OrdinaryITPostAd

অক্টোবর মাসের বিয়ের তারিখ ও লগ্নের তালিকা ২০২৩

২০২৩ সালের অক্টোবর মাসে যারা বিয়ে করতে চান তাদের জন্যে অক্টোবর মাসের বিয়ের তারিখ ২০২৩ এবং অক্টোবর মাসের বিয়ের লগ্ন তালিকা ২০২৩ নিয়ে আজকের পোস্টটি সাজিয়েছি। অক্টোবর মাসের বিয়ের তারিখ ২০২৩ বা অক্টোবর মাসের বিয়ের শুভ তারিখ খুঁজছেন? তাহলে অক্টোবর মাসের বিয়ের তারিখ ২০২৩ নিচে পড়ুন।

হিন্দু বিবাহগুলি করার আগে তাদের দুইজনের মানে বর এবং কনের জন্ম কুন্ডলি ব্যবহার করে ঠিক করা হয়। আজ আমরা অক্টোবর মাসের বিয়ের তারিখ ২০২৩ এবং অক্টোবর মাসের বিয়ের লগ্ন তালিকা ২০২৩ বিস্তারিত আলোচনা করবো। 

সূচিপত্রঃ অক্টোবর মাসের বিয়ের তারিখ ২০২৩

অক্টোবর মাসের বিয়ের তারিখ ২০২৩

অক্টোবর বিবাহের জন্য সবচেয়ে সুন্দর মাসগুলির মধ্যে একটি কারণ এটি শীতকালীন বিবাহের মরসুমের শুরুকে চিহ্নিত করে৷ দিনের বেলাও আবহাওয়া মনোরম। শীতকালীন বিবাহের মরসুমের প্রথম মাস হিসাবে, অক্টোবর গাঁটছড়া বাঁধার একটি সুন্দর সময়। কিন্তু আবহাওয়া সুন্দর হলে কি হবে। দুঃখের বিষয় ঠিক এপ্রিলের মতো, এই মাসেই বিয়ের কোনো শুভ লগ্ন নাই।

আরো পড়ুনঃ প্রতিদিন ১০০০ টাকা আয় করুন  

কিন্তু যারা শুভ দিন না থাকা সত্তেও এই মাসে বিয়ে করতে চান তাদের জন্যে অনেক খুঁজে আমরা আপনার স্মরণীয় দিনটির পরিকল্পনা করতে আপনাকে সহায়তা করার জন্য কিছু অক্টোবর মাসের বিয়ের তারিখ ২০২৩ এবং অক্টোবর মাসের বিয়ের লগ্ন তালিকা ২০২৩ নিচে জানিয়েছি।

অক্টোবর মাসের বিয়ের তারিখ ২০২৩ হলঃ 

  • অক্টোবর ১৭, ২০২৩ (মঙ্গলবার)
  • অক্টোবর ২১, ২০২৩ (শনিবার)
  • অক্টোবর ২২, ২০২৩ (রবিবার)
  • অক্টোবর ২৩, ২০২৩ (সোমবার) 
  • অক্টোবর ২৪, ২০২৩ (সোমবার) 

২০২৩ সালে বিয়ে করার সেরা মাস

কোভিড-১৯ প্রাদুর্ভাবের পরে ২০২৩ সালের প্রায় সব মাসেই বিয়ে হতে পারে। লোকেরা শীতকালকে বিয়ে করার উপযুক্ত সময় হিসাবে মনে করে অনেকেই৷ আবার তাদের বেশিরভাগই তাদের বিয়ের যাত্রা শুরু করার জন্য গ্রীষ্মকালকে ও মনে করে। শীতের ঋতু বর এবং কনেদের মধ্যে জনপ্রিয় কারণ তারা মোটা পোশাক, আরও গহনা পরার সুযোগ পায় এবং ঘাম ছাড়াই আচার অনুষ্ঠান করতে পারে।  

আরো পড়ুনঃ বাংলাদেশের সেরা ডিজিটাল মার্কেটিং কোর্স অরডিনারি আইটিতে 

এই বছর, বিয়ের ঘণ্টা বাজানোর জন্য শীতের সেরা মাস নভেম্বর এবং ডিসেম্বর। এটি ছাড়াও, আপনি জুলাই এবং এপ্রিল মাসে বিয়ের তারিখগুলি টিক-অফ করার প্রচুর সুযোগ পাবেন। অক্টোবর মাসের বিয়ের তারিখ ২০২৩ জানতে নিচে পড়ুন।

হিন্দু বিয়েতে বিদাই অনুষ্ঠানের গুরুত্ব কী?

  • হিন্দু বিবাহে এর একেবারেই কোন গুরুত্ব নেই - এটি কেবল একটি ঐতিহ্যবাহী প্রথা যা নববধূকে তার শ্বশুর বাড়ির উদ্দেশ্যে ছেড়ে যাচ্ছে।
  • কিছু সম্প্রদায় কনের বাড়িতে ফিরে আসে এবং তারা কয়েকদিন পরে চলে যায়, কিছু সম্প্রদায়ের মধ্যে সে নিজেই বিবাহ হল থেকে চলে যায় এবং সেখানে প্রবেশ অনুষ্ঠান (গৃহ-প্রবেশ) হয়।
  • পশ্চিমে দম্পতি প্রায়শই বিয়ের আগে একসাথে থাকে - তাই এর কোনও অর্থ নেই।
  • এটি হিন্দু অনুষ্ঠানের অপরিহার্য অংশ নয়।

সূর্যাস্তের পরে সন্ধ্যায় বা রাতে হিন্দু বিবাহের অনুষ্ঠান করা কি শাস্ত্রে অনুমোদিত? 

  • যেহেতু সূর্যাস্তের পর অন্য কোনো আচার-অনুষ্ঠান সম্পাদিত হয় না, কোনোটিই হোম বা যজ্ঞের সঙ্গে জড়িত নয়।
  • তবে হিন্দু লোকদের জন্য বিবাহের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল অনুষ্ঠানের সময়। এবং প্রায়শই সবচেয়ে শুভ সময় (মুহুর্ত) মধ্যরাতে হতে পারে - তাই তারা তখন এটি সম্পাদন করবে। 
  • হিন্দুদের বিয়েতে রাতের কিছু ব্যবহারিক সুবিধা রয়েছে।  
  • আজকাল মুহুর্ত কম গুরুত্বপূর্ণ হয়ে উঠছে এবং যখন বিবাহের হল পাওয়া যায় তখন এটি ঘটে।
  • গৃহ্য সূত্রগুলি যেগুলি গার্হস্থ্য অনুষ্ঠানগুলির সাথে মোকাবিলা করে সেগুলি আসলে একটি নির্দিষ্ট শুভ সময়-স্লটের উল্লেখ করে না, তারা নক্ষত্রের কথা উল্লেখ করে যার অধীনে তাদের বিয়ে হওয়া উচিত।
  • সময়ের বিশ্লেষণ এবং আলোচনা নির্ণয়-সিন্ধুর মতো গ্রন্থে পাওয়া যায়।

হিন্দু ধর্মে আট প্রকার বিবাহ কি কি?

অথিরা মানেশ মনু এবং অন্যান্য ধর্মশাস্ত্র অনুসারে বিবাহের শাস্ত্রীয় আটটি রূপ দিয়েছেন। এসবের সাথে সাথে অক্টোবর মাসের বিয়ের তারিখ ২০২৩ ও জানাবো, সেগুলো হলঃ 
  • বরের পরিবার, চরিত্র, বিদ্যা এবং স্বাস্থ্য পরীক্ষা করে এবং তার সামর্থ্য অনুযায়ী কনেকে অলংকার দেওয়ার পর ব্রাহ্ম-বিবাহে, পিতা তার কন্যাকে বংশবৃদ্ধির জন্য এবং গৃহকর্তার দ্বারা একত্রে পালন করা কর্তব্য পালনের জন্য বিসর্জন দেন।
  • অর্শ-বিবাহে বর কনের পিতাকে একটি ষাঁড় ও একটি গরু উপহার দিতে হবে খরচ মেটাতে।
  • দৈব-বিবাহে, পিতা তাকে একজন কার্যকারী পুরোহিতের কাছে দেন, যিনি একটি শ্রৌত-বলি পালন করছেন। 
  • গান্ধর্ব-বিবাহ, একটি অল্পবয়সী দম্পতি পিতামাতাকে জড়িত না হয়ে প্রেমের মাধ্যমে নিজেদেরকে একত্রিত করে। 
  • অসুর-বিবাহ, যেখানে পাত্রী "কেনা হয়"। এটা বুঝতে হবে যে, এই আচার-অনুষ্ঠানে কনেকে নিয়মিত বিক্রি করতে হবে। যদি একজন প্রেমিক কেবল কনেকে উপহার দেয় তবে এটি অসুর-বিবাহ নয়।
  • রাক্ষস-বিবাহ, বর ও তার বন্ধুরা যদি কনেকে তার বাবা বা সম্পর্কের জোর করে পরাস্ত করে অপহরণ করে। পাত্রীকে আইনি মর্যাদা দেওয়ার জন্য আইন-প্রদানকারীরা অনিচ্ছায় মেনে নিলেও শেষ দুটি রূপ সকলের দ্বারা তীব্রভাবে নিন্দা করা হয়।
স্পষ্টতই প্রথম ৩টি ত্রিবর্ণিকাদের (তিন বর্ণ) সম্পর্কিত এবং অন্যগুলি সাধারণদের মধ্যে পাওয়া গেছেঃ
বর্তমানে বিবাহের মাত্র দুটি রূপ পাওয়া যায়ঃ ব্রহ্ম/প্রজাপত্যের একটি পরিবর্তিত রূপ - যা মূলত একটি সাজানো বিবাহ এবং গন্ধর্ব বিবাহ। 
হিন্দুদের বিশাল সংখ্যাগরিষ্ঠ এই সত্যটি সম্পর্কে অজ্ঞ যে যে দম্পতিরা পারস্পরিক সম্মতিতে একসাথে বসবাস করেন তারা ধর্মশাস্ত্র অনুসারে আইনত বিবাহিত এবং বিবাহের কোন প্রয়োজন নেই।

অক্টোবর মাসের বিয়ের তারিখ ২০২৩ - শেষ কথা

বিবাহ হল জীবনের সবচেয়ে বড় সিদ্ধান্ত এবং তাই হিন্দু পণ্ডিতদের সুপারিশ করা বিয়ের তারিখ ব্যবহার না করে বিয়ে করা হিন্দু ধর্ম মতে ঠিক ধরা হয়না। কুন্ডলি বা সম্ভাব্য দম্পতির নাম অনুসারে হিন্দু বিবাহের তারিখ ঠিক করা হয়। আজ আমরা এসবের ওপর খেয়াল রেখে  অক্টোবর মাসের বিয়ের তারিখ ২০২৩ এবং অক্টোবর মাসের বিয়ের লগ্ন তালিকা ২০২৩ আলোচনা করেছি। [জব আইডি=২২৪৯৮] 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url