OrdinaryITPostAd

ডিসেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩

ডিসেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ নিচে উল্লেখ করা হবে। তাই ডিসেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে, শেষ পর্যন্ত পুরো আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। চলুন দেখে নেয়া যাক, ডিসেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে বিস্তারিত তথ্য।
ডিসেম্বর মাস বিজয়ের মাস। এই মাসে গুরুত্বপূর্ণ কিছু সরকারি ছুটি রয়েছে। ডিসেম্বর মাসে সরকারি - বেসরকারি যে সকল ছুটি রয়েছে, সে সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। তাই আপনি যদি ডিসেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ দেখতে চান এবং ডিসেম্বর মাসের ছুটি সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে চান, তাহলে অবশ্যই আপনাকে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে হবে। আপনি যদি মনোযোগ সহকারে পুরো আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়েন, তাহলে সরকারি - বেসরকারি ছুটি ২০২৩ ডিসেম্বর, সম্পর্কেও বিস্তারিত তথ্য জানতে পারবেন। 

ডিসেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩

নিচে ডিসেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ তুলে ধরা হবে। এর পাশাপাশি সরকারি বেসরকারি ছুটি ২০২৩ ডিসেম্বর, সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। বাঙালি জাতির জন্য ডিসেম্বর মাস খুবই গুরুত্বপূর্ণ একটি মাস। কেননা ডিসেম্বর মাসে বাংলাদেশ পাকিস্তানের হানাদার বাহিনীর বিপক্ষে বিজয় লাভ করেছিল। যেহেতু ডিসেম্বর মাস বিজয়ের সাথে সম্পর্কিত, তাই এই মাসে বিজয় দিবস উপলক্ষে সরকারি ছুটি থাকবে এটাই স্বাভাবিক। যাইহোক ডিসেম্বর মাসের সরকারি ছুটির সম্পর্কে নিচে বিস্তারিত তথ্য তুলে ধরা হলো। 

১৬ ডিসেম্বর রোজ শনিবার বিজয় দিবস: ১৬ ডিসেম্বর বিজয় দিবস উপলক্ষে সরকারি ছুটি রয়েছে।পাকিস্তানি হানাদার বাহিনী বিরুদ্ধে দীর্ঘ নয় মাস রক্তক্ষয় যুদ্ধ শেষ করার পরে ১৯৭১ সালের ডিসেম্বরে তারা আত্মসমর্পণ করতে বাধ্য হয়। ঐতিহাসিক এই ঘটনার মধ্য দিয়ে বাংলাদেশ স্বাধীনতা লাভ করে।যেহেতু ডিসেম্বরে বাংলাদেশ স্বাধীন হয়েছিল তাই এই দিনটির গুরুত্ব বাঙালি জাতির জন্য স্বাভাবিকভাবেই অনেক বেশি।

পাকিস্তানি বাহিনী যখন বুঝতে পারে যে তারা পরাজয়ের দ্বারপ্রান্তে চলে এসেছে, তখন তারা সিদ্ধান্ত গ্রহণ করে আত্মসমর্পণ করার। ১৯৭২ সালের ১৬ই ডিসেম্বর ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে ৯১৬৩৪ জান পাকিস্তানি সেনা সদস্য যৌথ বাহিনীর প্রধান  জেনারেল জগজিৎ সিং অরোরার কাছে আত্মসমর্পণ করে। আর ঐতিহাসিক এই ঘটনার মধ্য দিয়ে পৃথিবীর মানচিত্রে অভ্যুদয় ঘটে নতুন আরেকটি স্বাধীন সার্বভৌমত্ব দেশের। 
১৯৭২ সাল থেকে বিজয় দিবস পালন করা শুরু হয়। প্রতি বছর ডিসেম্বর মাসের ১৬ তারিখে যথাযথ নিয়ম অনুসরণ করে ১৬ ডিসেম্বর পালন করা হয় থাকে। ১৬ই ডিসেম্বর উপলক্ষে সকল শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন ধরনের প্রতিযোগিতার আয়োজন করা হয়। এছাড়া সব ধরনের প্রতিষ্ঠানে বিজয় দিবস পালন করা হয়। সরকারি প্রতিষ্ঠান ছাড়াও অন্যান্য বেসরকারি প্রতিষ্ঠানেও যথাযথ মর্যাদার শহীদ ১৬ই ডিসেম্বর পালন করা হয়ে থাকে। 

এমনকি গ্রামে গঞ্জে বিভিন্ন জায়গায় ১৬ ডিসেম্বর উপলক্ষে বিশেষ খেলাধুলার আয়োজন করা হয়। প্রতিবছর ১৬ ডিসেম্বর ভোরে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে বিজয় দিবসের সূচনা ঘটে। এরপর সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী সহ সব বাহিনী কুচকাওয়াজ প্রদর্শন করে থাকে। বরাবরের মত এ বছরেও সকল বাহিনী মনোরম কুচকাওয়াজ প্রদর্শন করবে।
 
২৫  ডিসেম্বর রোজ সোমবার বড় দিন: ডিসেম্বর মাসের আরেকটি গুরুত্বপূর্ণ সরকারি ছুটির দিন হলো ক্রিসমাস ডে বা বড়দিন। খ্রিস্ট ধর্মের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব হলো বড়দিন। প্রতিবছর ডিসেম্বর মাসের ২৫ তারিখে বড়দিন পালন করা হয়। বড়দিন উপলক্ষে ২৫ তারিখে সরকারি ছুটি থাকে। 

খ্রিস্টানদের বিশ্বাস মতে, ক্রিসমাস ডে তে যিশুখ্রিস্টের জন্মগ্রহণ করেছিলেন। যীশু খ্রীষ্টের জন্মদিন উপলক্ষে তারা বড়দিন পালন করে থাকে। যদিও যীশুখ্রীষ্টের জন্মদিন সম্পর্কে খ্রিস্টান পন্ডিতদের মাঝে ব্যাপক মতপার্থক্য রয়েছে, এরপরেও সার্বজনীনভাবে ডিসেম্বর মাসের ২৫ তারিখে যিশুখ্রিস্টের জন্মদিন পালন করা হয়। 

যীশু খ্রীষ্ট কবে জন্মগ্রহণ করেছিলেন, সে সম্পর্কে বাইবেলে কোন তথ্য পাওয়া যায় না। যীশু খ্রীষ্টের জন্ম সম্পর্কে খ্রিস্টান ধর্মের বিভিন্ন মনীষী বিভিন্ন মতামত প্রদান করেছেন। যাই হোক, খ্রিস্টানরা বড়দিন উপলক্ষে বিভিন্ন ধরনের অনুষ্ঠানের আয়োজন করে থাকে। এবং বড়দিন উপলক্ষে তারা বিশেষ ইবাদতের ব্যবস্থা করে থাকে। 

বিশ্বের সংখ্যাগরিষ্ঠ জনগোষ্ঠীর যেহেতু খ্রিস্টান ধর্মের অনুসারী তাই বড়দিন উপলক্ষে বিশ্ব বিখ্যাত সব কোম্পানি এবং ব্রান্ড বিভিন্ন ধরনের অফার দিয়ে থাকে। বাংলাদেশ এর ব্যতিক্রম নয়। দেখা যায় বড়দিন উপলক্ষে, বাংলাদেশের বড় বড় কোম্পানিগুলো এবং শপিংমল গুলো বিশেষ ডিস্কাউন্ট দিয়ে থাকে। যাইহোক বরাবরের মতো এ বছরেও ২৫ ডিসেম্বর সরকারি ছুটি থাকবে। 

ডিসেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ ইতিমধ্যেই উপরে তুলে ধরা হয়েছে। নিচে ডিসেম্বর মাসের দিবস সমূহ লিস্ট আকারে তুলে ধরা হবে। এবং সবশেষে সরকারি বেসরকারি ছুটি ২০২৩ ডিসেম্বর সম্পর্কে বিস্তারিত আলোকপাত করা হবে।

ডিসেম্বর মাসের দিবস সমূহ

ডিসেম্বর মাসে বেশ কিছু আন্তর্জাতিক দিবস রয়েছে। ডিসেম্বর মাসের যে সকল আন্তর্জাতিক দিবস রয়েছে সেগুলো নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হলো। ইতোমধ্যেই উপরে ডিসেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ উল্লেখ করা হয়েছে। এবং নিচে সরকারি বেসরকারি ছুটি ২০২৩ ডিসেম্বর, সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। ডিসেম্বর মাসের দিবস সমূহ নিম্নরূপ। 

১ ডিসে - শুক্রবার - বিশ্ব এইডস দিবস
২ ডিসে - শনিবার - দাসত্ব বিলোপের জন্য আন্তর্জাতিক দিবস
৩ ডিসে - রবিবার - প্রতিবন্ধী ব্যক্তিদের আন্তর্জাতিক দিবস
৪ ডিসে - সোমবার - আন্তর্জাতিক ব্যাংক দিবস
৫ ডিসে - মঙ্গলবার - অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের জন্য আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস
৫ ডিসে - মঙ্গলবার - বিশ্ব মাটি দিবস
৭ ডিসেম্বর - বৃহস্পতিবার - আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল দিবস
৯ ডিসেম্বর - শনিবার - আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস
৯  ডিসেম্বর - শনিবার - বিশ্ব গণহত্যা স্মরণ দিবস
১০ ডিসেম্বর - রবিবার - মানবাধিকার দিবস
১১ ডিসেম্বর - সোমবার - আন্তর্জাতিক পর্বত দিবস
১২ ডিসেম্বর - মঙ্গলবার - আন্তর্জাতিক নিরপেক্ষতা দিবস
১৩ ডিসেম্বর - মঙ্গলবার - আন্তর্জাতিক সার্বজনীন স্বাস্থ্য কভারেজ দিবস
১৮ ডিসেম্বর - সোমবার - আন্তর্জাতিক অভিবাসী দিবস
১৮ ডিসেম্বর - সোমবার - আরবি ভাষা দিবস
২০ ডিসে - বুধবার - আন্তর্জাতিক মানব সংহতি দিবস
২৭ ডিসেম্বর - বুধবার - আন্তর্জাতিক মহামারী প্রস্তুতি দিবস

সরকারি বেসরকারি ছুটি ২০২৩ ডিসেম্বর

সরকারি বেসরকারি ছুটি ২০২৩ ডিসেম্বর, সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হলো। আর্টিকেলটির শুরুর দিকেই ডিসেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ তুলে ধরা হয়েছে আর্টিকেলটির এই অংশে ডিসেম্বর মাসের বেসরকারি ছুটি সংক্রান্ত কিছু তথ্য তুলে ধরা হবে। আপনি নিশ্চয়ই জানেন যে বেসরকারি ছুটির নির্ধারিত কোন তালিকা নেই। বেসরকারি ছুটি যেহেতু বেসরকারি প্রতিষ্ঠান গুলো নিজেরা নিয়ন্ত্রণ করে থাকে, তাই তারা যখন ইচ্ছা তখন তাদের প্রতিষ্ঠানে ছুটি প্রদান করতে পারে। 
সুতরাং এ কথা স্পষ্ট হয়ে গেল যে, বেসরকারি ছুটি সম্পূর্ণ নির্ভর করবে সংশ্লিষ্ট বেসরকারি প্রতিষ্ঠানের উপরে প্রতিষ্ঠান যখন যাবে তখন ছুটি দিতে পারবে। আশা করি সরকারি বেসরকারি ছুটি ২০২৩ ডিসেম্বর, সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। 

ডিসেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩: শেষ কথা

যেহেতু আর্টিকেলটির প্রথম অংশে ডিসেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ তুলে ধরা হয়েছে, তাই আপনি যদি প্রথম থেকে আর্টিকেলটি পড়ে থাকেন, তাহলে নিশ্চয়ই ডিসেম্বর মাসের ছুটির তালিকা দেখেছেন। এবং আর্টিকেলটির শেষাংশে সরকারি বেসরকারি ছুটি ২০২৩ ডিসেম্বর, সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। ছুটি সংক্রান্ত  গুরুত্বপূর্ণ তথ্যবহুল এই আর্টিকেলটি আপনার কাছে পছন্দ হয়ে থাকে তাহলে অবশ্যই সকলের সাথে শেয়ার করবেন। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url