয়ম গুলো জেনে নেই।

পেজ সূচিপত্রঃ জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নিয়ম

NID Wallet ইনস্টল করা

জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নিয়ম জানার আগের কাজ হল আপনাকে NID Wallet নামের এই অ্যাপসটি ডাউনলোড করতে হবে। ডাউনলোড করার জন্য আপনার মোবাইলের প্লে স্টোর থেকে সার্চ অপশনে NID Wallet লিখে সার্চ করবেন।

আরো পড়ুনঃ স্মার্ট কার্ড ডাউনলোড করার নিয়ম

           

সার্চ করার সাথে সাথে নিচের চিত্রের মত একটি অ্যাপস আপনার সামনে আসবে সেটিকে ডাউনলোড করে নেবেন। ডাউনলোড করে রেখে দিন এটির কাজ পরে।

আরো পড়ুনঃ অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন 3 উপায়

Services NID ওয়েবসাইটে একাউন্ট খোলা

ধাপ ১ঃ জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নিয়ম এর প্রথম ধাপ হলো একাউন্ট রেজিস্টার করা। আপনার মোবাইল থেকে ক্রোম ব্রাউজার এগিয়ে সার্চ অপশনে nid.bd লিখে সার্চ করবেন। সার্চ করার পর আপনার সামনে অনেকগুলো ওয়েবসাইট চলে আসবে। এগুলোর মধ্যে সব উপরেরটা services.nidw.gov.bd এর ওপর ক্লিক করবেন।

ধাপ ২ঃ ওয়েব সাইটে যাওয়ার পর দেখবেন রেজিস্ট্রেশন নামে একটি অপশন থাকবে আপনার যদি আগে থেকে রেজিস্ট্রেশন করা থাকে তাহলে লগইন করবেন এবং যদি বিশ্বাস না করা থাকে তাহলে একাউন্ট রেজিস্টার এ ক্লিক করবেন

আরো পড়ুনঃ জন্ম নিবন্ধন নাম্বার বের করার সহজ উপায় 2022

এখানে প্রথমে আপনার পরিচয় পত্রের নাম্বার তারপর আপনার জন্ম তারিখ মাস এবং বছর বিয়ের পরে নিচে একটি জল ছাপ রয়েছে এরমধ্যে ভালো করে দেখবেন নাম্বার বা সংখ্যা থাকতে পারে সে গুলোকে ছবিতে প্রদর্শিত কোডটি প্রবেশ করান এখনে বসাতে হবে। এরপর সাবমিট এ ক্লিক করতে হবে।
ধাপ ৩ঃ সাবমিট করার পর উনার সামনে নিচের চিত্রের মত একটা ইন্টারফেস আসবে আপনার বর্তমান ঠিকানা বিভাগ জেলা উপজেলা এবং স্থায়ী ঠিকানা বসাতে হবে সবকিছু পুষিয়ে সাবমিট এ ক্লিক করতে হবে।
ধাপ ৪ঃ সাবমিট এ ক্লিক করার পর আপনার যে মোবাইল নাম্বারটা দিয়ে এপ্লিকেশন করা আছে সেই নাম্বারটি আসবে যার প্রথমে কিছু অংশ বিশেষের কিছু অংশ দেখা হবে যদি নাম্বারটি সঠিক হয় তাহলে বার্তা পাঠান এ ক্লিক করতে হবে। আর যদি নাম্বার পরিবর্তন করতে চান তাহলে মোবাইল পরিবর্তন এখানে ক্লিক করতে হবে।
ধাপ ৫ঃ আপনার মোবাইল নাম্বারে একটি কোড আসবে যাচাইকরণ কোড টি বসাতে হবে এবং বহালে ক্লিক করতে হবে।

ডাউনলোড করার প্রক্রিয়া

জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নিয়ম এর প্রথম ধাপ হলো রেজিস্টার করা যেটা আমরা আগেই সম্পন্ন করে ফেলেছি এবার হল ডাউনলোড করার প্রক্রিয়া।
ধাপ ১ঃ যদি উপরের একাউন্ট রেজিস্টার করা সম্পন্ন হয়ে থাকে তাহলে TAP TO OPEN NID WALLET নামে একটি অপশন আসবে যেখানে ক্লিক করতে হবে
ধাপ ২ঃ ক্লিক করার পর আপনার কাছে দুইটা অপশন আসবে তারমধ্যে আপনি আগে ডাউনলোড করে রেখেছেন NID Wallet এ ক্লিক করতে হবে।
ধাপ ৩ঃ তৃতীয় ধাপে আপনার ফেস স্ক্যান করার একটি অপশন আসবে যেখানে আপনার ফেস স্ক্যান করতে হবে। তার জন্য START FACE SCAN এ ক্লিক করতে হবে
ধাপ ৪ঃ ফেস স্ক্যান করার পর আপনার সামনে ডাউনলোড নামে একটি অপশন আসবে যেখানে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করুন লেখা থাকবে এখানে ক্লিক করতে হবে এবং ডাউনলোড এগেন এ ক্লিক করলে আপনার জাতীয় পরিচয় পত্র টি ডাউনলোড হয়ে যাবে।

শেষ কথাঃ জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নিয়ম

জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নিয়ম এর প্রথম ধাপ হলো আপনাকে একাউন্ট রেজিস্টার করতে হবে যদি অ্যাকাউন্ট আবিষ্কার করা থাকে তাহলে লগইন করতে হবে এবং আপনার আইডি কার্ড নাম্বার ঠিকানা সবকিছু দিয়ে কনফার্ম করতে হবে। এটি খুবই সহজ একটা নিয়ম খুব সহজে এবং কম সময়ে করতে পারবেন।
ডাউনলোড করার পর এটি যে কোন দোকানে প্রিন্ট করে নিতে পারেন। যদি আপনি জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নিয়ম এর উপরের ধাপগুলো অনুসরণ করে চলেন তাহলে খুব সহজে এবং খুব তাড়াতাড়ি ডাউনলোড করে নিতে পারবেন।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?