অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/11/boishakh-mas.html

বৈশাখ মাসের ক্যালেন্ডার ১৪২৯ – বৈশাখ মাসের ক্যালেন্ডার ২০২২

 

বৈশাখ মাসের ক্যালেন্ডার ২০২২ খুঁজছেন? জানতে চাচ্ছেন বৈশাখ মাসের কত তারিখ আজকে? চিন্তা নেই। বৈশাখ মাসের ক্যালেন্ডার পুরোটা সহ আপনি এই পোস্টের মাধ্যমে জানতে পারবেন বৈশাখ মাসের কত তারিখ আজ। দেরি না কররে পোস্টটি পড়া শুরু করে দিন। 

তাহলে এই পোস্ট এ রয়েছে বৈশাখ মাসের ক্যালেন্ডার ২০২২ সহ বাংলা ক্যালেন্ডার ২০২২ । এছাড়া আরো জানতে পারবেন বাংলা মাসের কত তারিখ আজ সহ বৈশাখ মাসের কত তারিখ আজকে। তাহলে পোস্টটি পড়ুন এবং আমাদের সঙ্গে থাকুন। 

বিস্তারিত শুরু করার আগে সূচি পত্র দেখে নিনঃ 

বৈশাখ মাসের ক্যালেন্ডার ২০২২ - বৈশাখ মাসের ক্যালেন্ডার ১৪২৯ 

বৈশাখ মাস হলো বাংলা ক্যালেন্ডার ১৪২৯ এর প্রথম মাস। বৈশাখ মাস এর প্রথম দিন নতুন বছরকে অভিনন্দন জানানো হয় বর্ণাঢ্য আয়োজনে। ইংরেজী নতুন বছরকে যেভাবে ‘হ্যাপি নিউ ইয়ার’ এর মাধ্যমে শুরু করা হয় তেমনি বাংলা বছরকে অভিনন্দন করা হয় বাংলা নববর্ষ এর মাধ্যমে। নতুন বছরে কোন দিন কোন উৎসব হবে তা জানার জন্য সবাই উদগ্রীব হয়ে থাকে।  আর এই নতুন বছরের ক্যালেন্ডার হাল নাগাদ করা হয়ে থাকে বৈশাখের প্রথম দিন। বৈশাখ মাসের ক্যালেন্ডার ১৪২৯ ও সেদিন হাল নাগাদ করা হয়। বৈশাখা মাসের কত তারিখ আজকে,বৈশাখ মাস এর ক্যালেন্ডার ২০২২ এর কোন দিন কোন উৎসব তা জানতে আমাদের পোস্টটি পড়ুন এবং আমাদের সাথে থাকুন। এই পোস্টের মাধ্যমে আপনি জানতে পারবেন বৈশাখ মাসের কত তারিখ আজকে ১৪২৯। 

বৈশাখ মাসের দিন সমূহ - পহেলা বৈশাখ ১৪২৯

বৈশাখ মাসের ক্যালেন্ডার ১৪২৯ শুরু হয় ১৪ এপ্রিল থেকে। বৈশাখ মাসের ক্যালেন্ডার ২০২২ এর প্রথম দিন বুধবার। বৈশাখ মাসের ক্যালেন্ডার ১৪২৯ এর শেষ হলো ১৪ মে তে। বৈশাখ মাসের ক্যালেন্ডার ১৪২৯ শেষদিন হলো শুক্রবার। বৈশাখ মাস এ রয়েছে ৩১ দিন।  বৈশাখ মাসের কত তারিখ আজকে ১৪২৯ জানতে এই লিংকে ক্লিক করুন। 

বৈশাখ মাসের ক্যালেন্ডার ১৪২৯ - পহেলা বৈশাখ ও বাংলার সংস্কৃতি

বৈশাখ মাসের ক্যালেন্ডার গুরুত্বপূর্ন । কারণ এই মাসে রয়েছে বৈশাখের ছুটি। নববর্ষের আনন্দ বাংলাদেশ সহ পশ্চিমবঙ্গ ও ত্রিপুরায় অবস্থানরত বাঙ্গালিরা পালিত হয়ে থাকে বিভিন্ন আয়োজনের মাধ্যমে। নববর্ষে পান্তা ভাত খাওয়া, শভাযাত্রা , মেলায় যাওয়া,  হালখাতা খোলা এবং মঙ্গলশোভাযাত্রার আয়োজন করা হয়ে থাকে। হিজরি সন ও বাংলা সনের মধ্যে পার্থক্য হলো হিজরি সনের ক্যালেন্ডার বানানো হয় চাঁদ এর উপর  আর অন্যদিকে বাংলা ক্যালেন্ডার তৈরি করা হয় সূর্যের উপর নির্ভর করে। এইজন্য বাংলা সূর্য উঠলে বাংলা ক্যালেন্ডারের প্রথম দিন শুরু হয়। বৈশাখ মাসের কিছু উৎসব হলো পহেলা বৈশাখ , রবীন্দ্রনাথের জন্মবার্ষিকী। 

বৈশাখ মাস আমের মাস। বৈশাখ মাসে কালবৈশাখী ঝড় হয়। আর সে ঝড়ে ঝরে পরে আম। এসব আম কুড়ায় গ্রামের বাচ্চা থেকে বুড়ো সবাই। বৈশাখ আর  জ্যৈষ্ঠ মিলে গ্রীষ্মকাল।বৈশাখ মাসে খুব গরম পড়ে। বৈশাখ মাসের ক্যালেন্ডার ও বৈশাখ মাসের কত তারিখ আজকে দেখতে এই লিংকে ক্লিক করুন। 

বৈশাখ মাসের ছুটিসমূহ - আজ বাংলা কত তারিখ ২০২২

বৈশাখ মাসের ক্যালেন্ডার ১৪২৯ এ শনিবার রয়েছে ৪টি। বৈশাখ মাসের ক্যালেন্ডার ২০২২ এ রবিবার রয়েছে ৪টি। বৈশাখ মাসের ক্যালেন্ডার ১৪২৯ এ সোমবার রয়েছে ৪টি। বৈশাখ মাসের ক্যালেন্ডার ২০২২ এ মঙ্গলবার রয়েছে ৪টি। বৈশাখ মাসের ক্যালেন্ডার ১৪২৯ এ বুধবার রয়েছে ৫টি। বৈশাখ মাসের ক্যালেন্ডার ২০২২ এ বৃহস্পতিবার রয়েছে ৫টি। বৈশাখ মাসের ক্যালেন্ডার এ শুক্রবার রয়েছে ৫টি।

বৈশাখ মাসের ক্যালেন্ডার এ শুক্রবার ও শনিবার রয়েছে ছুটি রয়েছে ১০ দিন। এছাড়াও সরকারি ছুটি রয়েছে দুইদিন। বৈশাখ মাসের ক্যালেন্ডার ১৪২৯ এ  পহেলা বৈশাখ বা বাংলা নববর্ষ। এজন্য ১৪ এপ্রিল বা পহেলা বৈশাখ সরকারি ছুটি। বৈশাখ মাসের ক্যালেন্ডার ১৪২৯ এ পহেলা বৈশাখ হলো বুধবার। তাই বলা যায়, বৈশাখ মাসের প্রথম দিন বা ১৪ এপ্রিল একটি সরকারি ছুটি রয়েছে। এরপর ১৮ই বৈশাখ বা ১ মে শ্রমিক দিবস বা মে দিবস। এজন্য ১৮ ই বৈশাখ ছুটির দিন। 

পহেলা বৈশাখের ক্যালেন্ডার ২০২২ এ ১৮ ই বৈশাখ শনিবার। বৈশাখ মাসের ক্যালেন্ডার ১৪২৯ এর ২৪ এ বৈশাখ বা ৭ মে হলো জামাতুল বিদা। এজন্য এদিন সরকারী ছুটি। বৈশাখ মাসের ক্যালেন্ডার ২০২২  এর ২৪ এ বৈশাখ হলো শুক্রবার।  বৈশাখ মাসের ক্যালেন্ডার ১৪২৯ এর ১০ মে বা ২৭ বৈশাখ শবে কদর। ২৭ বৈশাখ হলো সোমবার। এদিন ও সরকারি ছুটি। বৈশাখ মাসের ক্যালেন্ডার ১৪২৯ এর শেষ সরকারি ছুটি হলো ৩০ শে বৈশাখ থেকে ১লা জ্যৈষ্ঠ বা ১৪ মে – ১৬ মে । এ ছুটি হলো ইদুল ফিতরের ছুটি। তাহলে দেখা যাচ্ছে, বৈশাখ মাসে শুক্রবার শনিবার সহ মোট ছুটি হলো ১৩ দিন। কেননা জামাতুল বিদা শুক্রবার তাই এই দিন এর জন্য বাড়তি কোনো ছুটির দিন যুক্ত হবেনা। 

বৈশাখ মাসের ক্যালেন্ডার ১৪২৯ - বৈশাখ মাসের ক্যালেন্ডার ২০২২ - বৈশাখ মাসের কত তারিখ আজকে ২০২২ 

বৈশাখ মাসের ক্যালেন্ডার ২০২২ এ করোনার কারণে নববর্ষের আনন্দ অন্য সব বছরের মত অনুষ্ঠীৎ হয়নি। কেননা করোনা মহামারিতে পুরো পৃথিবী স্তব্দ । তাই বৈশাখ মাসের ক্যালেন্ডার ২০২২ এর বৈশাখ মাসের আনন্দটা তেমনভাবে উদযাপিত হয়নি। আশা করি সবাই এ পোস্টটি পড়ে জানতে পেরেছেন বৈশাখ মাসের কত তারিখ আজকে ১৪২৯। বৈশাখ মাসের ক্যালেন্ডার দেখতে এই লিংকে ক্লিক করুন। সবাইকে ধন্যবাদ।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?