অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/11/baby-writing.html

শিশুদের লেখা শেখার ৬ নিয়ম - শিশুদের লেখা শেখার প্রথম ধাপ

শিশুদের লেখা শেখার নিয়ম নিয়ে চিন্তিত? বাচ্চা লেখা শিখতে চাচ্ছেনা? কিভাবে বাচ্চাকে লেখা শুরু করবেন? কি হবে শিশুদের লেখা শেখার প্রথম ধাপ? এসব নিয়ে যারা ভাবছেন তাঁদের জন্য আমাদের আজকের এই পোস্ট।

বাচ্চাদের পড়াশোনার প্রতি কিভাবে আগ্রহী করে তুলবেন জেনে নিন। এই পোস্টে আপনারা জানতে পারবেন শিশুদের লেখা শেখার নিয়ম এবং শিশুদের লেখা শেখার প্রথম ধাপ। তাহলে চলুন শুরু করা যাকঃ

শিশুদের লেখা শেখার প্রথম ধাপ - বাচ্চাদের পড়াশুনার প্রতি কিভাবে আগ্রহী করে তুলবেন - বাংলা হাতের লেখা 

আপনার বাচ্চা লিখতে চাই না? আপনি বুঝতে পারছেন না কিভাবে বাচ্চার লেখা শেখানো শুরু করবেন? বাচ্চারা এমনিতেই লিখতে পছন্দ করে না।  বিশেষ করে বাংলা বর্ণমালা লেখার সময় মনোযোগ থাকেনা। বা তারা লিখতে চাইনা। যাদের বাচ্চার এই অবস্থা এবং যারা খুজছেন শিশুদের লেখা শেখার নিয়ম এবং শিশুদের লেখা শেখার প্রথম ধাপ তাঁদের জন্য আজকের এই পোস্টে থাকবে চমৎকার কিছু ধাপ যা থেকে আপনাকে খুব সহজে ধরতে পারবেন শিশুদের লেখা শেখার নিয়ম। 

  • শিশুদের লেখা শেখার নিয়ম এর মধ্যে শিশুদের লেখা শেখার প্রথম ধাপ হলো পেন্সিল অথবা চক ধরতে শেখা। আর এইজন্য আপনাকে প্রথম থেকে বাচ্চাকে অ, আ এসব না লিখিয়ে উচিত হবে শিশুকে পেন্সিল এবং খাতা দিয়ে যা খুশি আকতে দেয়া। এতে করে শিশুটি সঠিকভাবে পেন্সিল ধরতে পারবে। আর সঠিকভাবে পেন্সিল ধরতে শিখে গেলে শিশুদের লেখা শেখার নিয়ম ও জলদি আয়ত্তে চলে আসবে। আপনি এক্ষেত্রে শিশুকে রং দিয়ে সাদা পেজে আকতে দিতে পারেন। এতে করে যখন সে রং করবে তখন তাকে রংটা খুব শক্ত করে ধরতে হবে । এতে করে শিশু তাড়াতাড়ি পেন্সিল ধরা শিখে যাবে।

শিশুদের লেখা শেখার নিয়ম - হাতের লেখা সুন্দর করার উপায় - বর্ণমালা লেখার কৌশল 

শিশুদের লেখা শেখার নিয়ম অনেকগুলো রয়েছে। হাতের লেখা সুন্দর করার উপায় কি কি তার ছোট একটি বর্ণনা রয়েছে এই পোস্টে। তাহলে চলুন বর্ণমালা লেখার কৌশল এবং শিশুদের লেখা শেখার নিয়মগুলো দেখে নেয়া যাকঃ 

  • সাধারণত একজন শিশুকে সিলেট ,চক অথবা পেন্সিল খাতা দেয়া হয়ে থাকে বর্ণমালা শেখার জন্য। কিন্তু আজকে আমি আপনাদের একটি নতুন নিয়ম বলব যার মাধ্যমে আপনার শিশু খেলার মত করে বর্ণমালা শিখবে। এরজন্য আপনাকে প্রথমে একটি সাদা কাগজে কিছু বর্ণমালা লিখে নিতে হবে অথবা আপনি চাইলে কিছু বর্ণমালা প্রিন্ট করে নিতে পারেন। এরপর ওই কাগজ এর উপর একটি চ্যানেল ফাইল দিয়ে নিতে পারেন বা কোনো প্লাস্টিকের পাতলা শিট ব্যবহার করতে পারেন। চ্যানেল ফাইল দেয়া বেশি ভালো হবে তাহলে সেটি সরে যাবেনা। এরপর বাচ্চার হাতে একটি মার্কার দেন। চেষ্টা করবে চিকন মার্কারটি দেয়ার । এরপর আপনার শিশুকে বলুন মার্কার পেনটি দিয়ে অক্ষরগুলোর উপর মার্কারটি বুলাতে। বর্ণমালার উপর মার্কার বুলানো শেষ হলে এবার চ্যানেল ফাইলটির নিচে একটি সাদা কাগজ দরুন। এরপর আপনার শিশুকে দেখান। এটা শিশুর কাছে খেলা হিসেবে মনে হবে। এভাবে লেখাটি শুরু করুন। এখানে সবচেয়ে মজার ব্যপার হলো আপনি যখন ইচ্ছা তখন চ্যানেল ফাইলটি মুছে আবার নতুন করে লিখতে দিতে পারবেন। 
  • চ্যানেল ফাইলে লেখা অভ্যস্ত হয়ে গেলে এরপর আপনার শিশুকে এবার নতুন নিয়ম এর দিকে নিয়ে যান। এবার আপনি একটা সাদা পেজে ডট ডট দিয়ে অক্ষরগুলো লিখে রাখুন। এরপর আপনার শিশুকেবলুন ওই ডট গুলোর উপর পেন্সিল বুলাতে। 
  • শিশুদের লেখা শেখার নিয়ম এর মধ্যে আরো একটি গুরুত্বপূর্ন ধাপ হলো আপনি যখন আপনার শিশুকে লেখা শেখাবেন তখন আপনাকে ওই জায়গায় উপস্থিত থাকতে হবে। আপনি না থাকলে আপনার শিশু বুঝতে পারবেনা কোন দিক থেকে লেখা শুরু করতে হবে বা কিভাবে অক্ষরগুলো লিখতে হবে। 
  • আপনার শিশু যখন শিশুদের লেখা শেখার নিয়ম এবং শিশুদের লেখা শেখার প্রথম ধাপ মোটামুটি ভালো ভাবে আয়ত্ত করে নিবে তখন আপনি আপনার শিশুকে আপনার লেখা দিয়ে অক্ষরগুলোর উপর আঙ্গুল বুলানো শেষ করে পাশে নতুন করে অক্ষরগুলো লিখতে বলবেন। এতে করে আপনি বুঝতে পারবেন আপনার শিশু কি শুধু হাত বুলিয়ে লিখতে পারছে নাকি নিজে নিজেও লিখতে পারছে। 
  • শিশুদের লেখা শেখার নিয়ম এর আরেকটি ধাপ হলো আপনি আপনার বাচ্চাকে প্রত্যেকটি অক্ষরের সাথে অন্য অক্ষরের মিল গুলো দেখিয়ে দেন। কিভাবে একটি ক্ষর শিখলে ওই ভাবে আরো কয়েকটি অক্ষর লেখা যায় তা বুঝিয়ে দিন। এতে করে সে অনেকগুলো অক্ষর শেখার ভয় পাবেনা। 

এইভাবে শিশুদের লেখা শেখার নিয়ম এবং শিশুদের লেখা শেখার প্রথম ধাপ মেনে যদি আপনি আপনার শিশুকে হাতের লেখা শেখানো শুরু করেন তাহলে আল্লাহর রহমতে আপনার শিশু খুব সহজে হাতে লেখা শিখে নিতে পারবে এবং হাতের লেখা দেখতেও খুব সুন্দর হবে এ ব্যাপারে কোনো চিন্তা নেই। 

আশা করি শিশুদের হাতের লেখা শেখার নিয়ম এবং শিশুদের লেখা শেখার প্রথম ধাপ নিয়ে আপনাদের আর কোন চিন্তা নেই।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?