অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2019/12/windows-mac.html

উইন্ডোজ windows বনাম ম্যাক mac | কোনটি কেন ব্যবহার করবেন?

আজ আমরা জানবো ম্যাক (mac) অপারেটিং সিস্টেম ভালো, নাকি উইন্ডোজ (windows) অপারেটিং সিস্টেম ভালো? দীর্ঘদিন ধরে প্রযুক্তি বিশ্বে ব্যাপক আলোচনা সমালোচনায় আছে ম্যাক (mac) এবং উইন্ডোজ (windows)। তাহলে চলুন জানা যাক।


ম্যাক সিস্টেম এবং উইন্ডোজ কে নিয়ে নানান মানুষের রয়েছে নানান মতবাদ। বর্তমানে  উইন্ডোজ অপারেটিং সিস্টেম ৯০% মানুষ ব্যবহার করে থাকে। বাকি ১০% মানুষ ব্যবহার করে ম্যাক। তাহলে কি বলবেন উইন্ডোজ সিস্টেম ভালো। এবং ম্যাক সিস্টেম খারাপ? না মোটেও এমনটা না। চলুন জানা যাক এর বিস্তারিত।

দাম উইন্ডোজ (Windows)  

প্রথমে আসি দামের বিষয় নিয়ে। উইন্ডোজ অপারেটিং সিস্টেমের ম্যাক অপারেটিং সিস্টেমের থেকে তুলনামূলক দাম অনেক কম। উইন্ডোজ অপারেটিং সিস্টেম ১৫ হাজর থেকে ২ লক্ষ টাকার মধ্যে ক্রয় করতে পারবেন। কারণ উইন্ডোজ অপারেটিং সিস্টেম বিভিন্ন কোম্পানীর বিভিন্ন ভাবে বানিয়ে থাকে। এবং এর সমস্ত কিছুই বাজারে পাওয়া যায়। যার কারণে এর ব্যবহারকারী বেশি এবং দামও কম।

দাম ম্যাক (mac) 

ম্যাক উইন্ডোজ এর থেকে তুলনামূলক দাম অনেক বেশি। এর কারণ হিসেবে বলা যায়, ম্যাক শুধু অ্যাপেল কোম্পানি বানিয়ে থাকে। এবং অনেক মজবুত হয়, দেখতে সুন্দর সহ আরও অনেক গুণ রয়েছে একটিতে। ম্যাক আপনি ৫০ হাজার থেকে শুরু করে ৫০ লক্ষ টাকার মধ্যে ক্রয় করতে পারবেন।

কি কি পাচ্ছেন windows এ?

উইন্ডোজে পাচ্ছেন আপনি অনেক ধরনের ফিচার। এসবের ভিতর থাকবে ভিডিও এডিটর, অডিও এডিটর, ফটো এডিটর, আপনি যদি গেম প্রিয় মানুষ হয়ে থাকেন তাহলে আপনার জন্য উইন্ডোজ সবথেকে ভালো হবে। উইন্ডোজে ভিডিও এবং অডিও এডিট অপশন থাকলেও প্রফেশনালভাবে, বা সবথেকে ভালো ভাবে এডিট করতে চাইলে আপনাকে তা টাকা দিয়ে ক্রয় করতে হবে।  এখানে আপনি চাইলে আপনার ইচ্ছা মতন অ্যাপস বা সফটওয়্যার যেকোন জায়গা থেকে নামাতে পারেন।

কি কি পাচ্ছেন mac (ম্যাক) এ? 

ম্যাক এর ভিতর পাবেন আপনি প্রফেশনাল ভাবে ভিডিও এবং অডিও এডিটিং অপশন। যার জন্য আপনাকে কোন প্রকার টাকা পেমেন্ট করতে হবে না। কিন্তু ম্যাকের ভিতর আপনার ইচ্ছামত সব ধরনের অ্যাপস(app) বা সফটওয়্যার নামাতে পারবেন না। শুধুমাত্র তাদের  অ্যাপ স্টোর থেকে নামাতে পারবেন। গেম খেলার জন্য ম্যাক খুব একটা উপযুক্ত নয়। তবে এটি দেখতে খুব সুন্দর হয় এবং দীর্ঘসময় টেকসই হয়।

মেরামত উইন্ডোজ/windows

উইন্ডোজ এর ব্যবহারকারীর সংখ্যা বেশি হওয়ায় এর মেরামতের দোকান গুলো অনেক জায়গাতেই দেখা যায়। উইন্ডোজ নষ্ট হয়ে গেলে যে কোন দোকান থেকে আপনি ঠিক করে নিতে পারবেন। এর ব্যবহারকারী বেশি এবং এর তৈরীর প্রতিষ্ঠানগুলো অনেক বেশি হওয়ায় এর যে কোন পার্টস খুব কম দামে যে কোন জায়গাতে ক্রয় করা সম্ভব। যার কারণে আপনি অল্প খরচেই মেরামত করে নিতে পারবেন।

মেরামত ম্যাক/mac  

ম্যাক যদি নষ্ট হয় তাহলে সব জায়গায় এটা ঠিক করা সম্ভব নয়। কারণ mac এর  তৈরি করার প্রতিষ্ঠান শুধুমাত্র apple (আপেল)। এর নিজস্ব দোকান ছাড়া এটি ঠিক করা খুব টাফ ব্যাপার। ম্যাক এর ব্যবহারকারী কম হওয়ায় এবং এর তৈরির প্রতিষ্ঠান এক হাওয়াই এর পার্টস পাওয়া যায় না। শুধুমাত্র তাদের নির্দিষ্ট দোকান থেকে আপনি আপনার mac টি ঠিক করতে পারেন। যা খুব কষ্টসাধ্য হতে পারে এবং ব্যয়বহুল ও বটে।

মডেল বা ডিজাইন Windows

আগেই বলেছি উইন্ডোজ-এর তৈরির প্রতিষ্ঠান অনেক। তাই এটি ভিন্ন ভিন্ন কোম্পানি ভিন্ন ভিন্ন ভাবে ডিজাইন করে থাকে। এবং এর অনেকগুলো মডেল পরিবর্তন হয়। তাই আপনি উইন্ডোজ এর ভিতর থেকে অনেক মডেল দেখে শুনে নিজের ইচ্ছে মত নিতে পারবেন।

মডেল বা ডিজাইন mac   

ম্যাক কিন্তু উইন্ডোজ এর মত অনেক কোম্পানি বানিয়ে থাকে না। এটি শুধুমাত্র অ্যাপেল কোম্পানি বানিয়ে থাকে। যার কারণে এর মডেল বছরে খুব বেশি পরিবর্তন হয় না কিন্তু এর মডেল গুলো খুব ভেবেচিন্তে তৈরি করা হয়। যার কারণে দেখতে খুব সুন্দর হয়।

এই ছিল আজকে আলোচনা। আপনি এখন ভেবেচিন্তে দেখুন আপনার কোনটি প্রয়োজন ম্যাক(mac) না কি উইন্ডোজ(Windows)?

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?