OrdinaryITPostAd

নভেম্বর মাসের বিয়ের তারিখ এবং লগ্ন তালিকা ২০২৩

বিয়ে আমাদের সবার জীবনের খুব গুরুক্তপূর্ণ একটি বিষয় তাই হিন্দু ধর্মে এই বিয়ের তারিখ কে খুব মূল্য দেওয়া হয়। আজ আমরা নভেম্বর মাসের বিয়ের তারিখ ২০২৩ এবং নভেম্বর মাসের বিয়ের লগ্ন তালিকা ২০২৩ জানবো। আপনারা যদি নভেম্বর মাসের বিয়ের তারিখ ২০২৩ জানতে চান তাহলে নিচে পড়ুন।নভেম্বর মাসের বিয়ের তারিখ ২০২৩ নিচে বিস্তারিত আলোচনা করা হল।

হিন্দু বিবাহের আচার-অনুষ্ঠানে পারদর্শী, সমস্ত ঐতিহ্যগত বিবরণ প্রায়শই হিন্দু বিবাহের অন্তর্ভুক্ত। প্রতিটি ঐতিহ্যের অর্থ কী এবং প্রতিটি উপাদানের সাথে কী জড়িত তা আমাদের গভীরভাবে নজর দিয়ে এই পোস্টটি লেখা হয়েছে। হিন্দু বিবাহের ঐতিহ্যের এই চূড়ান্ত নির্দেশিকাটি এবং নভেম্বর মাসের বিয়ের তারিখ ২০২৩ ও নভেম্বর মাসের বিয়ের লগ্ন তালিকা ২০২৩ দেখুন।

সূচিপত্রঃ নভেম্বর মাসের বিয়ের তারিখ ২০২৩

হিন্দু বিয়ের লগ্ন পত্রিকা ও বাগদান 

লগ্ন পত্রিকা হল আনুষ্ঠানিক বাগদান অনুষ্ঠান এবং দম্পতির আসন্ন বিবাহের ঘোষণা করা। এই সময়, দম্পতি তাদের জন্ম কুন্ডলির সাহায্যে হিন্দু পন্দিতদের দিয়ে তাদের বিবাহের অনুষ্ঠানটি বেছে নেওয়া পরবর্তী তারিখে অনুষ্ঠিত হয়।

বাগদান এর মাধ্যমে বর কনে তাদের আংটি দেওয়া নেওয়া করে। বাগদান এর অনুষ্ঠানটি পরিবার থেকে পরিবারে আলাদা, তবে এটি সাধারণত বিয়ের প্রতিশ্রুতি হিসাবে একটি আংটি বিনিময় এর সাথে জড়িত।বাগগদান সাধারণত engagement বা বিয়ের নিশ্চিত নামে পরিচিত।  নিচে আমরা নভেম্বর মাসের বিয়ের তারিখ ২০২৩ ও নভেম্বর মাসের বিয়ের লগ্ন তালিকা ২০২৩ সম্পর্কে জানবো।

নভেম্বর মাসের বিয়ের তারিখ ২০২৩ বিস্তারিত  

নভেম্বরের বিবাহ শীতকালে বিয়ে করতে ইচ্ছুক দম্পতিদের জন্য উপযুক্ত। আপনার পরিবার এবং বন্ধুরা সবাই আপনার বিয়েতে আনন্দ করবে। তাপমাত্রা এবং অতিথিদের ভাললাগার জন্য, নভেম্বর হিন্দুদের বিয়ের জন্য একটি আদর্শ মাস। এই মাসের সেরা গুণগুলির মধ্যে একটি হল বেশ কয়েকটি অনুকূল তারিখ খুঁজে পাওয়া যায় যা একটি চমৎকার বিবাহের দিকে পরিচালিত করবে।

নভেম্বর মাসের বিয়ের তারিখ ২০২৩ এর সব নিচে দেওয়া হলঃ 
  • ২৩ নভেম্বর, ২০২৩ বৃহস্পতিবার লগ্নঃ মীন রাশির রেবতী, রাত ৯টা ১মিনিট থেকে ২৪ নভেম্বর সকাল ৬টা ৫১মিনিট পর্যন্ত। 
  • ২৭ নভেম্বর, ২০২৩ সোমবার লগ্নঃ বৃষ রোহিণী, দুপুর ১টা ৩৫মিনিট থেকে সকাল ৬টা ৫৪মিনিট পর্যন্ত।
  • ২৮ নভেম্বর, ২০২৩ মঙ্গলবার লগ্নঃ বৃষ- মিথুন রোহিণী, মৃগাশিরা, সকাল ৬টা ৫৪মিনিট থেকে ২৯ নভেম্বর সকাল  ৬টা ৫৪মিনিট পর্যন্ত।  
  • ২৯নভেম্বর, ২০২৩ বুধবার লগ্নঃ মিথুন মৃগাশিরা, সকাল ৬টা ৫৪মিনিট থেকে দুপুর ১টা ৫৯ মিনিট পর্যন্ত।  

হিন্দু ধর্মে বিয়ের কিছু শর্তাবলী জেনে নিন 

নিম্নোক্ত শর্তগুলো পূরণ হলে দুই হিন্দুর মধ্যে বিয়ে হবেঃ 
  • বিবাহের সময় দম্পতির দুইজনেরই অন্য কোনো জীবনসঙ্গী থাকা যাবে না।
  • দম্পতিদের কেউই মানসিক অস্থিরতার কারণে বিয়েতে সম্মতি দিতে পারবে না।  
  • দম্পতিদের কেউই এমন কোনও মানসিক ব্যাধিতে ভুগবেন না যা তাকে বিবাহ এবং সন্তান জন্মদানের জন্য অযোগ্য করে তোলে।
  • দম্পতিদের কেউই উন্মাদনা বা মৃগীরোগের আক্রমণে ভুগা যাবে না।
  • বিয়ের সময় বরের বয়স ২১ বছর এবং কনের বয়স ১৮ বছর পূর্ণ করতে হবে।
  • দম্পতির কোনো নিষিদ্ধ সম্পর্ক থাকা যাবে যদি না।  
  • দম্পতিদের কাজিন হওয়া উচিত নয় যদি না তাদের রীতিনীতি তাদের বিয়ে করার অনুমতি দেয়।

হিন্দু বিয়ের প্রধান আচার অনুষ্ঠান 

হিন্দু বিবাহগুলি বিভিন্ন অঞ্চলে বিভিন্ন ভাবে পালিত হয় এবং পরিবারের অর্থনৈতিক অনুসারে পরিবর্তিত হতে পারে। আজ আমরা নভেম্বর মাসের বিয়ের তারিখ ২০২৩ সম্পর্কে জানাবো। যাইহোক, হিন্দু বিয়ের প্রধান আচার তিনটি যা সব জায়গার বিবাহের জন্য সাধারণঃ    
কন্যাদানঃ এটি সেই অনুষ্ঠানের অংশ যেখানে পিতা কন্যাকে বরের কাছে স্ত্রী হিসাবে দেন, কন্যা তার পিতাকে বিদায় জানায়।
পাণিগ্রহনঃ বর কনের হাত নেয় এবং নতুন মিলনের প্রতীক হিসাবে দুজনের হাতগুলি আগুনের কাছে রাখা হয়। 
সপ্তপদীঃ এটি এমন একটি আচার যা বিবাহকে সংজ্ঞায়িত করে এবং বৈধ করে। এটিকে সাতটি পাঁকের আচারও বলা হয়, এর অর্থ দম্পতি সাতটি প্রতিজ্ঞা বিনিময় করে সাতবার ঘুরে, প্রায়শই পবিত্র আগুনের চারপাশে। 

বিবাহের মুহুর্ত ২০২৩ গণনার জন্য গুরুত্বপূর্ণ বিষয়গুলি বিবেচনা করা উচিত

তিথি এবং মুহুর্ত জানার পরে আপনি সামনের দিকে এগিয়ে যান এবং বিয়ের মুহুর্ত ২০২৩ গণনা করার সময় আপনাকে যে গুরুত্বপূর্ণ বিষয়গুলি বিবেচনা করতে হবে তা জানুন। যদি আমরা বিয়ের মুহুর্ত ২০২৩ এর জন্য এই গুরুত্বপূর্ণ বিষয়গুলি সম্পর্কে কথা বলি তাহলে,সৌর ও চন্দ্র মাস, শুভ নক্ষত্র, বিবাহের নিষেধ যোগ, বিবাহের জন্য শুভ দিন, শুভ এবং অশুভ উভয় তিথি, কারণ, আরোহ, শুক্র ও বৃহস্পতি এসব সম্পর্কে খুব ভাল ভাবে বিশ্লেষণ করে নিতে হবে।

নভেম্বর মাসের বিয়ের তারিখ ২০২৩ - শেষ কথা

সুতরাং উপরে আলোচনা থেকে বোঝা যায় এটি ২০২৩ সালের বিবাহের তারিখগুলি সম্পর্কে লিখা হয়েছে। জেনে রাখুন যে একটি বিবাহ একটি জীবনে একবারের উপলক্ষ, তাই সাজসজ্জা, মেনু এবং পণ্ডিত সহ শুরু থেকেই প্রতিটি বিবরণ পাওয়া গুরুত্বপূর্ণ। নভেম্বর মাসের বিয়ের তারিখ ২০২৩ এবং নভেম্বর মাসের বিয়ের লগ্ন তালিকা ২০২৩, আপনার বিয়ের জন্য সবচেয়ে সুবিধাজনক তারিখ খুঁজে পেতে আপনাকে সহায়তা করার জন্য আজকের এই পোস্ট। ২২৪৯৮

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url