OrdinaryITPostAd

১৪৩০ অগ্রহায়ণ মাসের সরকারি বেসরকারি ছুটির তালিকা ২০২৩

আসসালামু আলাইকুম! আপনি কি অগ্রহায়ণ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে জানতে চান? এই পোস্টে সরকারি বেসরকারি ছুটি ১৪৩০ অগ্রহায়ণ ও অগ্রহায়ণ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে জানতে পারবেন। তাই সরকারি বেসরকারি ছুটি ১৪৩০ অগ্রহায়ণ ও অগ্রহায়ণ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে জানতে পোস্টটি পড়ুন।

এছাড়াও আরো জানতে পারবেন ২০২৩ সালের ইংরেজি ক্যালেন্ডার ও ২০২৩ সালের অগ্রহায়ণ মাসের ক্যালেন্ডার ও সরকারি ছুটির প্রজ্ঞাপন ২০২৩  সম্পর্কে। যারা অগ্রহায়ণ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ ও সরকারি বেসরকারি ছুটি ১৪৩০ অগ্রহায়ণ সহ অন্যান্য বিষয়ে জানতে চান তাদের জন্য পোস্টটি গুরুত্বপূর্ণ। তো চলুন আর দেরি না করে অগ্রহায়ণ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ ও সরকারি বেসরকারি ছুটি ১৪৩০ অগ্রহায়ণ সহ অন্যান্য বিষয় সম্পর্কিত পোস্টটি শুরু করি।

সূচিপত্রঃ অগ্রহায়ণ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ - সরকারি বেসরকারি ছুটি ১৪৩০ অগ্রহায়ণ

অগ্রহায়ণ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ - সরকারি বেসরকারি ছুটি ১৪৩০ অগ্রহায়ণঃ  ভূমিকা

অগ্রহায়ণ মাসের নাম শুনলেই হেমন্তের কথা মনে আসে। কেননা বাংলাদেশে হেমন্ত কালের ২য় মাস হলো অগ্রহায়ণ মাস। অগ্রহায়ণ মাসে হেমন্তে কালের আসল আবাস ফুটে ওঠে। এই সময় কৃষকরা তাদের জমির ধান কাটা শুরু করে এবং নতুন ধান ঘরে তোলে। তাই এ সময়ে সকল কৃষকের ঘর হাসিতে মেতে ওঠে। এছাড়া এ সময়ে কৃষকরা ভাবতে থাকে যে পরবর্তীতে কোন ফসল চাষ করবে সেসব নিয়ে। এসব ধারণা গুলো তারা দিন সংখ্যা ও মাস হিসেব করেই ঠিক করে থাকে। 

যেহেতু তারা অগ্রহায়ণ মাসের তারিখ দেখেই এগুলো ঠিক করে তাই তাদের জন্য ২০২৩ সালের অগ্রহায়ণ মাসের ক্যালেন্ডার টি রাখা অনেক জরুরি। আর আমাদের দেশের বেশিরভাগ লোকেরা চাকুরী জীবি। তাই সরকারি বেসরকারি চাকুরি জীবী দের জন্য অগ্রহায়ণ মাসের ছুটি গুলো দেখে নেওয়া জরুরি। এছাড়া রয়েছে বিভিন্ন সরকারি বেসরকারি ছুটি ১৪৩০ অগ্রহায়ণ। তাই এই পোস্টে অগ্রহায়ণ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে জানাবো। 
তো যারা এখনো অগ্রহায়ণ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ ও সরকারি বেসরকারি ছুটি ১৪৩০ অগ্রহায়ণ পায়নি তাদের জন্য এই পোস্ট টি অনেক গুরুত্বপূর্ণ। এই পোস্ট থেকে আপনারা অগ্রহায়ণ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ ও সরকারি বেসরকারি ছুটি ১৪৩০ অগ্রহায়ণ সম্পর্কে জানতে পারবেন। তাই অগ্রহায়ণ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ ও সরকারি বেসরকারি ছুটি ১৪৩০ অগ্রহায়ণ সম্পর্কে অগ্রিম ধারণা নিতে আর্টিকেল টি মনোযোগ সহকারে পড়ুন।  

অগ্রহায়ণ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ 

বাংলা ১২ মাসের মধ্যে অগ্রহায়ণ মাস হলো ৮ম মাস। ২০২৩ সালে যে সরকারি ছুটির প্রজ্ঞাপন দেওয়া হয়েছে তার মধ্যে অগ্রহায়ণ মাসে একটি দিন কোনো রকমের ছুটির দিন পড়েনি। আর এই বিষয়টি প্রত্যেক সরকারি কর্মকর্তার জন্য দুঃখের বিষয়। আশ্চর্য জনক হলেও সত্য যে ২০২৩ সালে প্রতিটি মাসে সরকারি বন্ধ থাকলেও অগ্রহায়ণ মাসে একটিও নেই। 

এই খবরটি সবার জন্যই খারাপ। তবে অন্য মাস গুলোর মতো যে বন্ধটি রয়েছে সেগুলো হলো সাপ্তাহিক বন্ধ। সাপ্তাহিক বন্ধ হিসেবে শুক্রবার অথবা শুক্রবার এবং শনিবার এই বন্ধ গুলো রয়েছে প্রতিষ্ঠান বেধে। নিশ্চয়ই অগ্রহায়ণ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে বুঝতে পেরেছেন।

সরকারি বেসরকারি ছুটি ১৪৩০ অগ্রহায়ণ - বেসরকারি ছুটি ১৪৩০ অগ্রহায়ণ

আমাদের দেশে অধিকাংশ মানুষের কর্মসংস্থান হয় সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে। তাঁদের জন্য ছুটির সংবাদ মানেই খুশির সংবাদ। তাই যারা এসব প্রতিষ্ঠানে কর্মরত রয়েছে তাদের জন্য সরকারি বেসরকারি ছুটি ১৪৩০ অগ্রহায়ণ সম্পর্কে জেনে রাখা উচিত। সরকারি বেসরকারি ছুটি ১৪৩০ অগ্রহায়ণ মাসে সরকারি প্রতিষ্ঠান এর মতো বেসরকারি প্রতিষ্ঠানেও কোনো রকমের ছুটি নেই। যা তাদের জন্য দুঃসংবাদ। তবে অন্য সব মাসের মতো অগ্রহায়ণ মাসেরও সাপ্তাহিক ছুটি বরাদ্দ থাকবে। বেশিরভাগ প্রতিষ্ঠানে সপ্তাহে এক দিন ও কিছু প্রতিষ্ঠানে সপ্তাহে ২ দিন বন্ধ থাকে। 

২০২৩ সালের ইংরেজি ক্যালেন্ডার 

বাংলা ক্যালেন্ডার এর পাশাপাশি আমাদের নানা সময় ইংরেজি ক্যালেন্ডার ও প্রয়োজন হয়। তাই যারা এখনো ২০২৩ সালের ইংরেজি ক্যালেন্ডার পায়নি তারা এই পাঠ থেকে ২০২৩ সালে ইংরেজি ক্যালেন্ডার পেয়ে যাবেন। এখন থেকে আপনি জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত সরকারি বেসরকারি সকল ছুটি সহ বিভিন্ন উৎসব ও দিবস গুলো দেখতে পারবেন। ২০২৩ সালের ইংরেজি ক্যালেন্ডার টি এক নজরে দেখে নিন।
এই ক্যালেন্ডার থেকে আপনি সকল সরকারি বেসরকারি বন্ধ সহ বিভিন্ন দিবস গুলো খুব সহজেই দেখতে পারবেন। তাই আপনার সুবিধার্থে এই ক্যালেন্ডার টি ডাউনলোড করে রাখতে পারেন।

২০২৩ সালের অগ্রহায়ণ মাসের ক্যালেন্ডার

ক্যালেন্ডার জিনিস টা আমাদের অতি প্রয়োজনীয় জিনিস। প্রাত্যহিক জীবনে আমাদের প্রতিদিন যে জিনিস টা প্রয়োজন হয় তার মধ্যে অন্যতম একটি হলো ক্যালেন্ডার। বিশেষ করে বিভিন্ন দিবস সহ অন্যান্য বিষয় গুলো দেখতে বেশি প্রয়োজন হয় বাংলা ক্যালেন্ডার এর। যারা অগ্রহায়ণ মাসের ক্যালেন্ডার এখনো দেখেন নাই তারা এই পাঠ থেকে ২০২৩ সালের অগ্রহায়ণ মাসের ক্যালেন্ডার দেখে নিতে পারবেন। আপনি চাইলে সেটি মোবাইল বা কম্পিউটারেও ডাউনলোড করে রেখে দিতে পারবেন। তাছাড়া বেশি কাজে আসবে অগ্রহায়ণ মাসের যদি কোনো প্ল্যান করে থাকেন সেটি সেট করতে তারিখ দেখে। তো চলুন দেখে নিই ২০২৩ সালের অগ্রহায়ণ মাসের ক্যালেন্ডার। 
আপনি উপরের দেওয়া অগ্রহায়ণ মাসের ক্যালেন্ডার টি দেখে সেখান থেকে অগ্রহায়ণ মাসের সকল প্রকার দিন গুলো দেখতে পারবেন। তাছাড়া কোনো বিশেষ দিন থাকলে সেটিও দেখে নিতে পারবেন খুব সহজেই। এছাড়াও সরকারি ছুটির প্রজ্ঞাপন ২০২৩ দেখতে পরবর্তী প্যারা টি অনুসরণ করুন। 

সরকারি ছুটির প্রজ্ঞাপন ২০২৩

ইতিমধ্যেই সরকারি ছুটির তালিকা হিসেবে একটি প্রজ্ঞাপন প্রকাশ করা হয়েছে। আপনি এই প্রজ্ঞাপন টি সকল চাকুরীজীবি সহ বিভিন্ন পেশার মানুষের জন্য অত্যন্ত দরকারি। তো যারা এখনো সে প্রজ্ঞাপন টি দেখেন নাই কিংবা পান নাই তাহলে তারা এই পাঠটি ভালো ভাবে লক্ষ্য করুন। এই পাঠটিতে আমি সেই প্রজ্ঞাপন টি শেয়ার করবো। সরকারি ছুটির প্রজ্ঞাপন ২০২৩ এর ছবি নিচে দেওয়া হলোঃ
উপরের দেওয়া সরকারি ছুটির প্রজ্ঞাপন ২০২৩ এর ছবি থেকে সরকারি যেসব দিন গুলোতে বন্ধ মঞ্জুর করা হয়েছে সেটি দেখতে পারবেন। তবে এসব তারিখ এর বন্ধ গুলো সম্পূর্ণ চাঁদ দেখার ওপর নির্ভরশীল। তা যেকোনো ছুটির তারিখ পরিবর্তন হতে পারে। 

অগ্রহায়ণ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ ও সরকারি বেসরকারি ছুটি ১৪৩০ অগ্রহায়ণঃ উপসংহার

অগ্রহায়ণ মাস সম্পর্কিত আজকের পোস্ট ২০২৩ সালের অগ্রহায়ণ মাসে সরকারি বেসরকারি ছুটি সহ ২০২৩ সালে সরকারি ছুটির প্রজ্ঞাপন এবং অগ্রহায়ণ মাসের ক্যালেন্ডার নিয়ে আলোচনা করা হয়েছে। নিশ্চয়ই আপনারা বিষয় গুলো ভালো ভাবে বুঝতে পেরেছেন। আশা করি আজকের পোস্ট টি আপনাদের কাছে ভালো লেগেছে। পোস্ট টি পড়ে আপনি যদি উপকৃত হয়ে থাকেন তাহলে পোস্টটি শেয়ার করতে ভুলবেন না। প্রতিদিন এমন ভালো ভালো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন৷ এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 18801


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url