OrdinaryITPostAd

মাসিক বন্ধ না হওয়ার ০৪টি কারণ | মাসিক বন্ধ না হলে ১০টি করনীয়

মাসিক বন্ধ না হওয়ার কারণ কি? মাসিক বন্ধ না হওয়ার অনেকগুলো কারণ রয়েছে। সেই কারণগুলো পর্যায়ক্রমে নিচে তুলে ধরা হবে। মাসিক বন্ধ না হলে করনীয় কি? বা মাসিক বন্ধ না হলে কি ঔষুধ খেতে হবে? সে সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হলো। 

পেজ সূচিপত্র: মাসিক বন্ধ না হওয়ার কারণ কি? মাসিক বন্ধ না হলে করনীয়

মাসিক বন্ধ না হওয়ার কারণ কি? মাসিক বন্ধ না হলে করনীয়: উপস্থাপনা

একজন নারী যখন পর্যাপ্ত বয়সে পৌঁছে যায় তখন তার নিয়মিত মাসিক হয় এবং এটা স্বাভাবিক প্রক্রিয়া। এবং নির্দিষ্ট বয়সে এসে এই মাসিক ঋতুচক্র বন্ধ হয়ে যায় এটাই স্বাভাবিক। কিন্তু স্বাভাবিক নিয়মের ব্যত্যয় ঘটিয়ে আপনার মাসিকযদি বন্ধ না হয় বা অতিরিক্ত পরিমাণে মাসিক ঋতুস্রাব ঝরতে থাকে তাহলে কিন্তু বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। তাই এ ধরনের সমস্যা দেখা দিলে অবশ্যই তার সঠিক চিকিৎসা গ্রহণ করতে হবে যত দ্রুত সম্ভব। 

নিচে মাসিক বন্ধ না হওয়ার কারণ কি? মাসিক বন্ধ না হলে কি করব? মাসিক বন্ধ না হলে হোমিও ঔষুধ  এবং মাসিক বন্ধ না হলে কি ঔষুধ খেতে হবে? সে সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হলো।

মাসিক বন্ধ না হওয়ার কারণ কি? 

একজন প্রাপ্তবয়স্ক নারীর সাধারণত মাসে তিন দিন থেকে ৭ দিন পর্যন্ত মাসিক ঋতুস্রাব হতে পারে। কিন্তু এর চেয়ে অধিক সময় যদি মাসিক ঋতুস্রাব চলতে থাকে এবং বন্ধ না হয় তাহলে অবশ্যই তা দুশ্চিন্তার কারণ। তাই সাতদিনের অধিক যদি মাসিক ঋতুস্রাব চলতে থাকে তাহলে অবশ্যই আপনাকে ডাক্তারের পরামর্শ গ্রহণ করতে হবে।
মাসিক ঋতুস্রাব বন্ধ না হওয়ার অনেকগুলো কারণ রয়েছে। বিভিন্ন কারণে মাসিক ঋতুস্রাব বন্ধ হতে পারে। সাধারণত যে সকল কারণে মেয়েদের মাসিক ঋতুস্রাব বন্ধ হয় না বা দীর্ঘদিন চলতে থাকে সেই কারণগুলো নিচে বিস্তারিত ভাবে উল্লেখ করা হবে। চলুন দেখে নেয়া যাক, মাসিক বন্ধ না হওয়ার কারণ কি? 

  • মাসিক বন্ধ না হওয়ার কারণ কি?: হরমোনজনিত সমস্যা। যে সকল কারণে মাসিক ঋতুস্রাব বন্ধ না হয় দীর্ঘদিন চলতে পারে তার মধ্যে অন্যতম একটি কারণ হলো হরমোনজনিত সমস্যা। আপনার যদি হরমোনজনিত সমস্যা থেকে থাকে তাহলে মাসিক ঋতুস্রাব দীর্ঘদিন চলতে পারে।ইস্ট্রোজেন ও প্রোজেস্টেরন হরমোন জরায়ুর ভিতরে এন্ডোমেট্রিয়াম গঠন করে। এন্ডোমেট্রিয়াম হলো মাসিক ঋতুস্রাবের সময় নারীদের জরায়ু থেকে বেরিয়ে আসা পদার্থ। হরমোনাল সমস্যার কারণে যদি এন্ডোমেট্রিয়াম মোটা হয়ে যায় তাহলে দীর্ঘদিন ধরে মাসিক ঋতুস্রাব থাকতে পারে। তাই এ ধরনের সমস্যা দেখা দিলে অবশ্যই ডাক্তারের পরামর্শ গ্রহণ করবেন। 
  • মাসিক বন্ধ না হওয়ার কারণ কি?: ইউটেরাসে ফাইব্রয়েড। আপনার ইউটেরাসে যদি ফাইব্রয়েড হয়ে থাকে বা কোন ধরনের পলিপ তৈরি হয় তাহলে সে কারণেও অধিক ঋতুস্রাব হতে পারে। সুতরাং আপনার জরায়ুতে এ ধরনের সমস্যা রয়েছে কিনা বা কোন ধরনের টিউমার হয়েছে কিনা তা অবশ্যই পরীক্ষা করতে হবে। কেননা জরায়ুতে ফাইব্রয়েডের কারণে মাসিক ঋতুস্রাব বৃদ্ধি পেতে পারে। 
  • মাসিক বন্ধ না হওয়ার কারণ কি?: নন-হরমোনাল ইন্ট্রা ইউটেরাইন ডিভাইস। অনেক সময় দেখা যায় যারা নন-হরমোনাল ইন্ট্রা ইউটেরাইন ডিভাইস শরীরে প্রবেশ করান তাদের হেভি ব্লিডিং হতে পারে। তাই এ ধরনের ডিভাইস শরীরে প্রবেশ করানোর পূর্বে অবশ্যই ডাক্তারের সাথে ভালোভাবে আলোচনা করে নেবেন। কেননা পরবর্তীতে এই ডিভাইসের কারণে আপনার মাসিক ঋতুস্রাবের অধিক হারে বৃদ্ধি পেতে পারে। 
  • মাসিক বন্ধ না হওয়ার কারণ কি?: গর্ভজনিত সমস্যা। আপনি যদি প্রেগন্যান্ট হয়ে থাকেন এবং আপনার যদি ব্লিডিং শুরু হয় মাসিক ঋতুস্রাবের মতো এবং দীর্ঘ সময় চলতে থাকে তাহলে অবশ্যই অবহেলা না করে যত দ্রুত সম্ভব ডাক্তারের পরামর্শ গ্রহণ করবেন কেননা অবশ্যই ইন্টার্নাল কোন সমস্যা দেখা দিয়েছে তা না হলে আপনার প্রেগনেন্সির সময় কেন ব্লিডিং হবে? প্রেগনেন্সির সময় ব্লিডিং অবশ্যই কোন সমস্যার কারণেই হয়ে থাকে তাই এ ধরনের সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসা গ্রহণ করবেন। 

মাসিক বন্ধ না হলে করনীয়? মাসিক বন্ধ না হলে কি করব?

এটাতো স্রাব একবার শুরু হয়ে তা যদি বন্ধ না হয় বা অনেক দেরিতে বন্ধ হয় অথবা মাসের যদি দুইবার মাসিক হয় তাহলে অবশ্যই তা অস্বাভাবিক এবং কোন রোগের কারণে হতে পারে। আপনি যদি এ ধরনের সমস্যায় ভোগেন তাহলে নিম্নবর্ণিত পদ্ধতিগুলো অনুসরণ করলে আশা করি খুব সহজেই এই সমস্যা থেকে মুক্তি পাবেন।মাসিক বন্ধ না হলে কি করব? সে সম্পর্কে নিচে বিস্তারিত তথ্য তুলে ধরা হলো।

  • মাসিক বন্ধ না হলে করনীয়? মাসিক বন্ধ না হলে কি করব?: পেঁপে। খুবই পুষ্টিগুণে ভরপুর এবং সহজলভ্য একটি ফল হলো পেঁপে। আপনার যদি অধিক মাসিক ঋতুস্রাব হয়ে থাকে সেক্ষেত্রে পেঁপে নিয়মিত খেলে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। তবে পেঁপে আপনি খাবেন কাঁচা বা আধা পাকা অবস্থায়। কেননা আধা পাকা পেঁপে খেলে এটি জরায়ুর কষ্টে সংকুচিত হতে সাহায্য করে থাকে ফলে অধিক মাত্রায় ঋতুস্রাব বন্ধ হয়ে যায়। 
  • মাসিক বন্ধ না হলে করনীয়? মাসিক বন্ধ না হলে কি করব?: অ্যালোভেরা। অধিকৃত স্রাব বন্ধ করার জন্য আপনি নিয়মিত অ্যালোভেরার রস খেতে পারেন কেননা নিয়মিত অ্যালোভেরার রস খেলে এই ধরনের সমস্যা থেকে আশা করা যায় খুব দ্রুত মুক্তি পাবেন। তাই আপনার উচিত হবে এ ধরনের সমস্যা দেখা দিলে নিয়মিত কিছুদিন অ্যালোভেরার রস খাওয়া।
  • মাসিক বন্ধ না হলে করনীয়? মাসিক বন্ধ না হলে কি করব?: আদার রস। অধিক ঋতুস্রাব বন্ধ করতে আদার রস খুবই কার্যকর ভূমিকা পালন করে থাকে। আপনার যদি অধিক মাসিক ঋতুস্রাবের সমস্যা থেকে থাকে তাহলে নিয়মিত আদার রস কিছুদিন খেতে পারেন। সে ক্ষেত্রে প্রথমে আদা গুলোকে কুচি কুচি করে কেটে নিতে হবে এরপর সেগুলো পানিতে দিয়ে পানির সামান্য গরম করে সেই পানি খেতে হবে। 
  • মাসিক বন্ধ না হলে করনীয়? মাসিক বন্ধ না হলে কি করব?: কাঁচা হলুদ। অধিকমাত্রায় ডেস্কটপ বন্ধ হয়ে কাঁচা হলুদ খুবই কার্যকর ভূমিকা পালন করে থাকে তাই এধরণের সমস্যায় পড়লে আপনি কিছুদিন কাঁচা হলুদ মিশিয়ে খেয়ে দেখতে পারেন আশা করি উপকৃত হবেন। 
  • মাসিক বন্ধ না হলে করনীয়? মাসিক বন্ধ না হলে কি করব?: লেবুর রস। অধিক মাত্রায় মাসিক ঋতুস্রাবের সমস্যা থাকলে আপনি যদি নিয়মিত হচ্ছেন সকাল বেলা খালি পেটে লেবুর রস খেতে পারেন তাহলে আশা করা যায় এই সমস্যা বহুলাংশে কমে যাবে। 

মাসিক বন্ধ না হলে করনীয়? মাসিক বন্ধ না হলে কি করব? আশা করি এই প্রশ্নের উত্তর ইতোমধ্যেই পেয়েছেন। নিচে মাসিক বন্ধ না হলে কি ঔষুধ খেতে হবে? বা মাসিক বন্ধ না হলে হোমিও ঔষুধ এর তালিকা তুলে ধরা হবে। 

মাসিক বন্ধ না হলে কি ঔষুধ খেতে হবে? - মাসিক বন্ধ না হলে হোমিও ঔষুধ

কিছুতেই যদি আপনার মাসিক ঋতুস্রাব বন্ধ না হয় তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শে ওষুধ খেতে হবে।বিশেষ করে মাসিক বন্ধ না হলে হোমিও ঔষুধ খুবই কার্যকর ভূমিকা পালন করে থাকে। মাসিক বন্ধ না হলে কি ঔষুধ খেতে হবে? তা নিচে তুলে ধরা হলো। 

  • মাসিক বন্ধ না হলে কি ঔষুধ খেতে হবে? - মাসিক বন্ধ না হলে হোমিও ঔষুধ: পালসেটিলা। অধিক মাত্রায় ঋতুস্রাব বন্ধ করার জন্য পালসেটিলা খুবই কার্যকর একটি ঔষধ তবে নিজে নিজে দোকান থেকে কিনে খাবেন না বরং ডাক্তারের পরামর্শ অনুযায়ী খাবেন।
  • মাসিক বন্ধ না হলে কি ঔষুধ খেতে হবে? - মাসিক বন্ধ না হলে হোমিও ঔষুধ: সেপিয়া।সেপিয়া  সাধারণত যে সকল নারীর মাসে দুইবার ঋতুস্রাব হয় বা অধিক মাত্রায় ঋতুস্রাব হয় তাদের ক্ষেত্রে খুবই কার্যকর ভূমিকা পালন করে।
  • মাসিক বন্ধ না হলে কি ঔষুধ খেতে হবে? - মাসিক বন্ধ না হলে হোমিও ঔষুধ: সিকেল কর্নুটা। হোমিওপ্যাথিতে মাসিক ঋতুস্রাব বন্ধ না হলে যে সকল ঔষধ ব্যবহার করা হয় তার মধ্যে সিকেল কর্নুটা অন্যতম একটি ঔষধ।
  • মাসিক বন্ধ না হলে কি ঔষুধ খেতে হবে? - মাসিক বন্ধ না হলে হোমিও ঔষুধ: ল্যাচেসিস।সাধারণত ডাক্তারগণ অধিক মাসিক ঋতুস্রাব বন্ধের জন্য যে সকল ঔষধ দিয়ে থাকেন সে ওষুধ গুলোর মধ্যে সবচেয়ে কার্যকর ঔষধ হলো ল্যাচেসিস। 
  • মাসিক বন্ধ না হলে কি ঔষুধ খেতে হবে? - মাসিক বন্ধ না হলে হোমিও ঔষুধ: ল্যাচেসিস। ক্যালকেরিয়া ফস। বিশেষ করে কম বয়সী মেয়েদের যদি অধিক মাত্রায় মাসিক ঋতুস্রাব হয়ে থাকে তাহলে ক্যালকেরিয়া ফস খুবই কার্যকরী ঔষধ। 

মাসিক বন্ধ না হওয়ার কারণ কি? মাসিক বন্ধ না হলে করনীয়: উপসংহার

অধিকমাত্রায় মধ্যে মাসিক ঋতুস্রাব হতে থাকলে বা মাসিক ঋতুস্রাব বন্ধ না হলে যে সকল পদ্ধতি গ্রহণ করতে হবে তা উপরের বিস্তারিত ভাবে উল্লেখ করা হয়েছে উপরে বিস্তারিত পদ্ধতি গুলো যদি আপনি সঠিকভাবে অনুসরণ করেন তাহলে আশা করি এই সমস্যা থেকে খুব দ্রুত মুক্তি লাভ করতে সক্ষম হবেন। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url