অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2020/03/url.html

URL কি? এবং ইউ.আর.এল কিভাবে কাজ করে?

আপনি যখন ইন্টারনেট ব্রাউজিং করেন তখন হয়তো খেয়াল করে দেখেছেন আপনার ব্রাউজারের উপরে একটি লিংক দেয়া থাকে, অনেকে হয়তো এই লিংক টি কি? এবং কিভাবে কাজ করে?

এসকল বিষয় নিয়ে কৌতূহল বশত হয়তো ইতোমধ্যে ভেবেছেন, এখন হয়তো এই কন্টেন্টটির টাইটেল দেখার পর অনেকের মনে নতুন করে প্রশ্ন আসতে পারে! আজকে আপনার এসকল প্রশ্নের অবশান ঘাটিয়ে আপনার এই প্রশ্নের উত্তর নিয়ে আমরা হাজির হয়েছি।

URL কি?

প্রথমে জেনে নি URL টি আসলে কি? ইউ আর এল যার পূর্ণরূপ হচ্ছে Uniform Resource Locator, ইউ আর এল দ্বারা একটি ইউনিক আইডেন্টিটি ঠিকানা বোঝায়। অথাৎ ইউ আর এলকে একটি ওয়েব পেজের ঠিকানাও বলে। আপনি যেই URL ব্যবহার করে আমার কন্টেন্টি পড়ছেন? এটি ও একটি ইউনিক আইডেন্টিটি ওয়েব পেজ ঠিকানা, এই লিংক ব্যবহার করে শুধু মাএ এই কন্টেন্ট পড়তে আসতে পারবেন।

একটি URL এ কখনো স্পেস ( ) হয় না, তবে স্ল্যাশ (  / )  ব্যবহৃত হয়। আর ভূল Url ব্যবহার করলে, অথবা আপনি যেই ওয়েব সাইটের পোস্টের ঠিকানায় আসতে চাচ্ছেন তারা যদি ওই লিংকের পোস্ট টি ডিলিট করে থাকে বা লিংক টি রিমুভ করে দিয়ে থাকে, তাহলে ওই লিংকে 404 ERORR দেখাবে। URL এর ৩টি অংশ রয়েছে।

URL এর অংশঃ

ভালো করে খেয়াল করলে দেখতে পারবেন এই URL এর ৩টি অংশ রয়েছে। যেমনঃ

প্রথমঃ  এখানে "http বা https" দ্বারা বোঝানো হয়েছে ( Hyper Text Transfer Protocol) প্রোটোকল এর নাম, যদি আপনি কোন সাইটে দেখেন Http এর যায়গায় https লিখা রয়েছে, তার মানে হচ্ছে সাইটিতে SSL সার্টিফিকেট নেয়া রয়েছে। ( s ) মানে হচ্ছে Secured, এবং সাইটির ইনফরমেশন বা ডেটা গুলো সিকিউর।

যেমন আমাদের Ordinary IT সাইটে HTTPS বা SSL সার্টিফিকেট রয়েছে তার মানে আমাদের ডেটা সিকিউরড।

এছাড়াও আপনি HTTP বা Https ছাড়াও URL এর প্রথম অংশে আরো অনেক ধরনের স্কিম দেখতে পরবেন। যেমন Mailto:, FTP

Mailto: Mailto দ্বারা ইমেইল পাঠানোর কমান্ড বুঝায়। চলুন বিষয় টা ক্লিয়ার করা যাক। ধরুন mailto:info@ordinaryit.com দেয়া রয়েছে, সেক্ষেত্রে আপনার ব্রাউজার আপনাকে কমান্ড করতেছে এই ইমেইল টিতে ইমেইল পাঠানোর জন্য। এবং আপনি যখন url টিতে ক্লিক করবেন তখন আপনাকে আপনার পছন্দ অনুযায়ী ইমেইল ক্লাইন্ট সিলেক্ট করতে বলবে, এরপর সিলেক্ট করা শেষে আপনি মেইল পাঠাতে পারবেন। 

FTP: এরপর আপনি যদি খেয়াল করেন দেখতে পারবেন FTP সার্ভারে লগইন করে কোন ফাইল ডাউনলোড করেন, কিংবা ফাইল এক্সেস করেন, তখন আপনার ব্রাউজারে এড্রেস বারে URL এর প্রথমে FTP (File Transfer Protocol) দেখতে পারবেন। যার অর্থ বুঝাচ্ছে আপনি এই URL এর সাহায্য কোন একটি FTP সার্ভারের ফাইল এক্সেস করছেন।

দ্বিতীয়ঃ "ordinaryit" হচ্ছে একটি ইউনিক ডোমেইন নাম। অথাৎ আপনি যেই ওয়েব সাইটের কন্টেন্ট টি পড়তে এসেছেন সেই ওয়েব সাইটের নাম। বেশির ভাগ ক্ষেএে খেয়াল করলে দেখা যায় অনেক ওয়েব সাইটের শেষে  .com .net .org .edu নাম রয়েছে। এগুলো কে টপ লেভেল ডোমেন বলা হয়।

.com দ্বারা বোঝানো হয়েছে এটি একটি কমার্শিয়াল ওয়েব সাইট, .org দ্বারা বোঝানো হয়েছে এটি একটি অর্গানাইজেশন ওয়েব সাইট,  .edu দ্বারা বোঝানো হয়েছে এটি একটি শিক্ষা প্রতিষ্ঠান এর ওয়েব সাইট। 

এছাড়াও আরো অনেক সাইট রয়েছে যেগুলোতে হয়তো দেখতে পারবেন ডোমেনের শেষে লিখা রয়েছে  .us .in ইত্যাদি। এগুলো দ্বারা মূলত একটি সাইটের দেশের নাম উল্লেখ করা হয়ে থাকে। যেমনঃ .us হচ্ছে অ্যামেরিকার জন্য  .in হচ্ছে ইন্ডিয়ার জন্য, এবং বাংলাদেশের ক্ষেএে .com.bd অনেক সময় ডোমেন নাম কে আইপি ঠিকানা ও বলা হয়।

তৃতীয়ঃ  ডোমেইন নামের পরের অংশ "how-do-urls-work" এটিকে Path বলে, অথাৎ এটি হলো ডকুমেন্টের নাম। Path হচ্ছে একটি নির্দিষ্ট ঠিকানার পেজ বা ফাইল কে নির্দেশ করে, যা সেই ওয়েব সাইটে রয়েছে। যেমন আপনি আমারদের এই ওয়েব সাইটে এসে এই মুহূর্তে "URL কি? কিভাবে কাজ করে" এই কন্টেন্ট টি পড়তেছেন। এই কন্টেন্ট এর একটি ইউনিক নির্দিষ্ট path হচ্ছে "how-do-urls-work".

URL কিভাবে কাজ করে?

এতোক্ষন আমরা URL কি, URL এর বিভিন্ন অংশ বিশেষ নিয়ে আলোচনা করলাম, আসুন এখন জেনে নি url মূলত কিভাবে কাজ করে।

আমরা যখন এক কম্পিউটার এর সাথে অন্য কম্পিউটার যোগাযোগ করে যাই তখন একটি নির্দিষ্ট একটি IP এড্রেস এর দরকার হয়। তারপর আমরা যোগাযোগ করতে পারি। তবে আমাদের ডোমেইনের ক্ষেএে যদি খেয়াল করি, এক্ষেএে আমরা দেখতে পাচ্ছি আমাদের URL টিতে কোন IP Address দেয়া নেই। এখানে সুধু ইংরেজি অক্ষর দেয়া আছে। যেটি কোন মেশিনের ক্ষেএে বোঝা সম্ভব নয়।

এক্ষেএে সাইটের url টি IP Addres এ পরিবর্তিত করার জন্য, আমাদের ওয়েব ব্রাউজার গুলো Domain Name Server (DNS) নামে একটি পরিসেবা ব্যবহার করে থাকে, যার সাহায্য মূলত URL টি IP ঠিকানায় পরিবর্তিত হয় এবং ডেটা ট্রান্সফারের জন্য ব্যবহার করে। 

এর পর আমাদের সার্ভারে ডোমেন নামের পর ঠিকানার নাম নেয়। এর পর ব্যবহারকারী বা ক্লাইন্ট এর কাছে ডেটা সরবারহ করে থাকে। ক্লাইন্টকে বুঝতে সাহায্য করে।

খেয়াল করেছেন কি আমরা যখন কোনো কিছু ব্রাউজিং করি, তখন আমাদের ব্রাউজিং এর  রেসপন্স করা বিষয় গুলো একটি এড্রেস বা URL এর মধ্যে ওপেন হয় , সেটা কি? এবং কিভাবে কাজ করে? চলুন তাহলে সেই বিষয়টি আজ জেনে নেয়া যাক।

 URL কি?

মূলত এত বড় নেটওয়ার্ক দুনিয়ায় কোনো কিছু কে খুব সহজেই মাত্র এক ক্লিকেই পাওয়ার জন্য যা ব্যবহার করা হয় তাকে URl (Unifrom Resource Locator) বলে। যেমনঃ- আপনার কোনো প্রাডাষ্ট, ছবি, বা আপনি, আমি যে কাউকে খুঁজে পেতে URL গুরুত্বপূর্ণ  ভূমিকা পালন করে । URL একটি সংস্থার ঠিকানা, যা ইন্টারনেটে একটি নির্দিষ্ট ওয়েব পেইজ বা একটি ফাইল হতে পারে। এটি http ব্যবহার করে ওয়েব ঠিকানা হিসাবে পরিচিত হয়। এটি 1994 সালে টিম বার্নার্স-লি দ্বারা নির্মিত হয়েছিল । URL একটি নির্দিষ্ট ক্যারেক্টার স্ট্রিং যা ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব থেকে তথ্য অ্যাক্সেস করতে ব্যবহৃত হয়।  

পোস্ট সূচিপত্রঃ

URL এর বিভিন্ন অংশ। 

URL এর চারটি বিষয় নিয়ে আলোচনা করা হলো ।

  1. https (ওয়েব প্রটোকল)
  2. www (হোস্ট নেম)
  3. domain (অভিন্ন নাম)
  4. com (জেনেরিক ডোমেইন)
আর পড়ুনঃ ব্যাকলিংক কি


https (ওয়েব প্রটোকল)  কি?

https এর পর্ণরুপ হলো Hypertext Transfer Protocol Secure বা তথ্য যোগাযোগের জন্য ব্যবহৃত একটি অ্যাপ্লিকেশন প্রটোকল।এটি ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের যোগাযোগের ভিত্তি। এটি ওয়েব ব্রাউজারের জন্য একটি আদর্শ সরবরাহ যা ব্যবহারকারীদের তথ্য বিনিময়ে করতে সাহায্য করে । এটি এমন একটি প্রোটোকল যেখানে এনক্রিপ্ট করা HTTP ডেটা নিরাপদ সংযোগের মাধ্যমে স্থানান্তর করা হয়। ট্রান্সপোর্ট লেয়ার সিকিউরিটি বা সিকিউর সকেট লেয়ারের মতো নিরাপদ সংযোগ ব্যবহার করে, ডেটার গোপনীয়তা বজায় রাখা হয় এবং ওয়েবসাইটের প্রমানকরণ ও বৈধ করা হয়।

WWW (হোস্ট নেম) কি?

WWW এর পর্ণরুপ হলো  World Wide Web  এবং এটিকে সাধারণত ওয়েব বলা হয়। এটি এমন একটি সিস্টেম যা তথ্য সংরক্ষণ করতে ব্যবহৃত হয় এবং URl (Unifrom Resource Locator) ব্যবহার করে অ্যাক্সেস করা হয় যা ইন্টারনেটের মাধ্যমে অ্যাক্সেসযোগ্য। এই তথ্যগুলি https ব্যবহার করে স্থানান্তরিত হয় এবং ওয়েব ব্রাউজার নামক সফটওয়্যার ব্যবহার  করে দেখা যায় ।

আর পড়ুনঃ SEO কিওয়ার্ড কি

Domain (অভিন্ন নামকি?

ডোমেইন হলো এই অনলাইন দুনিয়ার একটি ইউনিক নাম, যা মূলত ওয়েবসাইট তৈরীর জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনি ওয়েবসাইট তৈরীর কথা ভাবার আগে ডোমেইন নেমের কথা ভাবতে হবে কারন একাটি ডোমেইন নেম এর মধ্যে দিয়েই আপনার  ওয়েব  সাইট তৈরী করতে হবে। তাই বোঝাই যায় ওয়েবসাইট এর নিদিষ্ট ঠিকানা হিসাবে কাজ করে ডোমেইন নেম। আরেকটি বিষয় হলো প্রত্যেকটি ওয়েব সাইটের  আলাদা আলাদা URL থাকে, এই  URL গুলো এতই বড় যে, যা আপনার মনেও না থাকতে পারে কিন্তু আপনার ডোমেইন নেম মনে থাকলেই আপনি এই ওয়েব সাইট গুলো খুঁজে পেতে পারেন। 

Com (জেনেরিক ডোমেইন) কি?

ডোমেইন নেম এর পর আমরা একটি এক্সটেনশন দেখতে পাই  , সেই এক্সটেনশন এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় একটি এক্সটেনশন হলো Com। বাণিজ্যিক নাম দিয়ে নিবন্ধিত ডোমেনগুলির জন্য এই Com ব্যবহার করা হয় ।  এটির নামটি বাণিজ্যিক শব্দ থেকে উদ্ভূত হয়েছে। এটি শীর্ষ-স্থানীয় ডোমেন (TLD) ইন্টারনেটের  ডোমেইন নাম যা  সিস্টেমের সর্বোচ্চ স্তরের ডোমেইনগুলির মধ্যে একটি। 

আর পড়ুনঃ গুগল সার্চের প্রয়োজনীয় ৮ টি টিপস

টপ লেভেল এক্সটেনশন গুলো হলো

  • com  বাণিজ্যিক প্রতিষ্ঠান ।
  • gov   রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ।
  • mil   মার্কিন সেনাবাহিনীর জন্য সংরক্ষিত।
  • edu   শিক্ষা প্রতিষ্টানের জন্য ।
  • net    নেটওয়ার্ক সার্ভিস।
  • org   অর্গানাইর্জেশন।
  • int     আন্তর্জাতিক সংস্থা ।

URL কিভাবে কাজ করে?

উপরে আলোচিত বিয়ষ গুলো দিয়ে একটি URL তৈরী হয়, আর এই URL গুলো ব্যবহার  করেই আমরা বিভিন্ন তথ্য আদান প্রধান করে থাকি। আরেকটু সহজ করে বলতে গেলে আমাদের ঠিকানা হিসাবে কাজ করে আমাদের বাসা/অফিস ইত্যাদি বিষয়, ঠিক তেমনি অনলাইন জগতের বিভিন্ন ওয়েব সাইটের প্রধান ঠিকানা হিসাবে কাজ করে একটি URL । মানুষ যখন আমাদের সাথে দেখা করতে চায় তখন আমরা তাদের সাধারনত আমাদের বাসা বা অফিসের ঠিকানা দিয়ে থাকি। ঠিক এখই ভাবে মানুষ যখন আমি, আপনি বা আপনার প্রডাষ্ট ও সার্ভিসের বিষয়ে জানতে চায় তখন আপনি আপনার ওয়েব সাইটের URL  শেয়ারের মধ্যেই আপনার প্রডাষ্ট বা সার্ভিসের সব কিছুর সম্পর্কে ধারণা দিতে পারবেন ।

আজ এপর্যন্ত আশা করি "URL কি? এবং URL কিভাবে কাজ করে?" বিষয়টি আপনারা সহজে বুঝতে পেরেছেন। নিচে কমেন্টে আপনার মতামত জানাবেন। আমাদের Ordinary It সাথে ই থাকবেন।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

4 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

  1. অনেক ধন্যবাদ। প্রয়োজনীয় ও সময়োপযোগী পোস্ট।

    উত্তরমুছুন
  2. আমি পড়িতে পেরেছি কিন্ত বুঝতে কম পারলাম এখানে দোষ আমার

    উত্তরমুছুন

অর্ডিনারি আইটি কী?