অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/10/12-rabi-ul-awal.html

১২ই রবিউল আউয়াল ২০২১ কত তারিখ - ১২ রবিউল আউয়াল ২০২১ কবে

ঈদে মিলাদুন্নবী ২০২১ কত তারিখ এর উত্তর হচ্ছে ১২ই রবিউল আউয়াল ২০২১ কত তারিখ। আরো জানুন ১২ রবিউল আউয়াল এর ফজিলত। 

১২ই রবিউল আউয়াল ২০২১ কত তারিখ বা ১২ রবিউল আউয়াল ২০২১ কবে তা জেনে নিন।

এবার 2021 সালের রবিউল আউয়াল মাস শুরু হচ্ছে বাংলায় কার্তিক মাসে ও আরবি অক্টবর মাসে। ১২ই রবিউল আউয়াল ২০২১ বা ঈদে মিলাদুন্নবী ২০২১ শুরু হচ্ছে বাংলাদেশে বাংলায় কার্তিক মাসে ও আরবি অক্টবর মাসে।

পোস্ট সূচিপত্রঃ

১২ই রবিউল আউয়াল ২০২১ কত তারিখ - ১২ রবিউল আউয়াল ২০২১ কবে

ঈদে মিলাদুন্নবী ২০২১ কত তারিখে যারা এমন প্রশ্ন করেন তাদের বলছি ১২ই রবিউল আউয়াল ২০২১ তারিখেই হচ্ছে। ১২ই রবিউল আউয়াল কত তারিখ 2021 এই প্রশ্নের সঠিক উত্তর হচ্ছে কার্তিক মাসের 4 তারিখ এবং অক্টোবর মাসের 20 তারিখ।

১২ রবিউল আউয়াল ২০২১ কবে

১২ই রবিউল আউয়াল ২০২১ কত তারিখ তা নিশ্চয়ই বুঝতে পেরেছেন উপরের পোস্টে অংশটুকু পড়ে। বাংলাদেশে ১২ই রবিউল আউয়ালের এর যে দিনটি পালিত হয়ে থাকে তাকে ঈদে মিলাদুন্নবী বলা হয়ে থাকে।

১২ রবিউল আউয়াল ২০২১ কবে হবে তার জন্য প্রতিদিনের লাইভ আরবি ও ইংরেজি তারিখ দেখার জন্য এই লিংকে চাপ দিয়ে দেখতে পারেন।

১২ই রবিউল আউয়াল ২০২১ কত তারিখ

আরবি মহরম মাস কবে শুরু হবে তা চাঁদ দেখার উপর নির্ভরশীল। ১২ই রবিউল আউয়াল কত তারিখ 2021 এই প্রশ্নের সঠিক উত্তর হচ্ছে কার্তিক মাসের 4 তারিখ বুধবার এবং অক্টোবর মাসের 20 তারিখ।

আরো পড়ুনঃ আরবি ক্যালেন্ডার ২০২১ দেখুন - হিজরি ক্যালেন্ডার ২০২১

১২ রবিউল আউয়াল ২০২১ উপলক্ষে এইবার মিছিল বের করা হয়তো সম্ভব হবে না কারণ এই মুহূর্তে সারা বিশ্বে করণা মহামারীর প্রাদুর্ভাব চূড়ান্ত পর্যায়ে চলছে। সাধারণত প্রতি বছর পবিত্র ১২ রবিউল আউয়াল ২০২১ তারিখে আনন্দ মিছিল বের করা হয়ে থাকে।

১২ রবিউল আউয়াল এর ফজিলত - ১২ই রবিউল আউয়াল কি

রবিউল আউয়াল মাসের নামকরণ কালে হিসাব মোতাবেক তখন ফসলে রবি কাল চলছিল। অর্থাৎ সেসময় বসন্তকালের শুরু হয় তাই তার নামকরণ হয়েছে রবিউল আওয়াল। এটি ঋতু কাল হিসেবে অনেক উওত্তম একটি সময়। 

আবার রবিউল আউয়াল এর সময় প্রকৃতিতে বিরাজ করত এক সুন্দর নির্মলতা যার জন্য আবহাওয়া থাকত সদা সৌন্দর্যমণ্ডিত। এজন্য ইসলামের ইতিহাসে রবিউল আউয়াল একটি উত্তম মাস হিসেবে গণ্য করা হয়।

মহানবী হযরত মুহাম্মদ সাঃ এর জন্মদিন এবং ওফাতের দিন হিসেবে ১২ই রবিউল আউয়াল তারিখটি মুসলিম সম্প্রদায়ের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

মহান আল্লাহ তাআলা পবিত্র কোরআনে ঘোষণা করেছেন,"হে রাসুল আপনি বলুন; যদি তোমরা আল্লাহকে ভালবাস, তাহলে আমাকে অনুসরণ কর, যাতে আল্লাহও তোমাদেরকে ভালোবাসেন এবং তোমারদেরকে তোমাদের পাপ মাফ করে দেন। আর আল্লাহ হলেন ক্ষমাশীল, দয়ালু।" [সুরা আল-ইমরান এর আয়াত ৩১]

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?