OrdinaryITPostAd

আজকের সেহরির শেষ সময় রাজশাহী ২০২৪

রমজান মাসে গুরুত্বপূর্ণ ইবাদতআজকের সেহরির শেষ সময় রাজশাহী ২০২৪ নিয়ে আলোচনা করা হবে। রোজা করার জন্য একটি নির্দিষ্ট সময়ের মধ্যে সেহরি খাওয়া খুবই গুরুত্বপূর্ণ। বিস্তারিত ভাবে সেহরি ও ইফতারের সময়সূচি রাজশাহী ২০২৪ জেনে নিন।

আজকের-সেহরির-শেষ-সময়-রাজশাহী-২০২৪

যারা রাজশাহীতে বসবাস করে অনেকেই সেহরি ও ইফতারের সময়সূচি রাজশাহী ২০২৪ সম্পর্কে কোন ধরনের তথ্য জানেনা। আপনাদের সুবিধার্থে আজকের সেহরির শেষ সময় রাজশাহী ২০২৪ এই আর্টিকেলে উল্লেখ করব।

পেজ সূচিপত্রঃ আজকের সেহরি ও ইফতারের শেষ সময় রাজশাহী ২০২৪ জেনে নিন

আজকের সেহরির শেষ সময় রাজশাহী ২০২৪

আজকের সেহরির শেষ সময় রাজশাহী ২০২৪ জানতে চান? তাহলে সঠিক জায়গায় এসেছেন। আর কয়েকদিন পর শুরু হতে চলেছে আমাদের সবথেকে বড় ধর্মীয় ইবাদত রমজান মাস। সাধারণত এই রমজান মাসে আমাদেরকে আল্লাহ তায়ালার সন্তুষ্টির জন্য সিয়াম পালন করতে হয়। আর এই সিয়াম পালন করার জন্য ভোরবেলায় সেহেরি খেতে হয়। সাধারণত এই সেহেরি নির্দিষ্ট একটি সময়ে খেতে হয়।

আরো পড়ুনঃ রমজানের রহমত মাগফিরাত এবং নাজাত বিষয়ে বিস্তারিত

এই সময় পরে খেলে রোজা হয় না। পৃথিবীতে প্রতিটি দেশে ভিন্ন ভিন্ন সময়ে সেহরি এবং ইফতার খেতে হয়। বাংলাদেশের ৬৪ জেলা রয়েছে প্রতিটি জেলার সময় ভিন্নরকম। যেহেতু বাংলাদেশের প্রতিটি জেলা একই জায়গায় অবস্থিত নয় ভৌগোলিক কারণে কিছু মিনিটের পার্থক্য রয়েছে। যারা ধর্মপ্রাণ ইসলামকে ভালোবাসে তারাই রমজান মাস শুরু হওয়ার আগেই এই বিষয় গুলো জেনে রাখতে চাই।

আগে থেকেই জানা থাকলে রমজান মাসে সাধারণত আমাদের অনেক সুবিধা হয়। যদি সময় জানা না থাকে তাহলে দেখা যায় যে আমাদের রোজা বাদ হয়ে গিয়েছে। সাধারণত ভোরবেলা ফজরের আযান দেওয়ার কিছুক্ষণ আগে সেহরি খাওয়ার সময় শেষ হয়। প্রতিবার বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন থেকে একটি নির্দিষ্ট সময় নির্ধারণ করে দেয়া হয়। এর ব্যতিক্রম না হয়ে এই বছরও ইতিমধ্যেই তা প্রকাশ করা হয়েছে।

সেহরি ও ইফতারের সময়সূচি রাজশাহী ২০২৪

সেহরি ও ইফতারের সময়সূচি রাজশাহী ২০২৪ সম্পর্কে জেনে নিন। রাজশাহী জেলা বাংলাদেশের অন্যতম একটি প্রধান জেলা। বাংলাদেশের উত্তর পশ্চিমের জেলা হল রাজশাহী। সাধারণত তাই বাংলাদেশের পূর্বের জেলাগুলোর চাইতে কয়েক মিনিট পরে সেহরির সময় শেষ হয় এবং কয়েক মিনিট পরে ইফতারের সময় হয়। নিচে আপনাদের সুবিধার্থে রাজশাহী জেলার সেহরি ও ইফতারের সময়সূচি উল্লেখ করা হলো।

রমজানের সংখ্যা -- তারিখ -- বার -- সেহরির সময় -- ইফতারের সময়

প্রথম ১০ দিন রহমত

১ রমজান -- ১২ মার্চ -- মঙ্গলবার -- ৪.৪৪ AM -- ৬.১৮ PM

২ রমজান -- ১৩ মার্চ -- বুধবার -- ৪.৪৩ AM -- ৬.১৯ PM

৩ রমজান -- ১৪ মার্চ -- বৃহস্পতিবার -- ৪.৪২ AM -- ৬.১৯ PM

৪ রমজান -- ১৫ মার্চ -- শুক্রবার -- ৪.৪০ AM -- ৬.২০ PM

৫ রমজান -- ১৬ মার্চ -- শনিবার -- ৪.৩৯ AM -- ৬.২০ PM

৬ রমজান -- ১৭ মার্চ -- রবিবার -- ৪.৩৮ AM -- ৬.২১ PM

৭ রমজান -- ১৮ মার্চ -- সোমবার -- ৪.৩৬ AM -- ৬.২১ PM

৮ রমজান -- ১৯ মার্চ -- মঙ্গলবার -- ৪.৩৫ AM -- ৬.২২ PM

৯ রমজান -- ২০ মার্চ -- বুধবার -- ৪.৩৪ AM -- ৬.২২ PM

১০ রমজান -- ২১ মার্চ -- বৃহস্পতিবার -- ৪.৩৩ AM -- ৬.২৩ PM

দ্বিতীয় ১০ দিন মাগফিরাত

১১ রমজান -- ২২ মার্চ -- শুক্রবার -- ৪.৩২ AM -- ৬.২৪ PM

১২ রমজান -- ২৩ মার্চ -- শনিবার -- ৪.৩১ AM -- ৬.২৪ PM

১৩ রমজান -- ২৪ মার্চ -- রবিবার -- ৪.২৯ AM -- ৬.২৪ PM

১৪ রমজান -- ২৫ মার্চ -- সোমবার -- ৪.২৯ AM -- ৬.২৫ PM

১৫ রমজান -- ২৬ মার্চ -- মঙ্গলবার -- ৪.২৮ AM -- ৬.২৫ PM

১৬ রমজান -- ২৭ মার্চ -- বুধবার -- ৪.২৭ AM -- ৬.২৬ PM

১৭ রমজান -- ২৮ মার্চ -- বৃহস্পতিবার -- ৪.২৬ AM -- ৬.২৬ PM

১৮ রমজান -- ২৯ মার্চ -- শুক্রবার -- ৪.২৫ AM -- ৬.২৭ PM

১৯ রমজান -- ৩০ মার্চ -- শনিবার -- ৪.২৪ AM -- ৬.২৭ PM

২০ রমজান -- ৩১ মার্চ -- রবিবার -- ৪.২৩ AM -- ৬.২৮ PM

তৃতীয় ১০ দিন নাজাত

২১ রমজান -- ১ এপ্রিল -- সোমবার -- ৪.২২ AM -- ৬.২৮ PM

২২ রমজান -- ২ এপ্রিল -- মঙ্গলবার -- ৪.২০ AM -- ৬.২৯ PM

২৩ রমজান -- ৩ এপ্রিল -- বুধবার -- ৪.১৯ AM -- ৬.২৯ PM

২৪ রমজান -- ৪ এপ্রিল -- বৃহস্পতিবার -- ৪.১৮ AM -- ৬.৩০ PM

২৫ রমজান -- ৫ এপ্রিল -- শুক্রবার -- ৪.১৭ AM -- ৬.৩০ PM

২৬ রমজান -- ৬ এপ্রিল -- শনিবার -- ৪.১৬ AM -- ৬.৩১ PM

২৭ রমজান -- ৭ এপ্রিল -- রবিবার -- ৪.১৫ AM -- ৬.৩১ PM

২৮ রমজান -- ৮ এপ্রিল -- সোমবার -- ৪.১৪ AM -- ৬.৩২ PM

২৯ রমজান -- ৯ এপ্রিল -- মঙ্গলবার -- ৪.১৩ AM -- ৬.৩২ PM

৩০ রমজান -- ১০ এপ্রিল -- বুধবার -- ৪.১২ AM -- ৬.৩৩ PM

সেহরি খাওয়ার হুকুম কি

আজকের সেহরির শেষ সময় রাজশাহী ২০২৪ নিয়ে আলোচনা করছি। সাধারণত অনেকেই মনে করে থাকে যে সেহরি খাওয়া জরুরী নয়। আবার অনেকেই মনে করে থাকে যে সেহরি খাওয়া অত্যন্ত জরুরী। যারা এই দ্বিধাদন্তের মধ্যে রয়েছে সাধারণত তাদের জন্য আজকের এই আর্টিকেল। যেহেতু পবিত্র মাস রমজান চলমান রয়েছে তাই সেহরি খাওয়ার হুকুম কি? এ বিষয় গুলো আমাদের জেনে রাখা উচিত।

সিয়াম পালনের উদ্দেশ্যে শেষ রাতের নির্দিষ্ট সময়ের মধ্যে খাবার গ্রহণ করা সুন্নত। সাধারণত আমাদের নবীজি হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যে কাজটি করেছেন আমরা যদি সেই কাজটি করি তাহলে সুন্নত পালন করা হবে। কেউ যদি রোজা পালন করার উদ্দেশ্যে রাতের শেষ অংশে কোন কিছু খায় তাহলে সে সুন্নত পালন করার সওয়াব অর্জন করবেন।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাই সাল্লাম বলেছেন, "তোমরা সাহরি খাও। কেননা, সাহরিতে বরকত রয়েছে।" {মুসলিম} আরো বলেন, "সেহরি খাওয়া বরকতময় কাজ গুলোর মধ্যে অন্যতম একটি। সুতরাং তোমরা তা খাওয়া থেকে পরিত্যাগ করো না। যদি সম্ভব হয় এক ঢোক পানি দিয়ে হলেও সেহরি খাও। কারণ যে ব্যক্তিরা সেহরি খায় আল্লাহ তাদের ওপর রহমত বর্ষণ করেন। তাছাড়া ফেরেশতারা তাদের জন্য রহমতের দোয়া করতে থাকেন।" {মুসনাদে আহমদ}

সেহরি খাওয়ার দোয়া

সেহরি খাওয়ার দোয়া আমরা অনেকেই জানিনা। আমাদের কাজ হল খাওয়া-দাওয়া করা সাধারণ ভাবে খাওয়া-দাওয়া করে নেই কোন ধরনের দোয়া পড়তে হয় কিনা যদি হয় তাহলে সেটি কি এই বিষয়ে আমাদের জানার কোন আগ্রহ থাকে না। যেহেতু রমজান মাস খুবই ফজিলতপূর্ণ একটি মাস তাই আমাদের এ বিষয় গুলো বিশেষ ভাবে লক্ষ্য রাখতে হবে।

আপনাদের সুবিধার্থে বলে রাখি যে সেহরি খাবার কোন নির্দিষ্ট দোয়া নেই তবে সেহরি খাওয়ার পরে রোজার উদ্দেশ্যে আল্লাহ তায়ালার কাছে নিয়ত করতে হয়। সাধারণত সেহরি খাওয়ার পরে আল্লাহ তাআলার কাছে যে নিয়ত করতে হয় এটিকে সেহরি খাওয়ার দোয়া বলা যায়। কিভাবে রোজার নিয়ত করবেন নিচে উল্লেখ করা হলো।

উচ্চারণঃ নাওয়াইতু আন আছুম্মা গাদাম মিন শাহরি রমাজানাল মুবারাকি ফারদাল্লাকা, ইয়া আল্লাহু ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আনতাস সামিউল আলিম।

বাংলা অর্থঃ হে আল্লাহ! আমি আগামীকাল পবিত্র রমজানের তোমার পক্ষ থেকে নির্ধারিত ফরজ রোজা রাখার ইচ্ছা পোষণ (নিয়ত) করলাম। অতএব তুমি আমার পক্ষ থেকে (আমার রোজা তথা পানাহার থেকে বিরত থাকাকে) কবুল কর, নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

সেহরি খাওয়ার সময় আজান দিলে করনীয়

সেহরি খাওয়ার সময় আজান দিলে করনীয় আমরা অনেকেই জানিনা। আর এই বিষয় গুলো না জানার কারণে অনেক সময় আমাদের রোজা ভঙ্গ হয়ে যায়। যেহেতু আমরা ইতিমধ্যেই আজকের সেহরির শেষ সময় রাজশাহী ২০২৪ নিয়ে আলোচনা করেছি তাই গুরুত্বপূর্ণ একটি বিষয় সেহরি খাওয়ার সময় যদি ফজরের আযান দিয়ে দেয় তাহলে আমাদের কি করতে হবে?

সেহরি-খাওয়ার-সময়-আজান-দিলে-করনীয়

অনেক সময় ঘুমের কারণে আমরা সঠিক সময়ে জাগরিত হতে পারি না যার ফলে নির্দিষ্ট সময়ের মধ্যে সেহরি খেতে পারি না। আবার অনেক সময় দেখা যায় যে তাড়াহুড়া করে খেতে গিয়ে আযান দিয়ে দিয়েছে। যার ফলে মুখ থেকে আমরা খাবার গুলো ফেলে দেই। অথবা অনেকেই মনে করে থাকি আমাদের রোজা আর হবে না। যদি এমনটা হয়ে থাকে তাহলে সমাধান কি?

যদি আপনি খেতে থাকেন এবং এই সময় আযান দিয়ে দেয় তাহলে আপনাকে তাৎক্ষণিক খাওয়া বন্ধ করে দিতে হবে এবং আপনি সেই রোজাটি পালন করবেন। তবে সেহরি শেষ সময়ের পরে যদি অনিচ্ছাকৃত এবং ভুলবশত কেউ খাবার খেয়ে ফেলে তাহলে এ রোজা থেকে রমজান শেষে কাজা হিসেবে পালন করে দিতে হবে। যদি আযান শোনার পর কেউ পানাহার অথবা সেহরি খাওয়া বন্ধ না করে তাহলে তার রোজা ভঙ্গ হয়ে যাবে এবং তাকে কাজা রোজার সাথে কাফফারা আদায় করতে হবে।

আমরা অনেকেই মনে করে থাকি যে আজান সেহরি খাওয়া বন্ধ করার জন্য দেওয়া হয় কিন্তু এমনটা নয় আজান হচ্ছে ফজরের নামাজের জন্য দেওয়া হয়। আজানের কয়েক মিনিট আগেই সেহরি খাওয়ার শেষ সময়। তাই আমাদের উচিত আজানের আগে যখন নির্দিষ্ট সময় হবে তার আগেই সকল খাওয়া-দাওয়া সম্পন্ন করে নেওয়া। যদি কোন কারণে খেতে না পারেন তাহলে সেহরির শেষ সময়ের মধ্যে খেতে পারবেন তবে আজান শোনার পর তা বন্ধ করে দিতে হবে।

সেহরি খাওয়া কি সুন্নত

সেহরি খাওয়া কি সুন্নত? আমরা অনেকেই এই বিষয়টি সম্পর্কে জানিনা। রমজান হল আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ একটি মাস। সাধারণত এই মাসে আমরা আল্লাহ তায়ালার ইবাদত বেশি বেশি পালন করে থাকি। এই মাসে যে সকল ইবাদত রয়েছে এগুলোর মধ্যে অন্যতম হলো সেহরি খাওয়া। তবে অনেকেই এদিকে জরুরি মনে করে থাকে না। আপনার মধ্যে যদি দ্বিধা দ্বন্দ্ব থাকে তাহলে বিস্তারিত ভাবে বিষয়টি জেনে নিন।

আপনাদের সুবিধার্থে আগেই আলোচনা করা হয়েছে যে সেহরি খাওয়া সুন্নত কাজ গুলোর মধ্যে অন্যতম একটি। কারণ আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম আমাদেরকে সেহরি খেতে বলেছেন এবং তিনি রমজান মাসে ফজরের আযানের আগেই সেহরি খেয়ে নিতেন। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম যেহেতু এই কাজটি করে গিয়েছেন তাই এটি সুন্নত।

সেহরি খাওয়ার সময় শুরু কখন

সেহরি খাওয়ার সময় শুরু কখন এই বিষয়টি আমরা অনেকেই জানিনা। সাধারণত একটি বিষয় আমাদের সকলের জানা রয়েছে যে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে সেহরি খেতে হয় না হলে রোজা হয় না। অনেকেই গভীর রাতে সেহরি খেয়ে ঘুমিয়ে পড়ে আবার অনেকেই রাতের শেষ অংশে সেহরি খায় কিন্তু কোনটি সঠিক হবে? আমাদের অনেকের জানা নেই।

তবে বিভিন্ন হাদিস থেকে জানা যায় যে রাতের শেষ অংশে সেহরি খাওয়া সব থেকে উত্তম। একেবারে পেট ভরে সেহরি খেতে হবে বিষয়টি এরকম নয়। হালকা কিছু খাবার খেলেও সেহরি খাওয়া হয়ে যাবে।হজরত আনাস রাঃ বলেছেন, যায়েদ বিন সাবেত তাকে জানিয়েছেন যে, তাঁরা রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সঙ্গে সেহরি খেয়ে ফজরের নামাজ পড়তে ওঠে গেছেন।

সেহরি খাওয়ার সময় শুরু হয় মধ্যরাত থেকে। আর এই সময় শেষ হয় ফজরের আযানের কিছুক্ষণ আগে। হজরত আনাস রাঃ জিজ্ঞাসা করলেন, " সেহরি খাওয়া ও ফজরের আজান হওয়ার মধ্যে সময়ের ব্যবধান কতটুকু? উত্তরে যায়েদ বিন সাবেত রাঃ বলেন, ৫০ অথবা ৬০ আয়াত পড়তে যতক্ষণ সময় লাগে।" {বুখারি, মুসলিম, তিরমিজি।} আশা করি সঠিক সময় কখন বিষয়টি সম্পর্কে একটা ধারণা পেয়েছেন।

বগুড়া জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪

আজকের সেহরির শেষ সময় রাজশাহী ২০২৪ এই বিষয় সম্পর্কে ইতিমধ্যে আলোচনা করা হয়েছে। এখন আমরা রাজশাহী বিভাগের অন্যতম একটি জেলা বগুড়া জেলার সেহরি ও ইফতারের সময়সূচি সম্পর্কে আলোচনা করব। যদি আপনি বগুড়া জেলার বাসিন্দা হয়ে থাকেন তাহলে অবশ্যই রমজান শুরু হওয়ার আগেই আপনার রমজানের সেহরি ও ইফতারের সময়সূচি সম্পর্কে একটা ধারণা নিয়ে নেওয়া উচিত।

আরো পড়ুনঃ রমজান মাসের সেরা ২০ টি আমল

সংখ্যা -- তারিখ -- বার -- সেহরির সময় -- ইফতারের সময়

প্রথম অংশঃ রহমতের ১০ দিন

১ রমজান -- ১২ মার্চ -- মঙ্গলবার -- ৪.৪৪ AM -- ৬.১৮ PM

২ রমজান -- ১৩ মার্চ -- বুধবার -- ৪.৪৩ AM -- ৬.১৯ PM

৩ রমজান -- ১৪ মার্চ -- বৃহস্পতিবার -- ৪.৪২ AM -- ৬.১৯ PM

৪ রমজান -- ১৫ মার্চ -- শুক্রবার -- ৪.৪০ AM -- ৬.২০ PM

৫ রমজান -- ১৬ মার্চ -- শনিবার -- ৪.৩৯ AM -- ৬.২০ PM

৬ রমজান -- ১৭ মার্চ -- রবিবার -- ৪.৩৮ AM -- ৬.২১ PM

৭ রমজান -- ১৮ মার্চ -- সোমবার -- ৪.৩৬ AM -- ৬.২১ PM

৮ রমজান -- ১৯ মার্চ -- মঙ্গলবার -- ৪.৩৫ AM -- ৬.২২ PM

৯ রমজান -- ২০ মার্চ -- বুধবার -- ৪.৩৪ AM -- ৬.২২ PM

১০ রমজান -- ২১ মার্চ -- বৃহস্পতিবার -- ৪.৩৩ AM -- ৬.২৩ PM

দ্বিতীয় অংশঃ মাগফিরাতের ১০ দিন

১১ রমজান -- ২২ মার্চ -- শুক্রবার -- ৪.৩২ AM -- ৬.২৪ PM

১২ রমজান -- ২৩ মার্চ -- শনিবার -- ৪.৩১ AM -- ৬.২৪ PM

১৩ রমজান -- ২৪ মার্চ -- রবিবার -- ৪.২৯ AM -- ৬.২৪ PM

১৪ রমজান -- ২৫ মার্চ -- সোমবার -- ৪.২৯ AM -- ৬.২৫ PM

১৫ রমজান -- ২৬ মার্চ -- মঙ্গলবার -- ৪.২৮ AM -- ৬.২৫ PM

১৬ রমজান -- ২৭ মার্চ -- বুধবার -- ৪.২৭ AM -- ৬.২৫ PM

১৭ রমজান -- ২৮ মার্চ -- বৃহস্পতিবার -- ৪.২৬ AM -- ৬.২৬ PM

১৮ রমজান -- ২৯ মার্চ -- শুক্রবার -- ৪.২৫ AM -- ৬.২৬ PM

১৯ রমজান -- ৩০ মার্চ -- শনিবার -- ৪.২৪ AM -- ৬.২৬ PM

২০ রমজান -- ৩১ মার্চ -- রবিবার -- ৪.২৩ AM -- ৬.২৬ PM

তৃতীয় অংশঃ নাজাতের ১০ দিন

২১ রমজান -- ১ এপ্রিল -- সোমবার -- ৪.২২ AM -- ৬.২৭ PM

২২ রমজান -- ২ এপ্রিল -- মঙ্গলবার -- ৪.২০ AM -- ৬.২৭ PM

২৩ রমজান -- ৩ এপ্রিল -- বুধবার -- ৪.১৯ AM -- ৬.২৭ PM

২৪ রমজান -- ৪ এপ্রিল -- বৃহস্পতিবার -- ৪.১৮ AM -- ৬.২৮ PM

২৫ রমজান -- ৫ এপ্রিল -- শুক্রবার -- ৪.১৭ AM -- ৬.২৮ PM

২৬ রমজান -- ৬ এপ্রিল -- শনিবার -- ৪.১৬ AM -- ৬.২৯ PM

২৭ রমজান -- ৭ এপ্রিল -- রবিবার -- ৪.১৫ AM -- ৬.২৯ PM

২৮ রমজান -- ৮ এপ্রিল -- সোমবার -- ৪.১৪ AM -- ৬.৩০ PM

২৯ রমজান -- ৯ এপ্রিল -- মঙ্গলবার -- ৪.১৩ AM -- ৬.৩০ PM

৩০ রমজান -- ১০ এপ্রিল -- বুধবার -- ৪.১২ AM -- ৬.৩১ PM

নাটোর জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪

নাটোর জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ জেনে নিন। রাজশাহী বিভাগের অন্যতম একটি জেলা হল নাটোর। বাংলাদেশের জনসংখ্যার অনেক বড় একটি অংশ নাটোর জেলায় বসবাস করে। এর মধ্যে বেশিরভাগ রয়েছে মুসলিম। যদি আপনি একজন প্রকৃত মুসলিম হয়ে থাকেন এবং রমজান মাসে আল্লাহ তাআলার ইবাদত করতে জানতে হলে গুরুত্বপূর্ণ বিষয়ে সেহরি এবং ইফতারের সময়সূচি জেনে নিন।

নাটোর-জেলার-সেহরি-ও-ইফতারের-সময়সূচি-২০২৪

প্রথম অংশঃ রহমতের ১০ দিন

১ রমজান -- ১২ মার্চ -- মঙ্গলবার -- ৪.৪৪ AM -- ৬.১৮ PM

২ রমজান -- ১৩ মার্চ -- বুধবার -- ৪.৪৩ AM -- ৬.১৯ PM

৩ রমজান -- ১৪ মার্চ -- বৃহস্পতিবার -- ৪.৪২ AM -- ৬.১৯ PM

৪ রমজান -- ১৫ মার্চ -- শুক্রবার -- ৪.৪০ AM -- ৬.২০ PM

৫ রমজান -- ১৬ মার্চ -- শনিবার -- ৪.৩৯ AM -- ৬.২০ PM

৬ রমজান -- ১৭ মার্চ -- রবিবার -- ৪.৩৮ AM -- ৬.২১ PM

৭ রমজান -- ১৮ মার্চ -- সোমবার -- ৪.৩৬ AM -- ৬.২১ PM

৮ রমজান -- ১৯ মার্চ -- মঙ্গলবার -- ৪.৩৫ AM -- ৬.২২ PM

৯ রমজান -- ২০ মার্চ -- বুধবার -- ৪.৩৪ AM -- ৬.২২ PM

১০ রমজান -- ২১ মার্চ -- বৃহস্পতিবার -- ৪.৩৩ AM -- ৬.২৩ PM

দ্বিতীয় অংশঃ মাগফিরাতের ১০ দিন

১১ রমজান -- ২২ মার্চ -- শুক্রবার -- ৪.৩২ AM -- ৬.২৩ PM

১২ রমজান -- ২৩ মার্চ -- শনিবার -- ৪.৩১ AM -- ৬.২৪ PM

১৩ রমজান -- ২৪ মার্চ -- রবিবার -- ৪.২৯ AM -- ৬.২৪ PM

১৪ রমজান -- ২৫ মার্চ -- সোমবার -- ৪.২৯ AM -- ৬.২৪ PM

১৫ রমজান -- ২৬ মার্চ -- মঙ্গলবার -- ৪.২৮ AM -- ৬.২৫ PM

১৬ রমজান -- ২৭ মার্চ -- বুধবার -- ৪.২৭ AM -- ৬.২৫ PM

১৭ রমজান -- ২৮ মার্চ -- বৃহস্পতিবার -- ৪.২৬ AM -- ৬.২৫ PM

১৮ রমজান -- ২৯ মার্চ -- শুক্রবার -- ৪.২৫ AM -- ৬.২৬ PM

১৯ রমজান -- ৩০ মার্চ -- শনিবার -- ৪.২৪ AM -- ৬.২৬ PM

২০ রমজান -- ৩১ মার্চ -- রবিবার -- ৪.২৩ AM -- ৬.২৭ PM

তৃতীয় অংশঃ নাজাতের ১০ দিন

২১ রমজান -- ১ এপ্রিল -- সোমবার -- ৪.২২ AM -- ৬.২৭ PM

২২ রমজান -- ২ এপ্রিল -- মঙ্গলবার -- ৪.২০ AM -- ৬.২৭ PM

২৩ রমজান -- ৩ এপ্রিল -- বুধবার -- ৪.১৯ AM -- ৬.২৮ PM

২৪ রমজান -- ৪ এপ্রিল -- বৃহস্পতিবার -- ৪.১৮ AM -- ৬.২৮ PM

২৫ রমজান -- ৫ এপ্রিল -- শুক্রবার -- ৪.১৭ AM -- ৬.২৮ PM

২৬ রমজান -- ৬ এপ্রিল -- শনিবার -- ৪.১৬ AM -- ৬.২৯ PM

২৭ রমজান -- ৭ এপ্রিল -- রবিবার -- ৪.১৫ AM -- ৬.২৯ PM

২৮ রমজান -- ৮ এপ্রিল -- সোমবার -- ৪.১৪ AM -- ৬.৩০ PM

২৯ রমজান -- ৯ এপ্রিল -- মঙ্গলবার -- ৪.১৩ AM -- ৬.৩০ PM

৩০ রমজান -- ১০ এপ্রিল -- বুধবার -- ৪.১২ AM -- ৬.৩১ PM

আমাদের শেষ কথা

আজকের সেহরির শেষ সময় রাজশাহী ২০২৪ বিস্তারিত আলোচনা করা হয়েছে। যদি আপনি রাজশাহী জেলায় বসবাস করে থাকেন তাহলে আপনার অবশ্যই এ বিষয় গুলো সম্পর্কে জেনে রাখতে হবে। সাধারণত বাংলাদেশের প্রতিটি মুসলিম ব্যক্তি রমজান মাস শুরু হওয়ার আগেই সেহরি ও ইফতারের সময়সূচি জানার প্রতি আগ্রহ প্রকাশ করে। তাদের উদ্দেশ্যেই আজকের এই আর্টিকেলে বিস্তারিত উল্লেখ করা হয়েছে বিষয় গুলো।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। আপনি যদি এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল নিয়মিত পড়তে চান তাহলে আমাদের ওয়েবসাইট ফলো করতে থাকুন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটে নিয়মিত এই ধরনের আর্টিকেল প্রকাশ করে থাকি। 25427

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url