অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2019/12/google-photos.html

গুগল ফটোস কি? গুগলের অনলাইন ফ্রি ফটো স্টোরেজ সম্পর্কে বিস্তারিত

গুগল ফটোস্‌ এর নাম শুনেননি অথচ ইন্টারনেট ব্যবহার করছেন এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। আমরা সবাই গুগল ফটোস্‌ এর নাম কম বেশি শুনেছি। যারা গুগল ফটোস্‌ এবং এর ব্যবহার পদ্ধতি সম্পর্কে জানেন না, আজকের এই লেখাটি শুধুমাত্র তাদের জন্য।


এই লেখাটি পড়ে আপনারা জানতে পারবেন কিভাবে গুগল ফটোস্‌ ব্যবহার করতে হয় এবং গুগল ফটোস্‌ ব্যবহার করলে যেসকল সুবিধা পাবেন। গুগল ফটো ও গুগল ড্রাইভের পার্থক্য জানতে এই পোস্টটি পড়ুন।

গুগল ফটোস্‌ কী?

গুগল ফটোস্‌ হচ্ছে গুগল কতৃক প্রতিষ্ঠিত একটি সেবা যেটি ব্যবহার করে আপনি আপনার ছবি, ভিডিও সংরক্ষন করে রাখতে পারবেন এবং পৃথিবীর যেকোন প্রান্ত হতে সেই ছবি বা ভিডিও আবার ব্যবহার করতে পারবেন।

গুগল ফটোস্‌ কেন ব্যবহার করবেন?

আমরা সাধারণত আমাদের ছবি এবং ভিডিওগুলো  মেমোরি কার্ড বা পেনড্রাইভে সংরক্ষণ করে রাখি এবং একটা সময় যখন সেগুলোতে আর ফ্রি স্পেস থাকে না তখন আমরা সমস্যায় পড়ে যাই যে এতো ছবি, ভিডিও কিভাবে সংরক্ষণ করা যায়, এই সমস্যা থেকে চিরতরে মুক্তির একটি অন্যতম সমাধান হলো এই গুগল ফটোস্‌ ব্যবহার করা। 

গুগল ফটোস্‌ ব্যবহারের সুবিধা

  • আপনার ডিভাইসের সকল ছবি আপনি এখানে সংরক্ষণ করে রাখতে পারবেন ফলে আপনার ডিভাইসে স্পেস ফাকা হবে।
  • পৃথিবীর যেকোন প্রান্তে বসে যেকোন ডিভাইস ব্যবহার করে আপনি আপনার ছবি বা ভিডিও ব্যবহার করতে পারবেন ।
  • আপনার ছবি এবং ভিডিও রাখার কোন সীমাবদ্ধতা নেই অর্থাৎ আপনি আনলিমিটেড স্টোরেজ ব্যবহার করতে পারবেন।

আনলিমিটেড স্টোরেজ ব্যবহারের কিছু শর্তঃ

গুগল ফটোস্‌ ব্যবহার করে আপনি আপনার সকল ছবি বা ভিডিও সংরক্ষণ করে রাখতে পারবেন কিন্তু এটির স্পেস কখনো শেষ হবে না, অর্থাৎ গুগল ফটোস্‌ আপনাকে আনলিমিটেড স্টোরেজ সরবারহ করে, তবে শর্ত হলো যদি আপনার ফাইলগুলো সাইজ বেশি বড় হয় তাহলে আপনার ছবিগুলোর সাইজ সর্বোচ্চ ৬০ মেগাপিক্সেল হয়ে যাবে এবং ভিডিওগুলোর সাইজ সর্বোচ্চ ১০৮০ পি হয়ে যাবে, তবে যদি কেউ তার প্রকৃত সাইজের ছবি, ভিডিও সংরক্ষণ করতে চায় তাহলে সে ১৫ জিবি স্পেস পাবে।

গুগল ফটোস্‌ ব্যবহারের নিয়মঃ

গুগল ফটোস্‌ ব্যবহার করা খুব সহজ। নিচের ধাপগুলো অনুসরণ করে আপনি সহজেই গুগল ফটোস্‌ ব্যবহার করতে পারবেন। অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনলোড। আইওএস অ্যাপ ডাউনলোড
  • প্রথমে আপনাকে আপনার ব্রাউজারটি ওপেন করতে হবে।
  • তারপর এই ঠিকানায় গিয়ে নিচের ছবিতে দেখানো অনুযায়ী স্থানে ক্লিক করতে হবে।
  • আপনি গুগল ফটোস্‌ পেয়ে যাবেন এবং তার ভেতরে আপনাকে যেতে হবে।
  • এবার আপনাকে নিচের ছবিতে দেখানো নিয়ম অনুযায়ী Upload বাটনে ক্লিক করতে হবে ,তাহলেই আপনি আপনার ডিভাইসের সকল ছবি এক এক করে গুগল ফটোস্‌-এ সংরক্ষণ করতে পারবেন।



উদাহরণস্বরুপ নিচের ছবিতে দেখতে পাচ্ছেন যে আমি আমার ডিভাইস থেকে কিছু বিড়ালের ছবি এবং যন্ত্রপাতির ছবি সিলেক্ট করেছিলাম এবং সেগুলো এভাইবেই ফটোস্‌ নামক অংশে জমা হয়েছে।



অ্যালবাম তৈরি করুন

আপনি চাইলে নির্দিষ্ট ক্যাটাগরির ছবি নির্দিষ্ট অ্যালবামে সংরক্ষণ করে রাখতে পারবেন। যেমন নিচের ছবিতে দেখানো হয়েছে যে আমি আমার বিড়ালের ছবিগুলো My Cat নামক অ্যালবামে এবং সকল যন্ত্রপাতি ও কাজ করার ছবিগুলো Ruet Life নামক অ্যালবামে সংরক্ষণ করে রেখেছি।

  • আর এটির জন্য আপনাকে উপরের ছবিতে দেখানো Create বাটনে ক্লিক করতে হবে।
  • তারপর অ্যালবাম সিলেক্ট করে অ্যালবামের নাম দিতে হবে এবং সেই অ্যালবামে আপনি যেই যেই ছবি রাখতে চান সেগুলো সিলেক্ট করতে হবে।
এভাবে আপনি অ্যালবাম তৈরি করতে পারবেন। ঠিক একই ভাবে আপনি Create বাটনে চাপ দিয়ে আপনার ছবিগুলো দিয়ে এনিমেশন, কলেজ এমনকি মুভিও তৈরি করতে পারবেন।

গুগল ফটো অ্যাসিস্ট্যান্ট

পরবর্তী যেই অংশ For You দেখতে পারছেন ছবিতে, এটা গুগল ফটো অ্যাসিস্ট্যান্ট।


গুগল ফটো অ্যাসিস্ট্যান্ট আপনার সকল ছবিগুলো বিশ্লেষণ করে স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য এনিমেশন, কলেজ, মুভি তৈরি করে দিবে। আপনি চাইলে সেইভ করে রাখতে পারেন বা ডিলেট করে দিতে পারেন।

গুগল ফটো সার্চ

যদি আপনার লক্ষ লক্ষ ছবি থাকে এবং আপনি একটি নির্দিষ্ট ছবি খুজতে চান, তাহলে সেই ছবিটি খোঁজা আপনার জন্য অনেক কষ্টসাধ্য হয়ে যাবে। আপনার সেই কষ্টকে লঘুকরণের জন্য গুগল ফটোসের বিশেষ সুবিধা হচ্ছে গুগল ফটো সার্চ। এটির মাধ্যমে আপনি শুধুমাত্র ছবির বিষয়টি লিখে সার্চ দিবেন এবং সেই বিষয় সম্পর্কিত সকল ছবি আপনার সামনে উপস্থিত হবে। উদাহরণস্বরূপ নিচের ছবিতে দেখতে পাবেন যে আমি Cat লিখে সার্চ দিয়েছিলাম এবং আমার বিড়ালের সকল ছবিগুলো সামনে চলে এসেছে।


এই অংশে আপনাদের গুগল ফটোস সম্পর্কে একটি বেসিক ধারণা দিলাম। লেখাটি ভালো লাগলে শেয়ার করুন। কোনো প্রশ্ন থাকলে মন্তব্য করতে পারেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?