OrdinaryITPostAd

দাঁতের রুট ক্যানেল করতে কত টাকা লাগে

দাঁত ফাঁকা দূর করার ১৫টি উপায়দাঁতের রুট ক্যানেল করতে কত টাকা লাগে আমরা অনেকেই জানিনা। দাঁতের কোন সমস্যা হলে যে সকল চিকিৎসা করা হয় এগুলোর মধ্যে অন্যতম হলো রুট ক্যানেল। তাই চলুন রুট ক্যানেল করতে কতদিন লাগে জেনে নেওয়া যাক।

দাঁতের-রুট-ক্যানেল-করতে-কত-টাকা-লাগে

আমরা মধ্যবিত্ত পরিবারের যারা রয়েছি কোন কিছু করার আগে কেমন খরচ হবে এ সম্পর্কে জেনে নেই। এই ধারাবাহিকতাই দাঁতের রুট ক্যানেল করতে কত টাকা লাগে? এবং রুট ক্যানেল করতে কতদিন লাগে? বিষয় গুলো জানবো।

সূচিপত্রঃ দাঁতের রুট ক্যানেল করতে কেমন টাকা খরচ হয় - রুট ক্যানেল করতে কতদিন লাগে

দাঁতের রুট ক্যানেল করতে কত টাকা লাগে

দাঁতের রুট ক্যানেল করতে কত টাকা লাগে? এই বিষয় সম্পর্কে আজকে আমরা আলোচনা করব। আমাদের অনেকের ক্ষেত্রেই দাঁতের বিভিন্ন ধরনের সমস্যা হয়ে থাকে। কারো ক্ষেত্রে খুব ছোটতেই এই সমস্যাগুলো দেখা যায় আবার কারো ক্ষেত্রে একটু বড় হওয়ার পরে যাদের বিভিন্ন ধরনের সমস্যা দেখা যায়। তাতে সমস্যা গুলো একটি চিকিৎসা হলো রুট ক্যানেল।

আরো পড়ুনঃ সামনের ফাঁকা দাঁত ঠিক করার ১৮ টি কার্যকরী উপায়

আপনার দাঁতে যদি কোন কালো দাগ দেখা যায় এবং দাঁতের ভেতর থেকে গর্ত তৈরি হয়ে যায় সাধারণত তখন ফিলিং না করে রুট ক্যানেল করা হয়। যদি দাঁতের ভেতরে গর্ত তৈরি হয়ে যায় তাহলে আমরা যখন ঠান্ডা অথবা মিষ্টি কোন জিনিস খায় তখন দাঁত অনেক বেশি পরিমাণে শিরশির করে। অনেক সময় প্রচন্ড পরিমাণে ব্যথা হতে পারে আবার কিছুক্ষণ পরে এই ব্যথা কমে যায়।

এর কারণে দাঁতে ব্যথা হয় এবং এর সাথে ব্যথা সম্পন্ন মুখে ছড়িয়ে পড়ে। যদি এরকম হয় তাহলে আপনাকে অবশ্যই রুট ক্যানেল করতে হবে অন্য কোন চিকিৎসা নিয়ে এই সমস্যার সমাধান করা যাবে না। রুট ক্যানেল করার খরচ বিভিন্ন চিকিৎসকের কাছে বিভিন্ন রকমের হয়। এটির নির্দিষ্ট কোন খরচ নেই। আপনি যদি ভালো কোন চিকিৎসকের কাছে করান তাহলে খরচ ভালো করতে হবে।

আর যদি নরমাল কোন চিকিৎসকের কাছে রুট ক্যানেল করান তাহলে খরচ কিছুটা কমে আসবে। তবে আমাদের পরামর্শ থাকবে সব সময় ভালো চিকিৎসকের কাছে চিকিৎসা গ্রহণ করা যদি টাকা একটু বেশি খরচ হয় তাতেও সমস্যা নেই। তবে আপনি যদি রুট ক্যানেল করাতে চান তাহলে আপনাকে সর্বনিম্ন দুই হাজার থেকে চার হাজার টাকা খরচ করতে হবে।

রুট ক্যানেল করার পরে যদি ওই জায়গাটিতে ক্যাপ বসাতে চান তাহলে খরচ কিছুটা বেড়ে যাবে। যদি ক্যাপ বসানো হয় তাহলে কেউ কখনো বুঝতে পারবে না যে আপনার এটি আসল দাঁত নাকি নকল দাঁত। তাই আপনি যদি ভাল চিকিৎসা গ্রহণ করতে চান এবং আপনার তাদের সঠিক চিকিৎসা দিতে চান তাহলে একজন ভালো চিকিৎসক এর কাছে পরামর্শ নিয়ে কাজটি করান।

রুট ক্যানেল করতে কতদিন লাগে

রুট ক্যানেল করতে কতদিন লাগে? গুরুত্বপূর্ণ একটি প্রশ্ন। অনেকেই মনে করে থাকে রুট ক্যানেল কয়েক মিনিটের মধ্যে হয়ে যায়। আবার অনেকেই মনে করে থাকে রুট ক্যানেল করতে অনেক সময় লাগে। কিন্তু বিষয়টি এরকম নয়। আপনার যদি দাঁতের ভেতরে গর্ত হয়ে যায় এবং খাবার খেতে সমস্যা হয় অথবা ঠান্ডা খেলে অতিরিক্ত পরিমাণে শিরশির করে তাহলে আপনাকে রুট ক্যানেল করাতে হবে।

যে কোন চিকিৎসা করানোর আগে চিকিৎসা পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জেনে নিতে হবে। ওই চিকিৎসা পদ্ধতি করাতে কতদিন সময় লাগে কতদিনের মধ্যে সম্পন্ন হয় এই বিষয়গুলো জেনে নেওয়ার জরুরী। আপনি যদি ভালো চিকিৎসকের কাছে যান সমস্যার সমাধান করতে তাহলে রুট ক্যানেল করতে সর্বোচ্চ দুই থেকে তিন দিন সময় লাগবে। কারণ এই সমস্যাটি জটিল।

রুট ক্যানেল এর উপকারিতা

দাঁতের রুট ক্যানেল করতে কত টাকা লাগে? বিষয়টি সম্পর্কে জেনেছি এখন রুট ক্যানেল এর উপকারিতা সম্পর্কে জেনে নেওয়া যাক। সাধারণত আমাদের দাঁতের সমস্যা হলে আমরা রুট ক্যানেল করে থাকি। আপনারা সবাই দেখা যায় জীবাণু অথবা ব্যাকটেরিয়া আমাদের দাঁতের ভেতরে প্রবেশ করে তাদের সম্পূর্ণ অংশ খেয়ে ফেলেছে এবং ভেতর থেকে গর্ত করে দিয়েছে।

যদি এমনটা হয়ে থাকে তাহলে আমরা যখন পানি খাই তখন দাঁত অতিরিক্ত পরিমাণে শিরশির করে এবং মিষ্টি কোন খাবার খাওয়া সম্ভব হয় না। সাধারণত এই সমস্যার সমাধান গুলোর জন্যই দাঁতে রুট ক্যানেল করতে হয়। রুট ক্যানেল না করলে সম্পূর্ণ দাঁত নষ্ট হয়ে যেতে পারে। যদি এই সমস্যাগুলো সমাধান করতে চান তাহলে আপনাকে অবশ্যই রুট ক্যানেল করতে হবে।

রুট ক্যানেল করার পরে যেকোনো ধরনের ঠান্ডা খাবার খাওয়া যায় খুব সহজেই। এই সময় দাঁতে কোন ধরনের শিরশির ভাব হয় না। এছাড়া খাবার চালানো সময় অতিরিক্ত পরিমাণে ব্যথা হত যদি রুট ক্যানেল করা হয় তাহলে এই ব্যথা হয় না। অনেক সময় জীবাণুয়ের কারণে দাঁতের ওই অংশ অতিরিক্ত পরিমাণে গন্ধ করতো রুট ক্যানেল করার পরে গন্ধ অনেকটাই কমে গিয়েছে।

রুট ক্যানেল এর ক্ষতিকর দিক

রুট ক্যানেল এর ক্ষতিকর দিক সম্পর্কে এখন জানবো। যদি সঠিকভাবে রুট ক্যানেল করার না হয় তাহলে এটি আমাদের দাঁতের জন্য ক্ষতিকর হতে পারে। কিন্তু সঠিকভাবে যদি রুট ক্যানেল করা হয় তাহলে আমাদের দাঁতের জন্য উপকারী। তবে বেশ কিছু ক্ষতিকর দিক রয়েছে যদি সঠিকভাবে রুট ক্যানেল করা না হয় তাহলে। চলুন বিষয় গুলো জেনে নেওয়া যাক।

রুট-ক্যানেল-এর-ক্ষতিকর-দিক

যদি সঠিকভাবে রুট ক্যানেল করা না হয় তাহলে অনেক সময় কিছুদিন পরে দাঁতে আবার প্রচন্ড পরিমাণে ব্যথা হতে পারে। আগে যেমনটা পানি খেলে শিরশিরানি ভাব হতো ঠিক একই রকম ভাবে রুট ক্যানেল করার কিছুদিন পরে এই সমস্যাগুলো আবার দেখা যায়। যেহেতু এটি জীবাণু এর সংক্রমণের কারণে হয়ে থাকে তাই কিছুদিন পর আবার জীবাণু এর সংক্রমণ দেখা যায়।

রুট ক্যানেল কতদিন স্থায়ী থাকে

দাঁতের রুট ক্যানেল করতে কত টাকা লাগে? এই বিষয়টি সম্পর্কে জেনেছি এখন আমরা জেনে নেব রোড ক্যানেল কতদিন স্থায়ী থাকে? দাঁতের সমস্যার সমাধানের জন্যই রুট ক্যানেল করা হয়। যেহেতু রুট ক্যানেল করতে ভালো পরিমাণে অর্ধ খরচ হয় তাই কেউ কয়েক মাসের জন্য কখনো এটি করবে না। আমরা যখন রুট ক্যানেল করি তখন চাই এটি দীর্ঘস্থায়ী হোক।

দীর্ঘস্থায়ী তখনই হবে যখন আমরা ভালো চিকিৎসকের দ্বারা আমাদের দাঁতের রুট ক্যানেল করাবো। যদি ভালো চিকিৎসকের দ্বারা এটি করানো না হয় তাহলে অনেক সময় কিছুদিনের মধ্যেই রুট ক্যানেল নষ্ট হয়ে যেতে পারে। যেন এই সমস্যায় পড়তে না হয় তাই আমাদেরকে একজন ভালো চিকিৎসকের পরামর্শ নিতে হবে এবং তাদের দিয়েই আমাদের দাঁতের রুট ক্যানেল করাতে হবে।

তাই দাঁতের রুট ক্যানেল কতদিন স্থায়ী থাকবে এটা নির্ভর করে আপনার চিকিৎসকের উপরে। তাই কিছু টাকা বাঁচানোর জন্য কখনোই খারাপ মানের চিকিৎসক দিয়ে রুট ক্যানেল করাবেন না। যদি দীর্ঘস্থায়ী চান তাহলে অবশ্যই আপনার এলাকায় ভালো দন্ত চিকিৎসক রয়েছে তার কাছে গিয়ে তাদের সমস্যার সমাধান করে নেবেন। তাহলে দীর্ঘস্থায়ী হবে।

রুট ক্যানেল করার নিয়ম

রুট ক্যানেল করার নিয়ম অনেকেই জানতে চাই। রুট ক্যানেল করার নিয়ম খুবই সহজ। আমরা জানি যে দাঁতের মধ্যে যদি গর্ত তৈরি হয় তাহলে এই গর্ত পূরণ করার জন্য যে পদ্ধতি অবলম্বন করা হয় সাধারণত তাকেই রুট ক্যানেল বলা হয়ে থাকে। তবে রুট ক্যানেল করার বেশ কিছু নিয়ম রয়েছে অবশ্যই এই নিয়ম অনুযায়ী চিকিৎসকরা এই পদ্ধতি অবলম্বন করে।

যেহেতু সংক্রমণের কারণে ভেতর থেকে জীবাণু দাঁত কে গর্ত করে দেয়। তাই যখন আমরা খাবার খায় তখন এই গর্তের ভেতরে খাবার ঢুকে যাই। আবার অনেক সময় প্রচন্ড পরিমাণে ব্যথা অনুভুত হয়। যখন রুট ক্যানেল করা হয় সাধারণত তখন চেতনা নাশক দিয়ে সম্পূর্ণ তার থেকে অচেতন করে দেওয়া হয়। কারণ রুট ক্যানেল করার সময় ব্যথা অনুভূত হতে পারে।

এরপরে গর্ত হয়ে যাওয়া অংশটি সম্পূর্ণ ভালোভাবে পরিষ্কার করা হয়। এমন ভাবে পরিষ্কার করা হয় যেন এর ভেতরে কোন ধরনের জীবাণু না থাকে। জীবাণু থাকলে আবার সংক্রমণের কারণে নতুন করে গর্ত তৈরি করতে পারে অথবা অন্য দাঁতে এই সংক্রমণ চলে যেতে পারে। তাই এই সংক্রমণ থামানোর জন্য জীবাণু পরিষ্কার করে তার ওপরে রুট ক্যানেল করা হয় এবং ক্যাপ বসিয়ে দেওয়া হয়।

রুট ক্যানেল করার সময় ব্যাথা

রুট ক্যানেল করার সময় ব্যাথা হয় কিনা? অনেকেই জানতে চাই। আমরা ইতিমধ্যেই দাঁতের রুট ক্যানেল করতে কত টাকা লাগে? এই বিষয় গুলো সম্পর্কে জেনেছি। অবশ্যই সঠিক চিকিৎসা নেওয়ার জন্য এবং কেমন টাকা খরচ হবে এ বিষয়টি জানার জন্য আজকের এই আর্টিকেল মনোযোগ সহকারে পড়া অতি গুরুত্বপূর্ণ। অনেকে মনে করে থাকে রুট ক্যানেল করার সময় প্রচন্ড পরিমাণে ব্যথা হয়।

আসলে বিষয়টি এরকম নয় তবে অনেকের ক্ষেত্রে ব্যথা হতে পারে। বিশেষ করে যাদের ক্ষেত্রে দাঁতে অনেক বেশি সংক্রমণ হয়ে গেছে এবং ভেতরে অনেক বেশি গর্ত হয়ে গেছে সাধারণত তাদের ক্ষেত্রেই প্রচন্ড পরিমাণে ব্যথা হতে পারে। যেহেতু রুট ক্যানেল করার সময় সম্পূর্ণ তার ভালোভাবে পরিষ্কার করে নেওয়া হয় এবং যে দাঁতে রুট ক্যানেল করা হবে সেই দাঁত সম্পূর্ণ অবশ করে দেওয়া হয় তাই ব্যথা হওয়ার সম্ভাবনা থাকে না।

রুট ক্যানেল করার আগে করনীয়

রুট ক্যানেল করার আগে করনীয় রয়েছে অবশ্যই সেই করণীয় গুলো আমাদের মেনে চলতে হবে। রুট ক্যানেল করার আগে চিকিৎসকের করনীয় রয়েছে। সাধারণত রোগীর তেমন কোন করনীয় নেই। তবে রুট ক্যানেল করার আগে অবশ্যই ভালোভাবে মুখ পরিষ্কার করে আসতে হবে। মুখে যেন কোন ধরনের গন্ধ না থাকে এ বিষয়টি লক্ষ্য রাখতে হবে।

চিকিৎসক যখন রুট ক্যানেল করা শুরু করবে সাধারণত তার আগে রুট ক্যানেল করার চেয়ে সকল যন্ত্রপাতি রয়েছে সেগুলোকে ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। কারণ একই যন্ত্রপাতি দিয়ে অনেকজনের চিকিৎসা করানো হয় তাই এ বিষয়টি অবশ্যই জরুরী। অনেক ভুয়া চিকিৎসক রয়েছে যারা এই যন্ত্রপাতি গুলো পরিষ্কার করে না। তাই আপনাকে এই বিষয় গুলো লক্ষ্য রাখতে হবে।

আরো পড়ুনঃ সামনে দাঁত নিচু করার উপায় - সামনের দাঁত নিচু করার ঘরোয়া উপায়

চিকিৎসকের উচিত কোন দাঁতের সমস্যা হয়েছে এই দাঁতটি ভালো হবে দেখে নেওয়া। রোগের উচিত ভাল হবে নির্দিষ্ট করে দেখিয়ে দেওয়া যে তার এই দাঁতের সমস্যা হচ্ছে। আর কোন ধরনের সমস্যাগুলো হচ্ছে এ বিষয়ে বিস্তারিত ভাবে বলে দেওয়া। যেমন ঠান্ডা পানি খেলে অথবা ঠান্ডা কোন খাবার খেলে অতিরিক্ত পরিমাণে শিরশির করে খাওয়া যায় না। এছাড়া প্রচন্ড পরিমানে ব্যথা হয়।

রুট ক্যানেল করার পরে করনীয়

রুট ক্যানেল করার পরে করনীয় রোগীদের। আপনি যদি চান আপনার রুট ক্যানেল দীর্ঘস্থায়ী হোক তাহলে আপনাকে বেশ কিছু করনীয় মেনে চলতে হবে। আমরা মনে করি রুট ক্যানেল করার পর সব ধরনের কাজ করা যাবে এবং খাবার খাওয়া যাবে কিন্তু বিষয়টা এরকম নয়। রুট ক্যানেল করার পরে ভালোভাবে চিকিৎসকের কাছে জেনে নেবেন কোন কাজগুলো করতে হবে এবং কোনগুলো করা যাবে না।

রুট-ক্যানেল-করার-পরে-করনীয়

আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় চিকিৎসক যদি আপনাকে খাবারের কোন তালিকার না দেই তাহলে আপনি নিজে থেকেই জিজ্ঞেস করে নেবেন কোন খাবারগুলো খেতে পারবেন এবং কোন খাবারগুলো খেতে পারবেন না। যেমন রুট ক্যানেল করার পরে শক্ত কোন ধরনের খাবার খাওয়া যাবে না বিশেষ করে যেই দাঁতে রুট ক্যানেল কেনার করা হয়েছে সেই দাগ দিয়ে চিবানো যাবে না।

রুট ক্যানেল করার পরে অতিরিক্ত পরিমাণে ঠান্ডা পানি এবং খাবার খাওয়া যাবে না। যে দাঁতে রুট ক্যানেল করা হয়েছে ব্রাশ বারবার ঘোষা যাবে না। সাধারণত এই কাজগুলো করা থেকে আমাদের বিরত থাকতে হবে। এই ভুলগুলোর কারণেই রুট ক্যানেল নষ্ট হয়ে যায় এবং অল্প সময়ের মধ্যেই আবার আগের সমস্যাগুলো দেখা দেই।

লেখক এর শেষ মন্তব্য

দাঁতের রুট ক্যানেল করতে কত টাকা লাগে? বিষয়টি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি আপনার দাঁতের সমস্যা গুলো সমাধান করতে চান অর্থাৎ রুট ক্যানেল করতে যান তাহলে আপনাকে অবশ্যই আজকের এই আর্টিকেল মনোযোগ সহকারে করা উচিত। কারণ এখানে আমরা রুট ক্যানেল সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। যদি আপনি জানতে সমস্যায় ভুগে থাকেন এবং রুট ক্যানেল করাতে চান তাহলে উপরোক্ত বিষয়গুলো ভালোভাবে জেনে তারপরে চিকিৎসকের পরামর্শ নেবেন। আশা করি আপনারা এখান থেকে অনেক বেশি উপকৃত হয়েছেন। আর এই ধরনের আর্টিকেল যদি পড়তে চান তাহলে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। 20791

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url