অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/11/tahajjud-namaz-time.html

আজকের তাহাজ্জুদ নামাজের সময় ২০২১ - নিয়মসহ

  

আজকের আজকের তাহাজ্জুদ নামাজের সময় ২০২১ জানতে চাচ্ছেন? তাহাজ্জুদের নামাজ পড়া সুন্নত। অনেকে তাহাজ্জুদের নামাজ আদায় করে থাকেন।। অনেকে তাহাজ্জুদের নামাজ আদায় করে থাকেন। তাই তাঁদের আজকের তাহাজ্জুদ নামাজের সময় ২০২১ এর প্রয়োজন হয়ে থাকে। 

আজকের তাহাজ্জুদ নামাজের সময় ২০২১ নিয়ে জানতে পোস্টটি পড়ুন এবং আমাদের সাথে থাকুন। এই পোস্টে আজকের তাহাজ্জুদ নামাজের সময় ২০২১ ছাড়াও জানতে পারবেন তাহাজ্জুদ সম্পর্কিত আরো তথ্যাবলী। 

পেজ সূচিপত্রঃ আজকের আজকের তাহাজ্জুদ নামাজের সময় ২০২১ ঃ

আজকের তাহাজ্জুদ নামাজের সময় ২০২১

আজকের তাহাজ্জুদ নামাজের সময় ২০২১ বললে বেশিরভাগ মানুষ আজকের তাহাজ্জুদ নামাজের সময় ২০২১ হিসেবে বেঁচে নেয় রমজান মাসকে। 

কেননা রমজান মাসে সেহরী খেতে উঠা হয় বলে রমজান মাসে তাহাজ্জুদ নামাজ পড়া অনেক সহজ হয়। তাই আপনি যখন রমজান মাসে সেহরী খেতে উঠবেন তখন যদি আপনি কয়েক রাকাত তাহাজ্জুদ নামাজ পড়ে নেন তাহলে আপনার জন্য অনেক সুবিধা হবে।  তাহাজ্জুদ নামাজ নবীজি (সা.) নিয়মিত পড়তেন। 

পবিত্র কোরআনে আল্লাহ তাআলা তাঁর প্রিয় নবী (সা.)-কে উদ্দেশ করে বলেন: ‘এবং রাত্রির কিছু অংশ তাহাজ্জুদ কায়েম করবে, ইহা তোমার এক অতিরিক্ত কর্তব্য। আশা করা যায়, তোমার প্রতিপালক তোমাকে প্রতিষ্ঠিত করবেন প্রশংসিত স্থানে (মাকামে মাহমুদে)।’ (আল-কোরআন, পারা: ১৫, সুরা-১৭ বনি ইসরাইল, আয়াত: ৭৯)। 

তাহাজ্জুদ নামাজ সুন্নত; অতিরিক্ত হিসেবে একে নফলও বলা হয়। এই নামাজ রাসুলুল্লাহ (সা.)-এর জন্য অতিরিক্ত কর্তব্য ছিল। এর রাকাত সংখ্যা আট, বারো থেকে বিশ পর্যন্ত উল্লেখ পাওয়া যায়। 

চার রাকাত বা দুই রাকাত পড়লেও তা তাহাজ্জুদ হিসেবে পরিগণিত হবে। এই নামাজকে ‘সালাতুল লাইল’ বা ‘কিয়ামুল লাইল’ নামাজও বলা হয়। তাহাজ্জুদ নামাজকে সর্বোৎকৃষ্ট আমল ধরা হয়। 

২০২১ এর আজকের তাহাজ্জুদ নামাজের সময়

২০২১ এর আজকের তাহাজ্জুদ নামাজের সময় মধ্যরাতের পরে বা রাতের দুই-তৃতীয়াংশ অতিবাহিত হলে তাহাজ্জুদ নামাজের সময় শুরু হবে। রাত দুইটার পর থেকে শুরু হয়ে ফজরের নামাজের ওয়াক্ত আরম্ভ হওয়ার পূর্ব পর্যন্ত আজকের আজকের তাহাজ্জুদ নামাজের সময় ২০২১।

সাহরির সময় শেষ হলে তথা ফজরের ওয়াক্ত শুরু হলে তাহাজ্জুদের ওয়াক্ত শেষ হয়। রাসুলুল্লাহ (সা.)-এর জমানায় তাহাজ্জুদ নামাজের জন্য আলাদা আজান দেওয়া হতো। 

এখনো মক্কা শরিফে ও মদিনা শরিফে এই নিয়ম চালু আছে। তাহাজ্জুদের আজানের পরেও (ফজরের আজানের আগ পর্যন্ত) সাহরি খাওয়া যায়। তাহাজ্জুদ নামাজ একা পড়াই উত্তম।

তাহাজ্জুদ নামাজের নিয়ত - আজকের আজকের তাহাজ্জুদ নামাজের সময় ২০২১ 

আজকের তাহাজ্জুদ নামাজের সময় ২০২১ পড়ার জন্য তাহাজ্জুদ নামাজের নিয়তের প্রয়োজন । নিম্মে তাহাজ্জুদ নামাজের নিয়ত উল্লেখ করা হলোঃ 

نَوَيْتُ اَنْ اُصَلِّىَ رَكَعَتِى التَّهَجُّدِ – اَللهُ اَكْبَر   

অর্থঃ দুই রাকাআত তাহাজ্জুদের নিয়ত করছি

অতঃপর ‘আল্লাহু আকবার” বলে নিয়ত বেঁধে নামাজ পড়া।

তাহাজ্জুদ নামাজ পড়ার নিয়মঃ

তাহাজ্জুদ নামাজ আদায়ের সময় আপনাকে নিরিবিলি একটি নির্দিষ্ট সময় বেছে নিতে হবে। তাহাজ্জুদ নামাজ আপনি যত মনোযোগ এর সহিত আদায় করতে পারবেন আল্লাহ তত আপনাকে বরকত দিবে। 

এজন্য আপনার উচিত হবে একটি নির্দিষ্ট সময় একাকী নিরিবিলি তাহাজ্জুদ নামাজ আদায় করতে হবে। আপনি যে সময়টি নির্বাচন করেছেন সে সময় অনুযায়ী ঘুম থেকে জেগে উঠুন। এরপর পবিত্রতা অর্জন করুন। 

পবিত্রতা অর্জনের মধ্যে অন্যান্য নিয়মাবলী সঠিকভাবে পালন করা ছাড়াও আপনাকে মাথায় রাখতে আপনার অযুটা যেন সঠিকভাবে হয়। লক্ষ করুন যে অনেক মুসলিম (হযরত মুহাম্মদ (সা) সহ) তাহাজ্জুদের পূর্বে একটি মিসওয়াক দিয়ে মুখ এবং দাঁত ধোয়া পছন্দ করেন। 

আজকের তাহাজ্জুদ নামাজের সময় ২০২১ হিসেবে সময় বেছে নিয়ে আপনি আপনার তাহাজ্জুদ নামাজের সময় বের করে নিন। এই পোস্টের মাধ্যমে আপনারা আজকের তাহাজ্জুদ নামাজের সময় ২০২১ ছাড়াও আরো জানতে পারবেন তাহাজ্জুদ সম্পর্কিত বিভিন্ন বিষয়াবলী। 

তাহাজ্জুদ নামাজ সর্বনিম্ন ২ রাকাত এবং সর্বোচ্চ ৮ রাকাত পড়া ভাল। তবে কেউ যদি চায় আরো বেশি পড়তে সেক্ষেত্রে কোনো সমস্যা নেই। 

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দুই দুই রাকাআত করে এ নামাজ আদায় করতেন। যে কোনো সুরা দিয়েই এ নামাজ পড়া যায়। তবে তিনি লম্বা কেরাতে নামাজ আদায় করতেন। 

তাই লম্বা কেরাতে তাহাজ্জুদ আদায় করা উত্তম। তাকবিরে তাহরিমা ‘আল্লাহু আকবার’ বলে নিয়ত বাঁধতে হবে। অতঃপর ছানা পড়তে হবে। এরপর সূরা ফাতেহা পড়তে হবে। 

এরপর সূরা ফাতেহার সাথে মিলিয়ে আরেকটি সূরা পড়তে হবে। তাহাজ্জুদ নামাজের সময় ২০২২ ও একই রকম হবে।

অতঃপর অন্যান্য নামাজের ন্যায় রুকু, সেজদা আদায় করা। এভাবেই দ্বিতীয় রাকাআত আদায় করে তাশাহহুদ, দরূদ ও দোয়া মাছুরা পড়ে সালাম ফেরানোর মাধ্যমে নামাজ সম্পন্ন করা।

এভাবে দুই দুই রাকাআত করে ৮ রাকাআত তাহাজ্জুদ নামাজ আদায় করা উত্তম।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে যথাযথভাবে রাতের শেষ প্রহরে তাহাজ্জুদ নামাজ আদায় করার তাওফিক দান করুন। আমিন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?