অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/04/ticket.html

ট্রেনের অনলাইন টিকিট ফেরত দেওয়ার নিয়ম 2022 (নতুন নিয়ম)

ট্রেনে যাত্রা করার পূর্বে আমরা অনেক সময় ট্রেনের অগ্রিম টিকিট কাটি। কিন্তু অনেক সময় অনাকাঙ্ক্ষিত কারণে আমাদের ট্রেন ভ্রমনের টিকিট বাতিল করতে হয়। সেই ট্রেনের অনলাইন টিকিট ফেরত দেওয়ার নিয়ম কি তা আমরা অনেকেই জানি না। বাংলাদেশে অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম কি তা আজ আমরা জানব।

চলুন তাহলে বন্ধুরা আজ আমরা ট্রেনের অনলাইন টিকিট ফেরত দেওয়ার নিয়ম, ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম, ই টিকেট ফেরত বাংলাদেশ, বাংলাদেশ রেলওয়ে টিকিট বাতিল করার নিয়ম, বাংলাদেশে অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম কি সেই সম্পর্কে জেনে নেই।

পেজ সূচিপত্রঃ ট্রেনের অনলাইন টিকিট ফেরত দেওয়ার নিয়ম - ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম

ট্রেনের অনলাইন টিকিট ফেরত দেওয়ার নিয়ম | বাংলাদেশ রেলওয়ে টিকিট বাতিল করার নিয়ম

ট্রেনের অনলাইন টিকিট ফেরত দেওয়ার নিয়ম: কোথাও যাত্রা করার জন্য এবং আরামে যাত্রা করার জন্য আমরা বেশীভাগ সময় ট্রেনে যাওয়ার চিন্তা করি। কিন্তু অনেক সময় ট্রেনের টিকিট কাটার পরও কিছু কারণবশত আমাদের আর সেখানে যাওয়া হয়না। আর তাই ট্রেনের অনলাইন টিকিট ফেরত দিতে হয়।
সেই টিকিট আমার অনেকেই জানিনা কি করে ফেরত দিব। চলুন আজ আমরা ট্রেনের অনলাইন টিকিট ফেরত দেওয়ার নিয়ম শিখে নেই।

ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম | ট্রেনের অনলাইন টিকিট ফেরত দেওয়ার নিয়ম

বাংলাদেশ রেলওয়ে ২০২২ সালে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার ও কাটার কিছু নতুন নিয়ম তৈরী করেছে। নতুন নিয়মে বলা হয়েছে ট্রেনের অগ্রিম টিকিট কাটতে হলে যাত্রা করার ৫ দিন আগে অগ্রিম টিকিট কাঁটা/দেওয়া হবে। যা আগে যাত্রার ১০ দিন আগে দেওয়া হত। আর এই নিয়ম চালু হবে ২০২২ সালের ৫ এপ্রিল থেকে। যা ৯ মার্চ রোজ মঙ্গলবার রেলওয়ে উপ-পরিচালক মোঃ নাহিদ হোসেন খাঁন জানান।

ই টিকেট ফেরত বাংলাদেশ | ট্রেনের অনলাইন টিকিট ফেরত দেওয়ার নিয়ম | বাংলাদেশ রেলওয়ে টিকিট বাতিল করার নিয়ম

ই টিকেট ফেরত বাংলাদেশ এর জন্য নতুন পদ্ধতি চালু করা হয়েছে। আগে টিকিট ফেরত দিলে যাত্রা করার ৫ দিন আগে ফেরত নিত। কিন্তু এখন সেটা যাত্রা করার মাত্র ২ দিন আগে বা ৪৮ ঘন্টার মধ্যে ফেরত নিবে। কিন্তু সেক্ষেত্রে তারা টিকিটের দাম যেটা সেটা থেকে কিছু অংশ টাকা কাটবে এবং বাকি টাকা ফেরত দিবে।

বাংলাদেশে অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম | ট্রেনের অনলাইন টিকিট ফেরত দেওয়ার নিয়ম

বাংলাদেশে অনলাইনে ট্রেনের টিকিট ফেরত কিভাবে দিবেন তা নিচে আলোচনা করা হলঃ
নতুন নিয়ম অনুযায়ী যাত্রা করার ৪৮ ঘন্টা বা ২ দিন আগে টিকিট ফেরত নিবে কিন্তু সেক্ষেত্রে সার্ভিস চার্জ সহ প্রথম শ্রেণিতে- ৩০ টাকা, এসিতে- ৪০ টাকা এবং অন্যান্যতে- ২৫ টাকা করে কেটে রাখা হবে।যদি আপনি যাত্রা করার ৪৮ ঘন্টার কম সময় ও ২৪ ঘন্টার বেশী সময়ের মধ্যে টিকিট ফেরত দেন তাহলে আপনার টিকিটের মূল্য থেকে ২৫% কেটে নেওয়া হবে।
আর যদি ২৪ ঘন্টার কম ও ১২ ঘন্টার বেশী সময়ের মধ্যে টিকিট ফেরত দেন তাহলে আপনার টিকিটের মুল্য থেকে ৫০% টাকা কাটা হবে এবং ১২ ঘন্টার কম ও ৬ ঘন্টার বেশী সময়ের মধ্যে টিকিট ফেরত দেন তাহলে আপনার টিকিটের মূল্য থেকে ৭৫% টাকা কাটা হবে।
এছাড়াও যদি তারও কম সময়ের মধ্যে টিকিট ফেরত দেন তাহলে আপনার টিকিটের মূল্য ফেরতযোগ্য বলে বিবেচিত হবেনা।

ট্রেনের টিকিট ফেরতের ক্ষেত্রে যেসব নিয়ম বাতিল করা হচ্ছে-
ট্রেনে যাত্রা করার ৫ দিন আগে বা ১২০ ঘন্টা আগে ট্রেনের টিকিট ফেরত দিলে সম্পূর্ন টাকা ফেরত দিবে। ১২০ ঘন্টা বা ৯৬ ঘন্টার বেশি সময়ের জন্য ৫০% টাকা ফেরত পাবে, এবং ৭২ ঘন্টার আগে টিকিট ফেরত দিলে সেই টিকিট ফেরত নেওয়া হবেনা।

শেষ কথাঃ ট্রেনের অনলাইন টিকিট ফেরত দেওয়ার নিয়ম - ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম

বন্ধুরা আজ আমরা ট্রেনের অনলাইন টিকিট ফেরত দেওয়ার নিয়ম - ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম নিয়ে আলোচনা করেছি। আমাদের এই পোস্টটে ট্রেনের টিকিট ফেরতের বিষয়ে সকল তথ্য বিস্তারিত আলোচনা করা হয়েছে। 
আশা করি আমাদের ট্রেনের অনলাইন টিকিট ফেরত দেওয়ার নিয়ম, ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম, ই টিকেট ফেরত বাংলাদেশ, বাংলাদেশ রেলওয়ে টিকিট বাতিল করার নিয়ম, বাংলাদেশে অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম পোস্টটি আপনাদের ভালো লাগবে। ধন্যবাদ।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?