অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2020/11/Freelancer-ID-Card.html

ফ্রিল্যান্সার আইডি কার্ড কি? Freelancer ID Card Bangladesh

ফ্রিল্যান্সার আইডি কার্ড কি? ফ্রিল্যান্সার আইডি কার্ড কিভাবে রেজিস্ট্রেশন করব? ফ্রিল্যান্সার আইডি কার্ডের সুবিধা, অসুবিধা বা প্রয়োজনীয়তা কি? Freelancer ID Card Bangladesh এর সবকিছু জেনে নিন। freelancer id card registration in Bangladesh সকল তথ্য এই পোস্টে থাকছে।

Freelancer ID card registration in Bangladesh গত বুধবার থেকে এর কার্যক্রম শুরু হয়েছে। বাংলাদেশি ফ্রিল্যান্সারদের ফ্রিল্যান্সার আইডি কার্ড দিচ্ছে সরকার। ফ্রিল্যান্সারদের সরকারী স্বীকৃতি হচ্ছে এই ফ্রিল্যান্সার আইডি কার্ড।

এই ভিডিওতে বিস্তারিত দেখুন ফ্রিল্যান্সার রেজিস্ট্রেশন রিভিউ

ফ্রিল্যান্সার আইডি কার্ড কি? Freelancer ID Card Bangladesh

ফ্রিল্যান্সার আইডি কার্ড হচ্ছে বাংলাদেশ সরকার কর্তৃক স্বীকৃত ফ্রিল্যান্সারদের পরিচয়পত্র। অন্যান্য সকল পেশার সামাজিক স্বীকৃতি থাকলেও বাংলাদেশের ফ্রিল্যান্সাররা আইডেন্টিটি ক্রাইসিসে ভুগছেন। স্বীকৃতি না থাকায় মাসিক হাজার ডলার আয় করার পরেও ফ্রিল্যান্সারদের বিয়ে হচ্ছে না এমন মিম কন্টেন্ট সোশ্যাল মিডিয়ায় প্রায়ই দেখা যায়। 😑


ফ্রিল্যান্সার আইডি কার্ড যেহেতু সরকারীভাবে দেওয়া হচ্ছে তাই আশা করা হচ্ছে ফ্রিল্যান্সার আইডি কার্ড ধারীরা সরকারী বিভিন্ন সুযোগ সুবিধা পাবেন।

ফ্রিল্যান্সার আইডি কার্ডের সুবিধা কি কি?

Freelancer ID Card Bangladesh এর অনেক সুবিধা রয়েছে। ফ্রিল্যান্সার আইডি কার্ডের সুবিধাগুলো নিচে বুলেট পয়েন্ট আকারে দেওয়া হলোঃ


  • ফ্রিল্যান্সার আইডি কার্ডের সুবিধা গুলোর মধ্যে ১ম নম্বর হলো এটি সরকারী স্বীকৃতি।
  • ফ্রিল্যান্সার আইডি কার্ড ভার্চুয়ালি (ওয়েবসাইটের মাধ্যমে) প্রদান করা হবে তাই এটা ডিজিটালি ব্যবহার করা যাবে।
  • ফ্রিল্যান্সার আইডি কার্ডের সুবিধা গুলোর মধ্যে সেরা সুবিধা হলো ফ্রিল্যান্সাররা ফরেন কারেন্সি এনাবলড ডেবিট কার্ড পাবেন (আশা করা যাচ্ছে পাসপোর্ট ছাড়াই)। কবে এসব পাওয়া যাবে তার কোনো নিশ্চয়তা নেই 😑। বিস্তারিত how to get freelancer id card bangladesh এর অফিশিয়াল ওয়েবসাইটে
  • চাকুরি বিবরণীতে ফ্রিল্যান্সার আইডি কার্ডের তথ্য ব্যবহার করতে পারবেন।
  • ফ্রিল্যান্সার আইডি কার্ড দেখিয়ে সহজেই নিজেকে ফ্রিল্যান্সার প্রমাণ করতে পারবেন। (আগে মানুষ ফেসবুক, ইউটিউব প্রোফাইলে নামের পূর্বে ফ্রিল্যান্সার শব্দ যোগ করে নিজেকে ফ্রিল্যান্সার দাবি করতো) 😝
  • ফ্রিল্যান্সারদের ব্যাংক লোন ও ক্রেডিট কার্ড নেওয়ার ক্ষেত্রে ফ্রিল্যান্সার আইডি কার্ড প্রয়োজন হবে। (যদিও ফ্রিল্যান্সার আইডি কার্ড ছাড়াও এগুলো নেওয়া যায় বিভিন্ন তথ্য উপস্থাপন করে)
  • ফ্রিল্যান্সার আইডি কার্ড থাকলে ভবিষ্যতে পাসপোর্ট, ভিসা, বাড়ি/অফিস ভাড়া নেওয়া, ছেলে মেয়েদের স্কুলে ভর্তি করানো ও বিভিন্ন সংস্থার সদস্য হওয়া যাবে সহজেই।
  • ফ্রিল্যান্সার আইডি কার্ডধারীরা ইনকামের সার্টিফিকেট নিতে পারবেন।
  • ফ্রিল্যান্সার আইডি কার্ডের সুবিধা গুলোর মধ্যে সেরা একটি সুবিধা হলো সরকার রেমিটেন্স আয়কারীদের পেমেন্ট ব্যাংকের মাধ্যমে নিলে ১০% বোনাস দেবে বলে জানিয়েছে Freelancer ID Card Bangladesh এর অফিসিয়াল ওয়েবসাইট
  • ফ্রিল্যান্সাররা বিপদে পড়লে সরকারী সহায়তা পাবে।
  • Freelancer Retirement Program এর আওতায় বুড়ো বয়সে ফ্রিল্যান্সারদের পেনশন বা ভাতা প্রদান করা হবে। যদিও এসবের সবকিছুই প্রক্রিয়াধীন। বিস্তারিত Freelancer ID Card Bangladesh এর অফিশিয়াল ওয়েবসাইটের এই লিংকে

ফ্রিল্যান্সার আইডি কার্ডের অসুবিধা কি কি?

Freelancer ID Card Bangladesh এর অনেক অসুবিধা রয়েছে। ফ্রিল্যান্সার আইডি কার্ডের অসুবিধাগুলো নিচে বুলেট পয়েন্ট আকারে দেওয়া হলোঃ

  • ফ্রিল্যান্সার আইডি কার্ডের অসুবিধা হলো ফ্রিল্যান্সার আইডি কার্ড শুধুমাত্র কোটিপতি ফ্রিল্যান্সারদের জন্য। 😝 (জাস্ট কিডিং)
  • ফ্রিল্যান্সার আইডি কার্ড নিতে হলে ১৫০০ টাকা ফি দিতে হবে।
  • ফ্রিল্যান্সার আইডি কার্ডের অসুবিধা হচ্ছে ১৫০০ টাকা ফি প্রতি বছরই দিতে হবে কার্ড রিনিউ করার জন্য।
  • যে কোনো ইনকাম তথ্য চেঞ্জ করতে গেলেও ১৫০০ টাকা ফি দিতে হবে। (এবার নিশ্চয় বুঝেছেন কেন ফ্রিল্যান্সার আইডি কার্ড শুধুমাত্র কোটিপতি ফ্রিল্যান্সারদের জন্য 😠)
  • ২০২৪ সালের জুন মাসের ৩০ তারিখ পর্যন্ত ফ্রিল্যান্সারদের আয়ের ওপর কোনো ট্যাক্স দিতে হবে না। (তবে বুঝতেই পারছেন সরকার প্ল্যান করে রেখেছে ২০২৪ সালের জুন মাসের ৩০ তারিখের পর ট্যাক্স চাইবে নিশ্চয় 😖) আর রেজিস্টার্ড ফ্রিল্যান্সার বা ফ্রিল্যান্সার আইডি কার্ড যাদের আছে তাদের থেকে ট্যাক্স নেওয়া সরকারের সুবিধা হবে।
  • ফ্রিল্যান্সার আইডি কার্ডকে জাতীয় পরিচয়পত্রের বিকল্প হিসেবে ব্যবহার করা যাবে না।
  • সর্বশেষ ১২ মাসে ১০০০ ডলার আয় না করলে ফ্রিল্যান্সার আইডি কার্ড পাওয়া যাবে না।
  • জাতীয় পরিচয় পত্রের মত ফিজিক্যাল হার্ড কপি হিসেবে ফ্রিল্যান্সার আইডি কার্ড পাওয়া যাবে না। তারমানে পকেট থেকে বের করে হুট করে কাউকে ফ্রিল্যান্সার আইডি কার্ড দেখাতে পারবেন না (যদিও ফ্রিল্যান্সার আইডি কার্ড ডাউনলোড করে প্রিন্ট করে নিয়ে এই কাজ করতে পারবেন)।
  • ফ্রিল্যান্সার আইডি কার্ডের অসুবিধাগুলি মধ্যে অন্যতম হচ্ছে, জাস্ট ফ্রিল্যান্সার আইডি কার্ড থাকলেই আপনি ক্রেডিট কার্ড বা ব্যাংক লোন নিতে পারবেন না।
  • আপনি কত টাকা কিভাবে আয় করেন সব তথ্যই দিতে হবে ফ্রিল্যান্সার আইডি কার্ড নিতে হলে। 
  • আপনার ব্যাংক একাউন্টের নাম্বারসহ অনেক সেনসিটিভ তথ্য দিতে হবে এই ফ্রিল্যান্সার আইডি কার্ড নিতে হলে।
  • শুধুমাত্র টাকা দিয়ে নামমাত্র সরকারী স্বীকৃতি ছাড়া আপাত দৃষ্টিতে ফ্রিল্যান্সার আইডি কার্ড নেওয়ার কোনো বেনিফিট নেই বলেই মনে হচ্ছে। কারণ ফ্রিল্যান্সারদের মেইন প্রত্যাশা ছিল পেপাল আর দিচ্ছে এই ভার্চুয়াল কার্ড!!

Freelancer ID Card নেওয়ার যোগ্যতা | Freelancer ID Card Bangladesh

  • ফ্রিল্যান্সার আইডি কার্ড নিতে হলে আপনার ফ্রিল্যান্সিং থেকে সর্বশেষ ১২ মাসে ১০০০ ডলার আয় করতে হবে।
  • Freelancer ID Card নেওয়ার জন্য আপনাকে বাংলাদেশের নাগরিক হতে হবে।
  • ফ্রিল্যান্সার আইডি কার্ড নিতে হলে আপনাকে প্রমাণ দেখাতে হবে অনলাইন থেকে কিভাবে কত টাকা আয় করেন।
  • অবৈধ্য উপায়ে ফ্রিল্যান্সিং করলে ফ্রিল্যান্সার আইডি কার্ড পাবেন না।
  • প্রতিবছর এবং যে কোনো সময় ইনকাম তথ্য চেঞ্জ করতে ১৫০০ টাকা ফি দেওয়ার যোগ্যতা থাকতে হবে ফ্রিল্যান্সার আইডি কার্ড নিতে হলে। 😝

Freelancer ID card registration in Bangladesh - ফ্রিল্যান্সার রেজিস্ট্রেশন

Freelancer Card Bangladesh নিতে হলে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। ফ্রিল্যান্সার রেজিস্ট্রেশন নেওয়ার সরকারি ওয়েবসাইট হলোঃ https://freelancers.gov.bd এটা। ফ্রিল্যান্সার রেজিস্ট্রেশন করতে এই লিংকে চাপ দিনঃ Freelancer ID card registration in Bangladesh। তাহলে নিচের মত পেজ আসবে।

সমস্ত তথ্য পূরণ করে নীল রঙ্গের Sign Up বাটনে চাপ দিন। তাহলে আপনার ইমেইলে ভেরিফিকেন মেইল যাবে। সেই ইমেইলে প্রাপ্ত লিংকে চাপ দিয়ে ওয়েবসাইটে লগিন করুন। তাহলে নিচের মত পেজ আসবে।

উপরের চিত্রে লক্ষ্য করুন শুরুতে Freelancer ID লিখা রয়েছে। উক্ত বাটনে চাপ দিলেই ফ্রিল্যান্সার আবেদন ফরম চলে আসবে। ফরম পূরণের সময় যেসব তথ্য দিতে হবেঃ

  • আপনার নাম, জন্ম তারিখ, NID নাম্বার, ইমেইল, মোবাইল নম্বর ও ঠিকানা।
  • কিভাবে কত ডলার কোন কোন সেক্টর থেকে আয় করেন।
  • আপনার বিভিন্ন যোগ্যতা, স্ক্রিল, কাজের রেটিং।
  • সব শেষ ধাপে আপনার সদ্য তোলা ছবি দিতে হবে।

ফ্রিল্যান্সার আইডি রেজিস্ট্রেশনের জন্য ৪ ধাপের ফরমটি পুরণ করে জমা দিন। তাহলে ফিরতি ইমেইলে আপনাকে Freelancer Card Bangladesh এর পেমেন্ট করার ব্যাপারে বিস্তারিত প্রক্রিয়া জানিয়ে দেবে। পেমেন্ট করার পর ফ্রিল্যান্সার আইডি রেজিস্ট্রেশনের জন্য আপনাকে ভেরিফাই করতে ৭ দিন সময় লাগতে পারে। 

এই সময়ে কোনো Freelancer Card Bangladesh রিপ্রেজেন্টেটিভ আপনাকে ভিডিও কল করে সমস্ত তথ্য ফেরিফাই করতে পারে ফ্রিল্যান্সার আইডি রেজিস্ট্রেশনের জন্য। এজন্য আপনার কম্পিউটার স্ক্রিনও উনাদের সঙ্গে শেয়ার করা লাগতে পারে ফ্রিল্যান্সার প্রুফ দেখানোর জন্য। এরপর এসএমএস বা ইমেইলের মাধ্যমে আপনাকে কনফার্ম করা হবে। 

সবকিছু ঠিক থাকলে আপনাকে ভার্চুয়াল ফ্রিল্যান্সার আইডি কার্ড প্রদান করা হবে যা এই সাইটে লগিন করে ভেরিফাই করতে পারবেন। ওয়েবসাইট থেকে ফ্রিল্যান্সার আইডি কার্ড ডাউনলোড করে প্রিন্ট করে ব্যবহার করতে পারবেন।

ফ্রিল্যান্সার আইডি কার্ডের তথ্য কে কে দেখতে পারবে?

  • আপনার ফ্রিল্যান্সার আইডি কার্ডের তথ্য আপনি দেখতে পারবেন। Freelancer Card Bangladesh এর তথ্য দেখতে আপনাকে এই একাউন্টে লগিন করতে হবে।
  • ওয়ান টাইম পাসওয়ার্ড (OTP) এর মাধ্যমে আপনার ফ্রিল্যান্সার আইডি কার্ডের তথ্য অন্যদের দেখার অনুমতি দিতে পারবেন।
  • যে কোনো সরকারী সংস্থা প্রয়োজনে লিখিত আবেদনের মাধ্যমে আপনার ফ্রিল্যান্সার আইডি কার্ডের তথ্য দেখতে পারবে।
  • যেসব কর্মকর্তা আপনার তথ্য ফেরিফাই ও রক্ষানাবেক্ষণ করবে তারা সবাই আপনার ফ্রিল্যান্সার আইডি কার্ডের তথ্য দেখতে পাবে।
  • ফ্রিল্যান্সারদের প্রোফাইল কেবল ফ্রিল্যান্সাররাই এই ওয়েবসাইটে লগিন করে দেখতে পারবে। ফ্রিল্যান্সারদের প্রোফাইলের তথ্য পাবলিকলি ইন্টারনেটে দেখানো হবে না।

ফ্রিল্যান্সার ভার্চুয়াল আইডি কার্ডে কি কি তথ্য থাকবে? ফ্রিল্যান্সার আইডি কার্ড দেখতে কেমন?

ফ্রিল্যান্সার আইডি কার্ডে আপনার বিভিন্ন তথ্য থাকবে যেমনঃ আপনার নাম, ছবি, পদবি, দক্ষতা, ফ্রিল্যান্সার আইডি নাম্বার, জন্ম তারিখ, কোন তারিখে ইস্যু করা হয়েছে, ঠিকানা এবং আপনার QR কোড। কিউআর কোড স্ক্যান করে আপনার ফ্রিল্যান্সার প্রোফাইল ভেরিফাই করা যাবে।

ভার্চুয়াল ফ্রিল্যান্সার আইডি কার্ড দেখতে কেমন তা জানতে এই লিংকে চাপ দিন

ফ্রিল্যান্সার আইডি কার্ড সম্পর্কিত বিভিন্ন প্রশ্নোত্তর

প্রশ্ন - আমি কোনও মার্কেটপ্লেসে যেমন আপওয়ার্ক বা ফাইভারে কাজ করি না। আমি কি একটি ফ্রিল্যান্সার আইডি পেতে পারি?
উত্তর - হ্যাঁ আপনি পারেন। আপনার আয়ের এবং কর্মসংস্থানের একটি যাচাইযোগ্য উত্স হিসাবে / বিদেশী সত্তার সাথে চুক্তি যেখানে কাজ / পরিষেবা / পণ্য কার্যত সরবরাহ করা হয়, আপনি ফ্রিল্যান্সার আইডির জন্য আবেদন করতে পারেন।

প্রশ্ন - ফ্রিল্যান্সার আইডি থাকা কি কোনও ব্যাংক loan বা ক্রেডিট কার্ডের নিশ্চয়তা দেয়?

উত্তর - না। ফ্রিল্যান্সার আইডি হ'ল আপনার কর্মসংস্থান, আয় এবং দক্ষতার দক্ষতার প্রমাণ। আপনার আয়ের দক্ষতা এবং দক্ষতার স্তরটি ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতার প্রত্যাশিত মান পর্যন্ত কিনা তা সম্পূর্ণভাবে প্রশ্নে পৃথক ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের উপর নির্ভর করে। যে কোনও ব্যাঙ্ক কোনও ব্যক্তিকে ক্রেডিট কার্ড বা লোন দেওয়ার আগে তাদের নিজস্ব যথাযথ ভেরিফিকেশন করবে।

প্রশ্ন - আমি একটি ফিজিক্যাল Freelancer Card Bangladesh পেতে পারি?
উত্তর - এখন পর্যন্ত কেবল ভার্চুয়াল আইডি কার্ডগুলি উপলব্ধ রয়েছে সবার জন্য। how to get freelancer id card bangladesh.

প্রশ্ন - এই ওয়েবসাইটের ফ্রিল্যান্সার পোর্টালের অন্যান্য রিসোর্স অ্যাক্সেস করার জন্য আমার কী ফ্রিল্যান্সারের আইডি কার্ড থাকা দরকার? 

উত্তর - না। ফ্রিল্যান্সারের পোর্টালে অনেক আকর্ষণীয় এবং দরকারী রিসোর্স রয়েছে যেমন ভিডিও টিউটোরিয়ালস, মেন্টর মার্কেটপ্লেস, ফ্রিল্যান্সার ব্যাংকিং, ফ্রিল্যান্সার অফার ইত্যাদি features এই সমস্ত বৈশিষ্ট্য অ্যাক্সেস করার জন্য এটির একটি ফ্রিল্যান্সার আইডি থাকা প্রয়োজন না। পোর্টালে অ্যাক্সেস করতে ইমেল বা ফোন নম্বর ব্যবহার করে কেউ সাইন আপ করতে পারে।

প্রশ্ন - আমার ব্যাংক, কর্মসংস্থানের প্রমাণ হিসাবে আমার ফ্রিল্যান্সার আইডি গ্রহণ করছে না। আমি কি করতে পারি

উত্তর - সবার আগে ধৈর্য ধরুন, এটি একটি নতুন বৈশিষ্ট্য এবং সমস্ত ব্যাংক এবং তাদের কর্মচারীরা ফ্রিল্যান্সার আইডি কীভাবে কাজ করে তা সম্পর্কে জানতে নাও পারে এখনো। এ সম্পর্কে আরও জানতে আপনি তাদের এই ওয়েবসাইট পোর্টালে দেখার জন্য বলতে পারেন।

দ্বিতীয়ত, আপনার নির্দিষ্ট ইস্যুটি সম্পর্কে আমাদের কাছে support@freelancers.gov.bd এ যোগাযোগ করুন এবং যে কোনও সমস্যা সমাধানের জন্য আমরা সরকারী চ্যানেলগুলির মাধ্যমে ব্যাংকের কাছে যোগাযোগ করব।

প্রশ্ন - আমি ফ্রিল্যান্সার নই তবে আমি কিছু ফ্রিল্যান্সিং প্রকল্পে 'বড় ভাই' হিসেবে কাজ করি, আমি কি ফ্রিল্যান্সার আইডি কার্ড পেতে পারি?

উত্তর - হ্যাঁ আপনি Freelancer Card Bangladesh পেতে পারেন। এটি নির্ভর করবে আপনি যার অধীনে কাজ করেন তিনি 'ফ্রিল্যান্সার টিম মালিক' হিসাবে আবেদন করেছেন কি না। how to get freelancer id card bangladesh.

প্রশ্ন - আমি কিছু দিন আগে কেবল ফ্রিল্যান্সার হিসাবে কাজ শুরু করেছি, আমি কী একটি ফ্রিল্যান্সার আইডি কার্ড পেতে পারি?
উত্তর - হ্যাঁ আপনি ফ্রিল্যান্সার আইডি কার্ড পেতে পারেন যদি গত 12 মাসে 1000 ডলারের বেশি আয় করে থাকেন তবে আপনি ফ্রিল্যান্সার আইডি কার্ডের জন্য আবেদন করতে পারেন।

প্রশ্ন - ফ্রিল্যান্সার আইডি কার্ডের বাস্তব জীবনের কিছু ব্যবহার কী?
উত্তর - ফ্রিল্যান্সার আইডি কার্ড যে কোনও পরিস্থিতিতে আপনার কর্মসংস্থান এবং / অথবা আয়ের প্রমাণ উপস্থাপন করতে হবে এমন পরিস্থিতিতে Freelancer Card Bangladesh কার্যকর হবে। উদাহরণস্বরূপ - কোনও ব্যাংকে লোন বা ক্রেডিট কার্ডের জন্য আবেদন করা, ভিসার জন্য আবেদন করা, বাড়ি বা অফিস ভাড়া নেওয়া, স্কুলে বাচ্চাদের ভর্তি করা, ক্লাব বা সমিতির সদস্য হওয়া, একটি নতুন ব্যবসা প্রতিষ্ঠা ইত্যাদি।

প্রশ্ন - ফ্রিল্যান্সার আইডি জাতীয় ভোটার আইডির বিকল্প হিসাবে ব্যবহার করা যেতে পারে?

উত্তর - না। how to get freelancer id card bangladesh.

প্রশ্ন - ফ্রিল্যান্সার আইডি কি (Freelancer Card Bangladesh) ট্যাক্স ট্র্যাপ?

উত্তর - জাতীয় রাজস্ব বোর্ডের প্রকাশনা অনুসারে 'আয়কর সময়ে এক নজরে' পৃষ্ঠা 26 - অনুচ্ছেদ 17 (II) (কে) যেখানে এটি স্পষ্টভাবে উল্লেখ করেছে 'তথ্য প্রযুক্তি সক্ষমকৃত পরিষেবাদি (আইটিইএস) বা দেশব্যাপী টেলিযোগযোগ ট্রান্সমিশন নেটওয়ার্ক (এনটিটিএন) থেকে প্রাপ্ত আয় ) ব্যবসায় 30 জুন, 2024 অবধি অব্যাহতি প্রাপ্ত; '; সুতরাং চিন্তা করবেন না, 2024 সাল পর্যন্ত কোনও ট্যাক্স ফ্রিল্যান্সারদের জন্য প্রযোজ্য হবে না। 

ফ্রিল্যান্সার আইডি কার্ড হেল্পলাইন | Freelancer ID Card Bangladesh

আপনার যদি ফ্রিল্যান্সার আইডি কার্ড সম্পর্কিত কোন প্রশ্ন থাকে তাহলে এই পোস্টের নিচে কমেন্ট করতে পারেন। অথবা যোগাযোগ করুনঃ

Office Address:

Freelancer Card Bangladesh
4th Floor, House 1101, Road 6/b, Avenue 7,
Mirpur DOHS, Dhaka, 1216

Phone: 01302537288
Email: support@freelancers.gov.bd

এছাড়াও এই লিংকে গিয়ে আপনার জিজ্ঞাসা ফরম পূরণ করে জানাতে পারেন।

আশা করছি  Freelancer ID Card Bangladesh তথা ফ্রিল্যান্সার আইডি কার্ড কি? সুবিধা অসুবিধাসহ বিস্তারিত জানাতে পেরেছি আপনাদের। এই পোস্টটি উপকারী মনে হলে নিচের শেয়ার বাটনে চাপ দিয়ে আপনার পরিচিতদের দেখার সুযোগ করে দিন।

অন্যদের সাথে শেয়ার করুন

7 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

  1. ami amr boro vaier name.information use kore kj kori, akhon ami jodi ID card korte cai tahole seta ki amr vaier name e nite hobe, kindly janaben please ,
    By the way ei question cera sobgular ans peyechi onek dhonnobad

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার নামেই নিতে পারবেন ফ্রিল্যান্সার আইডি কার্ড যেহেতু আপনি নিজেই ফ্রিল্যান্সিং করেন।

      মুছুন
  2. সুবিধার চেয়ে অসুবিধাই বেশি

    উত্তরমুছুন
  3. কোনো মতেই পাসওয়ার্ড মেচিং করতে পারছিনা...অর্থাৎ নতুন ক্রিয়েটিভ করতে পারছিনা

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার সমস্যারটির স্ক্রিনশট আমাদের ফেসবুক পেজে ম্যাসেজ করুন।

      মুছুন
  4. Ami freelancer id te kono vabei gmail add korte parsi na

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এব্যাপারে বিস্তারিত জানতে আমাদেরকে ম্যাসেজ দিন এই লিংকে চাপ দিয়ে

      মুছুন

অর্ডিনারি আইটি কী?