অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/04/roza.html

রোজা কত তারিখে ২০২২ - এবার রোজা কত তারিখে ২০২২ বাংলা

আজ আমি আপনাদের সাথে শেয়ার করব রোজা কত তারিখে ২০২২, এবার রোজা কত তারিখে ২০২২ বাংলা, রোজা কত তারিখে শুরু হবে, ২০২২ সালের রোজা কত তারিখে, বাংলাদেশে রোজা কবে থেকে শুরু ২০২২ তা দিয়ে তৈরী নিবন্ধ।

চলুন দেখে নেই রোজা কত তারিখে ২০২২, এবার রোজা কত তারিখে ২০২২ বাংলা, রোজা কত তারিখে শুরু হবে, ২০২২ সালের রোজা কত তারিখে, বাংলাদেশে রোজা কবে থেকে শুরু ২০২২ তৈরী নিবন্ধটিতে কি কি থাকছে।

পেজ সূচিপত্রঃ রোজা কত তারিখে ২০২২ - এবার রোজা কত তারিখে ২০২২ বাংলা

রোজা কত তারিখে ২০২২ | এবার রোজা কত তারিখে ২০২২ বাংলা

পবিত্র মাহে রমজান বা রোজা কত তারিখে শুরু হবে তা আমরা অনেকেই এখনও জানি না। চলুন জেনে নেই এবার রোজা কত তারিখে ২০২২ বাংলা মাসের।

আরও পড়ুনঃ রমজানের সময়সূচি ২০২২ ইসলামিক ফাউন্ডেশন

এই বছর তথা ২০২২ সালের রোজা এপ্রিল মাসের ৩ তারিখ আর বাংলা চৈত্র মাসের ২০ তারিখ থেকে শুরু হবে।

পবিত্র মাহে রমজানের রোজা রাখার নিয়ম

রমজান হল আত্ন-সংযম পালনের প্রতীক। ইসলামের ৫টি স্তম্ভের মধ্যে রোজা হল ৪র্থ। রমজান মাস হল আরবি / হিজরি বছরের ১২টি মাসের মধ্যে ৯ম মাস। চাঁদ দেখার উপর ভিত্তি করে আরবি মাস ও তারিখ গণনা করা হয়। প্রত্যেক মুসলিম জাতিরা পবিত্র রমজান মাসের জন্য ১১টি মাস ধরে অপেক্ষা করে। এই সময় সকল মুসলিমরা দীর্ঘ ১ মাস যাবত ভোর রাত থেকে সন্ধ্যা পর্যন্ত না খেয়ে রোজা করে। 

রমজান মাস কোন কোন বছর ৩০ আবার কোন কোন বছর ২৯ টি রোজা পালন হয়ে থাকে। এই এক মাস সকল মুসলিমরা মহান আল্লাহর নির্দেশনা ও ভক্তি করে কাটান। সকল প্রকার অন্যায় ও পাপ কাজ থেকে নিজেকে দূরে রাখেন। প্রতি ইংরেজি বছর থেকে আরবি বছর ১০-১১ দিন এগোতে থাকে।

রোজা রাখার নিয়মঃ

১। প্রত্যেক অসুস্থ ব্যাক্তি যেমনঃ গর্ভবতী মহিলা, ছোট সন্তানের মা যিনি বাচ্চাকে স্তনদুদ্ধ পান করান, বয়স্ক ব্যাক্তি, ও যাদের ডায়বেটিস আছে বা রোজা পালনে অক্ষম, ঋতুস্রাব চলাকালীন বা সন্তান প্রসবের পর ঋতুস্রাব হচ্ছে এমন ব্যাক্তিদের জন্য রোজা পালন আবশ্যক না। এমন ব্যাক্তি রোজা পালনের পরিবর্তে ফিদিয়া দিতে পারেন। ফিদিয়া হল যেই ব্যাক্তি রোজা পালন করতে পারবেননা তারা পুরো রমজান মাসে প্রতিদিন খাবার দান বা সেই পরিমান অর্থ দিতে হবে।

২। রোজার সময় ৫ ওয়াক্ত নামাজ পড়তে হবে। নামাজ কাযা করা যাবে না। এই সময় ইচ্ছাকৃতভাবে কোনকিছু খাওয়া বা পান করা যাবে না। এছাড়াও ধূমপান বা মদ্যপান করা যাবে না।

৩। রমজান মাসের এই ২৯-৩০ দিন কোন প্রকার যৌন বা শারীরিক সম্পর্কে লিপ্ত হওয়া যাবে না। এই একমাস সকল সাংসারিক সুখ ত্যাগ করে একমাত্র মহান আল্লাহ্‌ তায়ালার ইবাদত করার কথা বলা হয়েছে।

৪। এছাড়াও দান-সাদকা, যাকাত দেওয়ার কথা বলা হয়েছে। প্রতি বছর রমজানের সময় যাকাতের মূল্য নির্ধারিত থাকে। অসহায় ব্যক্তিদের সেই পরিমান অর্থ যাকাত দিতে হবে।

৫। রোজা পালনের সময় রোজা রেখে মিথ্যা কথা, ঝগড়া করা, কটুক্তি করা ও গীবত করা থেকে বিরত থক্তে হবে। কঠোর ভাবে এই সকল বিষয় পালন করতে হবে না হলে রোজার পুণ্য অর্জন বাধাপ্রাপ্ত হবে।

তারাবির নামাজ | ২০২২ সালের রোজা কত তারিখে

আরবি তারবিহাতুন এর বহুবচন তারাবি। যার অর্থ- আরাম করা বা বিশ্রাম নেওয়া। শুধুমাত্র রমজান মাসে আমাদের জন্য তারাবির নামাজ পড়ার বিধান দেওয়া আছে। তারাবির নামাজ মোট ২০ রাকাত। দুই রাকাত করে মোট ২০ রাকাত নামাজ পড়তে হয়। এই নামাজ ৪ রাকাত পর পর বিশ্রাম নেওয়ার বিধান আছে তাই এই নামাজকে প্রশান্তির বা তারাবির নামাজ বলা হয়।
তারাবির নামাজ পবিত্র রমজান মাসের জন্য একটি গুরুত্বপূর্ণ আমল। এটি সুন্নাতে মুয়াক্কাদা। রাসূল মুহাম্মদ (সাঃ) পুরো রমজান মাস এই নামাজ আদায় করেছেন আর আমাদেরও আদায় করতে বলেছেন।

তারাবির নামাজ পড়ার নিয়ম | রোজা কত তারিখে শুরু হবে


তারাবির নামাজের ২ রাকাতের নিয়ত করে এই নামাজ আদায় করতে হয়। এবং ৪ রাকাতে বিশ্রাম নিতে হয়। এই নামাজের প্রতি দুই রাকাতে আলাদা আলাদা নিয়ত করা এবং ৪ রাকাত পর পর জিকির, দোয়া- দূরূদ পাঠ করা।

তারাবির নামাজের দোয়া | ২০২২ সালের রোজা কত তারিখে 

তারাবির নামাজের প্রতি ৪ রাকাত পর পর এই দোয়া পাঠ করতে হয়। দোয়াটি নিম্নরূপঃ

আরবিঃ سُبْحانَ ذِي الْمُلْكِ وَالْمَلَكُوتِ سُبْحانَ ذِي الْعِزَّةِ وَالْعَظْمَةِ وَالْهَيْبَةِ وَالْقُدْرَةِ وَالْكِبْرِيَاءِ وَالْجَبَرُوْتِ سُبْحَانَ الْمَلِكِ الْحَيِّ الَّذِيْ لَا يَنَامُ وَلَا يَمُوْتُ اَبَدًا اَبَدَ سُبُّوْحٌ قُدُّوْسٌ رَبُّنا وَرَبُّ المْلائِكَةِ وَالرُّوْحِ

উচ্চারণঃ ‘সুবহানা জিল মুলকি ওয়াল মালাকুতি, সুবহানা জিল ইয্যাতি ওয়াল আঝমাতি ওয়াল হায়বাতি ওয়াল কুদরাতি ওয়াল কিব্রিয়ায়ি ওয়াল ঝাবারুতি। সুবহানাল মালিকিল হাইয়্যিল্লাজি লা ইয়ানামু ওয়া লা ইয়ামুত আবাদান আবাদ; সুব্বুহুন কুদ্দুসুন রাব্বুনা ওয়া রাব্বুল মালায়িকাতি ওয়ার রূহ।’

তারাবির নামাজের মোনাজাত | বাংলাদেশে রোজা কবে থেকে শুরু ২০২২

তারাবির নামাজের ৪ রাকাত পর পর আবার পুরো নামাজের পর মোনাজাত করার বিধান আছে। তারাবি নামাজের মোনাজাত নিম্নরূপঃ

আরবিঃ اَللَهُمَّ اِنَّا نَسْئَالُكَ الْجَنَّةَ وَ نَعُوْذُبِكَ مِنَ النَّارِ يَا خَالِقَ الْجَنَّةَ وَالنَّارِ- بِرَحْمَتِكَ يَاعَزِيْزُ يَا غَفَّارُ يَا كَرِيْمُ يَا سَتَّارُ يَا رَحِيْمُ يَاجَبَّارُ يَاخَالِقُ يَابَارُّ - اَللَّهُمَّ اَجِرْنَا مِنَ النَّارِ يَا مُجِيْرُ يَا مُجِيْرُ يَا مُجِيْرُ- بِرَحْمَتِكَ يَا اَرْحَمَ الرَّحِمِيْنَ

উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্না নাসআলুকাল জান্নাতা ওয়া নাউজুবিকা মিনাননার। ইয়া খালিক্বাল জান্নাতি ওয়ান নার। বিরাহমাতিকা ইয়া আঝিঝু ইয়া গাফফার, ইয়া কারিমু ইয়া সাত্তার, ইয়া রাহিমু ইয়া ঝাব্বার, ইয়া খালিকু ইয়া বার্রু। আল্লাহুম্মা আঝিরনা মিনান নার। ইয়া মুঝিরু, ইয়া মুঝিরু, ইয়া মুঝির। বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমিন।’

রোজা রাখার নিয়ত আরবিতে | এবার রোজা কত তারিখে ২০২২ বাংলা

রোজা রাখার জন্য দোয়া বা নিয়ত রয়েছে। এটি আরবিতে বা বাংলাতেও করা যায়। চলুন রোজার নিয়ত আরবি ও বাংলাতে দেখে নেই।

আরবিঃ نَوَيْتُ اَنْ اُصُوْمَ غَدًا مِّنْ شَهْرِ رَمْضَانَ الْمُبَارَكِ فَرْضَا لَكَ يَا اللهُ فَتَقَبَّل مِنِّى اِنَّكَ اَنْتَ السَّمِيْعُ الْعَلِيْم

উচ্চারনঃ নাওয়াইতু আন আছুমা গাদাম মিন শাহরি রমাজানাল মুবারাকি ফারদাল্লাকা, ইয়া আল্লাহু ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আংতাস সামিউল আলিম।
বাংলা অর্থঃ হে আল্লাহ্‌! আমি আপনার পক্ষ থেকে রমজান মাসের ফরয রোজা রাখার নিয়ত করলাম। আপনি আমার রোজা কবুল করুন এবং সকল প্রকার পানাহার থেকে আমাকে বিরত রাখুন।

ইফতারের নিয়ত আরবিতে | বাংলাদেশে রোজা কবে থেকে শুরু ২০২২ 

সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সকল প্রকার পানাহার থেকে নিজেকে বিরত রেখে মাগরিবের আযানের পর রোজা ভঙ্গ করারকে রোজা বলে। ইফতারের পূর্বে ইফতার ভঙ্গের জন্য দোয়া রয়েছে। চলুন ইফতারের দোয়া আরবি ও বাংলাতে দেখে নেই।
আরবিঃ اَللَّهُمَّ لَكَ صُمْتُ وَ عَلَى رِزْقِكَ وَ اَفْطَرْتُ

উচ্চারনঃ আল্লাহুম্মা লাকা সুমতু, ওয়া আ’লা রিযক্বিকা আফত্বারতু।

বাংলা অর্থঃ হে আল্লাহ্‌! আমি আপনার জন্যই রোজা রেখেছি এবং আপনারই দেওয়া রিজিক দ্বারা ইফতার করছি।

শেষ কথাঃ রোজা কত তারিখে ২০২২ - এবার রোজা কত তারিখে ২০২২ বাংলা

বন্ধুরা আজ আমরা রোজা কত তারিখে ২০২২, এবার রোজা কত তারিখে ২০২২ বাংলা, রোজা কত তারিখে শুরু হবে, ২০২২ সালের রোজা কত তারিখে, বাংলাদেশে রোজা কবে থেকে শুরু ২০২২ নিয়ে আলোচনা করেছি। এখানের আজ রোজার নিয়ত, তারাবির নামাজের নিয়ম, দোয়া ও মোনাজাত নিয়ে আলোচনা করা হয়েছে। আশা করি আমাদের রোজা কত তারিখে ২০২২, এবার রোজা কত তারিখে ২০২২ বাংলা, রোজা কত তারিখে শুরু হবে, ২০২২ সালের রোজা কত তারিখে, বাংলাদেশে রোজা কবে থেকে শুরু ২০২২ পোস্টটি আপনাদের ভালো লাগবে। ধন্যবাদ।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?