OrdinaryITPostAd

হোস্টিং প্ল্যাটফরম পছন্দ করার আগে যে ০৭টি বিষয় খেয়াল রাখা উচিত

বর্তমানে গাইড ব্লগিং এর  একটি গবেষণায় দেখা গিয়েছে ২০২২ সালে ৩,৩০,০০০ ওয়েব হোস্টিং প্রোভাইডার রয়েছে। অনেক বেশি অপশন হয়ে যাওয়াতে বেস্ট প্ল্যাটফর্ম পছন্দ করাটা কষ্টসাধ্য হয়ে পড়েছে। এবং সঠিক হোস্টিং বাছাই করা আপনার কোম্পানীর জন্য গুরুত্বপূর্ণ।  কেননা এটা আপনার ওয়েবসাইটের রিভুনিউ বৃদ্ধি হতে পারে। 

যাইহোক,  আপনার যদি ওয়েবসাইট থাকে এবং ওয়েবসাইটের জন্য সঠিক ওয়েব হোস্ট ঠিক করা অনেক ঝামেলার।  এই আর্টিকেল শেষে আপনি আপনার ওয়েব হোস্ট সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন। আপনি যদু আপনার ব্যবসার উন্নতি চান তাহলে আপনাকে ওয়েব সার্ভিস প্রোবাইডারের কথা ভেবে দেখতে হবে। যদি পুরো আর্টিকেল পড়ার মত আপনার হাতে সময় খুব বেশি না থাকে তাহলে আপনার সুবিধার্থে  আপনি Hostinger নামক হোস্টিং প্রোভাইডারদের সাথে কথা বলতে পারেন। 

সূচিপত্রঃ হোস্টিং প্ল্যাটফিরিম পছন্দ করার আগে ৭টি বিষয়ে খেয়াল রাখতে হবেঃ 

৭ টি বিষয় নজরে রাখতে হবে হোস্টিং প্ল্যাটফর্ম পছন্দ করার ক্ষেত্রেঃ

নিম্মের পয়েন্টগুলো চেক করে নিবেন আপনার হোস্টিং প্ল্যাটফর্ম পছন্দ করার আগে। 

১.  আপনার হোস্টিং প্রয়োজনীয়তা বুঝুনঃ

প্রথম কাজ প্রথমেই করতে হবে। হোস্টিং প্রয়োজনীয়তা প্রথম এবং গুরুত্বপূর্ণ কাজ।  আপনাকে ওয়েব হোস্ট এর প্রয়োজনীয়তা আগে বুঝতে হবে। আপনাকে আগে ঠিক করতে হবে কি ধরণের ওয়েবসাইট আপনি তৈরি করছেন। 

২. সার্ভার আপটাইম স্কোর এভং সার্ভার রিলাইভিলিটিঃ

দ্বিতীয় গুরুত্বপূর্ণ কাজটি হলো সার্ভার আপটাইম চেক এবং সার্ভার রিলাইভিলিটি চেক করা। যদি সার্ভার আপটাইম স্কোর এবং সার্ভার রিলাইভিলিটি নিম্ন হয় তাহলে তারা যেকোনো মুহুর্তে আপনার সার্ভারটি অফলাইন করে দিতে পারে। যদি আপনার ওয়েবসাইট অনেক সময় ধরে অফলাইনে থাকে তাহলে এটি আপনার ব্যবসার উপর ক্ষতিকর প্রভাব ফেলবে। সার্ভারের মনিটরিং টুল এর  সাহায্যে আপনি যেকোনো সময় সার্ভার স্কোর ট্র‍্যাক করতে পারবেন যেকোনো হোস্টিং প্ল্যাটফর্ম এর।  এবং এর মাধ্যমে আপনি জানতে পারবেন হোস্টিং প্ল্যাটফর্মটি রিলাইএভেল কিনা। 

৩. ইমেইল অপশনঃ

আপনার ওয়েভসাইটের সাথে ইমেইল যুক্ত করা  বেস্ট উপায়গুলোর মধ্যে একটি যার মাধ্যমে আপনি আপনার কাস্টমারদের ফিডব্যাক পেতে পারবেন। এর পাশাপাশি এটি আপনার কাস্টমারদের সাবস্ক্রাইবার হতে সাহায্য করবে। যদি আপনি এই অপশনটি কার্যকর করতে চান তাহলে আপনাকে এমন একটি হোস্টিং প্ল্যাটফর্ম খুজতে হবে যারা ইমেইল হোস্টিং সার্ভিস এর সুবিধা দেয়। 

৪. মাল্টিপল ডোমেইন হোস্টিং অপশনঃ

 এটা ক্রুসিয়াল ফিচারগুলোর মধ্যে অন্যতম একটি। হোস্টিং প্ল্যাটফর্ম পছন্দ করার আগে আপনাকে এ ব্যাপারটি দেখে নিতে হবে। আপনি যদি মাল্টিপল ডোমেইনস হোস্টিং অপশন পছন্দ করতে পারেন তাহলে হোস্টিং অপশন আপনাকে একটি একাউন্ট দিয়ে অনেক ওয়েবসাইট ব্যবহার করতে দিবে। শুরুতে,  আপনি চাইলে একটি ওয়েবসাইট দিয়ে শুরু করতে পারেন কিন্তু পরবর্তীতে আপনি আরো ওয়েবসাইট যুক্ত করতে পারেন। এতে কোনো সমস্যা হবেনা।

৫. অপশন আপগ্রেড করুনঃ

হোস্টিং প্ল্যান বর্তমানে এমন ভাবে সাজানো থাকে যেখানে শেয়ার করার অপশন থাকে। এক্ষেত্রে, পরামর্শ দেয়া হয়ে থাকে আপনার শেয়ার অপশনটি ব্যবহার করা উচিত যখন আপনি কোনো হোস্টিং প্ল্যান শেয়ার করতে চান।  আপনার ব্যবসা যখন অনেক  বড় হবে তখন হোস্টিং প্ল্যান শেয়ার করা উচিত হবেনা। আপনাকে এমন একটি প্ল্যাটফর্ম পছন্দ করতে হবে যেটা আপনাকে খুব সহজে আপগ্রেড করতে পারবে। 

৬. সাইট ব্যাকআপসঃ

আপনার ওয়েবসাইট ক্রাশ খাওয়ার চান্স অনেক বেশি রয়েছে এবং মাঝে মাঝে আপনি লগইন করতেও পারবেন। এরকম সময়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হলো আপনার সাইট ব্যাকআপ রাখা। এটা সাইট ডাটা রিস্টোর করে রাখতে সাহায্য করে। এবং আপনার ফাংশনকে রিসিউম করবে।  আর আপনার ওয়েবসাইট যদি নিয়মিত ব্যাকআপ নেয় তাহলে তো আপনার চিন্তা করার কোনো কারণ নেই। 

৭. সাইনআপ এবং মেইনটেইনেন্স দামঃ

 শেষের যে বিষয় সেটি হলো রেজিষ্ট্রেশন এবং মেইনটেনেন্স এর দাম।  বেশির ভাগ ওয়েব হোস্টিং প্ল্যাটফর্ম রেজিষ্ট্রেশন এর জন্য বড় সময় অফার করে। যাইহোক, রিনিউএভল চার্জ এর মূল্য দ্বিগুন। এখন প্রশ্ন হলো কিভাবে এটাযে এভয়েড করা যায়।  এটা খুব সহজ। আপনাকে যা করতে হবে তা হলো রিনিউএভল এবং মেইনটেন্সেন্স দান নিয়ে কোম্পানীর সাতগে আগে কথা বলেন নেয়া। 

হোস্টিং প্ল্যাটফর্ম পছন্দ করার আগে অন্যান্য যে বিষয়াবলী মাথায় রাখা উচিতঃ

উপরোক্ত সকল পয়েন্টগুলো হলো ওয়েব হোস্টিং পছন্দ করার আগে দেখে নিতে হবে। যাইহোক,  একবার আপনি যদি আদর্শ হোস্টিং প্রোভাইডার খুজে পান তাহলে আপনি আরো কিছু বিষয় এর উপর নজর দিতে পারবেন। যেমনঃ

  • ওয়েবসাইট সিকিউরিটি 
  • ই- কমার্স অপশন
  • রিফান্ড পলিসি
  • টার্মস অব সার্ভিস
  • কাস্টমার সাপোর্ট
  • সার্ভার রেস্পোন্সিভ

এটা বিস্ময়কর বিষয় নয় যে এই ব্যপারগুলো মানুষ থেকে মানুষ এবং ব্যবসা থেকে ব্যবসাতে বিভিন্নভাবে চিন্তা করা হয়। অবশ্যই সবাই শুধুবুপরোক্ত ৭ টি বিষয় খেয়াল করবেনা।  আপনাকে একটি জিনিস মনে করিয়ে দেয় সেটি হলো ভুল হোস্টিং প্ল্যাটফর্ম নির্বাচন করলে আপনার অনেক ধরণের সমস্যা হতে পারে। তাই আপনাকে পরামর্শ দেয়া হচ্ছে হোস্টিং প্ল্যাটফর্ম নির্বাচন করার ক্ষেত্রে মনে রাখবেন আপনি যেন বেস্ট হোস্টিং প্ল্যাটফর্মটা নির্বাচন করতে পারেন।  এছাড়া আপনার যদি আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট সেকশনে জানাতে ভুলবেন না।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url