OrdinaryITPostAd

পতাকা উত্তোলনের নিয়ম - জাতীয় পতাকা উত্তোলনের নিয়ম

আপনি কি জানেন পতাকা উত্তোলনের নিয়ম - জাতীয় পতাকা উত্তোলনের নিয়ম কি? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বে আলোকপাত করা হবে জাতীয় পতাকা উত্তোলনের নিয়ম বা পতাকা উত্তোলনের নিয়ম সম্পর্কে। এই পর্বটি মনোযোগ সহকারে পড়ে জেনে নিন জাতীয় পতাকা উত্তোলনের নিয়ম সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক পতাকা উত্তোলনের নিয়ম - জাতীয় পতাকা উত্তোলনের নিয়ম কি।
পতাকা উত্তোলনের নিয়ম - জাতীয় পতাকা উত্তোলনের নিয়ম
আপনি যদি জাতীয় পতাকা উত্তোলনের নিয়ম সম্পর্কে জানতে চান তাহলে এই পর্বটি আপনার জন্য। এই পর্বটি মনোযোগ সহকারে পড়ে জেনে নিন পতাকা উত্তোলনের নিয়ম - জাতীয় পতাকা উত্তোলনের নিয়ম। অনেকেই নিয়ম না জেনে জাতীয় পতাকা উত্তোলন করে থাকে। তাই চলুন আজকে জেনে নেওয়া যাক পতাকা উত্তোলনের নিয়ম - জাতীয় পতাকা উত্তোলনের নিয়ম।

পোস্ট সূচিপত্রঃ পতাকা উত্তোলনের নিয়ম - জাতীয় পতাকা উত্তোলনের নিয়ম

পতাকা উত্তোলনের নিয়ম

অনেকেই পতাকা উত্তোলনের নিয়ম সম্পর্কে না জেনে যেমন খুশি তেমন ভাবে পতাকা উত্তোলন করে থাকে। এটা পতাকার উপর অসম্মানী হয়ে যায়। তাই আমাদের সঠিকভাবে পতাকা উত্তোলন করতে হবে। চলুন জেনে নেওয়া যাক পতাকা উত্তোলনের নিয়ম। প্রথমেই মনে রাখতে হবে বাংলাদেশের পতাকার উপরে অন্য কোন পতাকা বা রঙিন পতাকা উড়ানো যাবে না। অন্য দেশের পতাকার সঙ্গে বাংলাদেশের পতাকা উত্তোলন করতে হলে প্রথমে বাংলাদেশের পতাকা উত্তোলন করতে হবে।
নামানোর সময় বাংলাদেশের জাতীয় পতাকা সর্বশেষে নামাতে হবে। মনে রাখবেন জাতীয় পতাকার অবমাননা করার অর্থ হচ্ছে মুক্তিযুদ্ধকে অবমাননা বা অস্বীকার করা। পতাকা উত্তোলনের ক্ষেত্রে অবশ্যই খেয়াল রাখতে হবে যাতে এটি এমন জায়গায় উত্তোলন না করা হয় যাতে এর মান অক্ষুন্ন হয়। এগুলো মেনে পতাকা উত্তোলন করতে হবে।

জাতীয় পতাকা উত্তোলনের নিয়ম

অবশ্যই সঠিক নিয়ম মেনে জাতীয় পতাকা উত্তোলন করতে হবে। অনেকেই রয়েছে যারা ও জাতীয় পতাকা উত্তোলনের নিয়ম সম্পর্কে জানেনা। অথচ জাতীয় পতাকা উত্তোলন করে যেটা মোটেও উচিত নয়। তাই চলুন জেনে নেওয়া যাক জাতীয় পতাকা উত্তোলনের নিয়ম সম্পর্কে। যেসব ক্ষেত্রে কেবল মাত্র দুটি পতাকা অথবা রঙিন পতাকা উত্তোলন করা হয় সেক্ষেত্রে বাংলাদেশের জাতীয় পতাকা ভবনের ডানদিকে উত্তোলন করতে হবে। মনে রাখতে হবে জাতীয় পতাকার উপরে অন্য কোন পতাকা আবার রঙিন পতাকা উত্তোলন করা যাবে না।
যে ক্ষেত্রে বাংলাদেশের পতাকা অর্ধনমিত থাকে সে ক্ষেত্রে প্রথমে সর্বোচ্চ চূড়া পর্যন্ত উত্তোলন করা হবে এবং অতঃপর নামিয়ে অর্ধনমিত অবস্থায় আনা হবে। ওই দিবসের পতাকা নামানোর সময় পুনরায় উপরিভাগ পর্যন্ত জাতীয় পতাকা উত্তোলন করতে হবে অতঃপর নামাতে হবে। এবং সব সময় মনে রাখতে হবে পতাকা কখনোই অনুভূমিকভাবে বা সমতল এবং করা যাবেনা সর্বদাই উর্ধ্বে এবং মুক্তভাবে থাকবে। আশা করি বুঝতে পেরেছেন জাতীয় পতাকা উত্তোলনের নিয়ম সম্পর্কে।

শোক দিবসে পতাকা উত্তোলনের নিয়ম

আপনি যদি শোক দিবসে পতাকা উত্তোলনের নিয়ম সম্পর্কে না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বটি মনোযোগ সহকারে পড়ে জেনে নিন শোক দিবসে পতাকা উত্তোলনের নিয়ম সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক শোক দিবসে পতাকা উত্তোলনের নিয়ম।সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা উত্তোলনের সময় প্রথমে পতাকা দণ্ডের সর্বোচ্চ চূড়া পর্যন্ত উত্তোলন করতে হবে। এরপর নামিয়ে অর্ধমৃত অবস্থায় বাঁধতে হবে। দিনশেষে পতাকা নামানোর সময় আবার দন্ডের সর্বোচ্চ চূড়া পর্যন্ত ওঠাতে হবে তারপর ধীরে ধীরে নামাতে হবে। আশা করি বুঝতে পেরেছেন শোক দিবসে পতাকা উত্তোলনের নিয়ম সম্পর্কে।

কালো পতাকা উত্তোলনের নিয়ম

এই পর্বটি মনোযোগ সহকারে পড়ে জেনে নিন কালো পতাকা উত্তোলনের নিয়ম সম্পর্কে। আপনি যদি কালো পতাকা উত্তোলনের নিয়ম সম্পর্কে না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। তাহলে চলুন জেনে নেওয়া যাক কালো পতাকা উত্তোলনের নিয়ম। জাতীয় শোক দিবসে কালো পতাকা পণ্য উত্তোলিত রাখতে হবে। জাতীয় শোক দিবসে কালো পতাকা পূর্ণ উত্তোলিত রাখতে হবে। সে ক্ষেত্রে জাতীয় পতাকা ও কালো পতাকা পাশাপাশি থাকলে কোনভাবে কালো পতাকা জাতীয় পতাকার উর্ধ্বে বা সমান উচ্চতায় রাখা যাবে না।
কালোপতাকা অবশ্যই জাতীয় পতাকার নিচে রাখতে হবে। দুটি পতাকা দন্ড পাশাপাশি স্থাপিত হলে জাতীয় পতাকা দণ্ডটি ডান পাশে রাখতে হবে। অর্থাৎ জাতীয় পতাকার দিকে মুখ করে দাঁড়াল ডানদিকে জাতীয় পতাকার দণ্ডটি স্থাপিত করতে হবে। অবশ্যই মনে রাখতে হবে কালো পতাকা জাতীয় পতাকার চেয়ে ছোট হতে হবে। আশা করি বুঝতে পেরেছেন কালো পতাকা উত্তোলনের নিয়ম সম্পর্কে।

শেষ কথা

আশা করি উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে বুঝতে পেরেছেন পতাকা উত্তোলনের নিয়ম - জাতীয় পতাকা উত্তোলনের নিয়ম সম্পর্কে। অনেকেই না জেনে জাতীয় পতাকা উত্তোলন করে থাকে যেটা জাতীয় পতাকার উপর অসম্মানী জানানো হয়ে যায়। তাই আমাদের সবসময় জাতীয় পতাকা উত্তোলনের নিয়ম সম্পর্কে জেনে পতাকা উত্তোলন করতে হবে। আপনার যদি পতাকা উত্তোলনের নিয়ম - জাতীয় পতাকা উত্তোলনের নিয়ম সম্পর্কে কোনো মতামত থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন। @ 22882

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url