OrdinaryITPostAd

সামনের ফাঁকা দাঁত ঠিক করার ১৮টি কার্যকরী উপায়

সামনের ফাঁকা দাঁত ঠিক করার উপায় সম্পর্কে জেনে আপনি আপনার হাসিকে সুন্দর করে তুলতে পারেন। এই পোস্টে সামনের ফাঁকা দাঁত ঠিক করার উপায় আলোচনা করা হবে। সামনের ফাঁকা দাঁত ঠিক করার উপায় এর ফলে সুন্দর ঝকঝকে দাঁত আর ফাঁকা না থাকায় সৌন্দর্য ফুটে উঠে।
বর্তমানে সামনের দুই দাঁতের মাঝখানে ফাঁকা হওয়া খুবই সাধারণ একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে। বেশিরভাগই জেনেটিক কারণে এইরকম সমস্যা বেশি হয়ে থাকে। যদি কোন বাবা মার এই সমস্যা থাকে, তাহলে সন্তানদেরও দাঁত ফাঁকা হওয়ার সম্ভাবনা থেকে যায়। নিজে থেকে ঠিক না হলে চিকিৎসা নিতে হয়।

পেইজ সূচিপত্র

সামনের ফাঁকা দাঁত ঠিক কেন করবেন

আপনার মুখের সৌন্দর্য ফিরিয়ে নিয়ে আসতে সামনের ফাঁকা দাঁত ঠিক করা খুবই গুরুত্বপূর্ণ। কারণ আপনার হাসিকে সুন্দর করে তুলতে পারে ঝকঝকে সুন্দর দুটি পাটি মেলানো দাঁত। কিন্তু যদি সেই দাঁতের মাঝে কোনরূপ ফাঁকা থেকে যায়, তাহলে সেই সৌন্দর্য অচিরেই হারিয়ে যায়।

আজকাল এই ফাঁকা দাঁতের সমস্যা নিয়মিত একটি সাধারন সমস্যা হয়ে দাঁড়িয়েছে। জেনেটিক কারণেই এই ফাঁকা দাঁতের সমস্যা হতে পারে। এছাড়াও যদি আপনার পিতা মাতার মধ্যে যে কারোও সামনের ফাঁকা দাঁত কোন কারণে ফাঁকা থাকে, তাহলে দাঁত ফাঁকা উঠে।
এছাড়াও স্বাভাবিকের চেয়ে যদি আপনার কম দাঁত থাকে অথবা বড় আকৃতির চোয়াল হয় তাহলেও ফাঁকা দাঁত উঠতে পারে। সামনের ফাঁকা দাঁত ঠিক করার উপায় না জানলে হাড়ের অসুখ হলে অথবা দাঁত পড়ে যাওয়ার মত কোন ধরনের সমস্যা হলে সামনের দাঁত ফাঁকা হতে পারে। 

যেই সকল বাচ্চা কমবয়সি অর্থাৎ বারো থেকে তেরো বছরের অথবা আট থেকে নয় বছর বয়সের তাদের সামনের উপরের দুই দাঁতের মাঝখানে ফাঁকা অংশ দেখা যায়। অনেকেই এই সমস্যাকে আগলি ডাকলিং স্টেজ বলে থাকেন। শুধুমাত্র সৌন্দর্য জনিত সমস্যার কারণে এই ফাঁকা দাঁতের সমস্যাকে সমাধান করতে পারেন।

কারণ এই সামনের দাঁতে ফাঁকা থাকলে আপনার খাওয়া দাওয়া মাড়ির ব্যথা ও অন্যান্য যেকোনো সমস্যা আপনার থাকবে না। কিন্তু সৌন্দর্য নিয়েই হলো সকল সমস্যা। তাই নিজের ফাঁকা দাঁতের সমস্যার সমাধানে চিকিৎসা করাতে পারেন।

সামনের ফাঁকা দাঁত ঠিক করার কারণ

প্রতিদিনের নিয়মিত চলাচলে বিভিন্ন কারণেই আপনার সামনের ফাঁকা দাঁত তৈরি হতে পারে। তবে এই সামনের ফাঁকা দাঁত ঠিক করার কারণ রয়েছে যেমন,

১। অতিরিক্ত ব্লিচিং করাঃ 
অনেকেই দেখা যায় দাঁতকে সুন্দর করার জন্য ব্লিচিং করে থাকে। যার ফলে দাঁতের এনামেল ক্ষয় হয়ে যায়। অনেক সময় এনামেল ক্ষয় হওয়ার কারণে তাদের আবরণ ফেটে যেতে পারে।

যার ফলে দাঁত একটু ফাঁকা হয়ে যায়। দাঁতের রঙ পরিবর্তন হয়ে গেলে ধবধবে আর সাদা থাকে না। তাই সাদা করার জন্য এই অতিরিক্ত ব্লিচিং করা তাদের জন্য খুবই ক্ষতিকর।

২। গরম খাবারের সঙ্গে ঠান্ডা পানীয়ঃ 
বেশিরভাগ সময়ে অনেকেই অতিরিক্ত গরম খাবার খেয়ে থাকে, যার ফলে দাঁতের শক্ত আবরণ এনামেলকে বাড়িয়ে দিতে পারে। আবার অনেকেই গরম খাবারের সাথে ঠান্ডা পানীয় একই সাথে খেয়ে থাকে।

এই ধরনের সমস্যায় এনামেলে চুলের চেয়েও সূক্ষ্ম ধরনের ফাটল তৈরি হতে পারে। আর সেই ফাটলের কারণে আপনার এনামেল বেড়ে যেতে পারে। অর্থাৎ ফাটল যখন অতিরিক্ত মাত্রায় শুরু হয়ে যায়, তখন আপনার দাঁত ধীরে ধীরে ফাঁকা হতে পারে।

৩। দীর্ঘ সময় ব্রাশ করাঃ 
যদি আপনি নিয়মিত ব্রাশ করার ক্ষেত্রে দীর্ঘ সময় ধরে ব্রাশ করতে থাকেন। অথবা একই দিনে অনেকবার দাঁত ব্রাশ করে থাকেন, তাহলে আপনার ক্যালসিয়াম ক্ষয় হয়ে যেতে পারে। আর অধিক পরিমাণে আপনি যখন দাঁত ব্রাশ করবেন, তখন ক্যালসিয়াম ক্ষয় হয়ে দাঁতের মধ্যে ফাঁকা জায়গার সৃষ্টি হতে পারে।

৪। ভুল টুথপেস্ট ব্যবহারঃ 
যদি আপনি দাঁতকে ভালো রাখতে অতিরিক্ত রুক্ষ কোন টুথপেস্ট ব্যবহার করেন, তাহলে দাঁতের ক্ষতি হতে পারে। সেইক্ষেত্রে ক্ষতিকর টুথপেস্ট আপনার দাঁত নষ্ট করে দিতে পারে। অতিরিক্ত পরিমাণে ফ্লোরাইড থাকার কারণে দাঁতের ক্ষয় হয়ে দাঁত ভেঙে যেতে পারে অথবা দাঁতের মাঝখানে ফাঁকা জায়গার সৃষ্টি হতে পারে।

৫। বোতলের ছিপি দাঁত দিয়ে খোলাঃ 
অধিকাংশ ক্ষেত্রেই অনেকের মধ্যে বোতলের ছিপি দাঁত দিয়ে খোলার অভ্যাস থাকে। দাঁত দিয়ে খোলার কারণে অনেকের দাঁত ভেঙে যায় অথবা ফেটে যেতে পারে। আর যখন দাঁতের ফাটল ধরে তখন সেই দাঁতের আয়ু কমে যায়। মাঝে মাঝে দাঁতের মাঝে ফাঁকা জায়গার সৃষ্টি হয়। এই অবস্থায় আপনার চিকিৎসা নেওয়া লাগতে পারে।

৬। দাঁতের যত্নে অবহেলাঃ 
দাঁতের যত্নে যদি আপনি নিয়মিত অবহেলা করতে থাকেন, তাহলে দাঁত ধীরে ধীরে গর্ত হয়ে ফাঁকা জায়গার সৃষ্টি হতে পারে। অন্তত আপনাকে নিয়মিত বছরে একবার হলেও একজন ডেন্টাল সার্জন দেখানো উচিত।

এতে করে নিয়মিত স্কেলিং করার কারণে আপনার দাঁতের সমস্যাগুলো বের হয়ে আসবে। পাশাপাশি আপনার দাঁতে যদি কোন ধরনের ফাঁকা জায়গার সৃষ্টি হয়ে থাকে, তাহলে সেটিও সমাধান করা সহজ হবে।

৭। জেনেটিক কারণঃ 
পরিবারের কারণে অর্থাৎ বংশগত কোন কারণে যদি দাঁতের মধ্যে ফাঁকা থাকার সমস্যা থাকে, তাহলে আপনার ক্ষেত্রেও দাঁত ফাঁকা উঠতে পারে। কারণ জেনেটিক কারণে বেশিরভাগ সময়ই দাঁত ফাঁকা উঠে। 

৮। চোয়াল বড় আকৃতিরঃ 
যদি আপনার চোয়াল অস্বাভাবিকভাবে বড় আকৃতির হয়, তাহলে দাঁত ফাঁকা হতে পারে। বড় আকৃতির চোয়ালের কারণে দাঁত সুন্দরভাবে উঠতে পারে না। দুই দাঁতের মাঝখানে অসংখ্য ফাঁকা জায়গার সৃষ্টি হয়, যার ফলে স্বাভাবিকের চেয়েও বড় চোয়াল তৈরি হয়।

৯। শক্ত কিছু খাওয়াঃ 
শক্ত কোন কিছু খাওয়ার ক্ষেত্রে অবশ্যই আপনি যদি অসাবধানতাবশত কোন হাড্ডি খেয়ে থাকেন। অথবা এমন কিছু শক্ত খাবার খেয়ে থাকেন যার ফলে আপনার দাঁত ফাঁকা হয়ে যেতে পারে। শক্ত কিছু খাওয়ার পূর্বে আপনাকে খুবই সাবধানতা অবলম্বন করতে হবে। আর তা না হলে দাঁত ফাঁকা হওয়ার সম্ভাবনা বেশি।

১০। দাঁত কাঠি দিয়ে খোঁচানোঃ 
অধিকাংশ ক্ষেত্রে বেশিরভাগ লোক খাবার খাওয়ার পর দাঁত কাঠি দিয়ে খোঁচানোর অভ্যাস দেখা যায়। কাঠি দিয়ে দাঁত খোঁচালে আপনার দাঁত ফাঁকা হয়ে যেতে পারে। এই কথা অনেকে মাথায়ই রাখেন না। কিছুদিন পর দেখা যায় দাঁতে কাঠি দিয়ে খোঁচানোর কারণে সামনের দাঁত ফাঁকা হয়ে যায় দেখতে খুবই অসুন্দর লাগে।

১১। দাঁত আকারে ছোট হলেঃ 
যদি আপনার দাঁত আকারে ছোট হয়, তাহলে তাদের মাঝখানে ফাঁকা জায়গার সৃষ্টি হতে পারে। সেই কারণে দাঁতের মাড়িকে পূরণ করার জন্য অনেক সময় দাঁত আকারে ছোট উঠে। যা দাঁতের মাঝখানে ফাঁকা জায়গার সৃষ্টি করে।

১২। ফ্লসিং না করাঃ 
যদি ব্রাশ করার পূর্বে আপনার ফসিং করার কোন ধরনের অভ্যাস না থাকে, তাহলে দাঁতে গর্ত হয়ে ফাঁকা জায়গার সৃষ্টি করতে পারে। তাই নিয়মিত দাঁত ব্রাশ করার পূর্বে আপনাকে ফ্লসিং করতে হবে।

সামনের ফাঁকা দাঁত ঠিক করার উপায়

সামনের ফাঁকা দাঁত ঠিক করার বিভিন্ন ধরনের উপায় রয়েছে। আপনি সামনের ফাঁকা দাঁত ঠিক করার উপায় জেনে যদি চিকিৎসা করে আপনার ফাঁকা দাঁত ঠিক করতে চান, তাহলে এর আধুনিক কিছু পদ্ধতি রয়েছে। সেই গুলোর মাধ্যমে আপনি আপনার ফাঁকা দাঁত ঠিক করতে পারেন।

অধিকাংশ সময় আঁকাবাঁকা অথবা ফাঁকা দাঁতের জন্য আপনার এই চিকিৎসা ছয় মাস থেকে দুই বছর পর্যন্ত সময় লাগতে পারে। কারণ পোরসেলিন বা জিরকোনিয়াম দ্বারা যেই ক্যাপ করানো হয় সেটির মাধ্যমে আপনি এক সপ্তাহের মধ্যেই সামনের ফাঁকা দাঁত ঠিক করতে পারবেন।
বর্তমানে সামনের ফাঁকা দাঁত ঠিক করার উপায় না জানলে ক্যাপ বা ক্রাউন করে অনেক বেশি দাঁতের ক্ষয় হয়ে যায়। যার ফলে ভিনিয়ারিং পদ্ধতিতে দাঁতের ফাঁকে চিকিৎসা করা হয়। এর মাধ্যমে চিকিৎসা করলে দুই থেকে তিন দিনের মধ্যেই আপনার সামনের ফাঁকা দাঁত ঠিক হতে পারে।

আধুনিক কম্পোজিট বন্ডিং মেটেরিয়ালস এর মাধ্যমে আপনি চিকিৎসকের কাছে ফাঁকা দাঁতের চিকিৎসা করাতে পারেন। কিন্তু এই চিকিৎসা করানোর সময় আপনাকে একটু সতর্কতা অবলম্বন করতে হবে। কারণ শক্ত খাবার খাওয়ার কারণে এই বন্ডিং ভেঙে যেতে পারে।

তাই মিনিমাম দুই দিন সময় না যাওয়া পর্যন্ত আপনি শক্ত কোন ধরনের খাবার খাবেন না। এছাড়াও আপনার দাঁতের ফাঁকা দূর করতে হলে ডেন্টাল ইমপ্ল্যান্ট করতে পারেন। যার মাধ্যমে তাদের ফাঁকা বন্ধ করা যায়। ডেন্টিস্টের সাথে পরামর্শ করে সুবিধাজনক পদ্ধতিতে দাঁত ফাঁকা দূর করার দীর্ঘস্থায়ী উপায় খুঁজে পেতে পারেন।

সামনের ফাঁকা দাঁত হলে প্রতিকার কি

যদি আপনার সামনের ফাঁকা দাঁত ঠিক করতে চান, তাহলে এর প্রতিকার আপনাকে জানতে হবে। যেহেতু দাঁত আপনার সৌন্দর্য বাড়ায়। সামনের ফাঁকা দাঁত হলে এর প্রতিকার গুলো হলো -
  • আপনাকে চিকন ও সরু ব্রাশ ব্যবহার করার চেষ্টা করতে হবে।
  • দাঁত মাজার জন্য কোন ধরনের শক্ত ব্রাশ ব্যবহার করা যাবে না।
  • দাঁতের ফাঁকে খাবার আটকে গেলে খুব সাবধানতা অবলম্বন করে খাবার বের করে আনতে হবে।
  • শক্ত কোন ধরনের কাঠি দিয়ে বারবার দাঁতের মাড়িতে খোঁচা দেওয়া যাবে না।
  • দাঁত উপড়িয়ে ফেলার সময় সাবধানতা অবলম্বন করতে হবে।
  • হাড়জনিত সমস্যায় দাঁতের ক্ষয় হলে সঠিক চিকিৎসা নিতে হবে।
  • শক্ত হাড্ডি জাতীয় খাবার খাওয়ার সময় দাঁতে কোন রকমের চোট দেওয়া যাবে না।

কম সময়ে সামনের ফাঁকা দাঁতের সমাধান

কম সময়ের মধ্যে যদি আপনি সামনের ফাঁকা দাঁতের সমাধান করতে চান, তাহলে একটি পদ্ধতি অবলম্বন করতে পারেন। টাইট করে দুই দাঁতের মাঝখানে একটি রাবার বেঁধে রাখতে পারেন। যার মাধ্যমে আপনার সামনের দাঁতের ফাঁকা অংশ বন্ধ হবে।

কিন্তু দুই দাঁতের মাঝের অংশে ফাঁকা বন্ধ করতে যেয়ে যদি অন্য দাঁতের পাশ থেকে আবার ফাঁকা করে ফেলেন। তাহলে খুবই সমস্যার তাই শুধুমাত্র সাময়িকের জন্য এই সমাধান হতে পারে। যদিও এটি খুব বেশি কার্যকর নয়। এছাড়াও আপনি ডেন্টিস্ট এর কাছ থেকে বিভিন্ন চিকিৎসা নিতে পারেন।
এর মধ্যে অনেক ধরনের চিকিৎসা পদ্ধতি রয়েছে। ভিনিয়ারিং পদ্ধতি এর মাধ্যমে দাঁতের ফাঁকের চিকিৎসা করা হয়। আপনি ডেন্টিস্ট এর কাছ থেকে এই চিকিৎসা নিতে পারেন। দুই থেকে তিন দিনের মধ্যেই আপনার সামনের ফাঁকা দাঁতের সমাধান করা সম্ভব।

সামনের ফাঁকা দাঁত ঠিক করার উপায় জানলে এই পদ্ধতিতে দাঁতের ক্ষতিও খুবই কম হয়। আধুনিক কম্পোজিট বন্ডিং মেটেরিয়ালস এর মাধ্যমে সামনের দাঁতের ফাঁকার সমাধান করা যায়। যদি কোন কারনে দাঁতের ফাঁকা বড় হয়, তাহলে ডেন্টাল ইমপ্ল্যান্ট করে সামনের দাঁতের ফাঁকা বন্ধ করতে পারেন।

সামনের ফাঁকা দাঁতের স্থায়ী চিকিৎসা

সামনের ফাঁকা দাঁতের স্থায়ী চিকিৎসা আপনার প্রয়োজন হতে পারে। আপনার মুখের সৌন্দর্য ফিরিয়ে নিয়ে আসতে ফাঁকা দাঁতের স্থায়ী চিকিৎসা সমাধান দিতে পারে। বিভিন্ন কারণেই যেহেতু আপনার সামনের দাঁত ফাঁকা হয়ে যেতে পারে। তাই এর জন্য প্রয়োজন সঠিক চিকিৎসা।

যদি আপনি কোন হাতুড়ে দন্ত চিকিৎসকের কাছে যেয়ে ফাকা দাঁতের চিকিৎসা করতে যান, তাহলে ভুল চিকিৎসা করে আপনি ক্ষতিগ্রস্ত হবেন। তাই ভালোভাবে জেনে সঠিক ডেন্টিষ্ট থেকে আপনাকে চিকিৎসা নিতে হবে। সামনের ফাঁকা দাঁতের স্থায়ী চিকিৎসা এর বিষয় গুলো নিম্নরূপ -

১। সামনের ফাঁকা দাঁতের চিকিৎসা করতে হলে আপনাকে প্রথমে একজন অর্থোডেন্টিক্স এর কাছে যেতে হবে। 

২। চিকিৎসার বিভিন্ন পদ্ধতি রয়েছে যেটি দীর্ঘ সময়েও করতে পারবেন অথবা অল্প সময়ের মধ্যেও স্থায়ী সমাধান পেতে পারেন।

৩। পোরসেলিন বা জিরকোনিয়াম দ্বারা ক্যাপ বা ক্রাউন করা লাগতে পারে। যা এক সপ্তাহের মধ্যে আপনার ফাঁকা দাঁতের চিকিৎসা হতে পারে।

৪। বর্তমানে অনেক সময় এই ক্যাপ করার ফলে দাঁতের অনেক বেশি ক্ষতি হয়ে যায়। তাই ভিনিয়ারিং পদ্ধতিতে দাঁতের ফাঁকের চিকিৎসা করা যায়।

৫। এতে করে দাঁতের ক্ষতিও খুব কম হয় এবং সময়ও কম লাগে। দুই থেকে তিন দিনের মধ্যেই চিকিৎসা করা যায়। আধুনিক ভাবে কম্পোজিট বন্ডিং মেটেরিয়ালস এর মাধ্যমে স্থায়ী চিকিৎসা নিতে পারেন। 

৬। এছাড়াও যদি সামনের ফাঁকা দাঁতের দীর্ঘস্থায়ী চিকিৎসা করতে চান, তাহলে ডেন্টাল ইমপ্ল্যান্ট করতে পারেন যার ফলে দাঁতের ফাঁকা খুব সহজেই বন্ধ করা যায়।

শেষকথা

এই পোস্টের মাধ্যমে আশা করছি সামনের ফাঁকা দাঁত ঠিক করার কারণ, সামনের ফাঁকা দাঁত ঠিক করার উপায়, সামনের ফাঁকা দাঁত হলে প্রতিকার কি এবং আরোও কিছু বিষয় নিয়ে জানতে পেরেছেন। যদি বিস্তারিত ভালো লাগে তাহলে পোস্টের নিচে মন্তব্য করে পাশেই থাকুন। ২৫২৭৫

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url