OrdinaryITPostAd

৫ অক্টোবর ২০২৩ শিক্ষক দিবস - শিক্ষক দিবসের ইতিহাস

আজকে আমি আপনাদের সাথে শেয়ার করবো ৫ অক্টোবর শিক্ষক দিবস সম্পর্কে। এছাড়াও ৫ অক্টোবর কি দিবস এবং ঐতিহাসিক ঘটনা আছে সেগুলো। শিক্ষকদের সম্মানার্থে ৫ অক্টোবর শিক্ষক দিবস পালিত হয় সারা দেশ ব্যাপী। চলুন তাহলে জেনে নেই ৫ অক্টোবর কি দিবস এবং ৫ অক্টোবর শিক্ষক দিবস সম্পর্কে।

পোস্ট সূচিপত্রঃ ৫ অক্টোবর কি দিবস- ৫ অক্টোবর শিক্ষক দিবস সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

৫ অক্টোবরঅক্টোবর কি দিবস 

৫ অক্টোবর কি দিবস এবং ঐতিহাসিক ঘটনার একটি তালিকা নিম্নে তুলে ধরা হলো। এখানে আমরা এটা জানি ৫ অক্টোবর শিক্ষক দিবস কিন্তু এছাড়াও ৫ অক্টোবর কি দিবস বিভিন্ন সালে কি কি ঐতিহাসিক ঘটনা ঘটেছিলো তার একটি তালিকা। চলুন তাহলে দেখে নেয়া যাক ৫ অক্টোবর কি দিবস আছে এবং ঘটনাবলী গুলো।

  • ১৭৮৯- ফরাসি বিপ্লবের সূচনা হয়। 
  • ১৭৯৬- ব্রিটেনের বিরুদ্ধে স্পেনের যুদ্ধ ঘোষণা হয়।
  • ১৮৬৪- ঘূর্ণিঝড়ে কলকাতা ও সংলগ্ন অঞ্চলে ১৭ হাজার লোকের মৃত্যু। 
  • ১৯১০- তুরস্কের শাসন থেকে বুলগেরিয়া স্বাধীনতা ঘোষণা করা হয় এবং প্রথম ফার্দিনান্দ জার নির্বাচিত হন।
  • ১৯১১- পর্তুগালের রাজা মনোয়েল ক্ষমতাচুত্য হয়ে পলায়ন করে। 
  • ১৯১৪- জার্মান ও ফরাসি বিমানে আক্রমণের মধ্য দিয়ে প্রথম আকাশ যুদ্ধ শুরু হয়। 
  • ১৯২১- লেখকদের আন্তর্জাতিক সংগঠন পেন ইন্টারন্যাশনাল লন্ডনে প্রতিষ্ঠিত হয়। 
  • ১৯৪৭- কলকাতা ফিল্ম সোসাইটি স্থাপিত হয়। 
  • ১৯৭০- পূর্ব ভারতের সবচেয়ে প্রাচীন মিডিয়া তথা সমাজ সংযোগ ক্ষেত্রে প্রশিক্ষণ প্রতিষ্ঠান চিত্রবাণী প্রতিষ্ঠিত হয়।
  • ১৯৭৫- প্রেসিডেন্টের এক অধ্যা দেশ বলে রক্ষী বাহিনীর সকল সদস্য বাংলাদেশ সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত হয়।
  • ১৯৮৯- কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি ফতিমা বিবি ভারত সুপ্রিম কোর্টের প্রথম মহিলা বিচারপতি মনোনীত হন। 
  • ১৯৯০- একিভূত জার্মানির প্রথম সংসদ অধিবেশন হয়। 
  • ২০০২- ডেটন শান্তি চুক্তির পর নিজস্ব তত্ত্বাবধানে প্রথম সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়।

৫ অক্টোবর শিক্ষক দিবস

প্রতি বছর শিক্ষকদের সম্মানার্থে আন্তর্জাতিক ভাবে পালিত একটি দিবস হচ্ছে বিশ্বে ৫ অক্টোবর শিক্ষক দিবস। বাংলাদেশ ভারত পাকিস্তানসহ বিভিন্ন দেশে ভিন্ন ভিন্ন সময়ে শিক্ষক দিবস পালিত হয়ে থাকে। কিন্তু এই শিক্ষক দিবস কবে বা এই শিক্ষক দিবস কবে থেকে পালিত হয়ে আসছে?  ১৯৯৫ সাল থেকে প্রতি বছর ৫ অক্টোবর শিক্ষক দিবস বিশ্ব ব্যাপী পালিত হয়ে থাকে বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়। এই দিবসটি শিক্ষকদের অবদানকে স্মরণ করার জন্য পালন করা হয়। 
ইউনেস্কোর মতে, বিশ্বে ৫ অক্টোবর শিক্ষক দিবস শিক্ষা ও উন্নয়নের ক্ষেত্রে শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ পালন করা হয়। বিশ্বের  ১০০টি দেশে দিবসটি পালিত হয়ে থাকে। এই দিবসটি পালনে এডুকেশন ইন্টারন্যাশনাল ও তার সহযোগী ৪০১টি সদস্য সংগঠন মূল ভূমিকা রাখে। দিবসটি উপলক্ষে ইআই প্রতি বছর একটি প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করে থাকে যা জন সচেতনতা বৃদ্ধির সাথে সাথে শিক্ষকতা পেশার অবদানকেও স্মরণ করিয়ে দেয়।

ইতোমধ্যে দিবসটি ৫ অক্টোবর উৎযাপনে সব জেলা উপজেলায় রেলি, আলোচনা সভা, সব শিক্ষা প্রতিষ্ঠান প্রাঙ্গণে বৃক্ষরোপণ কর্মসূচি এবং স্বেচ্ছাসেবক সংগঠন গুলোর মাধ্যমে রক্তদান কর্মসূচির আয়োজন করতে বলা হয়েছে। মাধ্যমে ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের নির্দেশনায় বলা হয়েছে,

আগামী ৫ অক্টোবর শিক্ষক দিবস সারা বিশ্ব ব্যাপী উৎযাপন বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেন্দ্র থেকে মাঠ পর্যন্ত বিভিন্ন উৎসব আয়োজনের মাধ্যমে দিবসটি উৎযাপন করা হবে। দিবসটি সফল ভাবে আয়োজনের অংশ হিসেবে সন স্তরের শিক্ষকদের অন্তর্ভুক্ত করে (প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, কলেজ, কারিগরি ও মাদ্রাসা) বিভিন্ন কর্মসূচি গ্রহণ করতে হবে। অধিদপ্তরের পাঠানোর নির্দেশ অনুসরণ করে যথাযথ মর্যাদায় শিক্ষক দিবস উৎপাদন করতে হবে।

৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস

৫ অক্টোবর শিক্ষক দিবস আজ। শিক্ষা ও উন্নয়নের ক্ষেত্র শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ বিশ্বে প্রতি বছর পালন করা হয় ৫ অক্টোবর শিক্ষক দিবস। পৃথিবীর সকল দেশের শিক্ষক সমাজের নিকট এ দিনটি অত্যন্ত গৌরব ও মর্যাদার। শিক্ষক দিবস পালনের ইতিহাস খুব বেশিদিন আগে নয়। ১৯৯৩ সালে বিশ্বের ১৬৭টি দেশের ২১০টি জাতীয় সংগঠনের
প্রায় ৩কোটি বিশ লক্ষ সদস্যদের প্রতিনিধিত্বকারী আন্তর্জাতিক শিক্ষক সংগঠন "এডুকেশন ইন্টারন্যাশনাল" গঠিত হয়, এ আন্তর্জাতিক সংগঠন জাতি সংঘের সদস্যভুক্ত দেশ গুলো কর্তৃক প্রণীত দলিলটি যথাযথ বাস্তবায়নের ব্যবস্থা কারার অর্থবহ উদ্যোগ গ্রহণের জন্য ক্রমাগত অনুরোধ ও আহ্বানের পরি প্রেক্ষিতে ১৯৯৪ সালে ইউনেস্কোর ২৬ তম অধিবেশনে সংকৃতের সিদ্ধান্তের ভিত্তিতে 

ইউনেস্কোর মহাপরিচালক ডক্টর ফিডারীক এম মেয়রের যুগান্তকারী হোসেনের মাধ্যমে ৫ অক্টোবর শিক্ষক দিবস পালনের শুভ সূচনা করা হয়। 1994 সালের পর থেকে বাংলাদেশে অনেক দেশে যথাযোগ্য মর্যাদায় বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়ে আসছে। শিক্ষকদের অধিকার ও মর্যাদা সম্পর্কিত সাফল্যকে সমুন্নত রাখাসহ আরো সম্প্রসারিত করার লক্ষ্যে ১৯৯৫ সালে ৫ অক্টোবর থেকে বিশ্বের ১০০ টি দেশে এই দিবসটি পালিত হয়ে থাকে।

৫ অক্টোবর শিক্ষক দিবসের ইতিহাস 

শিক্ষক দিবস উপলক্ষে কিছু কথা বলা শুরু করলে হয়তো কখন শেষ করতে পারবো না। শিক্ষক দিবসের মাহাত্ম্য আমি একটি দুটি লাইনে বোঝাতে পারবো না। তাই যতোটা সম্ভব শিক্ষক দিবস উপলক্ষে কিছু কথা এবং কবিতা, গাণ ছড়া নিয়ে আলোচনা করবো। শিক্ষক হলেন জাতির আলোক বর্তিকাবাহী এবং মানব জাতির ভবিষ্যৎ রূপকার। তিনি আমাদের বন্ধু, দার্শনিক এবং পথপ্রদর্শক। শুধু পুঁথিগত বিদ্যায় নয়, শিক্ষকদের থেকে যে নৈতিকতা ও মূল্যবোধের শিক্ষা অর্জন করি তা জীবনের বাকি দিন গুলোতে বহন করা থাকি আমরা। 
৫ অক্টোবর শিক্ষক দিবস। ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণণের জন্ম জয়ন্তী। ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণন ছিলেন একজন দর্শনিক, শিক্ষক, বুদ্ধিজীবী এবং লেখক। বিংশ শতাব্দীতে তিনি দর্শন তত্ত্বের একজন মস্ত বড় পন্ডিত ছিলেন। তিনি বলেছিলেন- ৫ অক্টোবর "আমার জন্মদিবস পালন না করে শিক্ষক দিবস হিসেবে পালন করলে আমি অধিক সম্মানিত বোধ করব"। সেই থেকে শুরু ৫ অক্টোবর শিক্ষক দিবস পালন করা হয়।

এই দিনটিতে দেশের অগণিত শিক্ষকদের আদর্শগত মহান কর্মকান্ডের প্রতি বিনম শ্রদ্ধা জানাতে এবং তাদের পেশাগত অবদানকে স্মরণে বরণের শ্রদ্ধেয় পালন করার জন্য সমগ্র বিশ্বের বিভিন্ন দেশে এই মহান শিক্ষক দিবস পালন করার ইতি রয়েছে। শিক্ষক হলেন জাতির মেরুদন্ড।

৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস বাংলাদেশ 

প্রতিবছর বিশ্ব জুড়ে ৫ অক্টোবর শিক্ষক দিবস পালিত হয়ে থাকে। যখন ১৯৯৪ সালের ইউনেস্কোর ২৬ তম অধিবেশনে ৫ অক্টোবরকে বিশ্ব শিক্ষক দিবস ঘোষণা করে দেওয়া হয় তখন থেকে বাংলাদেশও এই দিনটিকে বিশ্ব শিক্ষক দিবস হিসেবে পালন করা হয়ে থাকে। বিশ্ব শিক্ষক দিবস ২০২৩ এর প্রতিপাদ্য হলো "পরিবর্তনশীল গতিপথ রূপান্তরিত শক্তি"। এই মূল বিষয় সামনে রেখে বাংলাদেশ আগামী ৫ অক্টোবর শিক্ষক দিবস পালিত হবে। [21115]

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url