OrdinaryITPostAd

কেউ মাশাআল্লাহ বললে উত্তরে কি বলতে হয় জেনে নিন

কেউ মাশাআল্লাহ বললে তার উত্তর দিন। কেউ মাশাআল্লাহ বললে উত্তরে কি বলতে হয় তা নিয়ে চিন্তিত? এই পোস্টে রয়েছে মাশাআল্লাহ অর্থ এবং কেউ মাশাআল্লাহ বললে উত্তরে কি বলতে হয়  তা নিয়ে বিস্তারিত আলোচনা। কেউ মাশাআল্লাহ বললে উত্তরে কি বলতে হয় জানতে পোস্টটি পড়ুন এবং আমাদের সাথে থাকুন। 

পেজ সূচি পত্রঃ 

মাশাআল্লাহ অর্থ কি - কেউ মাশাআল্লাহ বললে উত্তরে কি বলতে হয় 

সুন্দর কিছু দেখলে মাশাআল্লাহ বলুন। আপনি যদি পরকালে একটি সুন্দর জীবন চান তাহলে আপনাকে ইহকালে অনেক বেশি নেকী অথবা সওয়াব অর্জন করতে হবে। আপনি আপনার দৈনন্দিন কাজে আল্লাহকে স্মরণ করে নেকী আদায় করতে পারেন। এজন্য আপনাকে আল্লাহকে মনে রাখতে হবে সবসময়। যেমনঃ কোনো কাজ ‘বিসমিল্লাহ’ বলে শুরু করতে হবে। কাজ শেষ হলে ‘ আলহামদুলিল্লাহ’ বলে আল্লাহ এর প্রতি শুকরিয়া আদায় করুন। কোন সুন্দর কিছু দেখলে ‘ মাশাআল্লাহ’ বলতে হয়। আবার মাশাআল্লাহ এর জবাব ও দিতে হয়। কেউ মাশাআল্লাহ বললে উত্তরে কি বলতে হয় তা হয়তো অনেকের অজানা। কেউ মাশাআল্লাহ বললে উত্তরে কি বলতে হয় তা জানুন। কেউ মাশাআল্লাহ বললে উত্তরে কি বলতে হয় জানতে পোস্টটি পড়ুন। 

এখন প্রশ্ন হলো কিভাবে আল্লাহর ইবাদাত করবেন প্রতিটি কাজের মাধ্যমে? আপনি কারো কোনো কিছু সুন্দর দেখলে মাশাআল্লাহ বলতে পারেন। এর মাধ্যমে আপনি আল্লাহ এর নিয়ামতের প্রশংসা করলেন। আবার একটি প্রশ্ন জাগতে পারে আপনার মাথায় যে কেউ যদি আমার কোনো কাজ বা কোনো সফলতা বা যেকোনো কিছুর প্রশংসা করে তাহলে আমি মাশাআল্লাহ বললে উত্তরে কি বলব? কেউ মাশাআল্লাহ বললে উত্তরে কি বলতে হয় জানার জন্য এই পোস্টটি পড়ুন এবং আমাদের সাথে থাকুন। 

মাশাআল্লাহ কখন বলতে হয় - কেউ মাশাআল্লাহ বললে উত্তরে কি বলতে হয় - মাশাআল্লাহ এর ইংরেজি 

মাশাআল্লাহ বলতে হয় কখন তা জানার আগে আপনাকে জানতে হবে মাশাআল্লাহ এর অর্থ কি। মাশাআল্লাহ এর অর্থ হলো আল্লাহ এর যা ইচ্ছা হয় তাই করেন। মাশাআল্লাহ বলতে হয় সাধারনত তিন সময়ে। যেমনঃ যখন আপনি কারো সফলতা দেখবেন, যখন কেউ ভালো কিছু করবে, যখন কোনো সুন্দর জিনিস দেখবেন। মাশাআল্লাহ বললে আর নজর লাগবেনা। তখন শয়তান আর কোনো প্রভাব ফেলতে পারবেনা কেননা মাশাআল্লাহ বলার মাধ্যমে আপনি আল্লাহ এর প্রশংসা করলেন। 

আপনি যদি রাস্তাঘাটে কনো সুন্দর বাচ্চা দেখেন তাহলে অবশ্যই মাশাআল্লাহ বলবেন কেননা বাচ্চাদের তাড়াতাড়ি নজর লেগে যায়। এতে করে তারা অসুস্থ হয়ে যায়। এছাড়াও কারো কাজের সফলতা দেখলে মাশাআল্লাহ বলবেন এবং তাঁর জন্য দোয়া করবেন যে যেনো আল্লাহ তায়ালার দোয়াতে আরো সামনে এগিয়ে যেতে পারে। এরপর কেউ যদি ভালো কাজ করে , মানুষের উপকার করে তাহলে তাঁর জন্য মাশাআল্লাহ বলবেন। এতে করে আল্লাহ উনাকে আরো ভালো কাজ করার জন্য হেদায়েত দান করবেন।

কেউ মাশাআল্লাহ বললে উত্তরে কি বলতে হয় - মাশাআল্লাহ আরবি লেখা 

আপনার ঘরে কোনো অতিথি আসলেন। তিনি আপনার বাচ্চাকে দেখে মাশাআল্লাহ বললেন। তখন আপনাকে এর উত্তরে আলহামদুলিল্লাহ বলতে হবে। আপনার অতিথি মাশাআল্লাহ বলার মাধ্যমে আল্লাহ এর প্রশংসা করলেন । তাই আপনার ও উচিত আল্লাহ এর সৃষ্টির প্রশংসা করা। কেউ মাশাআল্লাহ বললে উত্তরে বলতে হয় আলহামদুলিল্লাহ। আলহামদুলিল্লাহ বলার মাধ্যমে আপনিও আল্লাহ এর নিয়ামতের প্রশংসা করলেন। এতে করে আপনার ও আল্লাহ এর প্রতি ইবাদাত করা হলো। 

এখন থেকে কোনো কিছু সুন্দর দেখলে, কাউকে ভালো কাজ করতে দেখলে অথবা কারো সফলতা দেখলে ‘ওয়াও’ , ‘ কংগ্রাচুলেসনস’ না বলে ‘মাশাআল্লাহ’ বলুন। এভাবে আপনি যদি আপনার ছোটো ছোটো কাজের মাধ্যমে আল্লাহকে প্রতিনিয়ত মনে করেন তাহলে আল্লাহ আপনার হেদায়েত বাড়িয়ে দিবেন। আর আপনি আরো বেশি বেশি আল্লাহ এর ইবাদাত এর জন্য নিজেকে সঁপে দিবেন। কেননা আপনাকে মনে রাখতে হবে আপনার একদিন মৃত্যু হবে এবং আপনাকে আপনার কর্মের ফল ভোগ করতে হবে। আপনি এখন যে সুন্দর জগতে বসবাস করছেন সেটা তৈরি করেছেন মহান আল্লাহতায়ালা। 

আপনার মৃত্যুর মাধ্যমে একসময় আপনার ইহজগতের জীবনের সমাপ্তি ঘটবে। এরপর আপনার আবার নতুন করে জীবন শুরু হবে। যাকে বলা হয় ‘পরকাল’ । এই পরকালের জীবন হবে ইহকালের জীবন থেকে পুরোপুরি আলাদা। আপনি ইহকালে যা কর্ম করবেন তাঁর ফল ভোগ করবেন পরকাল জীবনে।

আপনি যদি ইহকালে আল্লাহ ও রাসূলের দেয়া নিয়ম মেনে জীবন যাপন করেন এবং আল্লাহকে সবসময় স্মরণ করেন তাহলে আপনি পরকালে জান্নাত লাভ করবেন। আর জান্নাত হলো সবচেয়ে সুখকর স্থান। জান্নাত পেতে হলে আপনাকে আল্লাহর বান্দা হিসেবে সারাক্ষন আপনার কর্মের মাধ্যমে আল্লাহকে ইবাদাত করতে হবে। আপনার প্রত্যেক কথায় যেনো আল্লাহ এর প্রশংসা থাকে। 

কেননা আপনার জীবনে যা কিচ্ছু হচ্ছে তার সবই আল্লাহ এর নিয়ামত। আল্লাহর ইশারা ছাড়া গাছের একটি পাতাও নড়ে না। তার মানে আপনার জীবনে ভালো মন্দ যাই হচ্ছে না কেন সবকিছু আল্লাহ এর ইশারাই হচ্ছে এবং যা হচ্ছে ভালোর জন্যই হচ্ছে কেননা কষ্টের সাথেই লুকিয়ে আছে স্বস্তি। তাই কেউ মাশাআল্লাহ বললে তার উত্তরে আলহামদুলিল্লাহ বলুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url