OrdinaryITPostAd

ঘুম থেকে উঠলে বুক ধড়ফড় করার ১৮টি কারণ এবং প্রতিকার

ঘুম থেকে উঠলে বুক ধড়ফড় হওয়ার কারণ আমরা অনেকেই জানিনা যার কারনে আমরা নানান রকমের দুশ্চিন্তা করি এ দুশ্চিন্তা থেকে রক্ষা পেতে হলে, ঘুম থেকে উঠলে বুক ধড়ফড় হওয়ার কারণ সম্পর্কে আমাদেরকে জানতে হবে। আপনি জেনে খুশি হবেন যে, আজ আমি এই আর্টিকেল এর মধ্যে ঘুম থেকে উঠলে বুক ধড়ফড় হওয়ার কারণ গুলো নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করব। 
ঘুম থেকে উঠলে বুক ধড়ফড় হওয়ার কারণ
ঘুম থেকে উঠলে বুক ধড়ফড় হওয়ার কারণ গুলো জানতে হলে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে। চলুন তাহলে ঘুম থেকে উঠলে বুক ধড়ফড় হওয়ার কারণ গুলো নিয়ে আলোচনা শুরু করি।

পোস্ট সূচিপত্রঃ ঘুম থেকে উঠলে বুক ধড়ফড় হওয়ার কারণ

ঘুম থেকে উঠলে বুক ধড়ফড় হওয়ার কারণ

আমাদের মধ্যে অনেকেই আছে যাদের ঘুম থেকে উঠলেই বুক ধড়ফড় করে, যখনই আমরা এ সমস্যা অনুভব করি তখন ঘুম থেকে উঠলে বুক ধড়ফড় হওয়ার কারণ নিয়ে চিন্তাভাবনা শুরু করি। যাদের এ ধরনের সমস্যা হয়, তারা আর্টিকেলটি পড়ে বেশ উপকৃত হবেন। ঘুম থেকে উঠলে বুক ধড়ফড় হওয়ার কারণ গুলো নিয়ে আর্টিকেলটির মধ্যে বিস্তারিত ভাবে আলোচনা করব। 

আরো পড়ুনঃ মাসিকের ব্যাথা কমানোর ৫টি উপায় - মাসিকের ব্যাথা কমানোর ৪টি ঔষুধ 

এবং ঘুম থেকে উঠলে বুক ধড়ফড় হওয়ার কারণ কি? তার সঠিক তথ্য দেওয়ার চেষ্টা করব। ঘুম থেকে উঠলে হার্ট রেট বেড়ে যাওয়ার অনেক গুলো কারণ আছে। সে কারণ গুলো এবং বিভিন্ন লক্ষণসমূহ নিয়ে আলোচনা করব। 

ট্রেস বা উদ্বেগঃ আপনি যত বেশি ট্রেস বা উদ্বেগে থাকবেন আপনার হার্ট রেট ও রক্তচাপ তত বেশি হবে তাই ট্রেস ফ্রি থাকার চেষ্টা করুন। উদ্বেগের কারণে আরো কিছু সমস্যা হতে পারে যেমন- শ্বাসকষ্ট, অস্থিরতা, দুশ্চিন্তা, ঘুমাতে না পারা ইত্যাদি। 

আগের রাতে অ্যালকোহল পান করাঃ আগের রাতে যদি আপনি অ্যালকোহল গ্রহণ করে থাকেন তাহলে আপনার হার্ট রেট বেড়ে যাবে এবং আপনি যত বেশি অ্যালকোহল গ্রহণ করবেন আপনার হৃদ স্পন্দন তত বেশি বাড়বে এছাড়াও বমি বমি ভাব, মাথা ব্যথা, পেশি ব্যথা, মাথা ঘোরা ইত্যাদি হতে পারে। 

চিনিঃ আপনি যখন চিনি গ্রহণ করেন, তখন তা আপনার ক্ষুদ্রতন্ত্রের মধ্য দিয়ে যাওয়ার সময় রক্ত প্রবাহের শোষিত হয়, বেশি চিনি খেলে রক্তে শর্করার স্পাইক তৈরি হয়, রক্তে শর্করা বেড়ে গেলে শরীরকে ট্রেস হিসেবে ব্যাখ্যা দেয় যার কারনে আপনার হার্টবিট বেড়ে যেতে পারে এবং ঘামও হতে পারে কিছু লোক এটিকে চিনির মাথা ব্যথা বলে থাকে। 

ক্যাফিনঃ ক্যাফিন একটি প্রাকৃতিক উত্তেজক উপাদান। চা ও কফির মধ্যে ক্যাফিন পাওয়া যায়। অতিরিক্ত ক্যাফিন গ্রহণ করলে হার্টবিট বেড়ে যায় এবং বুক ধড়ফড় করে। অতিরিক্ত ক্যাফিন গ্রহণের ফলে আরো যে সমস্ত সমস্যাগুলো হয় সেগুলো হচ্ছে- বিড়বিড় লাগা, বিরক্ত লাগা, ঘুমের সমস্যা, ঘনঘন প্রসাব হওয়া ইত্যাদি।

আরো পড়ুনঃ পিরিয়ডের যত দিন পর সহবাস, নামাজ, রোজা, কোরআন পড়া যায় 

ডায়াবেটিসঃ ডায়াবেটিস রক্তে গ্লুকোজের পরিমাণ বাড়িয়ে দেয়। যা আপনার ধমনির দেয়াল গুলোকে ক্ষতিগ্রস্ত করে যার ফলে হার্টবিট বেড়ে যায়, তার সাথে সাথে উচ্চ রক্তচাপ দেখা দেয়। ডায়াবেটিসের আরো কিছু লক্ষণ সমূহ বর্ণনা করা হল ঘনঘন প্রসাব করা, অতিরিক্ত তৃষ্ণা পাওয়া, খুব বেশি ক্ষুদা লাগা, শরীরে ক্লান্ত অনুভব হওয়া, চোখে ঝাপসা দেখা ইত্যাদি।

দুঃস্বপ্নঃ ঘুমের মধ্যে দুঃস্বপ্ন দেখলেও হার্টবিট বেড়ে যেতে পারে যার ফলে বুক ধড়ফড় করে।

থাইরয়েডঃ থাইরয়েড হরমোন বের হওয়ার কারণে, হার্টবিট বেড়ে যেতে পারে এবং বুক ধড়ফড় করে। থাইরয়েড হরমোন বেড়ে যাওয়ার কারণে আরো কিছু সমস্যা দেখা দেয় যেমন- ক্ষুদা লাগা, ঘুম না হওয়া, রাতে ঘাম হওয়া, গরম অসহনশীল ইত্যাদি।

ঘুমের অভাবঃ ঘুমের অভাবের কারণে আপনার হার্টবিট বেড়ে যেতে পারে এবং বুক ধড়ফড় করে। তাই প্রতিরাতে নিয়মিত সাত থেকে নয় ঘন্টা ঘুমানো উচিত। ঘুমের অভাব শরীরে আরো নানা ধরনের প্রভাব বিস্তার করে। যেমন- দিনের বেলা মাথা ব্যথা করা, ঘুম ঘুম লাগা, স্বাচ্ছন্দের সঙ্গে কোন কাজ করতে না পারা ইত্যাদি। 

রক্তস্বল্পতাঃ রক্তস্বল্পতা হলে হার্টবিট বেড়ে যায় এবং বুক ধড়ফড় করে, তাছাড়া রক্তস্বল্পতার কারণে আরো যে সমস্ত সমস্যা দেখা যায় সেগুলো হচ্ছে- ক্লান্তি, দুর্বলতা, পানি শূন্যতা, মাথা ব্যাথা, নিঃশ্বাসে দুর্বলতা ইত্যাদি।

আরো পড়ুনঃ ৯ উপায়ে কিভবে সুন্দর হওয়া যায় - রাতারাতি ফর্সা হওয়ার উপায়

আর্টিকেলটি পড়ে আপনি নিশ্চয় বুজতে পেরেছেন ঘুম থেকে উঠলে বুক ধড়ফড় হওয়ার কারণ কি? এবং আপনি নিশ্চয়ই এ বিষয়গুলো মনে রেখে নিজের জীবনযাত্রা পরিচালনা করবেন, তাহলেই ঘুম থেকে উঠলে বুক ধড়ফড় হওয়ার কারণ নিয়ে আর দুশ্চিন্তা হবে না।

হঠাৎ বুক ধড়ফড়

আপনার হঠাৎ বুক ধড়ফড় করলে আপনি হয়তো দুশ্চিন্তায় পড়ে যান। কেন হঠাৎ বুক ধড়ফড় করে? বুক ধড়ফড়  কোন রোগ না, রোগের উপসর্গ মাত্র। বুক ধড়ফড়ের কারন জানতে চাইলে কেউ বলে যে, তার শ্বাসকষ্ট আছে, আবার কেউ বলে তার থাইরয়েডের সমস্যা আছে এ রকম বিভিন্ন জন বিভিন্ন ধরনের মতামত প্রকাশ করে। অতিরিক্ত পরিশ্রম, অতিরিক্ত মানসিক চাপ ও অনেক সময় অনেক ঔষধের কারনও বুক ধড়ফড় করে। 

আবার বুক ধড়ফড় করাকে একদম অগ্রাহ্য করাও যাবে না। অনেকের জ্বর, রক্তশূন্যতা, শরীরে শর্করার মাত্রা কমে যাওয়া ইত্যাদি কারনেও বুক ধড়ফড় করে। হঠাৎ বুক ধড়ফড় হলে আমরা পর্যাপ্ত বিশ্রাম নিবো। এবং বুক ধড়ফড় যদি প্রতিনিয়তই হতে থাকে তাহলে বিশেষজ্ঞ ডাক্তারের কাছে যাব, এবং তার কারন জেনে চিকিৎসা নেব। আপনি নিশ্চয়ই বুজতে পেরেছেন হঠাৎ বুক ধড়ফড় কেন করে।

ঘুমাতে গেলে বুক ধড়ফড়

বুক ধড়ফড় করার এই রোগকে বলে জেনারালাইজড অ্যানজাইটি ডিজঅর্ডার। এই রোগকে দুই ভাবে সারিয়ে তোলা যায় প্রথমত, সমস্যা কমিয়ে আনা আর দ্বিতীয়ত, এ সমস্যা সাথে কিভাবে নিজেকে মানিয়ে নেওয়া যায় সেটা জানা। এই রোগ সাধারণত ব্যক্তিগত, সামাজিক, পারিবারিক ও অর্থনৈতিক সমস্যার কারনে হতে পারে। আপনার যদি এ ধরনের কোন সমস্যা থাকে তাহলে সেই সমস্যার আগে সমাধান করতে হবে, তা না হলে যতই ঔষধ খান না কেন এই সমস্যার সমাধান হবে না। আবার ডাক্তারের সঙ্গে পরামর্শ না করে ঔষধ খাওয়া যাবে না।

বুক ধড়ফড় দূর করার ঘরোয়া উপায়

বুক ধড়ফড় দূর করার ঘরোয়া উপায় হলো-

  • অতিরিক্ত পরিশ্রম করা যাবে না,
  • কোন ধরনের নেশা জাতীয় দ্রব্য গ্রহণ করা যাবে না,
  • পর্যাপ্ত পরিমানে বিশ্রাম নিতে হবে,
  • খাদ্য অভ্যাস পরিবর্তন করতে হবে,
  • চা ও কফি বর্জন করতে হবে,
  • ঠান্ডা ও কাশির ঔষধ ডাক্তারের পরামর্শ অনুযায়ী নিয়মিত গ্রহণ করতে হবে,
  • উদ্বেগ ও দুশ্চিন্তা থেকে মুক্ত থাকতে হবে,
  • সবসময়ই মানসিকভাবে রিলাক্স ও হাসি খুশি থাকতে হবে,
  • নিয়মিত যোগ ব্যায়াম বা মেডিটেশন করতে পারেন,

এছাড়া বুক ধড়ফড় এর যদি কোন নির্দিষ্ট কারন পাওয়া যায় তাহলে ডাক্তারের পরামর্শ নিতে হবে। 

উপসংহার

পরিশেষে এ কথা বলে শেষ করবো যে, আমি এই আর্টিকেল এর মধ্যে ঘুম থেকে উঠলে বুক ধড়ফড় হওয়ার কারণ গুলো নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করেছি। যারা এ বিষয়গুলো জানতেন না আশা করি তারা এ বিষয়গুলো জেনে উপকৃত হয়েছেন এবং আপনাদের ব্যক্তিগত জীবনেও এ বিষয়গুলো মেনে চলবেন তাহলেই আপনাদের জীবন অনেক সুন্দর ও সুখময় হবে।

আর্টিকেলটি পড়ে আপনার যদি ভালো লেগে থাকে এবং আপনি যা খুজছিলেন সে তথ্যগুলো যদি পেয়ে থাকেন এবং আপনি উপকৃত হয়ে থাকেন তাহলে নিচের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন ধন্যবাদ।24079

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url