অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/02/hp.html

HP ল্যাপটপ থেকে হ্যাকিং কিলগার সরানোর উপায় জেনে নিন

কীভাবে আপনি আপনার এইচপি ল্যাপটপ থেকে লুকানো অনুপ্রবেশকারী কী-লগার সরান?কীভাবে এর আক্রমন থেকে আপনার ল্যাপটপ রক্ষা করা যায়,চলুন তাহলে দেখে আসি।হিউলেট প্যাকার্ড এইচপি নামে বেশি পরিচিত,আবার গরম পানিতে থাকে বলে মনে হচ্ছে।আমেরিকান কম্পিউটার জায়ান্টের বিরুদ্ধে পুর্বে তাদের অডিও ড্রাইভারের মধ্যে একটি কীলগার টাইপ বৈশিষ্ট্য লুকানোর অভিযোগ আনা হয়েছিল।

তবে দেখা গেছে যে একটি কীলগার এইচপি সফটওয়্যারের আরেকটি অংশে সুপ্ত ছিল।এইবার এটি সিনাপটিক্স টাচপ্যাড ড্রাইভার,যাকে কী-লগার হিসেবে ব্যবহার করার সম্ভাবনা রয়েছে বলে বলা হয় যা স্থানীয় গোপনীয়তার ক্ষতির কারণ হতে পারে।সুতরাং আমরা বিশদভাবে বর্ণনা করি যে আপনি কীভাবে এখনি যেকোনো আকস্মিক আক্রমন থেকে নিজেকে রক্ষা করতে পারেন।

আমরা যে কী-লগারের কথা বলছি তাকে এইচপি দ্বারা কোন গুরুত্ব দেওয়া হয়নি,যারা নভেম্বরে এর আপডেট প্রকাশ করেছিলো,তবে এটি আপনার ধারণার চেয়ে অনেক বেশি বিপজ্জনক।নিরাপত্তা গবেষকদের দ্বারা এটি বিচ্ছিন্ন করা হয়েছিল এবং তারা এইচপির কী-বোর্ড ড্রাইভারের মধ্যে লুকানো কী-লগারটি আবিষ্কার করেছিল।গবেষক মাইকেল মিং এটি লুকিয়ে দেখতে পায় যখন তার এক বন্ধু তাকে তার এইচপি কীবোর্ড ব্যাকলাইট সেটিংসের সাথে টিঙ্কার করতে বলে।

এছাড়াও এটি পাওয়া গেছে গত মাসের শুরুতে যে সিনাপটিকস টাচপ্যাড ড্রাইভারের জন্য জারি করা প্যাচটি অত্যন্ত সমস্যা যুক্ত ছিলো এবং এটি কে সমস্যা হিসেবে ও ধরা হয়েছে  যার ওপর এখনি কাজ শুরু করা উচিত।উল্লিখিত কীলগার পাওয়া গেছে যে এটি স্ক্যান কোড গুলি সংরক্ষন করতে পারে তবে এটি ডিফল্ট ভাবে বিচ্ছিন্ন করা হয়েছিলো।এইচপি কীলগার আবিষ্কারের পরে ভয়ঙ্কর ভাবে দ্রুত কাজ করেছিল,বলেছিল যে এটি আসলে একটি ডিবাগ ট্রেস ছিল এবং এটাকে অবিলম্বে সরানোর জন্য একটি আপডেট প্রকাশ করেছে।

এখন,চমকপ্রদ ঘটনা হল যে ৪৬০টিরও বেশি এইচপি ল্যাপটপ মডেলগুলি এই কী-লগার সফটওয়্যার দ্বারা সংক্রামিত হয়েছে।এই মুহূর্তে এটি নিষ্ক্রিয় করা হতে পারে কিন্তু যদি একজন হ্যাকার বা কুখ্যাত ব্যক্তির আপনার কম্পিউটারে শারীরিক অ্যাক্সেস থাকে,তাহলে তারা সিস্টেমে প্রশাসকের অধিকার লাভ করতে পারে এবং কী-লগারকে ভবিষ্যতের সমস্ত কীস্ট্রোম সংরক্ষণ করতে সক্ষম করে।এটি এইচপি ব্যবহারকারী জন্য সম্ভাব্য গোপনীয়তা সমস্যা তৈরী করতে পারে,তাই এখন আমরা আপনাকে ছিদ্রপথ প্যাচ করার পরামর্শ দিই।

পোস্ট সূচিপত্রঃ

HP ল্যাপটপে কী-লগার সরানোর পদক্ষেপ

হার্ডওয়্যার নির্মাতা তাদের শত শত ল্যাপটপে কী-লগারের লুকানো উপস্থিতি সম্পর্কে অবহিত হওয়ার পরে দরজার বাইরে একটি আপডেট নিয়ে আসে।এইচপি চায় আতঙ্কিত না হয়ে আপনি আপনার গোপনীয়তা রক্ষা করার জন্য অবিলম্বে কাজ করুন।নিম্নে কিছু পদক্ষেপ অনুসরণ করুণঃ

১.প্রথমত,আপনার এইচপি ল্যাপটপ প্রভাবিত হয়েছে কিনা তা আপনাকে পরীক্ষা করতে হবে।আপনার এই এইচপি সমর্থন নথিটি খুলতে হবে এবং আপনার এইচপি ডিভাইস টি তালিকায় আছে কি না তা পরীক্ষা করতে হবে।যদি হয়ে থাকে তাহলে আপনাকে আপনার ডিভাইসের জন্য প্যাচটি ডাউনলোড করতে হবে। 

দ্রষ্টব্যঃ ৪৬০ টি ডিভাইসের দীর্ঘ তালিকায় আপনার মডেল নম্বরটি সন্ধান করা কঠিন হতে পারে তাই,আমরা আপনাকে আপনার ডিভাইসটি খুঁজে পেতে ctrl+F ব্যবহার করার পরামর্শ দেব এবং আপনার সিনাপটিক ডাইভারকে ঠিক করতে প্যাচটি ডাউনলোড করুন।

 আরো পড়ুনঃDMCA কি-DMCA কেনো ব্যবহার করা হয় তার বিস্তারিত009

আপনি যদি প্যাভিলিয়ন সিরিজের ল্যাপটপের মালিক হয়ে থাকেন,মডেলের তালিকার নাম গুলোতে উল্লিখিত ট্যাগ অন্তর্ভুক্ত করা হয় না,তাই আপনাকে কেবল মডেল নম্বরটি পরীক্ষা করতে হবে যেমন,প্যাভিলিয়ন ২৫০ ব্যবহারকারীরা তাদের ডিভাইসের জন্য সঠিক প্যাচ খুঁজে পেতে এইচপি ২৫০ খোঁজ দিতে পারেন।

২.আপনি একবার আপনার এইচপি ল্যাপটপের নামের মডেল এর পাশের লিঙ্কটি ব্যবহার করে প্যাচটি ডাউনলোড করে ফেললে (১৮০mb-২০০mb এর আশে পাশে)আপনি ইনস্টলেশন ইউজার্ডটি খুলুন এবং প্যাচটি ইনস্টল করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গুলি অনুসরণ করুন।

আরো পড়ুনঃমোবাইল দিয়ে ইউটিউব ভিডিও বানানোর উপায়

আপনি সামনের অংশে গিয়েও কোনও লক্ষণীয় পরিবর্তন দেখতে পাবেন না তবে প্যাচটি আপনার ল্যাপটপ থেকে কী-লগার টি কে সরিয়ে দেয়া উচিত ছিল।এটি আপনাকে সিস্টেমটি পুনরায় চালু করার জন্য অবহিত করে না তবে এটি করার জন্য এটা একটা ভালো সতর্কতামূলক পদক্ষেপ।

HP ল্যাপটপে কী-লগার নিষ্ক্রিয় করে গোপনীয়তা নিরাপদ করুন

যদিও এটি এইচপি এর পক্ষ থেকে একটি গুরুতর তদারকি হিসেবে বিবেচিত হতে পারে,আমেরিকান হার্ডওয়্যার নির্মাতাকে তার ব্যবহারকারীদের আস্থা না জন্য সতর্ক থাকতে হবে। এখন এটি দুইবার হয়েছে যে কোম্পানিটিকে স্পাইওয়্যার এবং ট্র্যাকিং সফটওয়্যার ইনস্টল করার জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে,তাই তাদের ল্যাপটপে যোগ করা সফটওয়্যার ড্রাইভারদের চেক রাখতে হবে।

আরো পড়ুনঃইন্টারনেট থেকে মোবাইলে ফ্রি এসএমএসে-কিভাবে Free SMS পাঠানো যায়?

সেটা বাদ দিয়ে ,আপনাকে অবিলম্বে প্যাচটি ডাউনলোড করতে হবে এবং আপনার সিস্টেমকে অপ্রত্যাশিত হাইজ্যাক এবং গোপনীয়তার ত্রুটি থেকে রক্ষা করতে সিনাপটিক ড্রাইভার আপডেট করতে হবে।ব্যবহারকারীর গোপনীয়তার অব্যবস্থাপনার বিষয়ে আপনার মতামত এবং আপনার ল্যাপটপ প্রভাবিত হয়েছে কি না তা নীচের মন্তব্যে আমাদের জানান।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?