অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2020/01/self-driving-car.html

ফেলফ ড্রাইভিং কার - চালক ছাড়া স্বয়ংক্রিয় গাড়ি সম্পর্কে বিস্তারিত

স্বাভাবিক ভাবেই ফেলফ ড্রাইভিং কার হচ্ছে এমন গাড়ি ব্যবস্থা যাতে আমাদের কিছু করা লাগবে না, স্বয়ংক্রিয় ভাবেই গাড়ি আমাদের গন্তব্যে আমাদের পৌছে দিতে পারবে Artificial Intelligence ব্যবহার করে।


তবে এটি হচ্ছে ফেলফ ড্রাইভিং কার এর সর্বোচ্চ লেভেল। আমাদের স্বাভাবিক  manual গাড়ি চালানো ফেলফ ড্রাইভিং কার-এর অন্তর্ভুক্ত। আজকের এই লেখায় আমরা ফেলফ ড্রাইভিং কার এর লেভেল নিয়ে আলোচনা করবো।

লেভেল ০

এই লেভেলে মূলত সেই সব গাড়ি অন্তর্ভুক্ত যেই সব গাড়িগুলো আমরা আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহার করছি। এই সকল গাড়িতে প্রযুক্তি বলতে গাড়ির পেছনে একটি ক্যামেরা লাগানো থাকবে যার মাধ্যমে আপনি দেখতে পারবেন পেছনে কি আছে। ফলে পার্কিং করার সময় অন্য গাড়ির সাথে আপনার গাড়ির ধাক্কা লাগবে না। এই লেভেল ০-এর গাড়িগুলো নিজে থেকে ড্রাইভ করতে পারে না। মানে এদের Artificial Intelligence নেই।

ফেলফ ড্রাইভিং কার লেভেল ১

আপনার গাড়ি আশে পাশে থেকে তথ্য নিয়ে  যদি নিজে থেকে সামান্য Movement করতে পারে তাহলে আপনার গাড়িটি লেভেল ১-এর অন্তর্ভুক্ত। যেমন মোড় নেওয়ার সময় যদি  নিজে থেকে আপনার গাড়ির স্টেয়ারিং ঘুরে বা আশে পাশে অন্য গাড়ি দেখলে নিজে থেকেই স্পীড কম হয়ে যায় তাহলে আপনার গাড়িটি লেভেল ১-এর অন্তর্ভুক্ত।

ফেলফ ড্রাইভিং কার লেভেল ২

লেভেল ২-তে যেই গাড়িগুলো আছে সেগুলো নিজে থেকেই ড্রাইভিং করতে পারে আবার একই সাথে আপনিও চাইলে স্টেয়ারিং হুইল ব্যবহার করে গাড়ি নিয়ন্ত্রণ করতে পারবেন। এমনকি এই গাড়ির সাহায্যে আপনার গাড়ি নিজে থেকেই কোন একটি সংকীর্ণ জায়গার মধ্যে পার্কিং করতে পারবে। তবে এইসব গাড়ির ক্ষেত্রে অবশ্যই ড্রাইভারকে সজাগ থাকতে হবে এবং স্টেয়ারিং হুইল ধরে থাকতে হবে।

ফেলফ ড্রাইভিং কার লেভেল ৩

লেভেল ৩-এর গাড়িগুলো সাধারন ভাবে চলতে পারবে আবার একই সাথে আপনি যদি একটি ডেস্টিনেশন নির্ধারণ করে দেন তাহলে সেই রাস্তা দিয়ে নিজে নিজে সেই ডেস্টিনেশনে আপনাকে নিয়ে যেতে পারবে। তবে আপনাকেও সজাগ থাকতে হবে কারণ  স্বয়ংক্রিয় ভাবে চলার সময় কোনো সমস্যার মুখোমুখি হলে আপনাকে সমাধান করে দিতে হবে।

ফেলফ ড্রাইভিং কার লেভেল ৪

লেভেল ৪, লেভেল ৩-এর আপডেট ভার্সন। কারণ এখানে আপনাকে সজাগ না থাকলেও চলবে। আপনাকে শুধু মাত্র আপানর ডেস্টিনেশন সিলেক্ট করে দিতে হবে এবং এই গাড়ি স্বয়ংক্রিয় ভাবে সেখানে পৌছে দিবে। আপনি চাইলে মুভি দেখতে পারেন, খাবার খেতে পারেন, কোনো সমস্যা নেই।

তবে এই গাড়ির কিছু লিমিটেশন আছে যেমন সব স্থানে আপনি স্বয়ংক্রিয় মুডে এই গাড়ি চালাতে পারবেন না। গুগল কিছু নির্দিষ্ট Geographic Location নির্ধারণ করে রেখেছে, তাই শুধু মাত্র এই সব এলাকাতে গাড়িগুলো চলতে পারবে স্বয়ংক্রিয় ভাবে। তবে চলাচলের পথে কোনো সমস্যা তৈরি হলে গাড়ির ইঞ্জিন বন্ধ হয়ে যাবে এবং রাস্তার পাশে স্বয়ংক্রিয় ভাবে পার্ক হয়ে যাবে। 

ফেলফ ড্রাইভিং কার লেভেল ৫

লেভেল ৫-এর গাড়িগুলো লেভেল ৪-এর মতোই কিন্তু এখানে কোনো লিমিটেশন নেই। এটি সম্পূর্ণ automatic. যেকোনো রাস্তা দিয়ে দিয়েই এটি চলতে পারবে। শুধু তাই নয়, এখানে ড্রাইভারের বিন্দুমাত্র প্রয়োজন হয় না। এমনকি ড্রাইভার চাইলেও এই গাড়ি নিয়ন্ত্রণ করতে পারে না কারণ এই গাড়িতে কোনো স্টেয়ারিং হুইল থাকে না।

এই লেখাটি পড়ে আপনারা জানতে পারলেন ফেলফ ড্রাইভিং কার এর বিভিন্ন লেভেল। লেখাটি ভালো লাগলে শেয়ার করবেন আর কোনো প্রশ্ন থাকলে মন্তব্য করতে পারেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?