অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/02/ramadan.html

রমজান মাসের ক্যালেন্ডার ২০২২ - রমজানের সময়সূচি ২০২২

আপনি কি রমজান মাসের ক্যালেন্ডার ২০২২, রমজানের সময় সূচি ২০২২, রোজার সময়সূচি ২০২২ সম্পর্কে জানতে চান? তাহলে আজকের এই পোস্টটি আপনার জন্য।

আপনি কি জানেন না পবিত্র রমজান বা মাহে রমজান কবে? আপমি কি রমজান মাসের ক্যালেন্ডার ২০২২, রমজানের সময়সূচি ২০২২ জানতে চান? তাহলে চলুন দেখে নেই রমজান মাসের ক্যালেন্ডার ২০২২, রমজানের সময়সূচি ২০২২, রোজার সময়সূচি ২০২২।

আরও পড়ুনঃ শবে মেরাজ ২০২২ কত তারিখে

পেজ সূচীপত্রঃ রমজান মাসের ক্যালেন্ডার ২০২২ - রমজানের সময়সূচি ২০২২

রমজান মাসের ক্যালেন্ডার ২০২২

রমজান মাসের ক্যালেন্ডার ২০২২: রমজান মাসের রোজা অবশ্যই রমজান মাসের চাঁদ দেখা সাপেক্ষে শুরু হবে। ২০২২ সালের প্রথম রোজা বা ১৪৪৩ হিজরির প্রথম রমজান ইংরেজি ৩এপ্রিল ২০২২ থেকে শুরু হবে। প্রথম রোজার সেহরি ও ইফতারের সময়সূচি দেখতে এখানে ক্লিক করুন

রমজানের সময়সূচি ২০২২ | রোজার সময়সূচি ২০২২ | রমজান মাসের ক্যালেন্ডার ২০২২

রহমতের ১০ দিন

রমজান

এপ্রিল/মে

দিন 

সেহরি (am)

ইফতার (pm)

০৩ এপ্রিলরবিবার ০৪:২৭০৬:১৯
০৪সোমবার ০৪:২৬০৬:১৯
০৫মঙ্গলবার ০৪:২৫০৬:২০
০৬বুধবার ০৪:২৪০৬:২০
০৭বৃহস্পতিবার ০৪:২৩০৬:২১
০৮শুক্রবার ০৪:২২০৬:২১
০৯শনিবার ০৪:২১০৬:২২
১০রবিবার ০৪:২০০৬:২২
১১সোমবার ০৪:১৯০৬:২২
১০১২মঙ্গলবার ০৪:১৮০৬:২৩
মাগফিরাতের ১০ দিন
১১১৩ বুধবার ০৪:১৬০৬:২৩
১২১৪বৃহস্পতিবার ০৪:১৫০৬:২৩
১৩১৫ শুক্রবার ০৪:১৪০৬:২৪
১৪১৬শনিবার ০৪:১৩০৬:২৪
১৫১৭রবিবার ০৪:১২০৬:২৪
১৬১৮ সোমবার ০৪:১১০৬:২৫
১৭১৯মঙ্গলবার ০৪:১০০৬:২৫
১৮২০ বুধবার ০৪:০৯০৬:২৬
১৯২১বৃহস্পতিবার ০৪:০৮০৬:২৬
২০২২শুক্রবার ০৪:০৭০৬:২৭
নাজাতের ১০ দিন

২১

২৩

শনিবার

০৪:০৬০৬:২৭
২২২৪রবিবার ০৪:০৫০৬:২৮
২৩২৫ সোমবার০৪:০৫০৬:২৮
২৪২৬মঙ্গলবার০৪:০৪০৬:২৯
২৫২৭বুধবার০৪:০৩০৬:২৯
২৬২৮বৃহস্পতিবার০৪:০২০৬:২৯
২৭২৯শুক্রবার০৪:০১০৬:৩০
২৮৩০শনিবার০৪:০০০৬:৩০
২৯০১ মেরবিবার০৩:৫৯০৬:৩১
৩০০২ সোমবার০৩:৫৮০৬:৩১

রোজা রাখার ইতিহাস | রমজান মাসের ক্যালেন্ডার ২০২২

রমজান মাস সেই মাস যে মাসে কুরআন অবতীর্ণ হয়েছে; কোরআন মানবজাতির জন্য একটি পথপ্রদর্শক এবং একটি সুস্পষ্ট প্রমাণ এবং সঠিক ও ভুল পথ নির্দেশের মানদণ্ড। তোমাদের মধ্যে কেউ জীবিত থাকলে এ মাসে রোজা রাখ এবং যে অসুস্থ বা সফরে আছে সে অন্য একদিন গণনা পূর্ণ করবে। আল্লাহ চান আপনি ভালো থাকুন; আপনি কষ্ট পান তা আল্লাহ চান না; আপনি আপনার হেদায়েতের জন্য আল্লাহর প্রশংসা করতে পারেন এবং যাতে আপনি কৃতজ্ঞ হতে পারেন। [কোরআন 2: 185]

মুসলমানরা বিশ্বাস করে যে সমস্ত ধর্মগ্রন্থ রমজান মাসে অবতীর্ণ হয়েছিল। ইব্রাহিম, তাওরাত, সাম, যাবুর এবং কোরআনের প্রথম, ষষ্ঠ, দ্বাদশ এবং ত্রয়োদশ (কিছু সূত্রে, অষ্টাদশ) কাছে হস্তান্তর করা হয়েছিল। যদিও এটা জানা যায় যে মুসলমানদেরকে প্রথম হিজরীর দ্বিতীয় বছরে (৬২৪ খ্রিস্টাব্দে) রোজা রাখার নির্দেশ দেওয়া হয়েছিল, তারা বিশ্বাস করে যে রোজা রাখা একেশ্বরবাদের উদ্ভাবন নয়। বরং, মুমিনদের জন্য সর্বদা তাকওয়া (আল্লাহর ভয়) অর্জন করা।  [কোরান 2: 173] 

রোজার গুরুত্ব ও ফজিলত | রমজান মাসের ক্যালেন্ডার ২০২২

রমজান মাসে রোজা রাখা ইসলামের পাঁচটি স্তম্ভের একটি। সূরা বাকারের ১৭৫ নং আয়াত দ্বারা দ্বিতীয় হিজরীতে উম্মতের উপর রোজা ফরজ করা হয়েছে। সুতরাং কেউ যদি রমজানের রোজা অস্বীকার করে, সে ইসলাম থেকে বের হয়ে যাবে।

রমজানের রোজা বাধ্যতামূলক করা হয়েছে এবং এর পালনের জন্য অনেক বড় সওয়াব ঘোষণা করা হয়েছে। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ আল্লাহ বলেনঃ রোযা আমার জন্য। আমি নিজেই এর প্রতিদান দিব। আমার বান্দা আমার জন্য খাদ্য ও কামনা ত্যাগ করে। রোজা রাখার জন্য দুটি খুশির দিন। আনন্দের ইফতারের সময়। আমার সাথে তার দেখা করার আরেকটি আনন্দের সময়। রোজাদারের মুখের সুগন্ধি আল্লাহর কাছে মিশকের সুগন্ধির চেয়েও উত্তম। (বুখারীঃ ৭৪৯২)

রোজা হলো জাহান্নাম থেকে বাঁচার ঢাল। যেমন আপনার মৃত্যু থেকে ঢাল আছে। সর্বোত্তম রোজা হল প্রতি মাসের তিনটি রোজা। (সহীহ ইবনে খুযাইমাঃ ২১২৫)

আবূ উমামা (রাঃ) বলেন, আমি বললাম, হে আল্লাহর রাসূল! আমাকে এমন একটি কাজের নির্দেশ দাও যার দ্বারা আমি জান্নাতে প্রবেশ করব। তিনি বললেনঃ তোমার জন্য রোজা রাখা অপরিহার্য। কারণ তুলনা নেই।

তাই অতিথিদের আগমন ব্যতীত দিনের বেলায় আবু উমামার ঘর থেকে ধোঁয়া উঠতে দেখা যেত না। দিনে তার বাড়ি থেকে ধোঁয়া উঠতে দেখলে মানুষ বুঝত, আজ তার বাড়িতে অতিথি এসেছে। (সহীহ ইবনে হিব্বান : ৩৪২৫)

যে ব্যক্তি আল্লাহর রাস্তায় একদিন রোজা রাখবে, আল্লাহ তার ও জাহান্নামের মধ্যে খাদ তৈরি করে দেবেন। যা আকাশ-জমিনের দূরত্বের মতো। (তিরমিযী: 1824)

জান্নাতের একটি দরজা আছে। তার নাম রায়ান। রোজাদারগণ কিয়ামতের দিন সেই দরজা দিয়ে জান্নাতে প্রবেশ করবে। সেই দরজা দিয়ে অন্য কেউ জান্নাতে প্রবেশ করবে না। ঘোষণা: রোজাদাররা কোথায়? তারপর তারা উঠবে। তাদের ছাড়া আর কেউ যাবে না। জান্নাতে প্রবেশ করলে রায়ান গেট বন্ধ করে দেওয়া হবে। তাই এই গেট দিয়ে অন্য কেউ প্রবেশ করতে পারবে না। (বুখারি: 1898)

রমজান মাসে আমার উম্মতকে পাঁচটি জিনিস দেওয়া হয়েছে, যা আমার পূর্বে কোনো নবীকে দেওয়া হয়নি। 
  • প্রথমত, যখন রমজানের প্রথম রাত আসে, আল্লাহ তাদের দিকে তাকায়। আর তিনি যাকে দেখেন তাকে কখনো শাস্তি দেবেন না। 
  • দ্বিতীয়ত, তাদের মুখের গন্ধ আল্লাহর কাছে মিশকের সুগন্ধির চেয়েও উত্তম। 
  • তৃতীয়ত, ফেরেশতারা প্রতিদিন তাদের জন্য ক্ষমা প্রার্থনা করতে থাকে। 
  • চতুর্থত, আল্লাহ জান্নাতকে নির্দেশ দিয়েছেন, "আমার বান্দাদের জন্য প্রস্তুত ও সজ্জিত হও।" খুব শীঘ্রই তারা আমার ঘরে এবং আমার সম্মানে দুনিয়ার ক্লান্তি থেকে মুক্তি চাইবে। 
  • পঞ্চম, শেষ রাত এলে তাদের ক্ষমা করা হয়। একজন জিজ্ঞেস করলেন, এটা কি কদরের রাত? তিনি বলেন, না. আপনি কি শ্রমিকদের দেখেননি, তারা অবসরে গেলে তাদের মজুরি পুরো পরিশোধ করা হয়? (কানযুল উম্মাল)
যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টি লাভের জন্য একদিন রোজা রাখবে, আল্লাহ তাকে জাহান্নাম থেকে এমনভাবে দূরে সরিয়ে দেবেন যেভাবে একটি কাক শৈশব থেকে বৃদ্ধ বয়স পর্যন্ত উড়ে মরে যায়। (শুআবুল ঈমান : ৩৩১৭)

হাদিসে বর্ণিত রোযার ফজিলত ও উপকারিতা লাভের জন্য রোযার সকল আদব-কায়দা পালনে আন্তরিক হওয়া আবশ্যক।

শেষ কথাঃ রমজান মাসের ক্যালেন্ডার ২০২২ - রমজানের সময়সূচি ২০২২

বন্ধুরা আজ আমরা আপনাদের সাথে রমজান মাসের ক্যালেন্ডার ২০২২, রমজানের সময়সূচি ২০২২, রোজার সময়সূচি ২০২২ আলোচনা করেছি। আশা করি আপনারা এখান থেকে রমজান মাসের ক্যালেন্ডার ২০২২, রমজানের সময়সূচি ২০২২, রোজার সময়সূচি ২০২২ খুব সহজেই জানতে পারবেন।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?