অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2020/01/HDMI.html

HDMI ক্যাবলের কাজ কি? কি কি সুবিধা আছে জেনে নিন

কম বেশি আমরা সকলেই এইচডিএমআই (HDMI) ক্যাবলের সাথে পরিচিত। এইচডিএমআই (HDMI) কি? এটি কোন কোন ডিভাইসে ব্যবহৃত হয় এবং এটি ব্যবহার করার ফলে আমরা কি কি সুযোগ সুবিধা পেতে পারি! এই ধরনের সকল তথ্য জানতে হলে পুরো আর্টিকেলটি পড়ুন।

HDMI ব্যবহারের সুবিধা?

এইচডিএমআই (HDMI) এর পূর্ণ অর্থ হাই ডেফিনিশন মিডিয়া আউটপুট। নাম শুনে আপনারা হয়তো বুঝে ফেলেছেন, খুব ভালো রেজুলেশন এবং ভালো অডিও/ভিডিও আউটপুট পাবার জন্য এটি ব্যবহার করা হয়।

HDMI এর আগে সাধারণত ভিজিএ ক্যাবল ব্যবহার করা হতো যা শুধুমাত্র ভিডিও আউটপুট দেখাতে পারে, অডিও আউটপুট দিতে পারে না এবং ভিডিও কোয়ালিটি ফুল এইচডি না। এসব সমস্যা থেকে মুক্তির জন্যই আবিষ্কার হয়েছে এইচডিএমআই ক্যাবল।

এইচডিএমআই প্রথমত ব্যবহার হতো টিভি ও হোম এন্টারটেইনমেন্টের জন্য। পরবর্তীতে তা আপগ্রেড হয়ে কম্পিউটার ও হাই রেজুলেশন ভিডিওর জন্য ব্যবহার করার উপযোগী করে তোলা হয়েছে। এইচডিএমআই একটি উপযোগী ক্যাবল যা সাধারণত টিভি, মনিটর, কম্পিউটার, ল্যাপটপ, প্রজেক্টর, স্মার্টফোন, ট্যাবলেট, গেম কনসোল ইত্যাদি এই ধরনের ডিভাইসে ভিডিও এবং সাউন্ড আউটপুট পাবার জন্য ব্যবহার করা হয়।

এইচডএমআই প্রথম ব্যবহার হয় 2003 সালে। আগে সাধারণত আমরা ভিডিও অডিও আউটপুট করার জন্য আলাদা আলাদা পোর্ট ব্যবহার করতাম, কিন্তু এইচডিএমআই অনেক সহজ করে দিয়েছে যেখানে আপনি অডিও ভিডিও একসাথেই একটি মাত্র ক্যাবল দিয়ে আউটপুট করাতে পারবেন।

এইচডিএমআই এর তিনটি বেসিক টাইপ

টাইপ এঃ-ফুল সাইজ, যা দিয়ে টিভি, কম্পিউটার  বা প্রজেক্টর মনিটর ইত্যাদি এই ধরনের ডিভাইস ব্যবহার করা হয়।

টাইপ বিঃ- মিনি সাইজ, যা দিয়ে সাধারণত ক্যামেরা রেকর্ডিং বা এই ধরনের মিডিয়াম ডিভাইসে ব্যবহার করার জন্য।

টাইপ সিঃ- মাইক্রো সাইজ, যা দিয়ে সাধারণত স্মার্টফোন ট্যাবলেট বা এই ধরনের ছোট ছোট ডিভাইসে মাইক্রো এইচডিএমআই ক্যাবল ব্যবহার করা হয়।

কেন HDMI ক্যাবল গুরুত্বপূর্ণ?

এইচডিএমআই ক্যাবল শুধু একটি ইন্টারফেস যার মাধ্যমে আমরা অডিও ভিডিও আউটপুট বা ট্রানস্ফার করার জন্য ব্যবহার করে থাকি। হাই রেজুলেশন সাপোর্টেড এবং দ্রুত ডাটা ট্রান্সফার করার ক্ষমতা থাকার কারণে বর্তমানে সব ধরনের ডিভাইসে এইচডিএমআই এর চাহিদা ব্যাপক।

এইচডিএমআই দ্বারা উচ্চ গতিশীল। পরিসীমা 4K এইচডি তার সাথে নিশ্চিত করে ভিডিওর প্রতিটি মুহূর্ত, গভীরতা, উজ্জ্বলতা, উচ্চ ভিডিও রেজোলিউশন এবং দ্রুত রিফ্রেশিং হার। এই ধরনের সুযোগ সুবিধা থাকায় বর্তমানে ব্যবহৃত সকল ডিভাইসে আমরা  এইচডিএমআই এর ব্যবহার দেখতে পাই।

HDMI 2.1

এইচডিএমআই ২.১ 10K রেজুলেশন এবং ১২০ হার্জ সাপোর্টেড। তাই এটি বিশেষ করে গেমারদের জন্য খুবই উপযোগী একটি ক্যাবল কারণ এটির ফ্রেম রেট ট্রান্সফারের হার অনেক বেশি।

রেজুলেশন, রেজুলেশন হল আপনার স্ক্রিনে কতগুলো পিক্সেল আছে। যত বেশি পিক্সেল থাকে তত ভালো পিকচার কোয়ালিটি আপনি দেখতে পাবেন এবং সার্ফনেস পাবেন।
ফ্রেম রেট, অসাধারণ ভাবে ফ্রেমরেট এইচডিএমআই ২.১এ বৃদ্ধি করা হয়েছে। ফ্রেম রেট বলতে বুঝানো হয়েছে প্রতি সেকেন্ডে কতগুলো ফ্রেম পরিবর্তন হয়। একটি ভিডিও সাধারণত অনেকগুলো স্টিল ইমেজ দ্বারা তৈরি হয়, এগুলোই ফ্রেম। এখানে যত বেশি ফ্রেম থাকে তত বেশি ভিডিও স্মুথ দেখা যায়। এইচডিএমআই ২.১ প্রতি সেকেন্ড ২.১৮ জিবি ডাটা ট্রান্সফার করতে পারে।

এইচডিএমআই ২.১ HDR (হাই ডাইনামিক রেঞ্জ) সাপোর্ট করে যা black-and-white লেভেলস ও কালার রেঞ্জের সুবিধা দেয়। এইচডিএমআই ২.১ ডাইনামিক মেটাডাটা সুবিধা সম্পন্ন, তাই অডিও কোয়ালিটি  অনেক ভালো প্রদান করা হয়েছে এখানে। যেটাতে ডলবি এটমস এর মত সাউন্ড আউটপুট করার ক্ষমতা রাখে। এইচডিএমআই ২.১ ব্যবহার করার জন্য আপনার অবশ্যই ভালো রেজুলেশনের মনিটর বা গেম কনসোল থাকা প্রয়োজন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?