অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/04/train.html

ট্রেনের অগ্রীম টিকিট কাটার নিয়ম অনলাইনে ২০২২ (এপ্রিলের নতুন নিয়ম)

আমাদের কোথাও বেড়াতে বা কাজে যাওয়ার জন্য বাস, ট্রেনের প্রয়োজন হয়। কিন্তু আমরা সব থেকে ট্রেনে যেতেই কর্ফোটেবল ফিল করি বা আরাম দায়ক মনে করি আর তাই আমরা বেশিভাগ ক্ষেত্রে ট্রেনে যাওয়ার চেষ্টা করি। কিন্তু ট্রেনের টিকিট সহযে পাওয়া খুব কষ্টের আর তাই সহযে ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে জানা থাকলে আপনি খুব সহযেই ট্রেনের টিকিট কাটতে পারবেন।
চলুন দেখে নেই ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে,  ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম ২০২২, মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম, অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময় জেনে নেই।

পেজ সূচিপত্রঃ ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে - ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম ২০২২

ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে

অনলাইনে ট্রেনের টিকিট কাটতে হলে আপনাকে নিন্মক্ত পদক্ষেপ গুলো অনুসরণ করতে হবে। চলুন দেখে নেই ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে কি?

অনলাইনে ট্রেনের টিকিট কাটতে হলে প্রথমে আপনাকে eticket.railway.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। যদি আপনার অনলাইন টিকিটের একাউন্ট থাকে তাহলে এই প্রক্রিয়ায় লগইন করতে হবে। তার জন্য আপনাকে আপনার যেই মোবাইল নাম্বার দিয়ে একাউন্ট তৈরী করেছিলেন সেই নাম্বার এবং পার্সওয়াড দিয়ে একাউন্ট লগইন করতে হবে। আর যদি আপনার কোন একাউন্ট না থাকে তাহলে নিচের দেওয়া প্রক্রিয়ার মাধ্যমে আপনাকে একাউন্ট খুলতে হবে।
ধাপ-১ঃ প্রথমে eticket.railway.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করুন। তারপর একাউন্ট খুলার জন্য রেজিষ্টার বাটনে ক্লিক করুন। তারপর সেখানে নিচের মত একটি পেজ আসবে সেখানে আপনার নাম, মোবাইল নম্বর, পার্সওয়াড, আপনার জন্ম নিবন্ধন নম্বর বা জাতীয় পরিচয় পত্র নম্বর, পোস্ট অফিস নম্বর এবং আপনার ঠিকানা দিয়ে সাইন আপ -এ ক্লিক করুন।
ধাপ-২ঃ এবার রেজিস্ট্রেশন করার সময় যেই মোবাইল নম্বর দিয়েছেন সেই নম্বরে একটি ওটিপি যাবে সেই কোডটি এখানে দিন এবং কন্টিনিউ বাটনে চাপ দিন।
ধাপ-৩ঃ আপনার একাউন্ট রেজিস্ট্রেশন করা হয়ে গেছে। এখন আপনি অনলাইনে টিকিট কিনতে নিচের দেওয়া পদ্ধতি অনুসারে যেমনঃ আপনি কোন স্থান থেকে কোথায় যাচ্ছেন, যাত্রা তারিখ এবং কোন ক্লাসের সিটে যাত্রা করতে চান তা পূরন করে Find Ticket বাটনটিতে ক্লিক করুন।
ধাপ-৪ঃ এই অংশে আপনি কোন সময়ে যাত্রা করতে ইচ্ছুক তা দেখুন এবং View Seats এ ক্লিক করুন। তারপর আপনার সিটটি নির্বাচন করে Continue Purchase এ ক্লিক করুন।
ধাপ-৫ঃ এরপর আপনি এই অংশটি পাবেন। এখানে আপনার সকল তথ্য আগে থেকেই দেওয়া থাকবে যেহেতু এটা আপনার পার্সোনাল একাউন্ট। এখানে শুধু আপনি কোন মাধ্যমে টাকা পে করতে চান সেই অপশনটা সিলেক্ট করুন এবং কনফার্ম পারচেস এ ক্লিক করুন।
ধাপ-৬ঃ টাকা দেওয়ার ৩০ মিনিটের মধ্যে Railway E Ticket System এর মাধ্যমে আপনার টিকিট দেওয়া হবে। এই টিকিটটি আপনার প্রোফাইলের আপকামিং জার্নি অপশন থেকে পিডিএফ আকারে নিয়ে প্রিন্ট করে নিতে পারেন। নতুবা আপনার ই-মেইলে ও পাঠাতে পারেন এবং সেখান থেকে ব্যবহার করতে পারেন।

মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম | অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময় | ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে

মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম আর অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম একই। অনলাইনের মাধ্যমে কম্পিউটার থেকে যেমন ট্রেনের টিকিট কাঁটা যায় ঠিক সেভাবেই মোবাইলেও গুগল ক্রম ব্যবহার করে eticket.railway.gov.bd এই ওয়েবসাইটে ঢুকে উপরের দেখানো নিয়ম অনুসারে ট্রেনের টিকিট কাঁটা যায়। এছাড়াও বিকাশ অ্যাপের মাধ্যমে ট্রেনের টিকিট কাঁটা যায়।
যেটা eticket.railway.gov.bd এই ওয়েবসাইটে ঢুকে কাটার মতই। এছাড়াও বিকাশ অ্যাপের মাধ্যমে ট্রেনের টিকিটের বিল পে করা যায়।

অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময় | ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে

সকল মানুষই দূরে কোথাও বেড়াতে বা কাজে গেলে প্রথমে ট্রেনের টিকিটের খোজ করে। কারন ট্রেনে মানুষ যেভাবে আরামে ভ্রমন করতে পারে তা অন্য কোন পরিবহনে করতে পারে না। আজকাল স্টেশনে গিয়ে যাত্রী ভোগান্তিতে পড়ে। স্টেশনে ট্রেনের টিকিট পেতে অনের বেগ পেতে হয়। দীর্ঘ লাইন দিয়েও অনেক সময় ব্যর্থ হয়ে ফিরে আসতে হয়।

তাই এই ভোগান্তি এড়াতে অনলাইনেই টিকিট কাটার ব্যবস্থা করা হয়েছে। এতে করে কষ্ট করে লাইন দিয়ে দাঁড়িয়ে থকতে হয় না। কষ্ট ছাড়াই এখন আবার অগ্রিম টিকিট ও পাওয়া যায়। এখন বাংলাদেশ রেলওয়ে ট্রেনের ৫-৬দিন আগের অগ্রিম টিকিট দিচ্ছে। 

অগ্রিম টিকিট কাটতে হলেও উপরের দেওয়া নিয়ম অনুযায়ী টিকিট কাটতে পারবেন। এছাড়াও অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময় নিদিষ্ট করা রয়েছে। প্রতিদিন সকাল ০৮ঃ০০ থেকে বিকাল ০৫ঃ০০ টা পর্যন্ত আপনি ট্রেনের টিকিট কাটতে পারবেন। কিন্তু সেক্ষেত্রে আপনি স্টেশন থেকে যেকোন সময় টিকিট পাবেন। 

ট্রেনের টিকিটের মূল্য কত টাকা? | ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম ২০২২

কোথা থেকে কোথায় যেতে ট্রেনের টিকিটের মূল্য কত তা নিচে পিডিএফ আকারে দেওয়া হলঃ
ট্রেনের টিকিটের মূল্য - পূর্বাঞ্চল
ট্রেনের টিকিটের মূল্য - পশ্চিমাঞ্চল

ট্রেনের টিকিট কাটার শর্তাবলী | ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে | মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম

বাংলাদেশ রেলওয়ে থেকে টিকিট কেনার কিছু নিয়ম বা শর্ত আছে। সেগুলো মেনে নিয়ে ট্রেনের টিকিট কাটতে হবে। চলুন শর্তগুলো কি কি তা জেনে নেই।
  • ট্রেনের টিকিটের জন্য বাংলাদেশ রেলওয়ে বিভিন্ন মাধ্যমে যেমনঃ কার্ড, বিকাশ এর মাধ্যমে পেমেন্ট নির্ভর করে। কিন্তু এক্ষেত্রে বাংলাদেশ রেলওয়ে যাত্রীদের কোন প্রকার পিন বা ওটিপি কোড সংরক্ষন করে রাখে না।
  • যদি তারা পেমেন্ট গেটওয়ে তথ্য যেকোন সময় ফেরত দিতে না পারে, তাহলে যাত্রীর কার্ড কাঙ্ক্ষিত টিকিট ইস্যু করা ছাড়া চার্জ করবে। এক্ষেত্রে পেমেন্টের পর ৮ দিন এর মধ্যে গ্রাহক বা যাত্রীর মাধ্যমে কেনা অর্থ তাদের নিজ নিজ কার্ডে ফেরত দিয়ে দিবে।
  • আর যদি আপনি ৮দিনের মধ্যে যদি এই অর্থ ফেরন না পান তাহলে support@br.gov.bd এই ই-মেইলে একটি অভিযোগ দিতে পারেন। এবং আপনাকে তারা ৭ দিনের মধ্যে উত্তর পাঠাবে।
  • এই ধরনের সমস্যার সমাধান করতে বেশ কয়েক দিন পর্যন্ত সময় লাগবে।
  • এই টিকিট অন্যকে দেওয়া ও বরাদ্দ করা অপরাধ। এবং ৩-১২ বছর বয়সী সকল শিশুর জন্য টিকিট কিনতে হবে।
  • যাত্রীদের লাগেজের ওজনের জন্য অতিরিক্ত কোন ধরনের ফি নেই। AC- 56 KG, প্রথম শ্রেণি- 37.5 KG, শোভন চেয়ার/ শোভন- 28 কেজি, শুলোভ- 23 কেজি। লাগেজ নিয়ে ভ্রমন করতে পারেন।
  • যাত্রীর যাত্রার সময় সিট নম্বর কারণবশত পরিবর্তন হতে পারে।
  • টিকিট না কিনে ট্রেনে যাত্রা করা আইনত দন্ডনীয় অপরাধ। তাই ট্রেনের টিকিট ক্রয় করে ট্রেনে যাত্রা করুন। এবং বৈধ টিকিট নিয়ে যাত্রা করুন। কোন প্রকার মেয়াদোত্তীর্ণ টিকিট বা ভবিষ্যতে ভ্রমণের তারিখ থাকা টিকিট নিয়ে যাত্রা করবেন না।

শেষ কথাঃ ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে - ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম ২০২২

বন্ধুরা আজ আমরা ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে,  ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম ২০২২, মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম, অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময় নিয়ে আলোচনা করেছি। আমাদের এই ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে পোস্টটিতে ট্রেনের টিকিট নিয়ে যাবতীয় তথ্য বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আমাদেরেই ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম ২০২২ পোস্টটি আপনাদের ভালো লাগবে। ধন্যবাদ।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?