অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2020/06/video-conference.html

৮টি সেরা ভিডিও কনফারেন্সিং অ্যাপের বিস্তারিত ও ডাউনলোড লিংক

জুম অ্যাপ হলো এমন একটি সেরা ফ্রি ভিডিও কনফারেন্সিং অ্যাপ যার মাধ্যমে ভিডিও কনফারেন্স করে অনেক মানুষ একসাথে লাইভ কথা বলা যায়। বর্তমান সময়ে এর অনেক বেশি নাম ডাক শোনা যাচ্ছে। এই করোনা মহামারির সময়ে এসে অনেককেই অনলাইনে কাজ করতে হচ্ছে অফিস। এমন কি অনলাইনেই হচ্ছে মিটিং আর এই সব জুম অ্যাপ দিয়ে।


আগে জুম অ্যাপ  এর তেমন ব্যাবহার না থাকায় এর সমস্যা গুলো চোখের আড়ালে ছিলো কিন্তু ব্যাবহারকারীর সংখ্যা হঠাত বেড়ে যাওয়ায় অনেক সমস্যা দৃশ্যমান হয়েছে। তাই এখন দরকার এই জুম অ্যাপ এর বিকল্প কিছু সেরা ভিডিও কনফারেন্সিং অ্যাপ যার মাধ্যমে একই কাজ করতে পারবেন। তাই আজকের আর্টিকেলে আপনাদের জুম অ্যাপ এর বিকল্প ৮টি সেরা ভিডিও কনফারেন্সিং অ্যাপ নিয়ে কথা বলবো।

মাইক্রোসফট টিমস - সেরা ভিডিও কনফারেন্সিং অ্যাপ

মাইক্রোসফট টিমসঃ যদি আপনি জুমের মতো একটি সম্পূর্ণ একই প্রকার ভিডিও কনফারেন্স অ্যাপ খুঁজে থাকেন তবে মাইক্রোসফ্ট টিম আপনার জন্য সেরা বিকল্প হতে পারে। এটি বিভিন্ন বৈশিষ্ট্য নিয়ে তৈরি এবং কিছু ক্ষেত্রে এমনকি জুমের চেয়েও বেশি ভালো কাজ করে। আপনি চ্যাট করতে পারবেন, আপনার বন্ধুদের ভিডিও কল করতে পারবেন, অফিস 365 তথ্য গুলো অ্যাক্সেস করতে পারবেন, রিয়েল-টাইমে সহযোগিতা করতে পারবেন এবং টিমস কলিং বা সরাসরি ফোন সিস্টেম থেকে যে কাউকে কল করতে পারবেন। এটি ভিডিও, অডিও বা চ্যাট মাধ্যমে ওয়েব যোগাযোগের জন্য একটি শক্তিশালী অ্যাপ। সব চেয়ে বড় কথা হলো এই অ্যাপ এ একই সাথে ২৫০ জন একত্রে অংশগ্রহন করতে পারে ভিডিও কনফারেন্স এ।

স্কাইপ - সেরা ভিডিও কনফারেন্স অ্যাপ

স্কাইপঃ স্কাইপের কথা আমরা সবাই জানি। অনেক আগে থেকেই স্কাইপ এর প্রচলন রয়েছে। ব্যাক্তিগত বা অফিসের প্রয়োজনে স্কাইপ বেশ ব্যবহৃত একটি অ্যাপ। জুম অ্যাপ এর বিকল্প হিসেবে স্কাইপ হতে  পারে সেরা একটি অ্যাপ। যদিও স্কাইপ ফর বিজনেস মাইক্রোসফ্ট টিমস দ্বারা প্রতিস্থাপিত হয়েছে কিন্তু আমি বলছি ফ্রি স্কাইপ অ্যাপ এর কথা যা এখনও চলমান এবং ব্যাক্তিগত কাজে বা ভিডিও কনফারেন্স বা চ্যাটিং এর জন্য ব্যাবহার করতে পারবেন। স্কাইপে এক সাথে প্রায় ৫০ জন মানুষ ভিডিও কনফারেন্স বা চ্যাটিং এ অংশগ্রহণ করতে পারেন।

হ্যাঙ্গআউট মিট - সেরা ভিডিও কনফারেন্সিং অ্যাপ

হ্যাঙ্গআউট মিটঃ অ্যাপটি জুমের বিকল্প সেরা ফ্রি ভিডিও কনফারেন্সিং অ্যাপ হিসেবে গুগলের নতুন উত্তর এবং মনে হচ্ছে প্রযুক্তিটির দৈত্যটি অবশেষে প্রতিযোগিতায় নেমেছে। বর্তমানে, হ্যাঙ্গআউট মিট কেবল জি স্যুট ব্যবহারকারীদের এবং যারা জি স্যুট ফর এডুকেশন প্রোগ্রামে তালিকাভুক্ত রয়েছে তাদের ব্যাবহারের জন্য। বৈশিষ্ট্যগুলি নিয়ে চিন্তা করলে  এটি এক অর্থে জুমের মতো, আপনি কেবল একটি কনফারেন্স তৈরি করতে এবং অংশগ্রহণকারীদের সাথে জয়েন লিঙ্কটি শেয়ার করে নিতে পারেন। এর সব চেয়ে বড় ব্যাপার হলো কোনও অ্যাকাউন্ট না তৈরি করে সহজেই কনফারেন্সে যোগ দিতে পারবেন।

জিতসি মিট - সেরা ভিডিও কনফারেন্স অ্যাপ

জিতসি মিটঃ আপনি যদি জুমের বিকল্প একটি ফ্রি ভিডিও কনফারেন্সিং অ্যাপ সন্ধান করেন তবে জিতসির মিট সেরা বিকল্প ভিডিও কনফারেন্সিং অ্যাপ হবে আপনার জন্য। এটি একটি ওপেন-সোর্স ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম যেখানে আপনি যতগুলি ব্যবহারকারী তত ফ্রি কল হোস্ট করতে পারবেন। সর্বোপরি, এটি এনক্রিপ্ট করা অ্যাপ, কোনও অ্যাকাউন্টের প্রয়োজন নেই এবং পাশাপাশি সময়সীমাও নেই। এটা দুর্দান্ত, কিন্তু ধরাটা কী? খোলামেলা বলতে গেলে ধরা পড়েনি। জিতসিকে ৮টি কোম্পানির দ্বারা সম্পূর্ণ অর্থায়ন করা হয় যা ভার্চুয়াল অফিস এবং অন্যান্য ওপেন-সোর্স প্রকল্পগুলির মতো জিতসির পণ্যগুলি ব্যবহার করে।

সিস্কো ওয়েবএক্স - সেরা ভিডিও কনফারেন্সিং অ্যাপ

সিস্কো ওয়েবএক্সঃ আপনি সিসকো ওয়েবেক্সকে জুম এবং মাইক্রোসফ্ট টিমের অনুরূপ আরও একটি সেরা ভিডিও কনফারেন্সিং অ্যাপ সম্পূর্ণ সমাধান হিসাবে বিবেচনা করতে পারেন। এটি ফিচারযুক্ত এবং বেশিরভাগ কর্পোরেশন এবং বৃহত আকারের সংস্থাগুলিকে সেবা প্রদান করে। তবে আপনি যদি একটি ছোট সংস্থার জন্য ব্যাবহার করতে চান তবে আপনি ফ্রিতে ব্যাবহারের সুযোগ নিতে পারেন। এটি আপনাকে ১০০ জন অংশগ্রহণকারী এবং সদস্যদের সাথে একটি ফ্রি ওয়েবএক্স কনফারেন্স হোস্ট করার অনুমতি দেয় যা মিটিংয়ে যোগ দিতে কোনও অ্যাকাউন্ট তৈরি করার দরকার নেই। জুমের বেসিক প্ল্যানের অনুরূপ, আপনি এইচডি ভিডিও, স্ক্রিন ভাগ করে নেওয়ার এবং পাসওয়ার্ড-সুরক্ষিত ব্যক্তিগত চ্যাট রুম পাবেন।

ব্লু জিন্স - সেরা ভিডিও কনফারেন্সিং অ্যাপ

ব্লু জিন্সঃ Blue জিন্স হ'ল আরেকটি দুর্দান্ত জুম এর বিকল্প সেরা ভিডিও কনফারেন্সিং অ্যাপ যা আপনি একবার ট্রাই করে দেখতে পারেন। জুমের মতো এটি ভিডিও কনফারেন্সিং, ব্যক্তিগত চ্যাট রুম, ইভেন্ট এবং কিছু স্মার্ট ফিচার দেয়। উদাহরণস্বরূপ, আপনি Blue জিন্স এর ক্লাউড ভিডিও ইন্টারপ প্রযুক্তি ব্যবহার করে মাইক্রোসফ্ট টিমস কনফারেন্স অ্যাক্সেস করতে পারবেন। এটা সত্যিই দুর্দান্ত একটি অ্যাপ। এগুলি ছাড়া, আপনি যে কোনও ডিভাইস এবং রিয়েল-টাইমে ব্যবহার করে অডিও এবং ভিডিও ব্যবহার করে সহযোগিতা করতে পারবেন আপনার বন্ধু বা সহকর্মী কে।

জোহো মিটিং - সেরা ভিডিও কনফারেন্স অ্যাপ

জোহো মিটিংঃ জোহো মিটিং তার অনলাইন অফিস স্যুটের জন্য বেশ জনপ্রিয় এবং অফিসের অ্যাকাউন্ট পরিচালনা, ওয়ার্ড প্রসেসিং এবং অবশ্যই ওয়েব কনফারেন্সিংয়ের জন্য সেরা কিছু ফিচার তৈরি করে চলেছে। এটি মূলত একটি স্টপ সলিউশন যেখানে আপনি মিটিংগুলি শিডিউল করতে পারবেন, ডকুমেন্ট তৈরি করতে পারবেন, অংশগ্রহণকারীদের আমন্ত্রণ জানাতে পারবেন এবং প্রোজেক্ট নিয়ে সহজেই আলোচনা করতে পারবেন - সবই রিয়েল-টাইমে। জোহো মিটিং সম্পর্কে আর একটি সেরা বৈশিষ্ট্য এটি সম্পূর্ণ ওয়েব-ভিত্তিক। তাই অ্যাপ ব্যাবহারের ঝামেলা নেই।

গো টু মিটিং - সেরা ভিডিও কনফারেন্সিং অ্যাপ

গো টু মিটিংঃ গো টু মিটিং উপরিউক্ত সকল সেরা ভিডিও কনফারেন্সিং অ্যাপ এর মধ্যে প্রাচীনতম ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি এবং এটি জুম অ্যাপ এর ভালো একটি বিকল্প। সংস্থাটি প্রাথমিকভাবে কর্পোরেট ক্লায়েন্টদের সাথে ডিল করে, তবে আপনি যদি একটি ছোট সংস্থার মালিক হন তবে গো টু মিটিং  আপনাকে ব্যাবহারের সুযোগ দেয়। আপনি যে কোনও ডিভাইস এবং যে কোনও জায়গা থেকে ভিডিও এবং অডিও মিটিং হোস্ট করতে পারেন। এবং সব চেয়ে বড় অংশটি হ'ল গো টু মিটিং ভিডিও কনফারেন্সিংয়ের জন্য ২৫০ জন অংশগ্রহণকারী এবং ওয়েবিনারদের জন্য ১০০০ জন অংশগ্রহণকারীকে ব্যাবহারের অনুমতি দেয় একসাথে।

এই ছিলো আজকের সেরা ভিডিও কনফারেন্সিং অ্যাপ আর্টিকেল। আশা করি আর্টিকেলটি আপনাদের কাজে লাগবে। ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?