অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/10/kartik-calendar.html

কার্তিক মাসের ক্যালেন্ডার 2021 - কার্তিক মাসের বাংলা ক্যালেন্ডার ১৪২৮

কার্তিক মাসের বাংলা ক্যালেন্ডার 2021, কার্তিক মাসের বাংলা ক্যালেন্ডার ১৪২৮ বা কার্তিক মাস ক্যালেন্ডার 2021 দেখুন। কার্তিক মাস হল বাংলা ক্যালেন্ডারের ৭ম মাস। 

বাংলা ক্যালেন্ডার আমাদের নানা কাজে লাগে। অনেক দিন তারিখ হিসেবের জন্যই বাংলা ক্যালেন্ডারের দরকার হয়। কার্তিক মাসের ক্যালেন্ডার ১৪২৮ দেখতে চাইলে এই পোস্টের সাথেই থাকুন।

এই পোস্টে কার্তিক মাসের ক্যালেন্ডার ২০২১ পাবেন। কার্তিক মাসের কত তারিখ আজকে সেটাও জানতে পারবেন। কার্তিক মাসের ক্যালেন্ডার ১৪২৮ এর শুরু হচ্ছে ১৭ই অক্টোবর থেকে। কার্তিক মাসের ক্যালেন্ডার ২০২১ এর প্রথম দিন হল রবিবার। কার্তিক মাসের ক্যালেন্ডার ১৪২৮ এর শেষ হল নভেম্বরের ১৫ তারিখ। কার্তিক মাসের ক্যালেন্ডার ২০২১ এর শেষদিন হল সোমবার। কার্তিক মাসের কত তারিখ আজকে জানতে এই লিঙ্কে ক্লিক করুন। 

পেজ সূচিপত্রঃ কার্তিক মাস ক্যালেন্ডার 2021

কার্তিক মাসের ক্যালেন্ডার ২০২১ - কার্তিক মাসের ক্যালেন্ডার ১৪২৮ - কার্তিক মাসের নামকরণ 

কার্তিক মাসের ক্যালেন্ডার ১৪২৮ বিশেষ কারণে গুরুত্বপূর্ণ। কারণ, কার্তিক মাস হল বাংলা ১২ মাসের ভিতর বিষ্ণু ও শিব ভক্তদের জন্য বিশেষভাবে অনুকূল। কার্তিক মাসের ক্যালেন্ডার ২০২১ এ কিছু নিয়ম মেনে চললে ঈশ্বরের কৃপা বজায় থাকে সারা কার্তিক মাস জুড়েই। কার্তিক মাসের নামকরণ হয়েছে কার্তিক নক্ষত্র থেকে। কার্তিক মাসে যখন পূর্ণিমা হয় সেই সময়ে কার্তিক নক্ষত্রটি চাঁদের অতি নিকটে থাকে। এই কারণে এই মাসের নাম রাখা হয়েছে কার্তিক মাস। কার্তিক মাসের ক্যালেন্ডার ১৪২৮ এ বেশ কিছু উল্লেখযোগ্য উৎসব পালিত হবে। কার্তিক মাসের ক্যালেন্ডার ২০২১ এর বিশেষ কিছু উৎসবের নাম হলঃ ভাইফোঁটা উৎসব, কার্তিক পূর্ণিমা, কার্তিক একাদশী, দীপাবলী উৎসব। 

কার্তিক মাসের কত তারিখ আজকে ২০২১ - বাংলা ক্যালেন্ডার কার্তিক মাস ১৪২৮ 

কার্তিক মাসের ক্যালেন্ডার ১৪২৮ থেকে হেমন্তের শুরু হয়। হালকা শীতের আমেজ নিয়ে শুরু হয় কার্তিক মাসের ক্যালেন্ডার ২০২১। কার্তিক মাসের কত তারিখ আজকে জানতে ক্লিক করুন এই লিঙ্কে।  কার্তিক মাসের কত তারিখ আজকে জানতে পোস্টটি পড়ুন।  

কার্তিক মাসের সংক্রান্তি অর্থ - কার্তিক মাস ক্যালেন্ডার ২০২১ - Bengali Kartik Maas 2021 

কার্তিক মাসে বিষ্ণু ও শিব ভক্তদের অনুকূল থাকায় বিষ্ণু ও শিবের মন্দিরে হাজার হাজার ভক্তের সমাগম হয়ে থাকে। কার্তিক মাসে ভারতের কর্ণাটক ও অন্ধ্র প্রদেশের বহু ভক্ত রয়েছেন যারা কার্তিক সোমবার নামে একটি ব্রত পালন করে থাকেন। এখানে বিশেষভাবে উল্লেখ্য যে কার্তিক হল শিবের পুত্রের নাম। দান করার জন্য সেরা মাস হল কার্তিক মাস। এই মাসে দান করতে থাকলে তা বেশ ফলদায়ক হয়। উল্লেখ্য যে, অনেকে কার্তিক মাস কে পুরুষোত্তম মাস বলেও বিবেচনা করেন। 

হিন্দু শাস্ত্র মতে, ধন, সুখ ও শান্তি পাওয়ার জন্য সর্বশ্রেষ্ঠ মাস হল কার্তিক মাস। দেবী লক্ষ্ণীকে কার্তিক মাসে সন্তুষ্ট করার জন্য বিশেষ ভাবে বলা হয়। এটা বলার কারণ হল কার্তিক মাসে দেবী লক্ষ্ণীকে সন্তুষ্ট করা গেলে সারা বছর উনার সন্তুষ্টি ও কৃপা পাওয়া সম্ভব হয়। একারণে হিন্দু শাস্ত্রের অনেকের মতে কার্তিক মাস হল বাংলা ১২ মাসের মধ্যে সবার সেরা। 

কার্তিক মাসের বাংলা ক্যালেন্ডারের ছুটিসমূহ -Bengali Calendar Kartik Maas 1428

কার্তিক মাসের ক্যালেন্ডার ১৪২৮ এ শনিবার রয়েছে ৪টি। কার্তিক মাসের ক্যালেন্ডার ২০২১ এ রবিবার রয়েছে ৫টি। কার্তিক মাসের ক্যালেন্ডার ১৪২৮ এ সোমবার রয়েছে ৫টি। কার্তিক মাসের ক্যালেন্ডার ২০২১ এ মঙ্গলবার রয়েছে ৪টি। কার্তিক মাসের ক্যালেন্ডার ১৪২৮ এ বুধবার রয়েছে ৪টি। কার্তিক মাসের ক্যালেন্ডার ২০২১ এ বৃহস্পতিবার রয়েছে ৪টি। কার্তিক মাসের ক্যালেন্ডার ২০২১ এ শুক্রবার রয়েছে ৪টি।  কার্তিক মাসের ক্যালেন্ডার ১৪২৮ এ শুক্রবার ও শনিবার – এই দুই ছুটির দিন রয়েছে সর্বমোট ৮ দিন। এছাড়াও কার্তিক মাসে আরো একদিন সরকারি ছুটি রয়েছে।

কার্তিক মাসের ক্যালেন্ডার ১৪২৮ এ ৩ কার্তিক হল ঈদ এ মিলাদুন্নবী। ৩ কার্তিক বা ১৯ অক্টোবর এজন্য সরকারি ছুটি। কার্তিক মাসের ক্যালেন্ডার ২০২১ এ ৩ কার্তিক হল মঙ্গলবার। তাই বলা যায় যে ৩ কার্তিক মঙ্গলবার বা ১৯ অক্টোবর মঙ্গলবারে একটি সরকারি ছুটি রয়েছে। কার্তিক মাসের কত তারিখ আজকে ২০২১ জানতে ক্লিক করুন এই লিঙ্কে।

বাংলা ক্যালেন্ডার কার্তিক মাস ১৪২৮ - কার্তিক মাসের কত তারিখ আজকে ২০২১ - কার্তিক মাসের ইতিহাস 

বাংলা ক্যালেন্ডার হল বঙ্গদেশের ঐতিহ্যমণ্ডিত সৌর ভিত্তিক একটি ক্যালেন্ডার। এই ক্যালেন্ডারে ১২টি মাস রয়েছে যার ভেতর ৭ম মাসটি হল কার্তিক মাস। বিভিন্ন নক্ষত্রের অবস্থান এবং নাম অনুসারে এই মাস গুলোর নামকরণ করা হয়েছে। বাংলাদেশ এবং পূর্ব ভারতের পশ্চিমবঙ্গ, আসাম এবং ত্রিপুরা অঞ্চলে এই ক্যালেন্ডার অনুসরণ করা হয়ে থাকে। 

বিভিন্ন কারণেই কার্তিক মাসের ক্যালেন্ডার ২০২১ বিশেষ গুরুত্ব বহন করে চলেছে। এই গুরুত্ব গুলোর কারণ উপরে বিশেষভাবে আলোচনা করা হয়েছে। কার্তিক মাসের যেকোন তারিখ জানতে ক্লিক করুন এই লিঙ্কে। এছাড়াও কার্তিক মাসের কত তারিখ আজকে জানতে ক্লিক করুন এই লিঙ্কে। আপনারা বাংলা অন্যান্য মাসের আজ কত তারিখ জানার জন্য ক্লিক করুন এই লিঙ্কে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?