Ordinary IT https://www.ordinaryit.com/2019/11/8-interview-question-answer.html

ইন্টারভিউ বা ভাইভাতে করা সর্বাধিক ৮টি প্রশ্ন ও উত্তর

ইন্টারভিউ যে কোন ব্যক্তির জন্যই একটি মানসিক চাপ। চাকরির ইন্টারভিউ এর প্রশ্ন ও উত্তর আগে ভাগে অনেকেই জেনেই ভাইবা পরীক্ষা দিতে যায়। ইন্টারভিউ দিতে যাওয়ার আগে আমাদের মাথায় সবসময় অস্হির চিন্তা হয় যে কি কোয়েশ্চন করবে, কিভাবে কোয়েশ্চন করবে, কোয়েশ্চন এর উত্তর কেমন হবে ইত্যাদি। যদি কিছু কোয়েশ্চন সম্পর্কে আগে থেকেই ধারনা থাকে তাহলে অন্তত একটু রিল্যাক্স থাকা যায়। আপনি হয়ত জানেন না  ইন্টার্ভিউ এর কমন কিছু কোয়েশ্চন আছে যেগুলো মোটামুটি যেকোনো ইন্টার্ভিউ এ জিজ্ঞেস করা হয়। এরকমই কমন ৮টি ভাইভা প্রশ্ন ও উত্তর সম্পর্কে আমরা আজকে জানবো।

আপনার নিজের সম্পর্কে বলুন

আপনার নিজের সম্পর্কে এমন কিছু বলেন যেটা খুব বেশি ও না কমও না। এর মাধ্যমে আপনি আপনার কমিউনিকেশন টা দৃঢ় করে নিতে পারেন ইন্টার্ভিউ গ্রহণকারীর সাথে। এটা এমন একটি প্রশ্ন যেখানে ভুল বা সঠিক এরকম কোন সুযোগ নেই। আপনার সিভি তে যা উল্লেখ আছে তার বাইরে আপনার আর কি বলার আছে সেগুলো আপনি এ সময় বলে দিতে পারেন।

আপনার  অর্জন (যোগ্যতা) সম্পর্কে আমাদের বলুন 

এই প্রশ্ন আপনাকে করার অর্থ হচ্ছে আপনি তাদের এই জবের জন্য কতটা যোগ্য। এ প্রশ্নের উত্তরে আপনি জব এবং প্রতিষ্ঠান এর ধরন অনুযায়ী উত্তর করুন। এখানে আপনার কিছু অনন্য গুণ আপনাকে অন্যান্য প্রার্থী থেকে আলাদা করবে।

আপনার দুর্বলতা কোথায়?

আপনার দুর্বলতাকে এমনভাবে প্রকাশ করুন যেন দুর্বলতা কে পজিটিভ দিক হিসেবে ধরা যায়। আর এটায় হতে পারে আপনার অন্যতম অর্জন। যেমন ধরুন, আপনি বললেন আপনার দুর্বলতা হচ্ছে আপনি কোন কাজ করতে থাকলে সেই কাজ শেষ না হওয়া পর্যন্ত আপনি অন্য কোনদিকে মনোযোগ দিতে পারেন না। এটা হতে পারে আপনার একটি দুর্বলতা, একই সাথে কাজের প্রতি আপনার আত্মোৎসর্গ।

আপনি কেন এই চাকরী টি করতে চান?

ইন্টার্ভিউ তে এটা একটি কমন প্রশ্ন। আপনার আগ্রহ, জব রেস্পনসিবিলিটি, কাজের পরিবেশ ইত্যাদি সম্পর্কে বলুন। সেইসাথে উল্লেখ করুন আপনার অর্জন,দক্ষতা, অভিজ্ঞতাসহ  আপনাকে  সামনে চলার জন্য এই জব আপনাকে সাহায্য করতে পারে।

আমাদের প্রতিষ্ঠান সম্পর্কে ধারনা কি

ইন্টার্ভিউ বোর্ডে এই কোয়েশ্চন সচরাচর করা হয়। কারণ তারা জানতে চায় আপনি প্রতিষ্ঠান সম্পর্কে কতটুকু জানেন। যে প্রতিষ্ঠান এ ইন্টার্ভিউ দিতে যাবেন সে প্রতিষ্ঠান সম্পর্কে আগেই  বিস্তারিত জানুন। প্রতিষ্ঠানের ওয়েবসাইট বা লিঙ্কডইন থেকে তথ্য জেনে নিন,প্রতিষ্ঠান এর পরিবেশ, মিশন,লক্ষ্য উদ্দেশ্য, প্রোডাক্ট, সার্ভিস ইত্যাদি সম্পর্কে সম্যক ধারনা অর্জন করে আপনাকে ইন্টার্ভিউ দিতে যেতে হবে।

অতিরিক্ত কাজের প্রেশার নিতে পারবেন?

ইন্টার্ভিউ বোর্ডে এটাও একটা গুরুত্বপূর্ণ প্রশ্ন। অতিরিক্ত কাজের চাপ সহ্য করার ক্ষমতা আপনার আছে কিনা। এই প্রশ্নে  আপনাকে ট্রিকি এনসার করতে হবে। আপনি ইন্টার্ভিউ বোর্ডে এটা নিশ্চিত করুন যে অতিরিক্ত কাজের চাপে এবং চাপ না থাকা অবস্হা এই দুই সময়ের মধ্যে আপনার কাজের গতির কোন তারতম্য হবেনা।

চাকরিরত অবস্হায় গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলো কিভাবে নিবেন?

এটার উত্তর করা উচিৎ নিজের বুদ্ধিমত্তা থেকে। এক্ষেত্রে আপনি আপনার ম্যানেজার কেও জিজ্ঞেস করার কথা বলতে পারেন এবং সে অনুযায়ী দক্ষতার সাথে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলো নিতে পারেন।

৫ বছর পর আপনি কি হতে চান?

এটা জিজ্ঞেস করা হয় আপনার ক্যারিয়ার সম্পর্কে আপনি কতটা সচেতন সেটা জানার জন্য।  এখানে আপনার উত্তর হবে উচ্চাভিলাষী এবং আপনাকে দেখাতে হবে যে আপনি আপনার ক্যারিয়ার কে ভালোবাসেন এবং নিজেকে প্রমাণ করতে চান,নিজের রেসপন্সিবিলিটি বাড়াতে চান। এক্ষেত্রে আপনি যে জবের জন্য ইন্টার্ভিউ দিতে এসেছেন সেটার উৎকর্ষ সাধনও হতে পারে আপনার একটা লক্ষ্য।

ইন্টার্ভিউ বোর্ডের এই কমন প্রশ্নোত্তরগুলো  আপনার  সঠিকভাবে জানা থাকলে আপনি অবশ্যই সবার থেকে এগিয়ে থাকবেন। আশা করছি এই লেখাটা আপনাদের সাহায্য করবে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?