OrdinaryITPostAd

আজকের ইফতার ও সেহেরির সময়সূচি রাজশাহী ২০২৪

রমজান মাসের সেরা ২০টি আমলআজকের ইফতারের সময় রাজশাহী ২০২৪ নিয়ে আলোচনা করা হবে। প্রতিবছর রমজান মাস শুরু হওয়ার আগেই ইফতার এবং সেহেরির সময়সূচি প্রকাশ করা হয়। এখন আমরা রাজশাহী জেলার সেহরি ও ইফতারের সময়সূচি জানবো।

আজকের-ইফতারের-সময়-রাজশাহী-২০২৪

রাজশাহী বিভাগ বাংলাদেশের বৃহত্তম একটি বিভাগ। তাই রমজান শুরু হওয়ার আগে অনেকেই রাজশাহী জেলার সেহরি ও ইফতারের সময়সূচি জানতে চাই। তাদের জন্য আজকের ইফতারের সময় রাজশাহী ২০২৪ উল্লেখ করা হলো।

পেজ সূচিপত্রঃ আজকের সেহরি ও ইফতারের সময় রাজশাহী ২০২৪ বিস্তারিত জানুন

আজকের ইফতারের সময় রাজশাহী ২০২৪

আজকের ইফতারের সময় রাজশাহী ২০২৪ উল্লেখ করা হবে। আর কয়েকদিন পর শুরু হতে চলেছে মুসলিমদের সব থেকে বড় ধর্মীয় ইবাদত রমজান মাস। এই রমজান মাসে আমাদেরকে আল্লাহতালার খুশির জন্য রোজা পালন করতে হয়। রোজা পালন করার জন্য আমাদেরকে সেহরি ও ইফতারের সময়সূচি সম্পর্কে এটা পরিষ্কার ধারণা রাখতে হয়। প্রতিবছর ইসলামিক ফাউন্ডেশন থেকে ঢাকা ও তার পার্শ্ববর্তী এলাকার সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ করা হয়ে থাকে।

আরো পড়ুনঃ রমজানের মাগফিরাতের দোয়া - রমজান মাগফিরাত এর ১০ দিন

এর ব্যতিক্রম না হয়ে এই বছরও ঠিক ঢাকা এবং তার পার্শ্ববর্তী যে সকল বিভাগ রয়েছে সে সকল বিভাগীয় এলাকার ইফতারের সময়সূচি প্রকাশ করা হয়েছে। এখন আপনি যদি রাজশাহী শহরে বসবাস করে থাকেন অথবা রাজশাহী শহরের আশেপাশের যে সকল জেলা রয়েছে এই জেলাগুলোতে বসবাস করে থাকেন তাহলে আপনাকে অবশ্যই নিজের জেলার রমজানের সেহরি এবং ইফতারের সময়সূচি সম্পর্কে জেনে রাখতে হবে।

আমরা সবাই জানি যে রমজান মাস হল আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ এবং ফজিলতপূর্ণ একটি মাস। সাধারণত এই মাসে প্রতিটি বান্দা আল্লাহতালা এবাদত পালন করে থাকে। সবাই আল্লাহ তালাকে খুশি করার জন্য বিভিন্ন ধরনের ফরজ কি ইবাদতের সাথে নফল ইবাদত পালন করে। রমজান মাসে সব থেকে গুরুত্বপূর্ণ ইবাদত হলো সিয়াম পালন করা। সিয়াম পালন করার জন্য বেশ কিছু নিয়ম অনুসরণ করতে হয়। এগুলোর মধ্যে সেহরি ও ইফতার একটি নির্দিষ্ট সময় এর মধ্যে করতে হয়।

রাজশাহী জেলার ইফতারের সময়সূচি

রাজশাহী জেলার ইফতারের সময়সূচি আলোচনা করব। বাংলাদেশে যে সকল জেলা রয়েছে এগুলোর মধ্যে অন্যতম হলো রাজশাহী জেলা। বিভিন্ন দিক দিয়ে রাজশাহী জেলার অনেক সুনাম রয়েছে। সৌন্দর্যের দিক দিয়ে রাজশাহী জেলার বাংলাদেশের অন্যতম একটি সেরা জেলা গুলোর মধ্যে সবার উপরে রয়েছে। আপনি যদি রাজশাহী জেলায় বসবাস করে থাকেন তাহলে রমজান মাসের ইফতারের সময়সূচি সম্পর্কে জেনে নিন।

সংখ্যা - তারিখ - বার -- সেহরির সময় -- ইফতারের সময়

১ রমজান -- ১২ মার্চ -- মঙ্গলবার -- ৪.৪৪ AM -- ৬.১৮ PM

২ রমজান -- ১৩ মার্চ -- বুধবার -- ৪.৪৩ AM -- ৬.১৯ PM

৩ রমজান -- ১৪ মার্চ -- বৃহস্পতিবার -- ৪.৪২ AM -- ৬.১৯ PM

৪ রমজান -- ১৫ মার্চ -- শুক্রবার -- ৪.৪০ AM -- ৬.২০ PM

৫ রমজান -- ১৬ মার্চ -- শনিবার -- ৪.৩৯ AM -- ৬.২০ PM

৬ রমজান -- ১৭ মার্চ -- রবিবার -- ৪.৩৮ AM -- ৬.২১ PM

৭ রমজান -- ১৮ মার্চ -- সোমবার -- ৪.৩৬ AM -- ৬.২১ PM

৮ রমজান -- ১৯ মার্চ -- মঙ্গলবার -- ৪.৩৫ AM -- ৬.২২ PM

৯ রমজান -- ২০ মার্চ -- বুধবার -- ৪.৩৪ AM -- ৬.২২ PM

১০ রমজান -- ২১ মার্চ -- বৃহস্পতিবার -- ৪.৩৩ AM -- ৬.২৩ PM

১১ রমজান -- ২২ মার্চ -- শুক্রবার -- ৪.৩২ AM -- ৬.২৪ PM

১২ রমজান -- ২৩ মার্চ -- শনিবার -- ৪.৩১ AM -- ৬.২৪ PM

১৩ রমজান -- ২৪ মার্চ -- রবিবার -- ৪.২৯ AM -- ৬.২৪ PM

১৪ রমজান -- ২৫ মার্চ -- সোমবার -- ৪.২৯ AM -- ৬.২৫ PM

১৫ রমজান -- ২৬ মার্চ -- মঙ্গলবার -- ৪.২৮ AM -- ৬.২৫ PM

১৬ রমজান -- ২৭ মার্চ -- বুধবার -- ৪.২৭ AM -- ৬.২৬ PM

১৭ রমজান -- ২৮ মার্চ -- বৃহস্পতিবার -- ৪.২৬ AM -- ৬.২৬ PM

১৮ রমজান -- ২৯ মার্চ -- শুক্রবার -- ৪.২৫ AM -- ৬.২৭ PM

১৯ রমজান -- ৩০ মার্চ -- শনিবার -- ৪.২৪ AM -- ৬.২৭ PM

২০ রমজান -- ৩১ মার্চ -- রবিবার -- ৪.২৩ AM -- ৬.২৮ PM

২১ রমজান -- ১ এপ্রিল -- সোমবার -- ৪.২২ AM -- ৬.২৮ PM

২২ রমজান -- ২ এপ্রিল -- মঙ্গলবার -- ৪.২০ AM -- ৬.২৯ PM

২৩ রমজান -- ৩ এপ্রিল -- বুধবার -- ৪.১৯ AM -- ৬.২৯ PM

২৪ রমজান -- ৪ এপ্রিল -- বৃহস্পতিবার -- ৪.১৮ AM -- ৬.৩০ PM

২৫ রমজান -- ৫ এপ্রিল -- শুক্রবার -- ৪.১৭ AM -- ৬.৩০ PM

২৬ রমজান -- ৬ এপ্রিল -- শনিবার -- ৪.১৬ AM -- ৬.৩১ PM

২৭ রমজান -- ৭ এপ্রিল -- রবিবার -- ৪.১৫ AM -- ৬.৩১ PM

২৮ রমজান -- ৮ এপ্রিল -- সোমবার -- ৪.১৪ AM -- ৬.৩২ PM

২৯ রমজান -- ৯ এপ্রিল -- মঙ্গলবার -- ৪.১৩ AM -- ৬.৩২ PM

৩০ রমজান -- ১০ এপ্রিল -- বুধবার -- ৪.১২ AM -- ৬.৩৩ PM

ইফতারের দোয়া

ইফতারের দোয়া আমরা অনেকেই জানিনা। যেহেতু আজকের এই আর্টিকেলে আজকের ইফতারের সময় রাজশাহী ২০২৪ নিয়ে আলোচনা করা হচ্ছে সেহেতু ইফতারের সময় কোন দোয়া পড়তে হয় এ বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া উচিত। আপনাদের একটি তথ্য জানিয়ে রাখি যে ইফতারের সময় দোয়া করা হলো সুন্নত।

মুয়াজ ইবনে জুহরা রাঃ বলেন, তাঁর কাছে পৌঁছেছে যে রাসুলুল্লাহ সাঃ যখন ইফতার করতেন তখন এই দোয়া পড়তেন। {সুনানে আবু দাউদঃ ২৩৫৮} আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ ইফতারের সময় আল্লাহতালার কাছে দোয়া করতেন। ইফতার করার আগে আমাদের প্রিয় নবী সাঃ যে দোয়া পড়তেন সেটি হলোঃ

আরবিঃ اللَّهُمَّ لَكَ صُمْتُ وَعَلَى رِزْقِكَ أَفْطَرْتُ

উচ্চারণঃ আল্লাহুম্মা লাকা সুমতু, ওয়া আলা রিজকিকা আফতারতু

অর্থঃ হে আল্লাহ, আমি আপনারই জন্য রোজা রেখেছি এবং আপনার দেওয়া জীবিকা দিয়ে ইফতার করছি।

রোজা ভঙ্গের কারণ

রোজা ভঙ্গের কারণ আমরা অনেকেই জানিনা। কিন্তু আমাদের বেশ কিছু ভুলের কারণে রোজা ভঙ্গ হয়ে যায়। একজন প্রকৃত মুসলিম হিসেবে আমাদের অবশ্যই রোজা ভঙ্গের কারণ গুলো সম্পর্কে জেনে রাখতে হবে। এ বিষয় গুলো জানা থাকলে আমরা খুব সহজেই সর্তকতা অবলম্বন করতে পারব। তাই চলুন এবারের বিষয় রোজা ভঙ্গের কারণ গুলো জেনে নেওয়া যাক।

রোজা-ভঙ্গের-কারণ

  • যদি কেউ ভুলে কোন কিছু খেয়ে নেয় এবং এরপরে রোজা ভেঙ্গে গেছে মনে করে ইচ্ছাকৃত ভাবে খাই তখন রোজা ভেঙ্গে যায়। অনিচ্ছাকৃত অর্থাৎ ভুল করে খেলে রোজা ভঙ্গ হয় না।
  • যদি কোন ব্যক্তি রোজা থাকা অবস্থায় বিড়ি, সিগারেট সেবন করে তাহলে রোজা ভঙ্গ হয়ে যাবে।
  • আমরা অনেক সময় রোজা থাকা অবস্থায় কাঁচা চাল চিবিয়ে থাকি কিন্তু এটা নিষিদ্ধ। রোজা থাকা অবস্থায় আটার খামির, কাঁচা চাল এবং একসাথে অনেক গুলো লবণ খেলে রোজা ভঙ্গ হয়ে যাবে।
  • যে বস্তুগুলো খাওয়া হয় না যেমন কাঠ, লোহা কাগজ পাথর মাটি সহ আর অন্যান্য বস্তুগুলা খেলে রোজা ভঙ্গ হয়ে যায়।
  • যদি ইচ্ছাকৃতভাবে কেউ পাথর কাদামাটি তুলা সুতা অথবা কাগজ গিলে ফেলে তাহলে তার রোজা ভঙ্গ হয়ে যাবে।
  • রোজা থাকা অবস্থায় কেউ যদি কানে অথবা নাকের ছিদ্র দিয়ে তরল কোন ধরনের ওষুধ দিয়ে থাকে তাহলে তার রোজা ভঙ্গ হয়ে যাবে।
  • থুথু মুখে থাকা অবস্থায় গিলে ফেললে কোন ধরনের সমস্যা নেই কিন্তু থুথু হাতে নিয়ে আবার গিলে ফেললে রোজা ভঙ্গ হয়ে যাবে।
  • ভুল করে যদি কেউ স্ত্রীর সাথে সহবাস করে রোজা থাকা অবস্থায় এবং সহবাস করার পর রোজা ভঙ্গ হয়ে গিয়েছে মনে করে আবার সহবাস করে তাহলে রোজা ভঙ্গ হয়ে যাবে।
  • রোজা থাকা অবস্থায় যদি কেউ হস্তমৈথুন করে তাহলে তার রোজা ভঙ্গ হয়ে যাবে।
  • যদি কোন কারণে রোজা থাকা অবস্থায় দাঁত দিয়ে রক্ত পড়ে এবং সেটি থুথুর চাইতে বেশি হয়ে যায় এবং কেউ গিলে ফেলে তাহলে তার রোজা ভঙ্গ হয়ে যাবে।
  • কেউ যদি রোজা করার নিয়তে মুখে পান দিয়ে ঘুমিয়ে পড়ে এবং এই অবস্থায় সুবহে সাদিক হয়ে যায় তাহলে তার রোজা ভঙ্গ হয়ে যাবে।
  • কেউ যদি অন্য কাউকে জোরজবস্তি করে কোন কিছু খাইয়ে দেই তাহলে তার রোজা ভঙ্গ হয়ে যাবে।
  • যদি রোজা থাকা অবস্থায় ইচ্ছাকৃত ভাবে গুলি করার সময় অথবা নাকে পানি দেওয়ার সময় সেই পানি কণ্ঠনালীতে চলে যায় তাহলে রোজা ভঙ্গ হয়ে যাবে।
  • কেউ যদি ইচ্ছাকৃত ভাবে বমি করে বা বমি আসার পরে সেগুলোকে আবার গিলে ফেলে তাহলে তার রোজা ভঙ্গ হয়ে যাবে।
  • ইফতারের সময় হয়ে গিয়েছে অথবা আযান দিয়ে দিয়েছে এরকম মনে করে কেউ যদি খেয়ে ফেলে তাহলে তার রোজা ভঙ্গ হয়ে যাবে।

ইফতারের আগে দোয়া কবুলের হাদিস

ইফতারের আগে দোয়া কবুলের হাদিস রয়েছে যা আমরা অনেকেই জানিনা। ইফতারের আগে সাধারণত আমরা বিভিন্ন ধরনের কাজ করে থাকি কিন্তু ইফতারের আগে দোয়া করলে সেই দোয়া কবুল হয় এ বিষয়টি আমাদের জানা নেই। আপনি যদি একজন মুসলিম বান্দা হয়ে থাকেন এবং সামনে রমজান মাসে নিয়মিত রোজা করতে চান তাহলে ইফতারের আগে কিভাবে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সালাম দোয়া করতেন তা জেনে নিন।

যখন ইফতার করার সময় হবে সেই সঙ্গে সঙ্গে ইফতার করা সুন্নত। রোজাদাররা কিভাবে ইফতার করবে সাধারণত এই ইফতার করার বেশ কিছু নিয়ম রয়েছে। ইফতার করার প্রথম নিয়ম হলো সূর্য অস্ত যেতে হবে এবং রাত শুরু হবে। এই বিষয়ে আল্লাহ তাআলা পবিত্র কোরআনে বলেছেন, "আর পানাহার কর যতক্ষণ না কালো রেখা থেকে ভোরের শুভ্র রেখা পরিষ্কার দেখা যায়। অতঃপর রোজা পূর্ণ কর রাত পর্যন্ত।" {সূরা বাক্বারাঃ ১৮৭}

আরো বেশ কিছু হাদীস থেকে জানা যায় যে, হযরত সাহল ইবনে সাদ রাঃ থেকে বর্ণিত আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ বলেছেন, "মানুষ ততদিন পর্যন্ত কল্যাণে থাকবে যতদিন তারা অবিলম্বে ইফতার করবে।" {বোখারী শরীফঃ ১৮৫৬, মুসলিম শরীফঃ ১০৯৮} রাসূলুল্লাহ সাঃ আরো বলেছেন যে, "৩ ব্যক্তির দোয়া কখনো ফিরিয়ে দেয়া হয় না। যখন রোজাদার ব্যক্তি ইফতার করে, ন্যায় পরায়ণ শাসক ও নির্যাতিত ব্যক্তির দোয়া।" {মুসনাদে আহমাদ, তিরমিজি}

রোজার নিয়ত করা

আজকের ইফতারের সময় রাজশাহী ২০২৪ আলোচনা করা হয়েছে। যদি আপনি রোজা রাখতে চান তাহলে আপনাকে অবশ্যই রোজা করার নিয়ত করতে হবে। আমরা অনেকেই মনে করে থাকি যে নিয়ত মুখে উচ্চারণ করে বলতে হবে কিন্তু বিষয়টা এরকম নয়। আর নিয়ত বিষয়টি হচ্ছে মনের বিষয়। আপনি কি নিয়ত করছেন এটি একমাত্র আমাদের সৃষ্টিকর্তা আল্লাহ তা'আলা ভালো জানেন জোরে উচ্চারণ করে সবাইকে শোনাতে হবে এরকম কোন বিষয় নেই।

আরবিঃ نَوَيْتُ اَنْ اُصُوْمَ غَدًا مِّنْ شَهْرِ رَمْضَانَ الْمُبَارَكِ فَرْضَا لَكَ يَا اللهُ فَتَقَبَّل مِنِّى اِنَّكَ اَنْتَ السَّمِيْعُ الْعَلِيْم

বাংলা উচ্চারণঃ নাওয়াইতু আন আছুমা গাদাম, মিন শাহরি রমাদানাল মুবারাক, ফারদাল্লাকা ইয়া আল্লাহু, ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আনতাস সামিউল আলিম।

বাংলা অর্থঃ হে আল্লাহ! আমি আগামীকাল পবিত্র রমজানের আপনার পক্ষ থেকে নির্ধারিত ফরজ রোজা রাখার ইচ্ছা পোষণ (নিয়্যত) করলাম। অতএব আপনি আমার পক্ষ থেকে (আমার রোজা তথা পানাহার থেকে বিরত থাকাকে) কবুল করুন, নিশ্চয়ই আপনি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

রমজান মাসের ফজিলত

রমজান মাসের ফজিলত জানার পাশাপাশি আমরা যারা রাজশাহী জেলায় বসবাস করি তাদের জন্য আজকের ইফতারের সময় রাজশাহী ২০২৪ জানা অত্যন্ত জরুরী। রমজান মাস ইসলামিক দৃষ্টিকোণ থেকে কতটা গুরুত্বপূর্ণ তা আমাদের সকলের জানা রয়েছে। এমন কিছু মানুষ রয়েছেন যারা সারা বছর অপেক্ষা করে শুধু রমজান মাসের জন্য। কারণ এই মাস হল ইবাদতের মাস আল্লাহতালার কাছে ক্ষমা প্রার্থনা করার মাস।

ইসলাম ধর্মে কয়েকটি মাস রয়েছে খুবই গুরুত্বপূর্ণ এগুলোর মধ্যে অন্যতম হলো রমজান মাস। আল্লাহ তায়ালার কাছে রমজান মাসের অনেক গুরুত্ব রয়েছে। ঠিক একই রকম ভাবে পৃথিবীতে যে সকল মুসলিম নর নারী রয়েছে সবার কাছে রমজান মাস খুবই গুরুত্বপূর্ণ। রমজান মাসের অনেকগুলো ফজিলত রয়েছে এগুলোর মধ্যে অন্যতম হলো রমজান মাসে জাহান্নামের দরজা বন্ধ করে দেওয়া হয়।

রমজান মাসে আল্লাহ তাআলা তার বান্দাকে ক্ষমা করতে থাকে। আমরা মানুষ হিসেবে সারা বছর গুনাহ করতে থাকি। এ রমজান মাস হল আমাদের সারা বছরের গুনাহ মাফ করিয়ে নেওয়ারর অন্যতম সেরা মাস। আল্লাহতালা রমজান মাসে অনেক বেশি উদারতা হয়ে তার সকল বান্দাকে ক্ষমা করে দেয়। রমজান মাসে আল্লাহ তায়ালার খুশির উদ্দেশ্যে আমাদেরকে সিয়াম পালন করতে হয়।

ইফতারের সময় আমাদের করণীয়

ইফতারের সময় আমাদের করণীয় আমরা অনেকেই জানিনা। একজন মুসলিম হিসেবে আমাদের অবশ্যই ইফতারের আগে কোন কাজগুলো করতে হবে এই বিষয়ের পরিষ্কার ধারণা রাখতে হবে। কারণ ইফতারের আগে আমরা বিভিন্ন ধরনের কাজ করে থাকি যা একেবারেই উচিত নয়। তাহলে চলুন ইফতারের আগে আমাদের রোজাদার হিসেবে করণীয় কি তা জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ রমজানের রহমত মাগফিরাত নাজাতের বিষয়ে বিস্তারিত

  • খেজুর বা পানি দিয়ে ইফতার করা
  • ইফতারের আগে এবং পরে দোয়া করা
  • সময় হওয়ার সঙ্গে সঙ্গে ইফতার করা

খেজুর বা পানি দিয়ে ইফতার করাঃ ইফতার করার সময় আমাদেরকে একটি বিষয় লক্ষ্য রাখতে হবে যে যেন আমাদের প্রথম ইফতার হয় খেজুর অথবা পানি দিয়ে। সাধারণত খেজুর এবং পানি দিয়ে ইফতার করা আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর সুন্নত।

ইফতারের আগে এবং পরে দোয়া করাঃ ইফতারের আগে অবশ্যই দোয়া করতে হবে। ইফতারের সময় জেনে ইফতারের আগে আমাদেরকে সবকিছু গুছিয়ে বসে যেতে হবে এরপরে কয়েক মিনিট আগে বাড়ির সবাই মিলে একসাথে আল্লাহতালার কাছে দোয়া করতে হবে ইফতার সামনে নিয়ে। ইফতার পরবর্তীতে আবার দোয়া করতে হবে।

সময় হওয়ার সঙ্গে সঙ্গে ইফতার করাঃ অনেক সময় দেখা যায় আমরা বিভিন্ন কাজে লিপ্ত থাকি যার ফলে সময় হওয়ার পরও ইফতার করতে পারিনা। কিন্তু এই কাজ কখনোই করা যাবে না। যখনই ইফতারের সময় হবে তখনই আমাদেরকে ইফতার করে নিতে হবে দেরি করা যাবে না।

ইফতারের সময় বর্জনীয় কাজ

ইফতারের সময় বর্জনীয় কাজ সম্পর্কে এখন জানবো। ইফতারের সময় আমাদের কি করতে হবে এই বিষয় গুলো সম্পর্কে আমরা কম বেশি সবাই জানি। কিন্তু ইফতারের সময় আমাদেরকে কোন কাজ থেকে বিরত থাকতে হবে এই বিষয় গুলো সম্পর্কে জানতে হবে। কারণ অনেক সময় আমরা বিভিন্ন ধরনের কাজ করে থাকি ইফতার সামনে নিয়ে যেগুলো করা উচিত নয়।

ইফতারের-সময়-বর্জনীয়-কাজ

  • ইফতারের সময় অবশ্যই আমাদেরকে নজর হেফাজতে রাখতে হবে। এই কাজটি রোজা থাকা অবস্থায় করতে হবে কিন্তু ইফতারের সময় টিভি অথবা মোবাইলে কোন কিছু দেখা যাবে না।
  • ইফতারের সময় অতিরিক্ত জোরে কথা বলা থেকে আমাদেরকে বিরত থাকতে হবে।
  • ইফতারের সময় অন্য কাউকে গালিগালাজ অথবা হাসি ঠাট্টা করা যাবে না।
  • ইফতারের সময় কারো সাথে মজা করা যাবে না।
  • ইফতারের সময় অন্য কাউকে কষ্ট দিয়ে কথা বলা যাবে না। এই কাজটি শুধু ইফতারের সময় নয় কখনোই করা যাবেনা।
  • ইফতারের আগে কখনো মুখে কোন কিছু নেওয়া যাবে না।

আমাদের শেষ কথা

আজকের ইফতারের সময় রাজশাহী ২০২৪ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি রাজশাহী বিভাগের যে কোন জেলায় বসবাস করে থাকেন তাহলে আপনার জন্য আজকের এই আর্টিকেলটি অনেক গুরুত্বপূর্ণ। কারণ এখানে আমরা রাজশাহী বিভাগের যতগুলো জেলা আছে সবগুলো জেলার সেহরি ও ইফতারের সময়সূচি উল্লেখ করেছি।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। যদি এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল নিয়মিত পড়তে চান তাহলে আমাদের ওয়েবসাইট ফলো করতে থাকুন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটে নিয়মিত এই ধরনের আর্টিকেল প্রকাশ করে থাকি। 25427

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url