-->
অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2019/12/google-photos-privacy.html

গুগল ফটোসে গোপনীয়তার সাথে ছবি রাখা আসলেই নিরাপদ?

আমরা অনেকেই গুগল ফটোসে আমাদের সকল ছবিগুলো সংরক্ষণ করে রেখে দিই। প্রশ্ন এখন জাগতেই পারে যে এভাবে ছবি রাখা নিরাপদ কিনা। গুগল ফটোস কি আমাদের ছবি ব্যবহার করে? যদি ব্যবহার করে তাহলে এই ছবি দিয়ে গুগল আসলে কি করে? আমাদের তথ্যগুলো শেয়ার করার জন্য গুগল আমাদের অনুমতি নিয়েছে কি? গুগল ফটোসে আমার ছবি কে কে দেখতে পারবে? এসব প্রশ্নের উত্তর আপনি পেয়ে যাবেন আজকের এই লেখায়।

গুগল ফটোসে ছবি রাখা নিরাপদ কি?

যদি এক কথায় এই প্রশ্নের উত্তর শুনতে চান, তবে আমি বলবো হ্যাঁ, সম্পূর্ণ নিরাপদ যদি না গুগল হ্যাক হয়। কিন্তু গুগল হ্যাক হওয়া মুখের কথা না। সুতরাং আপনার ছবিগুলো নিরাপদ। 

গুগল ফটোস কি আমাদের ছবি ব্যবহার করে?

যদি এক কথায় এই প্রশ্নের উত্তর  শুনতে চান, তবে আমি বলবো হ্যাঁ, ব্যবহার করে। কিন্তু এতে ভয়ের কিছু নেই। আপনার ছবিগুলো তাদের কাছে নিরাপদ আছে।

গুগল ফটোস আমাদের ছবি দিয়ে কি করে?

গুগল ফটোস আমাদের ছবি বিশ্লেষণ করে দেখে যে আমরা কেমন ব্যক্তিত্বের মানুষ, আমাদের পছন্দ-অপছন্দ, আমরা কি খাবার খেতে পছন্দ করি, কেমন পোশাক পরতে পছন্দ করি, কোথায় কোথায় ঘুরতে যাই। এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে যে এসব তথ্য নিয়ে গুগল কি করে? নিজের পছন্দের বিজ্ঞাপন দেখানোর জন্য গুগল আমাদের এসব তথ্য ব্যবহার করে।

আমাদের তথ্যগুলো শেয়ার করার জন্য গুগল আমাদের অনুমতি নিয়েছে কি?

যদি এককথায় এই প্রশ্নের উত্তর  শুনতে চান, তবে আমি বলবো হ্যাঁ, নিয়েছে। আপনি হয়তো বা আপনার অজান্তেই গুগলকে এই অনুমতি দিয়েছেন। GOOGLE TREMS AND SERVICES-এ বলা আছে যে আমরা তাদের সেবা নিচ্ছি এবং আমরা আমাদের ফাইল বা ছবি ব্যবহার করার অনুমতি তাদের দিয়ে দিচ্ছি।
কিন্তু আমাদের অনেকেরই অনেক প্রাইভেট ছবি থাকতে পারে। আপনি যদি চান যে আপনার এই প্রাইভেট ছবিগুলো যেন গুগল ফটোস ব্যবহার না করে, তাহলে আপনি এই ছবিগুলো গুগল ফটোসে না রেখে আপনার নিজস্ব মেমোরি কার্ড বা পেনড্রাইভে রেখে দিতে পারেন।

গুগল ফটোসে আমার ছবি কে কে দেখতে পারবে?

প্রথম কথা হচ্ছে স্বাভাবিকভাবে আপনার ছবিগুলোর প্রাইভেসি প্রাইভেট করা আছে অর্থাৎ আপনার ছবিগুলো শুধু আপনি দেখতে পারবেন যদি কিনা আপনি আপনার ছবিগুলো শেয়ার না করে থাকেন।
আপনার ছবিগুলো শেয়ার করা আছে কিনা জানার জন্য এই লিংক-এ যেয়ে দেখে আসতে পারেন।
এই লেখাটি পড়ে যদি  উপকৃত হয়ে থাকেন, তাহলে শেয়ার করে অন্যকে দেখার সুযোগ করে দিন । কোনো প্রশ্ন থাকলে জিজ্ঞাসা করতে পারেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?