Ordinary IT https://www.ordinaryit.com/2019/10/5-software-to-pc-fast.html

কম্পিউটারকে ফাস্ট করার সেরা ৫টি সফটওয়্যার

 
কম্পিউটার ফাস্ট করার উপায় খুঁজছেন? পাঠক আজ আমি আপনাদের এমন কিছু সফটওয়্যার বা প্রোগ্রামের সাথে পরিচিত করিয়ে দিবো যেগুলো ব্যবহার করলে আপনার পুরাতন পিসি হয়ে উঠবে নতুনের মত চনমনে। তাহলে চলুন দেখে নিই সফটওয়্যার গুলো সম্পর্কে। এতো সুন্দর একটি ক্লিনার যা আপনার মন কে জয় করতে সক্ষম আর আপনি আবারও আপনার পিসির ভালোবাসায় আটকা পরবেন নিশ্চিত।

CCleaner

সিক্লিনার, এটা খুব পরিচিত একটি সফটওয়্যার। একে আমরাই যে শুধু পছন্দ করি তা নয় বরং একে বিশ্বের সকল  ব্যবহার করা ক্লিনার গুলোর মধ্যে সেরা জনপ্রিয়। ২০০৩ সালে এটি রিলিজ হওয়ার পর থেকে এখন পর্যন্ত প্রায় ২ বিলিয়ন ডাউনলোড হয়েছে বিশ্ব জুড়ে।  পিরিফর্মের CCleaner একটি দ্রুত এবং সহজ ব্যবহারযোগ্য প্রোগ্রাম যা আপনার কম্পিউটারকে আরও দ্রুত, আরো নিরাপদ এবং আরো নির্ভরযোগ্য করে তোলে। এটি কুকিজ, ক্যাশ, টেম্পরারি ফাইল, রেজিস্ট্রি এবং আপনার অন্যান্য অপ্রয়োজনীয় ফাইল মুছে দেয় যা আপনার অপারেটিং সিস্টেমকে ভারী করে তুলতো। আইপি তথ্যটি লুকানোর ফলে আপনার লোকেশন ট্র্যাকিং হতে রক্ষা পায়, মানে আপনি আরও নিরাপদে অনলাইন ব্রাউজ করতে পারেন। সিসি ক্লিনারের রেজিস্ট্রেশন করা ভার্সন আপনাকে আরেকটি চমৎকার ফিচার দিবে। এই ফিচারটি আপনার পিসির error সমাধান করে এবং সেই সাথে সিস্টেমের অন্যান্য দুর্বলতা সমাধান করে। এতো সুন্দর একটি ক্লিনার যা আপনার মন কে জয় করতে সক্ষম আর আপনি আবারও আপনার পিসির ভালোবাসায় আটকা ঘ্রাণ পাবেন নিশ্চিত।

System Mechanic

iLO প্রযুক্তির সিস্টেম মেকানিক আপনার সিস্টেমে অপ্টিমাইজেশনের জন্য  আল্টিমেট সমাধান, এটি অভিজ্ঞ ব্যবহারকারীর জন্য উপযুক্ত, নতুনদের জন্য একটু কঠিন মনে হবে। আপনার হার্ড ড্রাইভ ক্লিক করতে, আপনার রেজিস্ট্রি ক্লিক, আপনার হার্ড ড্রাইভ defragment, মেমরি সিস্টেম এবং ইন্টারনেট সেটিংস অপ্টিমাইজ করতে পারবেন এতে থাকা ৫০ এর বেশি স্বয়ংক্রিয় ফিচার দিয়ে। আরেকটি ভালো লাগার মত ফিচার হলো  CRUDD (Commonly Redundant or Unnecessary Decelerators and Destabilizers) রিমুভার। আমাদের পিসিতে বিভিন্ন সফটওয়্যার ইন্সটল করার সময় বা আনইন্সটল করার পর কিছু ফাঁকা ফোল্ডার বা অপ্রয়োজনীয় ফাইল থেকে যায়। এগুলো রিমুভ করে দেয় এই ক্লিনার। উইন্ডোজ-১০ এর মত এতেও একটি প্রাইভেসি শিল্ড আছে।

AVG PC TuneUp

বিশ্বব্যাপী AVG প্রতিষ্ঠানের বেশ শুনাম রয়েছে কম্পিউটার সিকিউরিটি দেয়ার সাথে কম্পিউটার রক্ষণাবেক্ষণ সফটওয়্যার উৎপাদনে। এটি উইন্ডোজ, ম্যাক, এন্ড্রয়েড সব অপারেটিং সিস্টেমেই কাজ করে। AVG pc TuneUp আপনাকে কম ক্র্যাশিং, দীর্ঘ ব্যাটারী লাইফ এবং আরও বেশি ডিস্ক স্পেস দিয়ে আরও গতি অর্জন করতে সহায়তা দেয়, আপনি যদি স্বয়ংক্রিয় রক্ষণাবেক্ষণ পছন্দ করেন বা পদ্ধতি খুঁজেন তাহলে এটা ব্যবহার করে দেখতে পারেন। এটি আপনার পিসির কর্ম ক্ষমতা patented flagship feature Sleep Mode দ্বারা নিয়ন্ত্রন করে। যা আপনার পিসি slowing থেকে সমস্ত ভারী অপ্রয়োজনীয় কাজ গুলোকে বন্ধ করে দেয়। এর লাইভ অপ্টিমাইজেশন ফিচার আপনার পিসির ব্যাকগ্রাউন্ডে কাজ করে যখন আপনার পিসির কোন কাজ আগে করা উচিৎ যেমন গেম খেলার সময়। ল্যাপটপ / মোবাইলে ব্যাটারি রক্ষায় রয়েছে এর ফ্লাইট মুড এবং ইকোনমি মুড।

Advanced SystemCare

আমরা Advanced SystemCare এর বর্তমান সময় বিবেচনায় বড় ভক্ত। এটি ব্যবহারকারীদের জাঙ্ক ফাইলগুলি, বাম্পট, এবং রেজিস্ট্রি এন্ট্রিগুলি পরিষ্কার করতে এবং স্টার্ট আপ আইটেমগুলি, সিস্টেমের সংস্থান ও ইন্টারনেট সংযোগগুলি অপটিমাইজ করা সহজ করে তোলে, যা সমস্ত কম্পিউটার বুট করার সময়, রেসপন্ডিং এবং ব্রাউজিংয়ের গতি বাড়ায়। এর  Performance Monitor আপনাকে সব সময় রিয়েল টাইম তথ্য দিবে RAM, CPU, GPU, System সমূহের। যার ফলে আপনি বুঝতে পারবেন আপনার কখন কোন সমস্যা হচ্ছে এবং তার করণীয় কি। আমার এর আরেকটি ফিচার খুব ভালো লাগে আর তা হলো ফেস আইডি। ফেস আইডির মাধ্যমে অনলাইন কিংবা অফলাইনে আপনার পিসিকে বিভিন্ন নতুন এক্সেসে নিরাপত্তা দেয়। এমন অসাধারণ এই সফটওয়্যারটি মাত্র ৪৬ এমবি মেমোরি নিবে হার্ড ড্রাইভের।

Glary Utilities

Glary ইউটিলিটিস আপনার উইন্ডোজ পিসির জন্য একটি ফ্রি সিস্টেম ক্লিনার এবং পারফরম্যান্স বুস্টার। এটা খুবই সহজ অপারেশনাল সিস্টেম ক্লিনার। এতে ওয়ান ক্লিক সিস্টেম অপটিমাইজেশন এবং কাস্টমাইজ অপটিমাইজেশন নির্বাচন করার ফিচার যুক্ত আছে। Glary ইউটিলিটিস ডাউনলোড করে রেজিস্ট্রেশন করে আপনি পেতে পারেন ২০+ ফিচার যার মধ্যে আপনি অ্যন্টিভাইরাস সহ অনলাইন সুরক্ষাও পাবেন। এটি আপনার অপারেটিং সিস্টেমের কর্ম ক্ষমতা বিশ্লেষণ করে অন্যান্য সফটওয়্যারের কাজ নিরুপন করে। এটা আপনার উইন্ডোজ বুট করার সময় কোন কোন সিস্টেম সমস্যা করছে এবং বুটে কিভাবে সহায়তা করা যায় তা ব্যাকগ্রাউন্ডে থেকে কাজ করে ও সমাধান করে।

আমার মতে এই সফটওয়্যার গুলো আপনি যদি সঠিক ভাবে ব্যবহার করতে পারেন তাহলে খুব সহজেই আপনার সেই পুরনো পিসি বন্ধুটিকে আবার ভালোবেসে কাজে লাগাতে পারবেন। এগুলো আপনার পিসির ড্রাইভের খুব বেশি স্পেস নিবে না। আর প্রত্যেক প্রোগ্রামেই যেসব ফিচার দেয়া আছে তাতে আপনার বরং উপকার ছাড়া অন্য কিছু দেখছি না। প্রত্যেকটা প্রোগ্রামের নামের নীল অংশে ক্লিক করে ডাউনলোড লিংক গুলোতে যেতে পারেন ডাউনলোড করতে। এগুলো ব্যবহার করে আপনার পিসিকে কেমন ফাস্ট আর নিরাপদ লাগছে তা কমেন্টে জানাবেন আর সমস্যা হলে অবশ্যই জানাবেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?