OrdinaryITPostAd

ডিসেম্বর মাসের সরকারি বেসরকারি ছুটির তালিকা ২০২৩

ডিসেম্বর মাসের ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে জানতে চান? তাহলে আপনাকে ডিসেম্বর মাসের ছুটির তালিকা ২০২৩ আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়তে হবে। আশা করি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়লে ডিসেম্বর মাসের ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। এখন আমরা ২০২৩ সালে ছুটির তালিকা থেকে বছরের শেষ মাস ডিসেম্বর মাসের ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে আপনাদের জানাবো।

পেজ সূচিপত্রঃ ডিসেম্বর মাসের ছুটির তালিকা ২০২৩

ডিসেম্বর মাসের ছুটির তালিকা ২০২৩ঃ উপস্থাপনা

আমরা সকলেই এটা জানি যে ডিসেম্বর মাস হল বছরের শেষ মাস। আমরা বছরের শেষ মাস অর্থাৎ ডিসেম্বর মাস নিয়ে আমাদের এই আর্টিকেলে বিস্তারিত আলোচনা করব। বিশেষ করে ডিসেম্বর মাসের ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

আরো পড়ুনঃ সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩

এর সাথে ডিসেম্বর মাসের সরকারি ছুটি, ডিসেম্বর মাসের দিবস সমূহ কারণ আমরা জানি যে ডিসেম্বর মাস হল বাঙালির বিজয়ের মাস তাই এই মাসে অনেক গুলো দিবস পালন করা হয় এছাড়া ডিসেম্বর মাসের বাংলা ক্যালেন্ডার উল্লেখ করব আজকের এই আর্টিকেলে।

ডিসেম্বর মাসের সরকারি ছুটি

বাংলাদেশ সরকার নতুন বছর শুরু হওয়ার আগেই পূর্ববর্তী বছরের শেষদিকে নতুন বছরের ছুটির তালিকা প্রকাশ করে থাকে। ২০২২ শেষ হওয়ার আগেই ২০২৩ সালের সম্পূর্ণ ছুটির তালিকা প্রকাশ করা হয়েছে। সেই ছুটির তালিকা থেকে আমরা ২০২৩ সালের ডিসেম্বর মাসের সরকারি ছুটি সম্পর্কে আলোচনা করব। ডিসেম্বর মাসের সরকারি ছুটি গুলো উল্লেখ করা হলো।

ডিসেম্বর মাস হল বাঙালি জাতির জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মাস। কারণ ১৯৭১ সালে এই মাসে বাংলাদেশ বিজয় অর্জন করেছিল দীর্ঘ নয় মাস পর। সেইজন্য বাংলাদেশের মানুষ এই মাসটিকে এতটা গুরুত্ব দিয়ে থাকে। ডিসেম্বর মাসের ১৬ ই ডিসেম্বর সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে কারণ এই দিন হল আমাদের বিজয় দিবস।

খ্রিস্টান ধর্মাবলম্বীদের বড়দিন আয়োজন করা হয় প্রতি বছর ডিসেম্বর মাসের ২৫ তারিখে। সাধারণত সেইজন্য প্রতিবছর ২৫ ডিসেম্বর বড়দিন পালন করা হয়। এবছর ও এই দিনটিতে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।

ডিসেম্বর মাসের ছুটির তালিকা ২০২৩

আপনারা যারা আমাদের এই আর্টিকেল পড়ছেন তারা অবশ্যই ডিসেম্বর মাসের ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে জানতে চেয়ে গুগলের সার্চ করেছেন তারপর আমাদের এই আর্টিকেল ওপেন করেছেন। এখন আমরা ডিসেম্বর মাসের ছুটির তালিকা ২০২৩ বিষয়টি নিয়ে আলোচনা করব। ডিসেম্বর মাসে বেশ কয়েকটি জাতীয় দিবস রয়েছে কিন্তু যেগুলো খুবই গুরুত্বপূর্ণ সেগুলোতেই সরকারি ছুটি ঘোষণা করা হয়।

আরো পড়ুনঃ ঈদুল আযাহা ২০২৩ কত তারিখে - কোরবানি ঈদ ২০২৩

ডিসেম্বর মাসের ছুটির তালিকা ২০২৩ঃ

১৬ ই ডিসেম্বর -- শনিবার -- বিজয় দিবস

২৫ ডিসেম্বর -- সোমবার -- বড়দিন

সাধারণত এটি কারণেই ডিসেম্বর মাসে ছুটি ঘোষণা করা হয়েছে। এই দুইদিনে বাংলাদেশের সকল সরকারি অফিস-আদালত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। প্রিয় বন্ধুরা আশাকরি আপনারা আপনার জানার আগ্রহের বিষয়টি সম্পর্কে আপনি জানতে পেরেছেন।

ডিসেম্বর মাসের দিবস সমূহ

ডিসেম্বর মাসে অনেকগুলো গুরুত্বপূর্ণ দিবস রয়েছে। কারণ ডিসেম্বর মাস হল আমাদের বিজয়ের মাস। অনেকেই আছে যারা ডিসেম্বর মাসের দিবস সমূহ সম্পর্কে ধারণা নিতে চায়। তাদের জন্য আজকের এই আর্টিকেলে আমরা ডিসেম্বর মাসের দিবস সমূহ সম্পর্কে উল্লেখ করব। চলুন বন্ধুরা ডিসেম্বর মাসের দিবস সমূহ জেনে নেওয়া যাক।

জাতীয় দিবস সমূহঃ

  • ১ ডিসেম্বর - মুক্তিযোদ্ধা দিবস
  • ৬ ডিসেম্বর - স্বৈরাচার পতন দিবস বা সংবিধান সংরক্ষণ দিবস
  • ৮ ডিসেম্বর - জাতীয় যুব দিবস
  • ৯ - রোকেয়া দিবস
  • ১২ - ডিজিটাল বাংলাদেশ দিবস
  • ১৪ - শহীদ বুদ্ধিজীবী দিবস
  • ১৬ - বিজয় দিবস
  • ১৯ - বাংলা ব্লগ দিবস

আন্তর্জাতিক দিবস সমূহঃ

  • ৩ - আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস
  • ৫ - আন্তর্জাতিক সামাজিক ও অর্থনৈতিক স্বেচ্ছাসেবক দিবস
  • ৭ - আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল দিবস
  • ৯ - আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস
  • ১০ - মানবাধিকার দিবস
  • ১৮ - আন্তর্জাতিক অভিবাসী দিবস

ডিসেম্বর মাসের বাংলা ক্যালেন্ডার

প্রিয় বন্ধুরা উপরের আলোচনায় আমরা ডিসেম্বর মাসের ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। ডিসেম্বর মাসের বাংলা ক্যালেন্ডার আপনাদের সামনে তুলে ধরব। আপনি যদি ২০২৩ ডিসেম্বর মাসের বাংলা ক্যালেন্ডার দেখতে চান তাহলে অবশ্যই আমাদের আর্টিকেল সঙ্গে থাকুন। নিচে ২০২৩ সালের ডিসেম্বর মাসের বাংলা ক্যালেন্ডার উল্লেখ করা হলো।

আরো পড়ুনঃ রোজার ঈদ ২০২৩ কত তারিখ - ঈদুল ফিতর ২০২৩ 

ডিসেম্বর মাসের ছুটির তালিকা ২০২৩ঃ শেষ কথা

ডিসেম্বর মাসের ছুটির তালিকা ২০২৩, ডিসেম্বর মাসের বাংলা ক্যালেন্ডার, ডিসেম্বর মাসের দিবস সমূহ ডিসেম্বর মাসের সরকারি ছুটি যা সরকার দ্বারা অনুমোদন করা হয়েছে তা উল্লেখ করা হয়েছে। আশা করি আপনি উক্ত বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম তথ্যমূলক পোস্ট আরো পড়তে নিয়মিত আমাদের ফলো করুন।১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url