অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/11/joistho-mas.html

জৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ১৪২৯ - জৈষ্ঠ্য মাসের ক্যালেন্ডার ২০২২

জৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ১৪২৯ এ কোন দিন সরকারি ছুটি রয়েছে তা জানার জন্য বাংলা ক্যালেন্ডার ২০২২ এর প্রয়োজন হয়ে থাকে মাঝে মাঝে। অনেক সময় জৈষ্ঠ মাসের কত তারিখ আজকে তা জানার দরকার হয়ে থাকে।  তাহলে পোস্টটি পড়ুন । 


জৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ২০২২ এ কোন দিন কিসের ছুটি রয়েছে তা জানার জন্য আমাদের পোস্টটি পড়ুন এবং আমাদের সাথে থাকুন।
বিস্তারিত জানার আগে সূচি পত্র দেখে নিনঃ

জৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ১৪২৯ এর দিনসমূহ - জৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ১৪২৯ 

বাংলা ক্যালেন্ডারের দ্বিতীয় মাস হলো জৈষ্ঠ মাস। জৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ১৪২৯ শুরু হচ্ছে ১৬ মে থেকে। জৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ২০২২ এর প্রথম দিন হলো রবিবার। জৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ১৪২৯ এর শেষ হলো মে এর ১৫ তারিখ। জৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ২০২২ এর শেষদিন হলো মঙ্গলবার। জৈষ্ঠ মাসের ক্যালেন্ডার এ জৈষ্ঠ মাস হলো ৩১ দিনের। জৈষ্ঠ মাসের কত তারিখ আজকে জানতে পুরো পোস্টটি পড়ুন। 

জৈষ্ঠ মাসকে কেন ‘মধুমাস ‘ বলা হয়?  - জৈষ্ঠ মাসের কত তারিখ আজকে - জৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ১৪২৯ 

জৈষ্ঠ মাসকে বলা হয় ‘ মধুমাস’ । কারণ জৈষ্ঠ মাস এ রয়েছে মজার মজার সব ফলের সমারোহ। এ মাসে পাওয়া যায় আম, লিচু, কাঠাল ইত্যাদি সহ আরো বিভিন্ন রকমের ফল। সব মিষ্টি মধুর ফল এই মাসে পাওয়া যায় বলে জৈষ্ঠ মাসকে মধু মাস বলা হয়ে থাকে। 
জৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ১৪২৯ পুরোটা দেখতে এই লিংকে ক্লিক করুন।  এর পাশাপাশি আপনি লিংক থেকে জেনে নিতে পারবেন জৈষ্ঠ মাসের কত তারিখ আজকে
জৈষ্ঠ মাস বাংলা ক্যালেন্ডারের দ্বিতীয় মাস এবং গ্রীস্মের শেষ মাস। এ মাসের নামকরণ করা হয় জৈষ্ঠ নক্ষত্রের অবস্থান থেকে। জৈষ্ঠ মাস এ যাদের জন্ম হয় শাস্ত্র মতে তাঁদের জীবনে দুঃখ দুর্দশার পরিমাণ বেশি থাকে। নতুন কাজ শুরু করলে বার বার পিছিয়ে পড়তে হয়। তবে জৈষ্ঠ মাস এ জন্মগ্রহনকারীদের মধ্যে অনেক ধৈর্য্য দেখা যায়। 

জৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ২০২২ এ সরকারি ছুটির দিনসমূহ - 1428 সালের বাংলা ক্যালেন্ডার জৈষ্ঠ মাস

জৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ১৪২৯ এ শনিবার রয়েছে ৫টি। জৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ২০২২ এ রবিবার রয়েছে ৫টি। জৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ১৪২৯ এ সোমবার ৫টি। জৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ২০২২ এ মঙ্গলবার রয়েছে ৪টি। জৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ১৪২৯  এ বুধবার রয়েছে ৪টি। জৈষ্ঠ মাসের ক্যালেন্ডার এ বৃহস্পতিবার রয়েছে ৪টি। জৈষ্ঠ মাসের ক্যালেন্ডার এ শুক্রবার রয়েছে ৪টি। জৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ১৪২৯ এ শুক্রবার ও শনিবার মিলিয়ে সরকারি ছুটি রয়েছে ৯দিন। জৈষ্ঠ্য মাসের কত তারিখ আজকে জানতে পুরো পোস্টটি পড়ুন। 
এছাড়াও জৈষ্ঠ মাসের ক্যালেন্ডার এ পবিত্র ইদুল ফিতরের ছুটি রয়েছে।  জৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ১৪২৯ এ পবিত্র ইদুল ফিতরের ছুটি শুরু হবে ৩০শে বৈশাখ -১ লা জৈষ্ঠ। অর্থ্যাৎ, জৈষ্ঠ মাস এর প্রথম দিন ইদুল ফিতরের জন্য সরকারি ছুটি থাকবে। এরপর ১২ জৈষ্ঠ বা ২৬ মে বুদ্ধপূর্ণিমা বা বৈশাখী পূর্ণিমা । এজন্য সরকারি ছুটি থাকবে। জৈষ্ঠ মাসের ক্যালেন্ডার  ১৪২৯ এ ১২ জৈষ্ঠ বা ২৬ মে বুধবার। অনেক সরকারি প্রতিষ্ঠান শুধুমাত্র শুক্রবার বন্ধ থাকে। তাঁদের জন্য জৈষ্ঠ মাস এ ছুটি রয়েছে মোট সাত দিন। আবার অনেক সরকারি প্রতিষ্ঠানে শুক্রবার এবং শনিবার দুইদিন ই বন্ধ থাকে। তাঁদের জন্য ১১ দিন বন্ধ থাকবে জৈষ্ঠ মাসে। জৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ১৪২৯ এ  জৈষ্ঠ মাসের কত তারিখ আজকে জানতে ক্লিক করুন এই লিংকে। 

জৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ১৪২৯- জৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ২০২২ -  জৈষ্ঠ মাসের কত তারিখ আজকে- মধু মাস কাকে বলে 

বাংলা ক্যালেন্ডার তৈরি হয়েছে সূর্যের উপর ভিত্তি করে। বাংলা ক্যালেন্ডার ৩৬৫দিন নিয়ে যা বারো মাস নিয়ে গঠিত। এর মধ্যে জৈষ্ঠ মাস ৩১ দিনের। এবং জৈষ্ঠ মাস বাংলা ক্যালেন্ডার এর ২য় মাস। আপনি যদি পুরো বাংলা ক্যালেন্ডার দেখতে চান তাহলে এই লিংকে ক্লিক করুন। এছাড়াও লিংক থেকে আপনি জেনে নিতে পারবেন জৈষ্ঠ মাসের কত তারিখ আজকে।  বাংলা ক্যালেন্ডারের মাসগুলোর না নির্ধারণ করা হয়েছে বিভিন্ন নক্ষত্রের অবস্থানের উপর নির্ভর করে। আর এই নিয়ম বাংলাদেশ সহ পশ্চিম ভারত, পূর্ব ভারত, আসাম এবং ত্রিপুরা অঞ্চলের মানুষ অনুসরণ করে।

অনেকগুলো কারনে জৈষ্ঠ মাসের ক্যালেন্ডার ১৪২৯ গুরুত্বপূর্ন। এই মাসে  মিষ্টি সব ফলের সমারোহ থাকে । এজন্য স্কুল কলেজ ছুটি দেয়া হয়ে থাকে যেন শিক্ষার্থীরা এসব ফল মজা করে উপভোগ করতে পারে। এসব কারণে জৈষ্ঠ মাসকে মধুমাস বলা হয়। মধুর সব মিষ্টির বাহার থাকে জৈষ্ঠ মাস এ। আপনি যদি ২০২২ সালের সরকারি ছুটি দেখতে চান তাহলে এই লিংকে ক্লিক করুন। বাংলা মাসের কত তারিখ আজকে বা আজকের তারিখ বাংলা ইংরেজি ২০২২ জানতে পেরেছেন নিশ্চয়। কারো যদি কিছু জানার থাকে তাহলে কমেন্ট সেকশনে জানাবেন অবশ্যই। সবাইকে অসংখ্য ধন্যবাদ। 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?