অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/06/bkash.html

বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্ট কি? সুবিধা অসুবিধাসহ বিস্তারিত

আমরা ইতিমধ্যেই অনেকেই জানতে পেরেছি যে, বিকাশের একটি নতুন ফিচার যুক্ত হয়েছে তার নাম হলো বিকাশ পার্সোনাল রিটেল একাউন্ট। অনেকের মনে প্রশ্ন জেগেছে, এই bKash Personal Retail Account কি? একাউন্ট ব্যবহারের সুবিধা অসুবিধা সমূহ? কেন ব্যবহার করবো বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্ট? 


আপনাদের সমস্ত প্রশ্নের উত্তর দিতে এবং আপনাদেরক সম্পূর্ণ বিষয়টা সঠিকভাবে জানাতে আজকে আমরা bKash Personal Retail Account | বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্ট কি? সেই সম্বন্ধে যাবতীয় তথ্য জানাবো। চলুন জেনে নেওয়া যাক-

বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্ট কি? কি কাজে bKash Personal Retail Account ব্যবহৃত হয়?

সবাই জানি বিকাশ হলো টাকা বা মানি দেশের মধ্যে একস্থান হতে অন্যস্থানে খুব সহজেই লেনদেনের একটি মাধ্যম। অতি অল্প সময়েই কম খরচে অর্থ আদান প্রদান করা সম্ভব হয় বলে খুব অল্প সময়ের মধ্যেই বিকাশ তার জনপ্রিয়তা লাভ করেছে। তবে ব্যবসা - বাণিজ্যের ব্যবহারের জন্য বিকাশ একাউন্টের সুবিধা এতদিন অনেকটাই কম ছিল। কেননা ব্যবসায়িক ক্ষেত্রে অর্থের লেনদেন স্বাভাবিকের থেকে বেশি হয়। কোন কোন সময় তা কয়েকগুণ বেশি হইয়ে থাকে।
 
তাই বিকাশ ব্যবহারকারীদের বা তার নিজ গ্রাহকের সুবিধার জন্য বিকাশ এই ফিচারটি নতুন চালু করেছে। বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্ট | bKash Personal Retail Account বা PRA হলো বিভিন্ন প্রকারের অনলাইন ভিত্তিক বিভিন্ন উদ্যোক্তা, ভাসমান উদ্যোক্তায়ী, ক্ষুদ্র ব্যবসা এবং ব্যবসায়ীদের জন্য ধরনের অ্যাকাউন্ট যেখানে খুব সহজে অল্প সময়ে গ্রাহকের নিকট কাঙ্ক্ষিত সেবা পৌঁছে দেওয়া এবং সেবা পৌঁছে দেওয়ার সাথে সাথেই গ্রাহকের নিকট হতে খুব কম সময়ের মধ্যেই পেমেন্ট একাউন্টের মাধ্যমে পৌঁছানো সম্ভব। ফলে লেনদেনের সময় অনেক কমে গেছে।

এই অ্যাকাউন্ট ব্যবহার করে অর্থাৎ কারো পার্সোনাল রিটেইল একাউন্টের মাধ্যমে বিকাশ বা বিকাশ app ব্যবহারকারী ৫ (পাঁচ) কোটিরও বেশি গ্রাহকের নিকট হতে যে কোন সময়ে পেমেন্ট গ্রহন করতে পারবেন। অন্যদিকে আমরা জানি যে ব্যবসা পরিচালনার জন্য সাপ্লায়ার বা ভ্যালু চেইন প্রয়োজন হয়। বিকাশ পার্সোনাল বিকাশ অ্যাকাউন্ট ব্যবহার করে এই সাপ্লায়ার বা ভ্যালু চেইনের পেমেন্ট খুব সহজেই পরিশোধ করা সম্ভব।

বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্ট এর ট্রানজেকশন লিমিট

আপনি যদি আপনার পার্সোনাল বিকাশ রিটেইল অ্যাকাউন্ট খোলেন তবে আপনি সে ক্ষেত্রে প্রায় দুই ধরনের ট্রানজেকশন লিমিট পেয়ে যাবেন। এই ট্রানজেকশন লিমিট নির্ভর করবে সম্পূর্ণরূপে অনলাইন ভিত্তিক এবং অফলাইন ভিত্তিকভাবে অ্যাকাউন্ট ওপেন করার উপর। ট্রানজেকশন লিমিট সমূহ হলো-
 
১. প্রথম অ্যাকাউন্টটি হল পার্সোনাল রিটেইল একাউন্ট এ যেটি আপনি কোন এজেন্সির মাধ্যমে খোলা এবং যেকোনো অফলাইন ভিত্তিক উদ্যোক্তার জন্য প্রযোজ্য হবে। এই একাউন্টের জন্য প্রতিটি ট্রানজেকশন লিমিট হবে ৯৯৯ টাকা।

২. দ্বিতীয় অ্যাকাউন্টটি হল পার্সোনাল একাউন্ট অনলাইন ভিত্তিক সমস্ত উদ্যোক্তাদের ক্ষেত্রে প্রযোজ্য হবে। এই পার্সোনাল অ্যাকাউন্ট রিটেইলের মাধ্যমে আপনি প্রতি ট্রানজেকশন পেয়ে যাবেন 2000 টাকা করে লিমিটেশন।

এক্ষেত্রে বলা প্রয়োজন যে, প্রাথমিকভাবে আপনার আবেদনপত্র যাচাই হওয়ার পর আপনি “পার্সোনাল রিটেইল একাউন্ট এ” ব্যবহার করতে সক্ষম হবেন। পরবর্তীতে আপনার ব্যবসায়িক পরিচয় এবং ব্যবসা প্রতিষ্ঠানের ঠিকানা যাচাই-বাছাই হওয়ার পরে "পার্সোনাল রিটেইল একাউন্ট বি" সেবা চালু হবে। তখন আপনি চাইলে আপনার পার্সোনাল ডিটেল একাউন্টে “পার্সোনাল রিটেইল একাউন্ট এ” থেকে "পার্সোনাল রিটেইল একাউন্ট বি" তে ট্রানস্ফার করতে পারবেন।

বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্ট এর সুবিধা সমূহ | কেন আপনি বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্ট খুলবেন?

এখন তো আপনার মনে প্রশ্ন আসতে পারে যে আমার একটা সাধারন বিকাশ একাউন্ট আছে কিন্তু তারপরও আমি কেন বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্ট খুলব? হ্যাঁ এর উত্তরে বলা যেতে পারে যে আপনার যদি কোন রকমের লেনদেনের সম্পর্ক না থেকে থাকে তবে সেক্ষেত্রে আপনার জনসাধারণের কোনটি যথেষ্ট। 
 
কিন্তু আপনি যদি কোন ক্ষুদ্র উদ্যোক্তা বা ব্যবসায়িক লেভেলের মানুষ হয়ে থাকেন তবে সেক্ষেত্রে আপনার জন্য এই একাউন্টে হতে পারে একটি যুগোপযোগী সিদ্ধান্ত। চলুন তাহলে জেনে নিই পার্সোনাল রিটেইল অ্যাকাউন্ট ব্যবহার করার কি কি সুবিধা আপনি পাচ্ছেন-

১. আপনার যদি একটি বিকাশ অ্যাকাউন্ট থেকে থাকে তবে আপনি সেই জাতীয় পত্রের পরিচয় দিয়েই নতুন একটি মোবাইল নাম্বার যোগ করে তার সাথে আপনি পার্সোনাল রিটেইল অ্যাকাউন্ট খুলে ফেলতে পারবেন। অর্থাৎ একই জাতীয় পরিচয়পত্র দিয়ে আপনি একসাথে দুইটি একাউন্ট রাখতে পারবেন। তবে এজন্য আপনার কোন প্রকারের ট্রেড লাইসেন্স বা ব্যবসায়িক পরিচয় পত্র নাম্বারের কোন প্রয়োজন নাই।

২. আপনি স্বাভাবিকভাবে এজেন্সির মাধ্যমে অথবা নিজে নিজেই অ্যাপ এর সাহায্যে রেজিস্ট্রেশন করে ঘরে বসেই এই একাউন্টে খুব সহজেই খুলে ফেলতে পারবেন।

৩. কোন গ্রাহক তার হোল্ডারকে যদি টাকা পেমেন্ট করতে চায়, তবে সে ক্ষেত্রে বিকাশ অ্যাপ অথবা মোবাইলের ডায়াল প্যাডে *২৪৭# ডায়াল করে খুব সহজেই পেমেন্ট গেটওয় এবং পেমেন্ট লিংক এর সাহায্যে সাথে সাথেই তার টাকা পে করে দিতে পারবেন। এমনকি পার্সোনাল রিটেইল অ্যাকাউন্ট থেকে যেকোনো সময় সাধারণ বিকাশ একাউন্টের টাকা পাঠানো এবং টাকা উত্তোলন করা সম্ভব। 
 
 
৪. এমনকি আপনার পার্সোনাল রিটেল অ্যাকাউন্টে থাকা টাকা যেকোনো সময় আপনি বিকাশ এজেন্ট অথবা যেকোনো অনুমোদিত এটিএম বুথের মাধ্যমে সেই টাকা তুলে নিতে পারবেন।
 
৫.  বিভিন্ন ধরনের লেনদেন করা সম্ভব যেমন একজন পার্সোনাল রিটেইল অ্যাকাউন্ট হোল্ডার থেকে অন্য পার্সনাল রিটেইল হোল্ডার অথবা অন্য যেকোন বিকাশের অন্তর্ভুক্ত ব্যবসায়ীক প্রতিষ্ঠান টাকা পাঠানো সম্ভব।

৬. একজন পার্সোনাল রিটেইল অ্যাকাউন্ট ধারী বিকাশের বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা যেমন- বিকাশ মার্চেন্ট অ্যাপ অথবা বিকাশ এর অন্যান্য পেমেন্ট প্লাটফর্ম সুবিধা পাবেন। এর ফলে তার ব্যবসার বিভিন্ন ধরনের কার্যক্রম অনেক সহজ হয়ে যাবে।

বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্ট রেজিস্ট্রেশন | একাউন্ট রেজিস্ট্রেশন এর জন্য প্রয়োজনীয় কাগজপত্রাদি

বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্ট রেজিস্ট্রেশন করতে বেশকিছু প্রয়োজনীয় কাগজপত্র এবং ছবির প্রয়োজন। চলুন জেনে নেওয়া যাক বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্ট রেজিস্ট্রেশন করতে কি কি ডকুমেন্টস প্রয়োজন হবে-

১. এর জন্য সবার প্রথমে প্রয়োজন হবে আপনার নামে রেজিস্ট্রেশন করা একটি বৈধ মোবাইল নাম্বার যেখানে বিকাশ একাউন্ট কখনো খোলা হয় নাই। এই মোবাইল নাম্বারটি হবে আপনার বিকাশ পার্সোনাল একাউন্ট এর অ্যাকাউন্ট নাম্বার।

২. অবশ্যই আপনার একটি ভোটার আইডি থাকতে হবে। অর্থাৎ আপনি যদি বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্ট খুলতে চান তবে আপনাকে অবশ্যই আঠারো বছর বয়স অতিক্রম করতে হবে।

৩. আপনার নিবন্ধনকৃত সিমটি যে সত্যিই আপনার নামে রয়েছে তার একটি প্রমাণ পত্র দেখাতে হবে।

৪. একাউন খোলার জন্য আপনার নিজের ছবি প্রয়োজন।

৫. এক্ষেত্রে গুরুত্বপূর্ণ একটি বিষয় হল আপনি যদি রাঙ্গামাটি, বান্দরবান অথবা খাগড়াছড়ি অথবা কক্সবাজার জেলার লোক হইয়ে থাকেন তবে সেক্ষেত্রে আপনার ব্যবসার প্রমানপত্রের কপি সংযুক্ত/ আপলোড করতে হবে।
 
৬. আপনার ইউটিলিটি বিলের কপি সংযুক্ত অথবা আপলোড করতে হতে পারে।
 
৭. আপনার নমিনি নির্বাচন করার পর আপনার নমিনির নাম যদি আপনার জাতীয় পরিচয় পত্রে (যেমনঃ পিতা/মাতা/স্বামী/স্ত্রী) উল্লেখ থাকে তবে আপনার নমিনির জাতীয় পরিচয় পত্রের ছবি সংযুক্ত করতেই হবে এরকম কোন নিয়ম নেই। কিন্তু নমিনি যদি আপনার ভাই  -বোন অথবা ছেলে- মেয়ে বা অন্যান্য কোন সম্পর্কের আত্মীয় বা বন্ধু -বান্ধব হয়ে থাকে তবে সেক্ষেত্রে নমিনির জাতীয় পরিচয় পত্রের ছবি সংযুক্ত করা বাধ্যতামূলক। তবে মনে রাখতে হবে নমিনি হওয়ার ক্ষেত্রে ব্যক্তিগত কোনো নিষেধাজ্ঞা না থাকলেও নমিনির বয়স ১৮ বছর বা তদূর্ধ্ব হতে হবে।

৭. যে যে স্থানে ছবি অথবা স্ক্রিনশট সংযোজনের প্রয়োজন সেই স্থান সমূহে অবশ্যই JPEG বা JPG ফরম্যাটের ছবি সংযুক্ত করতে হবে। অন্য কোন ফরম্যাটের ছবি এখানে সাপোর্টেড হবে না।

৮. এক্ষেত্রে অবশ্যই আপনার ছবি অথবা স্ক্রিনশট এর ফাইল সাইজ ১০ মেগাবাইটের (10 MB) মধ্যে রাখতে হবে। অন্যথায় ছবি গ্রহণযোগ্য হবে না।
 
এই ছিল মোটামুটি ভাবে বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্ট রেজিস্ট্রেশন করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র বা ডকুমেন্টস এর বিবরণ। এ সমস্ত কাগজপত্র আপনার কাছে থেকে থাকলে আপনি অবশ্যই আপনার বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্ট খুলতে পারবেন।

রেজিস্ট্রেশন পদ্ধতি | How to Register for bKash Personal Retail Account

বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্ট রেজিস্ট্রেশন করার পদ্ধতি খুবই সহজ। নিচের রেজিস্ট্রেশন করার পদ্ধতি নেওয়া হল আর এই পদ্ধতি অবলম্বন করে খুব সহজেই আপনি bKash Personal Retail Account খুলতে পারবেন-

১. সর্বপ্রথম আপনাকে বিকাশের ওয়েবসাইটে যেতে হবে। বিকাশ ওয়েবসাইট -

২. এরপর আপনাকে "বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্ট" অপশনটিতে ক্লিক করতে হবে।
 
৩. এরপর আপনি একটি নিম্নোক্ত ইন্টারফেস পাবেন যেখানে "আপনি আমাদের নিয়ম ও শর্তসমূহের সম্মত আছেন" বলে ঠিক দেওয়ার অপশন থাকবে। আপনাকে সেই অপশনটিতে একটি টিক দিতে হবে। এরপর আবেদন করুন অপশনটিতে প্রেস করতে হবে।


৪. এরপর নির্দিষ্ট স্থানে আপনার রেজিস্ট্রেশনকৃত মোবাইল নাম্বারটি দিতে হবে। এরপর, আপনার মোবাইল নাম্বারটি কোন অপারেটরের অন্তর্ভুক্ত তা সিলেক্ট করে দিতে হবে।
 

৫. নিশ্চিতকরন করার পর আপনার প্রদত্ত নম্বরটিতে একটি ভেরিফিকেশন কোড যাবে যেটি দিয়ে আপনাকে মোবাইল নাম্বার যাচাই করতে হবে।
 

৬. এর পরবর্তী ধাপে আপনাকে বিভিন্ন প্রকারের তথ্য দিতে হবে যেমন আপনার নিজস্ব ব্যক্তিগত তথ্য, আপনার ব্যবসা সংক্রান্ত তথ্য, এবং আপনার নমিনি সম্পর্কে তথ্য। তবে মনে রাখবেন যাবতীয় তথ্যাদি যেন অবশ্যই সঠিক ও নির্ভুল হয়।
 


৭. এর পরবর্তীতে আপনাকে আপনার ছবি তুলতে হবে যেটি প্রাইস সেলফি তোলার মতোই সহজ। এই পরবর্তীতে আপনার কিছু ছবি স্ক্রিনশট বা JPEG ফরমেট আকারে আপলোড করার প্রয়োজন হতে পারে। এরপর রেজিস্ট্রেশন তথ্যসমূহ জমা দিলে আপনার রেজিস্ট্রেশন সম্পন্ন হয়ে যাবে।
 
৮. এরপর আপনার কাছে একটি কনফারমেশন মেসেজ ও ওয়েলকাম লেটার আসবে যেখানে আপনার আইডি স্ট্যাটাস আপনার সম্পূর্ণরূপে দেখতে পারবেন। 

৯. সর্বশেষে আপনাকে আপনার একাউন্টে পিন সেট করতে হবে আর এর জন্য আপনাকে মোবাইলে ডায়াল অপশনে যেয়ে *২৪৭# ডায়াল করতে হবে।

উপরোক্ত নিয়মমাফিক আপনি আপনার একাউন্ট রেজিস্ট্রেশন করে সম্পূর্ণরূপে ব্যবসায়িক কাজে আপনার পছন্দের bKash Personal Retail Account কে ব্যবহার করতে পারবেন। এছাড়া আপনার কোন প্রয়োজনে যদি বিকাশ কাস্টমার কেয়ার প্রতিনিধির সাথে কথা বলার প্রয়োজন হয়ে থাকে তবে তাদের নির্দিষ্ট হটলাইন নাম্বারে যোগাযোগ করতে হবে। বিকাশ হটলাইন নাম্বার- ১৬২৪৭ 

'ভেরিফিকেশন কোড' দিয়ে ঠিকানা যাচাইকরণ | bKash Personal Retail Account

বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্ট এর জন্য ঠিকানা যাচাই করুন একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ধাপ। আপনার একাউন্টের লিমিটেশন বা সময়সীমা বাড়ানোর জন্য ঠিকানা যাচাইকরণ অত্যাবশ্যক একটি উপায়। এই চলুন দেরী না করে কিভাবে বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্টের জন্য ঠিকানা যাচাই করণ করা যায় তা জেনে আসি-


এর জন্য আপনার প্রয়োজন হবে আপনার মোবাইল নাম্বার, আপনার ওয়েলকাম নোটে আসা ভেরিফিকেশন কোড এবং আপনার জন্ম তারিখ। এজন্য আপনাকে বিকাশের হোমপেজে নিদৃষ্ট লিঙ্কে প্রবেশ করতে হবে। এবং আপনাকে আপনার প্রয়োজনীয় তথ্যাদি পূরণ করে সাবমিট করতে হবে তার পরবর্তীতে আপনাকে আর একটি ফিরতি মেসেজে আপনার ভেরিফিকেশন কনফার্মেশন হয়েছে বলে জানানো হবে।


বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্ট বা bKash Personal Retail Account থেকে কি কি সুবিধা পাওয়া যাবে?

পার্সোনাল রিটেল অ্যাকাউন্ট ব্যবহার করার মাধ্যমে আপনি বেশ কিছু সার্ভিসসমূহ পেয়ে থাকেন। যেমন-
 
পেমেন্ট ও সেন্ড মানি ফ্যাসিলিটিঃ
আপনার পার্সোনাল রিটেইল একাউন্টের সাহায্যে আপনি খুব সহজে আপনার যেকোনো গ্রাহকের থেকে পাঠানো টাকা খুব সহজেই গ্রহণ করতে পারবেন। QR স্ক্যান করে বা পেমেন্ট গেটওয়ে দিয়ে খুব সহজেই তারা আপনাকে টাকা পাঠাতে পারবে। এমনকি আপনার রিটেইল অ্যাকাউন্ট ব্যবহার করে আপনি যেকোন বিকাশ গ্রাহককে আপনার একাউন্ট থেকে সেন্ড মানি ব্যবহার করে টাকা পাঠাতে পারবেন। তবে এতে অবশ্য নির্দিষ্ট চার্জ ও লিমিট প্রযোজ্য।

এজেন্ট এর মাধ্যমে এবং এটিএম বুথ থেকে ক্যাশ আউট সুবিধাঃ
বিকাশ পার্সোনাল একাউন্ট ব্যবহারের একটি সুবিধা হল তারা নিজেদের একাউন্ট সমূহের মধ্যে আদান-প্রদান করতে পারবে। অর্থাৎ এক রিটেল একাউন্ট থেকে অন্য রিটেইল একাউন্টে টাকা আদান- প্রদান করা যাবে। একই সাথে বিকাশ মার্চেন্ট প্লাস, মার্চেন্ট প্লাস লাইট এ ও বি, মিডিয়াম, স্মল ও মাইক্রো একাউন্টেও লেনদেন করা সম্ভব। নির্দিষ্ট চার্জ ও শর্ত প্রযোজ্য।

পার্সোনাল রিটেইল একাউন্ট টু ব্যাংক লিঙ্কআপঃ
আপনার যদি কোন ব্যাংক অ্যাকাউন্ট থেকে থাকে এবং আপনি তা যদি আপনার পছন্দের পার্সোনাল রিটেইল একাউন্টের সাথে সংযুক্ত করতে চান তবে তা খুব সহজেই সংযুক্ত করতে পারবেন। আর পাশাপাশি আপনি সেই ব্যাংক থেকে যেকোনো এমাউন্টের টাকা রিটেইল একাউন্টে অথবা রিটেল অ্যাকাউন্ট থেকে ব্যাংকে সেই টাকা ট্রান্সফার করতে পারবেন। তবে সুবিধাটি এর পরবর্তীতে মার্চেন্ট অ্যাপ থেকে পাওয়া যাবে বলে ধারণা করা হচ্ছে। চার্জ ও শর্ত প্রযোজ্য হবে।

পার্সোনাল রিটেল অ্যাকাউন্ট বা PRA- এর লেনদেন লিমিট সমূহ | bKash Personal Retail Account

আপনাদের সুবিধার জন্য পার্সোনাল অ্যাকাউন্ট পা PRA- এর সমস্ত লেনদেনের লিমিটেশন নিচে দেওয়া হল-

লেনদেনের ধরণ (টাকায়)

সর্বনিম্ন লেনদেন অ্যামাউন্ট

দৈনিক লেনদেন সংখ্যা

মাসিক লেনদেন সংখ্যা

প্রতি লেনদেনের অ্যামাউন্ট

দৈনিক অ্যামাউন্ট

মাসিক অ্যামাউন্ট

অফলাইন পার্সোনাল রিটেইল একাউন্টে গ্রাহকের পেমেন্ট

(রিটেইলপেমেন্ট গেটওয়ে)

-

লিমিট নেই

লিমিট নেই

999

10,000

100,000

অনলাইন পার্সোনাল রিটেইল একাউন্টে গ্রাহকের পেমেন্ট

(রিটেইল/পেমেন্ট গেটওয়ে)

-

2,000

পার্সোনাল রিটেইল একাউন্টে পেমেন্ট

(পার্সোনাল রিটেইল থেকে পার্সোনাল রিটেইল,

মার্চেন্ট থেকে পার্সোনাল রিটেইল একাউন্টে)

-

লিমিট নেই

লিমিট নেই

5,000

10,000

100,000

পার্সোনাল রিটেইল একাউন্টে মার্চেন্ট পেমেন্ট

(পার্সোনাল রিটেইল থেকে পার্সোনাল রিটেইলপার্সোনাল রিটেইল থেকে মার্চেন্ট একাউন্টে)

2,500

5

100

5,000

10,000

100,000

পার্সোনাল রিটেইল একাউন্ট থেকে সেন্ড মানি

(পার্সোনাল রিটেইল থেকে গ্রাহকের একাউন্টে)

1

5

30

10,000

10,000

100,000

এজেন্ট ক্যাশ আউট (অফলাইন/অনলাইন পার্সোনাল রিটেইল একাউন্ট)

1

5

30

20,000

20,000

300,000

এটিএম ক্যাশ আউট

(অফলাইন/অনলাইন পার্সোনাল রিটেইল একাউন্ট)

Q Cash: 2,000

BRAC Bank: 2,500

পার্সোনাল রিটেইল থেকে ব্যাংক একাউন্ট (অফলাইন/অনলাইনপার্সোনাল রিটেইল একাউন্ট)

-

5

30

লিমিট নেই

50,000

1,000,000

পার্সোনাল রিটেল অ্যাকাউন্ট বা PRA- এর লেনদেন সেন্ড মানি সিস্টেম | bKash Personal Retail Account

সেন্ড মানি করার জন্য আপনাকে প্রথমে মোবাইলে ডায়াল অপশনে যেয়ে *২৪৭# ডায়াল করে ১ সিলেক্ট করতে হবে। এরপর নিমোক্ত পদ্ধত অনুস্বরণ করুণঃ
 

ধাপ-

ধাপ-

ধাপ-

ধাপ-

ধাপ-

*২৪৭ফাইনাল ডিসপ্লে

সেন্ডার-এর এসএমএস নোটিফিকেশন

রিসিভার-এর এসএমএস নোটিফিকেশন

1. Send Money

Enter receiver bKash Account No:

Enter Amount:

Enter Reference:

Send Money.
To: <customer_account_no>
Amount: Tk  <amount>
Reference: <reference>
Enter Menu PIN to confirm:

Send Money Tk <amount> to <payee_Account_no> successful. Ref <reference>. Fee Tk <fee>. Balance Tk <curr_bal>. TrxID <trxRef>

Send Money Tk <amount> to <payee_Account_no> successful. Ref <reference>. Fee Tk <fee>. Balance Tk <curr_bal>. TrxID <trxRef> at <DD/MM/YYYY hh:mm>

You have received Tk <amount> from <payer_Account_no>. Ref <reference>. Fee Tk <fee>. Balance Tk <curr_bal>. TrxID <trxRef> at <DD/MM/YYYY hh:mm>


পার্সোনাল রিটেল অ্যাকাউন্ট বা PRA- এর লেনদেন মার্চেন্ট পেমেন্ট সিস্টেম | bKash Personal Retail Account

মার্চেন্ট পেমেন্ট করার জন্য আপনাকে প্রথমে মোবাইলে ডায়াল অপশনে যেয়ে *২৪৭# ডায়াল করে ২ সিলেক্ট করতে হবে। এরপর নিমোক্ত পদ্ধত অনুস্বরণ করুণঃ

ধাপ-

ধাপ-

ধাপ-

ধাপ-

ধাপ-

*২৪৭ফাইনাল ডিসপ্লে

সেন্ডার-এর এসএমএস নোটিফিকেশন

রিসিভার-এর এসএমএস নোটিফিকেশন

2.Merchant Payment

Enter Merchant Account No:

Enter Amount:

Enter Reference:

Merchant Payment.
To: <merchant_account_no>
Amount: Tk  <amount>
Reference: <reference>


<Merchant name>

Enter Menu PIN to confirm:

Merchant Payment Tk <amount> to <Merchant name> <payee_Account_no> successful. Ref <reference>. Fee Tk <fee>. Balance Tk <curr_bal>. TrxID <trxRef>

Merchant Payment Tk <amount> to <Merchant name> <payee_Account_no> successful. Ref <reference>. Fee Tk <fee>. Balance Tk <curr_bal>. TrxID <trxRef> at <DD/MM/YYYY hh:mm>

You have received Tk <amount> from <Merchant name> <merchant_Account_no>. Ref <reference>. Fee Tk <fee>. Balance Tk <curr_bal>. TrxID <trxRef> at <DD/MM/YYYY hh:mm>


পার্সোনাল রিটেল অ্যাকাউন্ট বা PRA- এর লেনদেন এজেন্ট থেকে ক্যাশ আউট সিস্টেম | bKash Personal Retail Account

এজেন্ট থেকে ক্যাশ আউট করার জন্য আপনাকে প্রথমে মোবাইলে ডায়াল অপশনে যেয়ে *২৪৭# ডায়াল করে ৩ সিলেক্ট করতে হবে। এরপর নিমোক্ত পদ্ধত অনুস্বরণ করুণঃ

ধাপ-

ধাপ-

ধাপ-

ধাপ-

ধাপ-

*২৪৭ফাইনাল ডিসপ্লে

সেন্ডার-এর এসএমএস নোটিফিকেশন

রিসিভার-এর এসএমএস নোটিফিকেশন

3. Agent Cash Out

Enter agent account no.

Enter Amount:

Enter Reference:

Cash Out.
To: <agent_account_no>
Amount: Tk  <amount>
Reference: <reference>

<agent name>

Enter Menu PIN to confirm:

Cash Out Tk <amount> to <agent name > <payee_Account_no> successful. Ref <reference>. Fee Tk <fee>. Balance Tk <curr_bal>. TrxID <trxRef>

Cash Out Tk <amount> to <agent name> <payee_Account_no> successful. Ref <reference>. Fee Tk <fee>. Balance Tk <curr_bal>. TrxID <trxRef> at <DD/MM/YYYY hh:mm>

You have received Tk <amount> from <merchant name> <merchant_Account_no>. Ref <reference>. Fee Tk <fee>. Balance Tk <curr_bal>. TrxID <trxRef> at <DD/MM/YYYY hh:mm>

 
এভাবে আপনারা এজেন্ট থেকে ক্যাশ আউট করতে পারবেন। বিস্তারিত জানতে ভিজিত করুনঃ 
 

বিকাশ একাউন্ট জনস্বার্থে ব্যবহৃত এবং লেনদেনের জন্য কার্যকরী সবচেয়ে সহজ একটি মাধ্যম। আর ব্যবসায়ী শ্রেণীর মানুষদের জন্য এই অ্যাকাউন্টটি কারো ব্যবহার উপযোগী করার জন্য পার্সোনাল একাউন্ট সংযোজিত হয়েছে। তবে প্রযুক্তির এই যুগে বিভিন্ন ধরনের প্রতারণার শিকার হচ্ছে এই বিকাশ একাউন্ট নিয়ে। টাকা আমাদের একটি অত্যন্ত মূল্যবান সম্পদ তাই একে সর্বোচ্চ সতর্কতার সাথে ব্যাবহার করতে হবে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?