অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2020/06/facebook-tips.html

সেরা ফেসবুক টিপস ও ট্রিকসের ২০টি মেগা কালেকশন

সর্বাধিক গুরুত্বপূর্ণ ২০টি সেরা ফেসবুক ট্রিকস ও টিপস নিয়ে আজকের পোস্ট। সামাজিক যোগাযোগ মাধ্যমের জগতে ফেসবুকের জুড়ি নেই। বিগত কয়েক বছরে এমন অনেক গুলো সামাজিক যোগাযোগ মাধ্যম এসেছে যারা ফেসবুক কে চ্যালেঞ্জ করেছে। কিন্তু সে তো স্বপ্নই থেকে গেলো।


ফেসবুক তার নিজের অবস্থান সকলকে জানিয়ে দিয়ে এখনও সামাজিক যোগাযোগ মাধ্যমের শীর্ষে। আপনি ফেসবুক পছন্দ করুন কিংবা না করুন কিন্তু সম্ভাবনা বেশি যে আপনি সামাজিক যোগাযোগের মাধ্যম হিসেবে ফেসবুক কেই বেছে নিবেন এবং কিছু কৌশল সর্বদা কার্যকর হবে আপনার জন্য ফেসবুক ব্যবহারের ক্ষেত্রে। এই আর্টিকেলে আমরা ফেসবুকের ২০টি চমৎকার টিপস জানবো যা ফেসবুক ব্যবহারের ক্ষেত্রে আপনাকে অনেক সহযোগিতা করবে।

১. কতক্ষণ সময় ব্যয় করছেন ফেসবুকে? সেরা ফেসবুক টিপস

ফেসবুকে আপনি কতটা সময় ব্যয় করছেন তা নিয়ে যদি আপনি উদ্বিগ্ন থাকেন, তবে আপনি জেনে আনন্দিত হবেন যে, কোনো থার্ড পার্টি অ্যাপ্স কিংবা ফোনের স্ক্রীন অন টাইম ফিচার এর উপর নির্ভর করা ছাড়াই ফেসবুক অ্যাপের মাধ্যমে দেখতে পারবেন আপনি কতক্ষন ফেসবুকে আপনার সময় ব্যয় করছেন। ফেসবুক একটি বার গ্রাফ এর মাধ্যমে আপনাকে গত ১ সপ্তাহের এভারেজ ইউসেজ টাইম দেখাবে। Facebook Apps এ যান এবং ডান পাশের ট্যাব থেকে Your time on facebook সিলেক্ট করুন। এই সেরা ফেসবুক টিপস (Facebook tips)টি কেমন লাগলো?

২. ফেসবুক ব্যবহারের সময় সীমাবদ্ধ করুন | ফেসবুক ট্রিকস

আপনি যদি পূর্বের কৌশল ব্যবহার করে থাকেন এবং আপনার যদি মনে হয় যে আপনি প্রতিদিন অনেক বেশি সময় ফেসবুক ব্যবহার করেন তবে টেনশনের কোনো কারন নেই, খুব সহজেই আপনি আপনার ফেসবুক এর সময় নিজে থেকেই লিমিট করে দিতে পারবেন। এই ফেসবুক টিপস (Facebook tips)টি আপনার সময়ের যথেষ্ট মুল্যায়ন করবে। ফেসবুক অ্যাপ্সের মাধ্যমে আপনি রিমাইন্ডার চালু করে দিতে পারেন। Facebook Apps এ যান এবং ডান পাশের ট্যাব থেকে Your time on facebook সিলেক্ট করুন এবং Set daily reminder এ ক্লিক করে সময় নির্ধারন করুন।

এছাড়াও ডিজিটাল ওয়েলবেলিং কিংবা স্ক্রিন অন টাইম ব্যবহার করেও আপনি ফেসবুক অ্যাপ লিমিট করার মাধ্যমে ফেসবুকের ব্যবহার সীমাবদ্ধ করতে পারবেন। ডিজিটাল ওয়েলবেলিং ব্যবহারের জন্য আপনার ডিভাইসটি নুন্যতম এন্ড্রয়েড ৯.০ ভার্সন এর হতে হবে। 

৩. অপ্রয়োজনীয় থার্ড পার্টি অ্যাপস ডিলিট করুন | ফেসবুক টিপস (Facebook tips)

আপনার ফেসবুক অ্যাকাউন্ট সিকিউর করতে যেসকল ফেসবুক থেকে অপ্রয়োজনীয় অ্যাপ্স ডিলিট করতে পারবেন। এমন অনেক ওয়েবসাইট, অনলাইন গেম যেমন পাবজি, ফ্রি ফায়ার কিংবা ক্লাস অব ক্লান জাতীয় অ্যাপ্স আছে যেসব আপনাকে ফেসবুকে লগইন করতে অফার করবে। আপনি কি চিন্তিত! এই নিয়ে যে আপনার গুরুত্বপূর্ণ ডাটা চুরি হতে পারে? তবে চাইলেই আপনি সে সকল অ্যাপ্স ডিলিট করতে পারবেন আপনার ফেসবুক অ্যাকাউন্ট থেকে। এর জন্য আপনাকে ফেসবুকের সেটিংস (Settings) এ যেয়ে অ্যাপ্স এন্ড অয়েবসাইট (Apps and Website) এ ক্লিক করুন এবং অপ্রয়োজনীয় অ্যাপ্স চেক করে রিমুভ করুন। এই ফেসবুক ট্রিকস ও টিপসটি আপনার নিশ্চয় ভাল লেগেছে?
Step-1

Step-2৪. নোটিফিকেশন কন্ট্রোল করুন একজন প্রো এর মতো

আপনার ডিভাইসটি যদি এন্ড্রয়েড ৮.০ ভার্সন কিংবা তার বেশি হয় তবে আপনি নোটিফিকেশন কন্ট্রোল করতে পারবেন খুব সহজেই। শুরুতে এই সেবাটি গুগল দিলেও ফেসবুক তাদের নিজেদের অ্যাপ্স আপডেট এর মাধ্যমে আপনার প্রয়োজন অনুযায়ী কোন কোন বিষয়ের নোটিফিকেশন আপনি দেখতে চান তার সেবা চালু করেছে। আপনি পাচ্ছেন জন্মদিন এর নোটিফিকেশন কন্ট্রোল করার সুবিধা, এছাড়াও বিভিন্ন গ্রূপ, ভিডিও, ফ্রেন্ড রিকোয়েস্ট ছাড়াও অনেক কিছুর নোটিফিকেশন কন্ট্রোল করতে পারবেন। আপনার মোবাইলের সেটিংস এ যান এবং Notifications এ যান ও facebook সিলেক্ট করুন এবং কোন কোন Notification চালু রাখতে চান সেগুলো On করে দিন। এই ফেসবুক ট্রিকস ও টিপসটি আপনার নিশ্চয় ভাল লেগেছে?
ফেসবুক টিপস ২০২০ - Facebook tips 2020

৫. কার ছবিতে লাইক দিয়েছেন দেখে নিন

এটি খুবই মজার একটি কৌশল যা অনেক ফেসবুক ব্যবহারকারিই জানেন না। এই ফিচারটি ইউজার দের সাহায্য করে তারা পূর্বে কোন ছবিতে লাইক দিয়েছে। এমনকি আপনি এটাও দেখতে পারবেন যে আপনার বন্ধু কোন ছবিতে লাইক দিয়েছে। এবং এই কাজটি খুব সহজেই আপনি করতে পারবেন। আপনাকে যেটা করতে হবে তা হল আপনি সার্চ বার এ ক্লিক করুন এবং লিখুন "Photos Liked by me" কিংবা "Photos Liked by আপনার বন্ধুর ফেসবুক নাম"।

৬. ভুলবশত রিফ্রেশের কারণে হারিয়ে যাওয়া কন্টেন্ট পুনরায় দেখুন

সচরাচর আমাদের সবার সাথেই এই বিষয়টা ঘটে থাকে। কম বেশি আমরা সবাই ভুলবশত কোনো কন্টেন্ট দেখার সময় রিফ্রেশ করে ফেলি যার কারনে সেটি হারিয়ে যায় এবং আমরা আর সেটা দেখতে পারিনা। তবে এই ছোট্ট কাজটি করার মাধ্যমে আপনি খুব সহজেই আপনার হারিয়ে যাওয়া কন্টেন্ট পুনরায় দেখতে পারবেন। আপনাকে শুধু ব্রাউজারের সার্চ বার এ যেয়ে লিখতে হবে 
www.facebook.com/seen এবং আপনি যেসকল কন্টেন্ট হারিইয়ে ফেলেছিলেন তা খুব সহজেই পেয়ে যাবেন। কী? বিষয়টা দারুণ কাজের তাইনা! (অসাধারন ফেসবুক টিপস - facebook tips) এই ফেসবুক ট্রিকস ও টিপসটি আপনার নিশ্চয় ভাল লেগেছে?

৭. ব্যক্তিগত  ডাটা ডাউনলোড করুন | ফেসবুক টিপস

আপনি যদি অনেকদিন যাবত ফেসবুক ইউজার হয়ে থাকেন তবে অবশ্যই আপনার অনেক ছবি, ভিডিও, মেসেজ কিংবা পোষ্ট সহ আরো অনেক ফেসবুক ডাটা রয়েছে। এবং ফেসবুক আপনাকে দিচ্ছে এসব ডাটা ডাউনলোড এর সুবিধা। এর জন্য আপনাকে যা করতে হবে; ফেসবুকের Settings এ যেয়ে Your facebook information ট্যাব এ ক্লিক করুন এবং সেখান থেকে Download your Information এ ক্লিক করুন এবং তারপর প্রয়োজনীয় ফাইল গুলো চেক করুন এবং Create File এ ক্লিক করুন। 
প্রতিদিন ফেসবুক টিপস পেতে ভিজিট করুন। এই ফেসবুক ট্রিকস ও টিপসটি আপনার নিশ্চয় ভাল লেগেছে?

Download your Information

৮. ভিডিও দেখুন বন্ধুদের নিয়ে পার্টি করুন ঘরে  বসে

কিছুদিন আগে ফেসবুক তাঁদের সাইটে ওয়াচ পার্টি নামে একটি  নতুন ফিচার চালু করেছে।  এর ফলে যে কেউ তার বন্ধুদের নিয়ে একি  সাথে যেকোনো স্থান হয়ে একি ভিডিও দেখতে পারবে। যেখানে ভিডিওর সময়সীমা সকলের জন্য একই হবে। আপনি চাইলে কয়েকটি কৌশল বা ফেসবুক টিপস ব্যবহার করে এটি করতে পারবেন। Create Post থেকে Watch Party সিলেক্ট করে বন্ধুদের Invite করতে হবে যাদের সাথে আপনি ভিডিও শেয়ার করে দেখতে চান। এই সেরা ফেসবুক ট্রিকস ও টিপসটি আপনার নিশ্চয় ভাল লেগেছে?

৯. জব খুঁজুন ফেসবুকে খুব সহজেই

ধীরে ধীরে ফেসবুক চেষ্টা করছে সামাজিক যোগাযোগের প্ল্যাটফর্মকে বিভিন্ন সুবিধা প্রদানের মাধ্যমে আরও সহজ ও প্রসারমুখী করতে। আপনি খুব সহজেই এখন ফেসবুকের মাধ্যমে চাকরি খুঁজতে পারবেন আপনার এলাকায় কিংবা যেকোন এলাকায়। এমনকি আপনি চাইলে ফেসবুকে চাকরি অফার ও করতে পারবেন আপনার প্রয়োজন অনুযায়ী লোক নিয়োগ সাপেক্ষে। ব্রাউজারের সার্চ URL এ লিখুন www.facebook.com/jobs। ফেসবুক টিপস ২০২০ - Facebook tips 2020

ঘরে বসে আর্টিকেল লিখে আয় করতে চাইলে পড়ুন এই লিংকটি।

১০. ফান্ড ক্যাম্পেইন প্রোগ্রাম তৈরি করুন

এই ফিচার এর মাধ্যমে ইউজার সহজেই ফান্ড রেইজিং ক্যাম্পেইন তৈরি করতে পারবেন এবং চাইলে ডোনেট করতে পারবে। ফেসবুকে ফান্ডরেইজার নামে একটি অপশন আছে  যেখানে ক্লিক করলে ফেসবুক আপনাকে আরেকটি পেজে নিয়ে যাবে এবং কিছু স্টেপ এর মাধ্যমে আপনি আপনার ফান্ডরেইজার প্রোগ্রাম তৈরি করতে পারবেন। আপনি এখানে কতগুলো সচল প্রোগ্রাম চলমান সেটাও দেখতে পারবেন এবং তাদের ডোনেট করতে পারবেন।ব্রাউজারের সার্চ URL এ লিখুন www.facebook.com/fundraisers

১১. মেসেজ দেওয়ার পর রিমুভ করুন

ভাইবার এর মতো ফেসবুকেও অনেক অপেক্ষার পর শেষ পর্যন্ত ফেসবুক তাদের মেসেঞ্জারে চালু করেছে আনসেন্ড অপশন। আপনি যদি কাউকে কোনো মেসেজ সেন্ড করে ফেলেন এবং আপনি চান সেটা সাথে সাথেই মুছে ফেলতে তবে ফেসবুক আপনাকে ১০ মিনিট সময় দিবে মুছে ফেলার জন্য। এর জন্য আপনাকে মেসেজের উপর ট্যাপ করে রিমুভ বাটনে কিল্ক করতে হবে এবং Remove for everyone এ ক্লিক করতে হবে।  ফেসবুকের এই কৌশলটি জেনে নিশ্চয় আপনার সুবিধা হবে। ( ফেসবুক টিপস ২০২০ - Facebook tips 2020 ) এই ফেসবুক ট্রিকস ও টিপসটি আপনার নিশ্চয় ভাল লেগেছে?

১২. ফেসবুকের ইমেজ জুম করে দেখুন ক্লিক ছাড়াই

এই ফিচারটি ব্যবহারের জন্য আপনাকে আপনার ব্রাউজারে একটি এক্সটেনশন ইন্সটল করতে হবে। এক্সটেনশন টি পাবার জন্য গুগলে Photo Zoom extension লিখে সার্চ দিয়ে এক্সটেনশন ইন্সটল করতে হবেএবং এরপর থেকে যখনই আপনি ফেসবুকের ছবির উপর মাউস নিয়ে যাবেন তখনি ছবিটা জুম হবে আপনার সামনে।  ( ফেসবুক টিপস ২০২০ - Facebook tips 2020 ) এই সেরা ফেসবুক ট্রিকস ও টিপসটি আপনার নিশ্চয় ভাল লেগেছে?

১৩. একসাথে সকলকে ইনভাইট করুন | Facebook tips 2020

আমরা সকলেই একটা বিষয় নিয়ে ঝামেলায় পড়ে থাকি তা হল যখনই কোনো পেজের ইনভাইট দিতে যায় তখনই একসাথে সকলকে ইনভাইট দিতে পারিনা যা সময়ের অনেক অপচয় করে এবং বিরক্তিকর ও বটে। তবে Facebook Invite All নামক এই এক্সটেনশন টি ব্যবহার করলে খুব সহজেই আপনি একসাথে সকলকে ইনভাইট করতে পারবেন। এই চমৎকার ফেসবুক টিপস আপানার অনেক সময় বাঁচাতে সাহায্য করবে। সেরা এই ফেসবুক ট্রিকস ও টিপসটি আপনার নিশ্চয় ভাল লেগেছে?

১৪. অটো প্লে ভিডিও বন্ধ করুন । ফেসবুক টিপস

ফেসবুকের ডিফল্ট এই ফিচারটি খুবই বিরক্তিকর। যখন আপনি স্বাভাবিকভাবেই আপনার নিউজ ফিড স্ক্রোল করবেন আর ঠিক তখনই যদি এমন কোনো ভিডিও চালু হয়ে যায় তা আপনার জন্য অনেক বিরক্তির কারন হয়ে দাড়াতে পারে। তবে ফেসবুক আপনাকে এই ফিচারটি বন্ধ করার সুবিধা দিচ্ছে। ফেসবুক অ্যাপ্স এ যান এবং Settings থেকে Media and Contacts সিলেক্ট করুন এবং Auto Play সিলেক্ট করুন Never Auto Play Videos এ চেক করুন। এই ফেসবুক ট্রিকস ও টিপসটি আপনার নিশ্চয় ভাল লেগেছে?

১৫. বিভিন্ন ভাষায় পোষ্ট আপডেট সুবিধা । Facebook tips 2020

আপনার ফেসবুক পেজে যদি পৃথিবীর বিভিন্ন দেশের মানুষ থাকে তবে তাদের জন্য আপনি ভিন্ন ভাষায় পোষ্ট করতে পারবেন। তবে এটার জন্য আপনাকে তাদের ভাষা শেখার প্রয়োজন নেই। ফেসবুক থেকেই আপনি পাচ্ছেন ট্রান্সলেশন সুবিধা পৃথিবীর যেকোনো দেশের ভাষার জন্য। 
Settings থেকে Language and Region এ গিয়ে Multilingual posts থেকে Write posts in more than one language টার্ন অন করে সেভ দিন। ব্যাস হয়ে গেল। এরপর থেকে যতবার পোষ্ট লিখতে যাবেন তখনই Write post in another language অপশন পাবেন। এবং আপনাকে যেটা করতে হবে তা হল আপনি নিজের ভাষায় লিখুন এবং দেখবেন স্বয়ংক্রিয় ভাবেই ট্রান্সলেশন হয়ে যাচ্ছে। ( ফেসবুক টিপস ২০২০ - Facebook tips 2020 )

১৬. অ্যাক্টিভ সেশন চেক করুন এবং লগ আউট করুন যেকোনো স্থান হতে

অনেক সময় প্রয়োজনের কারনে আমরা বিভিন্ন ডিভাইস হতে ফেসবুকে লগইন করে থাকি কিন্তু লগ আউট করার কথা মনে থাকেনা কিংবা সেশন ডিলিট করতেও ভুলে যাই। তবে যেকোনো সময় আপনি আপনার একাউন্ট লগ আউট করতে পারবেন যেকোনো ডিভাইস হতে। 

প্রথমে ওয়েব ফেসবুক সেটিংস এ যান তারপর সিকিউরিটি বাছাই করুন এবং তারপর সকল ডিভাইস দেখাবে সেখান থেকে যেগুলো ডিভাইসে আপনি লগ আউট করতে চান সেগুলো End activity তে ট্যাপ করুন। ফেসবুকের এই চমৎকার কৌশলটি  অবশ্যই আপনার কাজে লাগবে। ( ফেসবুক টিপস ২০২০ - Facebook tips 2020 )

১৭. উত্তরাধিকার দিন আপনার বিশ্বস্ত ফেসবুক বন্ধুকে

আপনি যদি গত হন তবে আপনার ফেসবুক একাউন্ট টির সাময়িক দায়িত্ব নিতে আপনার ফেসবুক বন্ধু আপনাকে সাহায্য করতে পারে যদি আপনি কাউকে লেগাসি কন্টাক্ট এর আওতাভুক্ত করেন। এই কন্টাক্ট আপনার টাইমলাইনে পিন পোষ্ট করতে পারবে এবং আপনার প্রোফাইল ফটো পরিবর্তন করতে পারবে এবং একই সাথে কমেন্ট এর রিপ্লাই দিতে পারবে।  Settings থেকে General এ গিয়ে Memorization Settings থেকে একজন বন্ধুকে Add করুন।

১৮. অগমেন্টেন রিয়ালিটি বা উদ্দীপিত বাস্তবতা নিয়ে ড্রয়িং করুন আপনার স্টোরিতে

ফেসবুক অচিরেই একটি নতুন ফিচার আপডেট নিয়ে এসেছে যেটা এখনও ইউজারদের নিকট অত দ্রুততার সাথে পৌঁছায়নি। এই ফিচারটি ইউজারদের উদ্দীপিত বাস্তবতা নিয়ে ড্রয়িং করতে সাহায্য করে যেটা আমরা 3D ড্রয়িং বলে থাকি। বিভিন্ন গঠন এবং টেক্সট এর ব্যবহার ভিডিওর উপর তৈরি করতে এটি ইউজারদের সাহায্য করে। ( ফেসবুক টিপস ২০২০ - Facebook tips 2020 ) এই ফেসবুক ট্রিকস ও টিপসটি আপনার নিশ্চয় ভাল লেগেছে?

১৯. নিকটবর্তী মানুষদের খুজুন অ্যাপ্সের মাধ্যমে | Facebook Tips 2020

ফেসবুক অ্যাপ্স ব্যবহারের দরুন আমরা সহজেই আমাদের নিকটবর্তী স্থান কিংবা মানুষদের খুজে পাবো । অ্যাপ্সের শেষ ট্যাব এ গিয়ে Nearby Friends এ ক্লিক করে এই সুবিধা নিতে পারবেন।
আপনি এই ফিচার এর সাহায্যে আপনার আশেপাশের রেস্তোরা, কফি শপ কিংবা হোটেল ও শপিং মল এর লোকেশন জানতে পারবেন। ফেসবুক টিপস টি আপনার পরিচিত বন্ধুকে খুব সহজেই খুজে পেতে এখন থেকে সাহায্য করবে। 

২০. স্ট্যাটাস আপডেট এর ফন্ট পরিবর্তন করুন

আপনি যদি আপনার ফেসবুক পোষ্টকে সকলের সামনে চমৎকার ভাবে দেখাতে চান তবে এই ফিচারটি আপনার জন্যই। ফেসবুক ইতিপুর্বে তাদের ফন্ট পরিবর্তন করতে দেয়নি তবে বর্তমানে ফেসবুক এই সুবিধা দিচ্ছে। দীর্ঘদিন যাবত সকলেই একই রকম ফন্ট ব্যবহারের কারনে অনেকটাই একঘেয়েমি চলে এসেছে। তাই এই কৌশল টি ব্যবহারের মাধ্যমে আপনি কাস্টম ফন্ট ব্যবহার করে পোষ্ট লিখতে পারবেন এবং অন্যদের থেকে আপনার পোষ্টকে ভিন্ন আঙ্গিকে সকলের সামনে দেখাতে পারবেন। ফন্ট পরিবর্তনের জন্য আপনার পোষ্ট টি কনভার্ট করুন। ( ফেসবুক টিপস ২০২০ - Facebook tips 2020 ) এই ফেসবুক ট্রিকস ও টিপসটি আপনার নিশ্চয় ভাল লেগেছে?

ফেসবুক টিপস ২০২০ - Facebook tips 2020 ফেসবুকের ২০ টি চমৎকার কৌশল। আর্টিকেলটি সম্পুর্ন পড়ার জন্য ধন্যবাদ। ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন এবং প্রতিদিন প্রযুক্তি বিষয়ক নিত্য নতুন সব তথ্য পেতে আমাদের ব্লগে চোখ রাখুন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?