Ordinary IT https://www.ordinaryit.com/2019/11/seo-keyword-bangla.html

SEO কিওয়ার্ড কি? SEOতে কিওয়ার্ড কতটা গুরুত্বপূর্ণ? বিস্তারিত...

SEO কিওয়ার্ড এবং SEOতে কিওয়ার্ডের ভূমিকা কতটুকু তা নিয়েই আজকের পোস্ট। এসইও (SEO) কীওয়ার্ডগুলি একক শব্দ থেকে শুরু করে জটিল বাক্যাংশের মধ্যে থাকতে পারে এবং এগুলো সার্চ ইঞ্জিন র‍্যাংকিং-এ প্রাসঙ্গিক। অনুসন্ধানকারীদের ভাষায়, কীওয়ার্ড হলো নির্দিষ্ট শব্দের সমষ্টি যেগুলো সার্চ ইঞ্জিনে টাইপ করা হয় অথবা উচ্চারণ করে দেওয়া হয় কোনো অনুসন্ধানকারীর সার্চের বিষয় অনুযায়ী।


যখন সার্চ ইঞ্জিনে সঠিকভাবে আশানুরূপ অনুসন্ধান করা হয়, তখন কীওয়ার্ডস আপনার টার্গেট দর্শকদের জন্য আপনার ওয়েবসাইটে যথাযথ কনটেন্ট খুঁজে পেতে সাহায্য করে ছাঁকনির মতো। এতক্ষণে নিশ্চয় বুঝে গেছেন কীওয়ার্ড এসইও (SEO) তে কতটা গুরুত্বপূর্ণ, এবং এখন নিশ্চয় আপনার এই কথাগুলো মনে পড়ছে-
"সঠিক কীওয়ার্ড ব্যবহার করুন এবং আপনি অনেক বেশি সার্চ ইঞ্জিন ট্রাফিক পাবেন"।

সুতরাং বলা যায়, যখন আপনি এসইও (SEO) এর জন্য আপনার ব্লগ শুরু করতে আশাবাদী তখন কীওয়ার্ড হচ্ছে প্রথম কাজ যেটা আপনার শেখা উচিৎ।  চলুন শুরু করা যাক-

যদি আপনি ব্লগিং শুরু করার পর কিছু সময় অতিবাহিত করে থাকেন, তাহলে নিশ্চয় আপনি বুঝে গেছেন যে, ৯৫% ট্রাফিক আসে ৫% পোস্ট থেকে।  অথবা বলা যায়, আপনি সর্বোচ্চ পরিমাণ সার্চ ইঞ্জিন ট্রাফিক পান অল্প কিছু বাছায়কৃত পোস্ট থেকে। কখনও কি ভেবে দেখেছেন এই পোস্টগুলো সর্বোচ্চ ট্রাফিক কিভাবে পেয়েছে?

আমি বলছি, এর কারণ হচ্ছে আপনি এই পোস্টগুলোতে এমনকিছু সঠিক কীওয়ার্ড ব্যবহার করেছেন যেগুলোর জন্য সার্চ ইঞ্জিনের প্রথম পেজে দর্শকদের অনুসন্ধানের চাহিদা অনুযায়ী আপনার পোস্টগুলো স্হান পেয়েছে।

এখন প্রশ্ন হচ্ছে কে আপনার বিষয়বস্তুকে সর্বোচ্চ অনুসন্ধানে নিয়ে যেতে কাজ করে বা র‍্যাঙ্কিং করে?

এর উত্তর হচ্ছে, এটা শুধুমাত্র একটা মেশিন যেটা নির্দিষ্ট কিছু সিগন্যাল খোঁজ করে একটি কনটেন্টকে সঠিকভাবে র‍্যাঙ্কিং এ নিয়ে যাওয়ার জন্য। র‍্যাঙ্কিংকে একটি নির্দেশ বলা যায়, যেটা পেজগুলোকে সার্চ ইঞ্জিনের রেজাল্ট পেজে প্রদর্শন করে। আপনি যদি আপনার ওয়েবসাইটের র‍্যাঙ্কিং কীওয়ার্ড দেখতে চান তাহলে SEMrush এই সাইটে যেয়ে আপনার ওয়েবসাইটের এড্রেস টাইপ করে দেখে আসতে পারেন।

কীওয়ার্ড কাকে বলে সেটা আমরা প্রথমেই জেনেছি। এখন কীওয়ার্ড সম্পর্কিত আরো ২ টি তথ্য আমাদের জানা প্রয়োজন।

১) পজিশন (Position) : গুগল অনুসন্ধানে কীওয়ার্ডগুলোর র‍্যাঙ্কিং এটা। উদাহরণসরূপ, যদি পজিশন নাম্বার ১ হয়, তাহলে গুগল অনুসন্ধানে এটা প্রথম রেজাল্ট হিসেবে প্রদর্শন করবে। একইভাবে, যদি পজিশন নাম্বার ৪ হয়, তাহলে গুগল অনুসন্ধানের রেজাল্টও ৪ আসবে। সুতরাং আমাদের লক্ষ্য থাকবে, কীওয়ার্ডের জন্য র‍্যাঙ্কিং এ গুগলের প্রথম পেজে প্রথম পজিশনে থাকা।

দ্বিতীয় বিষয়টি হলো-
২) ভলিউম (Volume) : এটা আপনাকে ধারণা দিবে মোটামুটি কতজন দর্শক নির্দিষ্ট কীওয়ার্ড অনুসন্ধান করছে নির্দিষ্ট  মাসে। এটা গুরুত্বপূর্ণ। কারণ এখানে আপনি যেটা চিন্তা করবেন তারর সাথে সম্পূর্ণ ভিন্ন চিত্র প্রদর্শন করবে।

ভলিউম সম্পর্কিত একটা ধারণা আমরা পেতে পারি নিম্নোক্ত উদাহরণ থেকে-
ধরুন,  একই মাসে ২ টি একই কীওয়ার্ড সার্চ দেওয়া হয়েছে। যেমন,
১) অর্ডিনারি আইটি ইমেইল এড্রেস, যেটা ১১০বার অনুসন্ধান করা হয়েছে। এবং

২) অর্ডিনারি আইটি ইমেইল, এটা ৭০ বার অনুসন্ধান করা হয়েছে একই মাসে।
এখানে লক্ষ্য করা প্রয়োজন, কীওয়ার্ডের ব্যবহার একই হলেও অনুসন্ধানকারীদের চাহিদা অনুযায়ী ভিন্নতা দেখা যাচ্ছে।

এখানে আরো ২ টি বিষয় জানা প্রয়োজন আমাদের -
১) শর্ট টেইল কীওয়ার্ডস (Short Tail keywords) : এগুলো সাধারনত ১ থেকে ৩ শব্দের মধ্যে হয়। যেমন, অনলাইনে অর্থ উপার্জন, ওজন কমান।

২) লং টেইল কীওয়ার্ড( Long Tail keywords) : এগুলো নির্দিষ্ট কীওয়ার্ড যেখানে ৩ শব্দ  বা এর বেশি শব্দ থাকে। যেমন, অনলাইনে কিভাবে অর্থ উপার্জন করবেন, কিভাবে ওজন কমাবেন মাত্র ৬ সপ্তাহে।

যেকোন শব্দ এবং বাক্যাংশকে আমরা কীওয়ার্ড বলবো যখন সেটা একমাসে অনেক বেশি সার্চ ইঞ্জিনে অনুসন্ধান করা হবে। এখানে লং টার্ম কীওয়ার্ড বেশি লাভজনক। কারণ আপনি যত আকর্ষণীয় এবং দর্শকদের চাহিদা অনুযায়ী টার্গেটেড কীওয়ার্ড তৈরী করতে পারবেন, আপনার ওয়েবসাইট তত দ্রুত র‍্যাঙ্কিংয়ের প্রথমদিকে স্হান করে নিবে।

এসইও (SEO) এর পরিপ্রেক্ষিতে কীওয়ার্ডস এর গুরুত্ব কতটুকু?

প্রথমদিকে এসইও অপ্টিমাইজ করার জন্য মেটা কীওয়ার্ড ব্যবহার জরা হত। কিন্তু বর্তমানে এটা ব্যবহৃত হয় না। কারণ সার্চ ইঞ্জিন এখন নিজেই কীওয়ার্ড চিনে নেয় এবং স্বয়ংক্রিয়ভাবে পেজ বা সাইট বা কীওয়ার্ডকে র‍্যাঙ্ক লিস্টে পাঠিয়ে দেয়। কীওয়ার্ড অনুসন্ধান কিভাবে শুরু করবেন?

এখন আপনার নিশ্চয় মনে হতে পারে, কীওয়ার্ড যেহেতু এতটা গুরুত্বপূর্ণ, তাহলে আমরা কিভাবে সঠিক কীওয়ার্ড খুঁজে বের করতে পারি? চলুন আপনার প্রশ্নের উত্তর খুঁজে নিই।

আমরা জানি, আপনার পোস্টের সঠিক বা টার্গেটেড কীওয়ার্ড খুঁজে পাবার জন্য কীওয়ার্ড অনুসন্ধান একটি প্রক্রিয়া। এই প্রক্রিয়াটা একটি ব্লগ বা ওয়েবসাইটকে খুব দ্রুত অল্পসময়ের মধ্যেই প্রতিষ্ঠিত করে যা অর্থ উপার্জনের জন্য খুব গুরুত্বপূর্ণ। চলুন কয়েকটি উপায় জেনে নিই যার সাহায্যে আপনি সঠিক কীওয়ার্ড খুঁজে পাবেন।

এসইএমরাশ(SEMrush)

এটা একটা অনলাইন পদ্ধতি যার সাহায্যে আপনি কীওয়ার্ড খুঁজে পাবেন, দেখতে পারবেন কোন কীওয়ার্ডের জন্য আপনার সাইট র‍্যাঙ্কিংয়ে আছে। এমনকি আপনার প্রতিযোগীদের র‍্যাঙ্কিংয়ের কীওয়ার্ডও দেখতে পারবেন এর সাহায্যে। কিন্তু এর জন্য আপনাকে পে করতে হবে তবে আপনাকে প্রথম ১৫ দিন বিনামূল্যে ট্রায়াল দেওয়ার সুযোগ দেওয়া হবে।

গুগলসার্চের মাধ্যমে

গুগল স্বয়ংক্রিয়ভাবে আপনাকে কীওয়ার্ড প্রদর্শন করবে যখন আপনি কীওয়ার্ড সম্পর্কিত কোন শব্দ টাইপ করবেন গুগলে।

অন্যান্য কীওয়ার্ড টুলস:
কীওয়ার্ড প্ল্যানার (Keywords planner): এটা গুগল এর অফিসিয়াল টুল।  তবে এসইএমরাশ এর মত পাওয়ারফুল নয়।
আরেফস(Ahrefs): এটা এসইএমরাশ এর বিকল্প হিসেবে জনপ্রিয়।
লং টেইল প্রো (Long tail pro) : এটা লং টেইল কীওয়ার্ড এর জন্য ব্যবহৃত হয়।

পোস্টে কীওয়ার্ড ডেনসিটি এবং এর অবস্হান কেমন হবে?

এটা একটা জটিল বিষয়। আপনার টার্গেট কীওয়ার্ড এর উপর নির্ভর করে আপনাকে কীওয়ার্ড এর ডেনসিটি মেইনটেইন করতে হবে এবং আপনার পেজে নির্দিষ্ট কীওয়ার্ড দেখেই আপনার পেজকে কীওয়ার্ড ডেনসিটি থেকে র‍্যাঙ্কিংয়ে নিয়ে যাবে। বিভিন্ন এসইও এর বিভিন্নরকম কীওয়ার্ড ডেনসিটি ব্যবহারের ধারণা আছে।

তবে আপনার আসল কীওয়ার্ড অবশ্যই মূল আর্টিকেলের ২% এর বেশি হবে না। এভারেজ এটা হতে পারে ১-১.৫ %। প্রধান কীওয়ার্ড এর সাথে আপনাকে এর সাথে সম্পর্কিত আরো কিছু শব্দ ব্যবহার করতে হবে যেগুলোকে এলএসআই (LSI) কীওয়ার্ড বলা যায়।

মনে করুন, আপনি একের বেশি কীওয়ার্ড টার্গেট করতে পারেন একটি ব্লগের পোস্টে অথবা পেজে। তবে এটা ভালো হয় যে, যদি আপনি ৩ এর বেশি টার্গেট কীওয়ার্ড রাখেন। কারণ, যদি আপনার পোস্ট হাই কোয়ালিটির হয় তাহলে আপনি পরোক্ষভাবে লং টেইল কীওয়ার্ড এর র‍্যাঙ্কিংয়ে স্হান পেতে পারেন। 

আর এটাকে আমি বলবো আপনার ব্লগের জন্য একটা প্লাস পয়েন্ট। তবে কীওয়ার্ড স্টাফিং (keywors Stuffing) এর ব্যাপারে সতর্ক থাকতে হবে। আর স্টাফিং হচ্ছে অনেক বেশি কীওয়ার্ড ব্যবহার করা। এর ফলে গুগল বটস ধারণা করে যে আপনি আপনার পোস্টে স্প্যামিং করছেন। তাই সতর্কতা অবলম্বন করুন।

কীওয়ার্ড সম্পর্কিত আরো কিছু তথ্য

  • যে কীওয়ার্ড ব্যবহার করবেন পোস্টে সেটা পোস্টের টাইটেল হিসেবে ব্যবহারের চেষ্টা করবেন। (meta title)।
  • আপনার সাইটে কিছু বর্ণনা সংযুক্ত করুন যেন সার্চ ইঞ্জিনে অনুসন্ধানের সময় ব্যবহারকারীরা আপনার সাইটের বর্ণনা দেখতে পারেন (Meta Description)।
  • সবসময় বেশি বেশি এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লেখার চেষ্টা করুন এইচ টু(H2) এবং এইচ থ্রি (H3) ট্যাগ ব্যবহার করে।
  • পার্মালিংকে নাম্বার ব্যবহার করবেন না। কারণ, পরবর্তীতে এটা এসইও সহায়ক হয়না। এখানেও কিওয়ার্ড ব্যবহার করা উচিত।
তো কীওয়ার্ড সম্পর্কিত তথ্যগুলো আজ এ পর্যন্তই। আপনার পোস্ট বা সাইট বা পেজ কে র‍্যাঙ্কিংয়ে নিয়ে যাওয়ার জন্য আরো জানার চেষ্টা করুন, শেখার চেষ্টা করুন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?