Ordinary IT https://www.ordinaryit.com/2019/12/windows-apple.html

উইন্ডোজ কম্পিউটারকে আকর্ষণীয় লুক দিন অ্যাপেলের মত

প্রতিদিন উইন্ডোজের একই চেহারা দেখতে দেখতে আপনি হয়তো হাঁপিয়ে উঠেছেন। কাজের সময় প্রয়োজনের সফটওয়্যার গুলোই কি খুজে পাওয়া দুরুহ হয়ে পড়ে আপনার জন্য? আজ আমি আপনাদের উইন্ডোজ কম্পিউটারকে দিতে চলেছি নতুন লুক! খুবই সহজ কিছু কাজ এডিট করেই নিজের ডেস্কটপ বা ল্যাপটপের চেহারাই বদলে দিন, কাজে আনুন গতি আর বদলে ফেলুন নিজের অভিজ্ঞতা।

১) ওয়ালপেপারে ভিন্নতা আনুন

আমরা সাধারণত উইন্ডোজের দেয়া ওয়ালপেপারই ব্যবহার করে থাকি। ফলে আমাদের কম্পিউটারের ওয়ালপেপারে আট দশটা সাধারণ কম্পিউটারের মতোই দেখায়। কিন্তু আপনি চাইলেই হাতের দুই তিনটি ক্লিকেই আমুল পরিবর্তন আনতে পারেন আপনার প্রিয় ডেক্সটপে। ডেক্সটপের জন্য নানা ধরনের পেইড ও ফ্রি চমৎকার সব ওয়ালপেপারে গুগল সয়লাব। আপনার প্রিয় বিষয় (যেমনঃ ফুলের বাগান বা মহাকাশ) নিয়ে গুগলে ওয়ালপেপার সার্চ করে নামিয়ে নিন আপনার কম্পিউটারে। এবার ছবির পাশে মাউসের ডান বাটন ক্লিক করে সিলেক্ট করুন "Set as desktop background "। এভাবেই বদলে ফেলুন নিজের কম্পিউটারের সৌন্দর্য!!

২) টাক্সবারে নতুন লুক আনুন

ডেক্সটপের নিচে থাকা টাক্সবার এর উপস্থিতি স্ক্রিনের মূল্যবান কিছু জায়গা খেয়ে ফেলে। আবার অনেক সময় টাক্সবারটির অবস্থান নিচে হওয়ায় কাজেও অসুবিধা হয়। তাই উইন্ডোজ ৭ এ টাক্সবারে মাউসের ডান বাটন ক্লিক করুন (উন্ডোজের পরবর্তী ভার্সন গুলোতে ডেক্সটপেই মাউসের ডান বাটন ক্লিক করুন) এবং Taskbar Setting এ যান। এখান থেকে টাক্সবারের সাইজ ছোট করে দিন এবং Hide taskbar চালু করে দিন। ফলে টাস্কবার ছোট হবে এবং কাজ শেষেই নিচে বটে যাবে। টাক্সবারের অবস্থান পরিবর্তনের জন্য এর অবস্থান Bottom/Right/Left/Top নির্বাচন করুন নিজের মতো। আমি Top অবস্থানে রাখাকেই সুন্দর মনে করি! আপনারাও তা-ই করতে পারেন যদি ভাল লাগে আরকি সেই ক্ষেত্রে। 😉

৩) কাস্টোমাইজার সফটওয়্যার ব্যবহার করুন

আমাদের ডেক্সটপে সফটওয়্যার এর আইকন গুলো কেবল একপাশেই সারিবদ্ধ হয়ে থাকে যা অত্যন্ত সাদামাটা। কেমন হয় যদি আইকন গুলো সাজানোর জন্য আলাদা থাক তৈরী করা যায় ডেক্সটপের কোন অংশে!
'RocketDock' একটি দারুন কাস্টোমাইজার সফটওয়্যার যার মাধ্যমে আপনি আপনার কাজের সফটওয়্যারগুলোকে একটি থাকে সাজিয়ে রাখতে পারবেন। বিষয়টি খুবই নান্দনিক এবং কাজের সময় খুব সহজেই সবকিছু খুজে পাওয়া সম্ভব। এখানে রয়েছে নানা রং-ঢং এর থাক। নানা স্টাইলের থাকের মধ্য থেকে বেছে নিন নিজেরটা আর সাজিয়ে নিন নিজের অগোছালো ডেক্সটপ !

৪) রকমারী গ্যাজেট ব্যবহার করুন

ধরুন কম্পিউটার চালাচ্ছেন এবং সময় দেখার প্রয়োজন হলো। তবে আপনাকে নিশ্চয় টাক্সবারে গিয়ে সময় দেখে আসতে হবে। কেমন হয় যদি নিজের ডেক্সটপেই থাকে আকর্ষণীয় দেয়াল ঘড়ি!

উন্ডোজে ডিফল্ট কিছু গ্যাজেট থাকে। ডেক্সটপে মাউসের ডান বাটন ক্লিক করে Gadgets এ ক্লিক করলেই নানা গেজেট পেয়ে যাবেন। ঘড়ি ছাড়াও এখানে পাবেন -
  • আবহাওয়া গ্যাজেট
  • ক্যালেন্ডার গ্যাজেট
  • নানা গেইমস এর গ্যাজেট
  • নোটপ্যাড
  • ভিডিও প্লেয়ার...
যদি আপনার ডিফল্ট গ্যাজেট ভালো না লাগে তবে নিচের লিংকগুলো থেকে নামিয়ে নিতে পারেন নিজের পছন্দের গ্যাজেট।
ডেক্সটপের নতুন চেহারা কেমন লাগছে? নিশ্চয় চমৎকার!  আপনার অভিজ্ঞতার কথা নিচের কমেন্ট বক্সে আমাদের মাঝে শেয়ার করে আমাদের অনুপ্রাণিত করুন। পরবর্তী পোস্টটি কি নিয়ে করলে ভালো হয় তাও জানান আমাদের। আমরা সর্বদাই আপনাদের পাশে রয়েছি। অনেক অনেক প্রীতি ও  শুভকামনা।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?