অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2019/12/google-photo-tips.html

সেরা ৭টি গুগল ফটো টিপস জানেন তো?

আমরা সবাই কম-বেশি গুগল ফটোস ব্যবহার করি। গুগল ফটোসের অনেক টিপস এন্ড ট্রিকস আছে যেগুলো আমরা হয়তো না জেনেই গুগল ফটোস ব্যবহার করছি। আজ আমি আপনাদের সাথে আলোচনা করবো সেই সব গুগল ফটো টিপস এন্ড ট্রিকস নিয়ে যেগুলো জানলে আপনারা আরো ভালো ভাবে গুগল ফটোস ব্যবহার করতে পারবেন।

ছবি ব্যাকআপ | গুগল ফটো টিপস

আমরা আমাদের ছবিগুলো সংরক্ষণের পাশাপাশি ব্যাকআপ করে রেখে দিতে পারি। আবার চাইলে আমরা সেটিংসে গিয়ে অটোমেটিক্যালি ব্যাকআপ সিলেক্ট করে দিতে পারি। এর জন্য আপনাকে নিচের ছবির মত সেটিংসে গিয়ে Back up & sync  চালু করে দিতে হবে।
তাহলে যখন ডিভাইস ওয়াইফাই কানেক্টটেড হবে তখন আপনার ডিভাইসের সকল ছবিগুলো automatically Back Up হওয়া শুরু করবে নিচের ছবির মত।

ফ্রী-আপ স্পেস | গুগল ফটো টিপস

আমরা আমাদের প্রয়োজনীয় ছবিগুলো গুগল ফটোসে সংরক্ষণ করে রাখি। কিন্তু আমরা ফ্রী-আপ স্পেস নামক অপশনে গিয়ে যেই ছবি ডিলেট করে দিতে পারি যেগুলো আমাদের গুগল ফটোসে সংরক্ষণ করা আছে। তাহলে আমাদের ডিভাইসে স্টোরেজ ফাকা হবে।

আরকাইভ | গুগল ফটো টিপস

আমরা যদি কোনো ছবি লুকিয়ে রাখতে চাই বা আলাদা ভাবে সংরক্ষণ করতে চাই তাহলে আমরা ছবিগুলো আরকাইভে রেখে দিতে পারি।

ট্রাশ | গুগল ফটো টিপস

আমাদের যদি কোনো ছবি না লাগে তাহলে আমরা সেই ছবি ডিলেট করে দিতে পারি এবং এগুলো ট্রাশে জমা হবে।


তবে যদি আবার কোনো সময় ছবিটির প্রয়োজন হয় তাহলে ট্রাশ থেকে ছবি রিকোভার করা যাবে , তবে ৬০ দিন পর ছবি আর রিকোভার করা যায় না।

গুগল ফটো  অ্যাসিস্ট্যান্ট | গুগল ফটো টিপস

গুগল ফটোসে গুগল ফটো  অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করে আপনার সকল ছবিগুলোর জন্য স্বয়ংক্রিয় ভাবে আপনি এনিমেশন,কলাজ,মুভি পাবেন। আপনি চাইলে সেইভ করে রাখতে পারেন বা ডিলেট করে দিতে পারেন।



যেমন উপরের ছবিতে দেখা যাচ্ছে গুগল ফটো  অ্যাসিস্ট্যান্ট আমার জন্য একটি Animation ও একটি Stylized Photo তৈরি করেছে।

সার্চ | গুগল ফটো টিপস

যদি আপনার লক্ষ লক্ষ ছবি থাকে এবং আপনি একটি নির্দিষ্ট ছবি খুঁজতে চান, তাহলে সেই ছবিটি খোঁজা আপনার জন্য অনেক কষ্টসাধ্য হয়ে যাবে। কিন্তু গুগল ফটোস ব্যবহার করে ছবির বিষয়টি লিখে সার্চ দিলে সেই বিষয় সম্পর্কিত সকল ছবি আপনার সামনে উপস্থিত হবে। 


একইভাবে আপনি বিভিন্ন জায়গা,খাবারের নাম লিখে সার্চ দিতে পারেন তাহলে সেই সম্পর্কিত ছবি আপনার সামনে আসবে।

ছবি বা অ্যালবাম শেয়ার করা | গুগল ফটো টিপস

আপনি আপনার বন্ধুদের মাঝে আপনার কিছু ছবি বা একটি গোটা অ্যালবাম শেয়ার করতে পারবেন এবং বন্ধুরা আপনার ছবিতে মন্তব্য করতে পারবে। এটির জন্য আপনাকে নিচের ছবিতে দেখানো অনুযায়ী Share your library-তে যেতে হবে এবং Get Started button-এ চাপ দিতে হবে।
এবার আপনাকে সেই বন্ধুকে সিলেক্ট করতে হবে যাকে আপনি ছবি পাঠাতে চান।

এবার আপনাকে Send Invitation button-এ চাপ দিতে হবে। তাহলে তার কাছে Email-এ link চলে যাবে যার মাধ্যমে সে আপনার শেয়ার করা ছবি দেখতে পারবে এবং মন্তব্য করতে পারবে।

এইসব টিপস এন্ড ট্রিকস আপনার Google Photos-কে আরো ব্যবহার উপযোগী করে তুলবে। পোস্টটি ভালো লাগলে শেয়ার করে অন্যকে দেখার সুযোগ করে দিন। কোনো প্রশ্ন থাকলে জিজ্ঞাসা করতে পারেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?