OrdinaryITPostAd

নভেম্বর মাসের সরকারি বেসরকারি ছুটির তালিকা ২০২৩

নভেম্বর মাসের ছুটির তালিকা ২০২৩ নিয়ে আজকের এই আর্টিকেলে বিস্তারিত আলোচনা করব। নভেম্বর মাস হল বছরের শেষ মাসের আগের মাস। আমাদের মধ্যে অনেকেই আছে যারা নভেম্বর মাসের ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে জানতে চায়। বিশেষ করে আপনারা যারা আমাদের এই আর্টিকেল পড়ছেন তারা নিশ্চয়ই নভেম্বর মাসের ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে জানতে চেয়ে গুগল সার্চ করেছেন।

আপনি যদি নভেম্বর মাসের ছুটির তালিকা ২০২৩ বিস্তারিতভাবে জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল আপনাকে মনোযোগ সহকারে পড়তে হবে। তাহলে চলুন আর দেরি না করে নভেম্বর মাসের ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ নভেম্বর মাসের ছুটির তালিকা ২০২৩

নভেম্বর মাসের ছুটির তালিকা ২০২৩ঃ উপস্থাপনা

আপনারা যারা আমাদের এই আর্টিকেল পড়ছেন তারা নিশ্চয়ই নভেম্বর মাসের ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে জানতে চেয়ে গুগলের সার্চ করে আমাদের এই আর্টিকেল ওপেন করেছেন। এখানে আপনি আরো জানতে পারবেন নাম্বার মাসের দিবস সমূহ সম্পর্কে এছাড়া নভেম্বর মাসের সরকারি ছুটি, নভেম্বর মাসের বাংলা ক্যালেন্ডার দেখতে পাবেন।

আরো পড়ুনঃ ২০২৩ সালের রমজানের ক্যালেন্ডার - ২০২৩ সালের রোজার ক্যালেন্ডার

অবশ্যই উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে এবং পড়তে হলে সম্পূর্ণ আর্টিকেল আপনাকে মনোযোগ সহকারে পড়তে হবে। তাহলে চলুন বিষয়গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

নভেম্বর মাসের দিবস সমূহ

আমরা জানি যে না মেম্বার মাসে বেশ কিছু গুরুত্বপূর্ণ দিবস রয়েছে আমাদের। এছাড়া আন্তর্জাতিকভাবেও নভেম্বর মাসে অনেক গুলো দিবস পালন করা হয় বিভিন্ন দেশে। আজকেরে আর্টিকেলে আমরা যেহেতু নভেম্বর মাস নিয়ে আলোচনা করছি তার সাথে নাম্বার মাসের দিবস সমূহ সম্পর্কে জেনে নেওয়া যাক।

জাতীয় দিবস সমূহঃ

  • নভেম্বর মাসের প্রথম শনিবার -- জাতীয় সমবায় দিবস
  • ৩ নভেম্বর -- জেল হত্যা দিবস
  • ৪ নভেম্বর -- সংবিধান দিবস
  • ৭ নভেম্বর -- জাতীয় বিপ্লব ও সংহতি দিবস
  • ১০ নভেম্বর -- স্বৈরাচার বিরোধী দিবস
  • ২১ নভেম্বর -- সশস্ত্র বাহিনী দিবস
  • ৩০ নভেম্বর -- জাতীয় আয়কর দিবস

আন্তর্জাতিক দিবস সমূহঃ

  • ১২ নভেম্বর -- বিশ্ব নিউমোনিয়া দিবস
  • ১৪ নভেম্বর -- বিশ্ব ডায়াবেটিস দিবস
  • ২৯ নভেম্বর -- ফিলিস্তিনি সংহতি দিবস

নভেম্বর মাসের ছুটির তালিকা ২০২৩

এখন আমরা আমাদের আজকের এই আর্টিকেলের মূল আলোচনার বিষয় নভেম্বর মাসের ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে আলোচনা করব। উপরের আলোচনায় নভেম্বর মাসের অনেকগুলো জাতীয় দিবস এবং আন্তর্জাতিক দিবস সম্পর্কে জানলাম। নিচে নতুন বছরের প্রকাশকরা ছুটির তালিকা অনুযায়ী নভেম্বর মাসের ছুটির তালিকা ২০২৩ উল্লেখ করা হলো।

আরো পড়ুনঃ সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩

১২ নভেম্বর, ২০২৩ -- রবিবার -- শ্রীশ্রী শ্যামা পূজা

হিন্দু ধর্মাবলম্বীদের আরো একটি ধর্মীয় উৎসব উপলক্ষে নাম্বার মাসের ১২ তারিখ সকল ধরনের সরকারি কার্যক্রম বন্ধ থাকবে এদিকে সরকারি ছুটি হিসেবে ঘোষণা করা হয়েছে। এছাড়া নভেম্বর মাসের আর কোন তেমন ধর্মীয় আচার অনুষ্ঠান এবং বড় ধরনের দিবস নেই সাধারণত তাই নভেম্বর মাসে বেশি ছুটি নেই।

নভেম্বর মাসের সরকারি ছুটি

আশা করি আপনি ইতিমধ্যেই বিষয়টি সম্পর্কে উপরের আলোচনায় জানতে পেরেছেন তবুও আপনার জন্য নভেম্বর মাসের সরকারি ছুটি সম্পর্কে আলোচনা করব। আপনি নিশ্চয়ই নামের মাসের সরকারি ছুটি সম্পর্কে জানতে চেয়েছেন? নিচে আপনার জন্য নাম্বার মাসের সরকারি ছুটি সম্পর্কে আলোচনা করা হলো।

নাম্বার মাসে তেমন কোনো ধর্মীয় আচার-অনুষ্ঠান এবং বাংলাদেশের জাতীয় দিবস যার কারণে সরকারি কার্যক্রম বন্ধ থাকবে অথবা সরকারি ছুটি ঘোষণা করবে সাধারণত সেইজন্যই ২০২৩ সালের ঘোষণা করা ছুটির তালিকা নভেম্বর মাসে তেমন কোন ছুটির দিনে উল্লেখ করা নেই শুধু ১২ নভেম্বর হিন্দু ধর্মাবলম্বীদের শ্রীশ্রী শ্যামা পূজা উপলক্ষে ছুটি থাকবে।

নভেম্বর মাসের বাংলা ক্যালেন্ডার

প্রিয় পাঠকগণ নভেম্বর মাসের বাংলা ক্যালেন্ডার দেখতে চান? তাহলে আপনার জন্য এখন আমরা নাম্বার মাসের বাংলা ক্যালেন্ডার উল্লেখ করব। যেখান থেকে আপনি যখন ইচ্ছা নাম্বার মাসের বাংলা ক্যালেন্ডার দেখতে পাবেন। নিচে নভেম্বর মাসের বাংলা ক্যালেন্ডার উল্লেখ করা হলো।

আরো পড়ুনঃ ঈদুল আযাহা ২০২৩ কত তারিখে - কোরবানি ঈদ ২০২৩

নভেম্বর মাসের ছুটির তালিকা ২০২৩ঃ শেষ কথা

নভেম্বর মাসের ছুটির তালিকা ২০২৩, নভেম্বর মাসের বাংলা ক্যালেন্ডার, নভেম্বর মাসের সরকারি ছুটি, নভেম্বর মাসের দিবস সমূহ সম্পর্কে আলোচনা করা হয়েছে। আশা করি আপনি উক্ত বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম পোস্ট আরও পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url