অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2020/03/url.html

URL কি? এবং ইউ.আর.এল কিভাবে কাজ করে?

আপনি যখন ইন্টারনেট ব্রাউজিং করেন তখন হয়তো খেয়াল করে দেখেছেন আপনার ব্রাউজারের উপরে একটি লিংক দেয়া থাকে, অনেকে হয়তো এই লিংক টি কি? এবং কিভাবে কাজ করে?

এসকল বিষয় নিয়ে কৌতূহল বশত হয়তো ইতোমধ্যে ভেবেছেন, এখন হয়তো এই কন্টেন্টটির টাইটেল দেখার পর অনেকের মনে নতুন করে প্রশ্ন আসতে পারে! আজকে আপনার এসকল প্রশ্নের অবশান ঘাটিয়ে আপনার এই প্রশ্নের উত্তর নিয়ে আমরা হাজির হয়েছি।

URL কি?

প্রথমে জেনে নি URL টি আসলে কি? URL যার পূর্ণরূপ হচ্ছে Uniform Resource Locator, এটি দ্বারা একটি ইউনিক আইডেন্টিটি ঠীকানা বোঝায়। অথাৎ এটিকে একটি ওয়েব পেজের ঠিকানাও বলে। আপনি যেই URL ব্যবহার করে আমার কন্টেন্টি পড়ছেন? এটি ও একটি ইউনিক আইডেন্টিটি ওয়েব পেজ ঠিকানা, এই লিংক ব্যবহার করে শুধু মাএ এই কন্টেন্ট পড়তে আসতে পারবেন।

একটি URL এ কখনো স্পেস ( ) হয় না, তবে স্ল্যাশ (  / )  ব্যবহৃত হয়। আর ভূল Url ব্যবহার করলে, অথবা আপনি যেই ওয়েব সাইটের পোস্টের ঠিকানায় আসতে চাচ্ছেন তারা যদি ওই লিংকের পোস্ট টি ডিলিট করে থাকে বা লিংক টি রিমুভ করে দিয়ে থাকে, তাহলে ওই লিংকে 404 ERORR দেখাবে। URL এর ৩টি অংশ রয়েছে।

URL এর অংশঃ

ভালো করে খেয়াল করলে দেখতে পারবেন এই URL এর ৩টি অংশ রয়েছে। যেমনঃ

প্রথমঃ  এখানে "http বা https" দ্বারা বোঝানো হয়েছে ( Hyper Text Transfer Protocol) প্রোটোকল এর নাম, যদি আপনি কোন সাইটে দেখেন Http এর যায়গায় https লিখা রয়েছে, তার মানে হচ্ছে সাইটিতে SSL সার্টিফিকেট নেয়া রয়েছে। ( s ) মানে হচ্ছে Secured, এবং সাইটির ইনফরমেশন বা ডেটা গুলো সিকিউর।

যেমন আমাদের Ordinary IT সাইটে HTTPS বা SSL সার্টিফিকেট রয়েছে তার মানে আমাদের ডেটা সিকিউরড।

এছাড়াও আপনি HTTP বা Https ছাড়াও URL এর প্রথম অংশে আরো অনেক ধরনের স্কিম দেখতে পরবেন। যেমন Mailto:, FTP

Mailto: Mailto দ্বারা ইমেইল পাঠানোর কমান্ড বুঝায়। চলুন বিষয় টা ক্লিয়ার করা যাক। ধরুন mailto:info@ordinaryit.com দেয়া রয়েছে, সেক্ষেত্রে আপনার ব্রাউজার আপনাকে কমান্ড করতেছে এই ইমেইল টিতে ইমেইল পাঠানোর জন্য। এবং আপনি যখন url টিতে ক্লিক করবেন তখন আপনাকে আপনার পছন্দ অনুযায়ী ইমেইল ক্লাইন্ট সিলেক্ট করতে বলবে, এরপর সিলেক্ট করা শেষে আপনি মেইল পাঠাতে পারবেন। 

FTP: এরপর আপনি যদি খেয়াল করেন দেখতে পারবেন FTP সার্ভারে লগইন করে কোন ফাইল ডাউনলোড করেন, কিংবা ফাইল এক্সেস করেন, তখন আপনার ব্রাউজারে এড্রেস বারে URL এর প্রথমে FTP (File Transfer Protocol) দেখতে পারবেন। যার অর্থ বুঝাচ্ছে আপনি এই URL এর সাহায্য কোন একটি FTP সার্ভারের ফাইল এক্সেস করছেন।

দ্বিতীয়ঃ "ordinaryit" হচ্ছে একটি ইউনিক ডোমেইন নাম। অথাৎ আপনি যেই ওয়েব সাইটের কন্টেন্ট টি পড়তে এসেছেন সেই ওয়েব সাইটের নাম। বেশির ভাগ ক্ষেএে খেয়াল করলে দেখা যায় অনেক ওয়েব সাইটের শেষে  .com .net .org .edu নাম রয়েছে। এগুলো কে টপ লেভেল ডোমেন বলা হয়।

.com দ্বারা বোঝানো হয়েছে এটি একটি কমার্শিয়াল ওয়েব সাইট, .org দ্বারা বোঝানো হয়েছে এটি একটি অর্গানাইজেশন ওয়েব সাইট,  .edu দ্বারা বোঝানো হয়েছে এটি একটি শিক্ষা প্রতিষ্ঠান এর ওয়েব সাইট। 

এছাড়াও আরো অনেক সাইট রয়েছে যেগুলোতে হয়তো দেখতে পারবেন ডোমেনের শেষে লিখা রয়েছে  .us .in ইত্যাদি। এগুলো দ্বারা মূলত একটি সাইটের দেশের নাম উল্লেখ করা হয়ে থাকে। যেমনঃ .us হচ্ছে অ্যামেরিকার জন্য  .in হচ্ছে ইন্ডিয়ার জন্য, এবং বাংলাদেশের ক্ষেএে .com.bd অনেক সময় ডোমেন নাম কে আইপি ঠিকানা ও বলা হয়।

তৃতীয়ঃ  ডোমেইন নামের পরের অংশ "how-do-urls-work" এটিকে Path বলে, অথাৎ এটি হলো ডকুমেন্টের নাম। Path হচ্ছে একটি নির্দিষ্ট ঠিকানার পেজ বা ফাইল কে নির্দেশ করে, যা সেই ওয়েব সাইটে রয়েছে। যেমন আপনি আমারদের এই ওয়েব সাইটে এসে এই মুহূর্তে "URL কি? কিভাবে কাজ করে" এই কন্টেন্ট টি পড়তেছেন। এই কন্টেন্ট এর একটি ইউনিক নির্দিষ্ট path হচ্ছে "how-do-urls-work".

URL কিভাবে কাজ করে?

এতোক্ষন আমরা URL কি, URL এর বিভিন্ন অংশ বিশেষ নিয়ে আলোচনা করলাম, আসুন এখন জেনে নি url মূলত কিভাবে কাজ করে।

আমরা যখন এক কম্পিউটার এর সাথে অন্য কম্পিউটার যোগাযোগ করে যাই তখন একটি নির্দিষ্ট একটি IP এড্রেস এর দরকার হয়। তারপর আমরা যোগাযোগ করতে পারি। তবে আমাদের ডোমেইনের ক্ষেএে যদি খেয়াল করি, এক্ষেএে আমরা দেখতে পাচ্ছি আমাদের URL টিতে কোন IP Address দেয়া নেই। এখানে সুধু ইংরেজি অক্ষর দেয়া আছে। যেটি কোন মেশিনের ক্ষেএে বোঝা সম্ভব নয়।

এক্ষেএে সাইটের url টি IP Addres এ পরিবর্তিত করার জন্য, আমাদের ওয়েব ব্রাউজার গুলো Domain Name Server (DNS) নামে একটি পরিসেবা ব্যবহার করে থাকে, যার সাহায্য মূলত URL টি IP ঠিকানায় পরিবর্তিত হয় এবং ডেটা ট্রান্সফারের জন্য ব্যবহার করে। 

এর পর আমাদের সার্ভারে ডোমেন নামের পর ঠিকানার নাম নেয়। এর পর ব্যবহারকারী বা ক্লাইন্ট এর কাছে ডেটা সরবারহ করে থাকে। ক্লাইন্টকে বুঝতে সাহায্য করে।


আজ এপর্যন্ত আশা করি "URL কি? এবং URL কিভাবে কাজ করে?" বিষয়টি আপনারা সহজে বুঝতে পেরেছেন। নিচে কমেন্টে আপনার মতামত জানাবেন। আমাদের Ordinary It সাথে ই থাকবেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?