OrdinaryITPostAd

Twitch এ কম্পিউটার, কন্সোল,স্মার্টফোন এর মাধ্যমে গেম স্ট্রিমিং

বিশেষভাবে গেমারদের জন্য এই যুগে সবচেয়ে বড় অনলাইন প্লাটফর্ম হল Twitch। এখন আপনি ও যদি  Twitch এ নিজের চ্যানেল খুলতে চান তাহলে অবশ্যই পুরো অনুচ্ছেদটি ভালভাবে পড়ুন কারন এই অনুচ্ছেদের এ প্রতিটি ধাপে সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে আপনি কিভাবে Twitch এর মাধ্যমে কম্পিউটার, স্মারটফোন এবং কনসোলে গেম স্ট্রিমিং করবেন।

পেইজ কনটেন্ট সূচীপত্র ঃ

Twitch কি?

ডিভিডি ভিডিওগুল দেখার জন্য সবচেয়ে বড় মাধ্যম হল  Twitch। ভিডিও গেম স্ট্রিমিং করার জন্য Twitch সবচেয়ে বড় মাধ্যম। এছাড়াও আর্ট প্রোগ্রাম, টকশো,টিভি সিরিজ ও স্ট্রিমিং করার জন্য Twitch এ রাখা হয়।
Amazon এর মালিকানাধীন এই Twitch সার্ভিসটিতে প্রত্যেক মাসে প্রায় ২.২ মিলিয়ন লোক স্ট্রিমিং করে এবং মিনিটে প্রায় ২৯২ বিলিয়ন কন্টেন্ট মানুষ দেখে। এমনকি কানাডার বিখ্যাত র‍্যাপার, সঙ্গীতশিল্পী  ড্রেক কেও Twitch  এ স্ট্রিমিং করতে দেখা গেছে। 

কিভাবে  PC থেকে Twitch স্ট্রিমিং করা যায়-

১. প্রথমে একটি ব্রাউজারে আপনার Twitch একাউন্ট খুলুন তারপর  ড্যাশবোর্ড এ গিয়ে লাইভ ট্যাবে টাইটেল পুরন  করুন।এরপর আপনার  গেম পছন্দ করুন যেগুলো সম্প্রচার করতে চান এবং তারপর স্ট্রিমটিকে যুক্ত করুন সেই কমিউনিটিগুলতে যেখানে দেখতে চান।



২. এখন আপনার কম্পিউটার এ OBS (ফ্রি) ডাউনলোড করুন এবং ইন্সটল করুন। এরপর সফটওয়্যার চালু করুন এবং স্ট্রিম সার্ভিস থেকে Twitch বেছে নিন. তারপর ফাইল  মেনু্র অটোতে গিয়ে সার্ভার অপশন কে বিরত করুন। 
৩. এখন Twitch অ্যাকাউন্ট থেকে স্ট্রিম কি কে রিকুয়েস্ট পাঠান তারপর এটি পেস্ট করুন Stream Key in the Stream tab on OBS
৪. এখন OBS ইন্টারফেসে যেয়ে সোর্স ট্যাবের মধ্যে যেয়ে "+" আইকনে ক্লিক করুন এবং তারপর  ডিসপ্লে ক্যাপচার সিলেক্ট করুন। এরপর ডিসপ্লে ক্যাপচার ধারন করার পর আপনার পছন্দ অনুযায়ী নাম পরিবরতন করুন।


৫. নতুন ডিসপ্লে ক্যাপচার ধারন হয়ে গেলে আপনি প্রপারটিস উইন্ডো POP-UP করে Resolution of the Display Capture নির্ধারণ করতে পারবেন।


৬. এটা শেষ হয়ে  যাওয়ার পর  "Start Streaming" অপশান টিকে মেইন OBS ইন্টারফেস থেকে সিলেক্ট করুন এবং মুল কাজ শুরু করুন।
এভাবে আপনি কম্পিউটরে কাজ করতে পারেন। 
কিভাবে PS4  বা XBOX ONE থেকে Twitch স্ট্রিমিং করা যায়-
১. প্রথমে নিজের পছন্দ অনুযায়ী একটি গেম চালু করুন। তারপর  Dualshock 4 controller  এর "Share"  বাটনে প্রেস করুন। শেয়ার সেটিংস এ “Broadcast Gameplay”  শো করবে।


২. এরপর সার্ভিস গুলোর মধ্যে থেকে "Twitch"  সিলেক্ট করতে হবে।
৩. আপনার "Twitch" একাউন্ট এ লগ ইন করতে হবে । তারপর আপনার মোবাইল বা কম্পিউটার এর এক্টিভেশন পেজ এ গিয়ে  "Twitch" একাউন্টটি কে  PS4 এর দেওয়া কোডটি দিয়ে  PS4  এর সাথে  লিঙ্ক করতে হবে।


৪. আপনার Twitch ক্রেডেনশিয়াল সেভ হয়ে গেলে স্ট্রিম সেটিংস শো করবে। তারপর আপনার  স্ট্রিম সেটিংস এ নাম দিবেন তারপর আপনি আপনার পছন্দ অনুযায়ী গেম সম্প্রচার করবেন।

৫. তারপর Twitch উইন্ডো গেমপ্লে এর ফুটেজ শো করবে।

বিশেষ দ্রস্টব্যঃ  Xbox One ব্যবহারকারীদের জন্য, Twitch সার্ভিসটি যথাযথ নয় । যেমন, আপনাকে  স্টোর থেকে আপনার Xbox One এ Twitch অ্যাপটি (ফ্রি) ডাউনলোড করতে হবে। এর পরে, Xbox One  এ  PS4 এর মত একই পদ্ধতি অবলম্বন করে সকল প্রক্রিয়া সম্পন্ন করুন।

কিভাবে Android বা iOS থেকে Twitch স্ট্রিমিং করা যায়-

১. প্রথমে স্ট্রিম ল্যাবস অ্যাপটি (ফ্রি)  ডাউনলোড করুন আপনার  Android  বা  iOS  
২.  তারপর Android  বা  iOS ওপেন করে  "Twitch" একাউন্ট এ লগ ইন করুন।
৩.এখন উইন্ডো এর মুল স্ক্রিন এ যেয়ে স্ট্রিম আইকনে প্রেস করুন।


৪. এরপর অ্যাপটি আপনাকে স্ক্রিন ক্যাপচার করার জন্য একটা প্রোম্পটি শো করবে আপনি শুধু  “Start now” এ ক্লিক করবেন 
৫.  তারপর তিনটা ডট মেনু বাটনে ট্যাপ করুন এবং "Edit stream info" এ ক্লিক করুন।
৬.এখন আপনার পছন্দ অনুযায়ী স্ট্রিম এর নাম দিন এবং শুধু  "OK" তে প্রেস করুন
৭.  তারপর তিনটা ডট মেনু বাটনে ট্যাপ করুন এবং "Edit stream info" এ ক্লিক করুন।
৮.নিচ থেকে মাঝখানে যে "LIVE" আইকন আছে সেই আইকনে প্রেস করে আপনার পুরো স্ক্রিনের কনটেন্ট স্ট্রিমিং করা যাবে।
৯.এখন শুধু বাকি আছে আপনার পছন্দের গেমটি শুরু করা যেটা আপনার ভিউয়ারদের জন্য সয়ংক্রিয়ভাবে Twitch থেকে স্ট্রিম করা হবে।



আপনার গেমপ্লে সহজে Twitch স্ট্রিম করুন

উপরের গাইডলাইন ফলো করে সহজেই Twitch থেকে গেম স্ট্রিমিং করতে পারবেন কম্পিউটার, কন্সোল ,স্মারটফোন এ । কিন্তু উপরের গাইড ফলো করে আপনি যে স্ট্রিম করবেন সে্টা পেশাদার স্ট্রিমারদের সাথে মিলাবেন না কেননা পেশাদার স্ট্রিমার রা ব্যবাহার করে পাওয়ারফুল এবং দামি হার্ডওয়্যার এবং সফটওয়্যার। কিন্তু বেসিক ইউজারদের জন্য উপরের প্রক্রিয়াগুল যথেষ্ট।
উপরের পদ্ধতি অনুসরন করে সহজেই  Twitch স্ট্রিমিং শুরু করতে পারবেন। আপনার অভিজ্ঞতা সম্পরকে আমাদের জানান এবং কমেন্ট বক্স এ আপনার  Twitch চ্যানেল এর নাম শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url