OrdinaryITPostAd

ঈদে মিলাদুন্নবী কবে ২০২৩ - ঈদে মিলাদুন্নবীর রোজা কবে

আমরা অনেকেই জানিনা ঈদে মিলাদুন্নবী কবে ২০২৩ সালে। আপনি যদি ঈদে মিলাদুন্নবী কবে ২০২৩ সালে না জানেন তাহলে আর্টিকেলটি আপনারই জন্য। আজ আমি এই আর্টিকেলে ঈদে মিলাদুন্নবী কবে ২০২৩ সালে এ বিষয়ে আপনাদেরকে তথ্য দেওয়ার চেষ্টা করব।
ঈদে মিলাদুন্নবী কবে ২০২৩
প্রতিটি মুসলমানেরই জানা দরকার ঈদে মিলাদুন্নবী কবে ২০২৩ সালে। তাহলে কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক ঈদে মিলাদুন্নবী কবে ২০২৩ সালে এ বিষয়ে বিস্তারিত আলোচনা।

পোস্ট সূচিপত্রঃ ঈদে মিলাদুন্নবী কবে ২০২৩

ঈদে মিলাদুন্নবী কবে ২০২৩

আপনি কি ঈদে মিলাদুন্নবী কবে ২০২৩ সালে এ বিষয়ে তথ্য জানার জন্য আর্টিকেলটি পড়ছেন? তাহলে আপনাকে স্বাগতম। আজ আমি এই আর্টিকেলে আপনাদের সুবিধার্থে ঈদে মিলাদুন্নবী কবে ২০২৩ সালে এ বিষয় নিয়ে কথা বলব আশা করি সঙ্গে থাকবেন। আমাদের মধ্যে এমন অনেকেই আছে যারা ঈদে মিলাদুন্নবী অনেক বড় করে পালন করে থাকেন। 

এজন্য বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন সেদিনটিকে ছুটির দিন বলেও ঘোষণা করে। যথারীতি ইসলামিক ফাউন্ডেশন ঈদে মিলাদুন্নবী উপলক্ষে ছুটি কবে সেটিও ঘোষণা করে দিয়েছে। ঈদে মিলাদুন্নবী কবে ২০২৩ সালে এ বিষয়ে আরো বিস্তারিত জানতে আর্টিকেলটি পুরোপুরি পড়ুন। চলতি বছরে অর্থাৎ ২০২৩ সালের ২৮ সেপ্টেম্বর রোজ বৃহস্পতিবার ১৩ই আশ্বিন ১২ রবিউল আউয়াল। 

এই দিনেই পবিত্র ঈদে মিলাদুন্নবী পালন করা হবে। এই উপলক্ষে ধর্ম মন্ত্রণালয় থেকে ২৮ সেপ্টেম্বর ২০২৩ রোজ বৃহস্পতিবার সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। আর্টিকেলটি পড়ে আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন ঈদে মিলাদুন্নবী কবে ২০২৩ সালে।

ঈদে মিলাদুন্নবীর রোজা কবে

আপনি কি ঈদে মিলাদুন্নবীর রোজা কবে এ বিষয়ে তথ্য জানার জন্য আর্টিকেলটি পড়ছেন? তাহলে আপনি সঠিক আর্টিকেলটি পড়ছেন। নবীজি (সাঃ) প্রতি সোমবার রোজা রাখতেন। নবীজি (সাঃ) সোমবারে রোজা রাখা থেকে এটাই প্রমাণ হয় যে তিনি তার উম্মতদেরকে সোমবারে রোজা রাখার অনুমতি দিয়েছেন। কেউ যদি ১২ই রবি আওয়াল উপলক্ষে রোজা রাখে তাহলে আমি বলব সে যেন আরেকটু চিন্তা ভাবনা করে।

কারণ নবীজি (সাঃ) সোমবারে রোজা রাখতেন কিন্তু ১২ই রবিউল আওয়ালে তিনি রোজা রাখেননি। আসলে নবীজির বন্ধু, আল্লাহ তায়ালা নবীজির জন্য কিভাবে খুশি পালন করেছেন সেটাই কুরআনে বর্ণনা আছে। “নিশ্চয়ই মহান আল্লাহ তায়ালা এবং সমস্ত ফেরেশতাগণ রাসূলে পাক সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রতি দুরূদ শরীফ পাঠ করেন। 

আরো পড়ুনঃ ঈদের নামাজের নিয়ম কানুন

হে ঈমানদারগণ! তোমরাও রাসূলে পাক সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রতি দুরূদ শরীফ পাঠ করো এবং সালাম দেয়ার যথার্থ নিয়মে সালাম দাও।” (সূরা আহযাব : আয়াত ৫৬) উপরোক্ত আলোচনা থেকে আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন ঈদে মিলাদুন্নবীর রোজা কবে ও ঈদে মিলাদুন্নবী কবে ২০২৩ সালে।

বাংলাদেশে ঈদে মিলাদুন্নবী উদযাপন

বাংলাদেশে ঈদে মিলাদুন্নবী উদযাপন কিভাবে হয় সে বিষয়েই আমি আর্টিকেলটি লিখব। ঢাকা সহ সারা দেশে অত্যন্ত ভাব গম্ভীর্যের মাধ্যমে এ দিবসটি পালন করা হয়। এ দিনটিতে মুসলমানরা কোরআন তেলোয়াত, দুরুদ শরীফ পাঠ এবং মিলাদ মাহফিল করে থাকেন। এবং মুসলমানরা আল্লাহ পাকের কাছে তাদের প্রিয় নবীর মঙ্গল কামনা করে থাকেন। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পৃথক পৃথক বানিয়ে দিয়ে থাকেন।

আরো পড়ুনঃ জিলহজ্জ মাসের আমল ও ফজিলত এবং রোজা সমূহ

এছাড়াও দেশের সব জায়গাতেই হুজুর পাকের জীবনী নিয়ে আলোচনা এবং মিলাদ মাহফিল, দুরুদ পাঠ ও আল্লাহ পাকের কাছে ক্ষমা প্রার্থনা করা হয়। এ দিনটিতে রেডিও ও টেলিভিশনে দিবসটির গুরুত্ব তুলে ধরে বিশেষ অনুষ্ঠান সম্প্রচার করা হয়। এবং সমস্ত সরকারি ও বেসরকারি ভবনগুলোতে আলোকসজ্জা করা হয়। দিবসটি উপলক্ষে সরকারি ভাবে ছুটি ঘোষণা করা হয়। উপরোক্ত আলোচনা থেকে আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন বাংলাদেশে ঈদে মিলাদুন্নবী উদযাপন কিভাবে হয়।

ঈদুল ফিতর ২০২৪ কত তারিখে বাংলাদেশ

আপনি কি ঈদুল ফিতর ২০২৪ কত তারিখে বাংলাদেশ এ বিষয়ে জানার জন্য আর্টিকেলটি পড়ছেন। তাহলে আপনি সঠিক আর্টিকেলটি পড়ছেন। আজ আমি এই আর্টিকেলের মাধ্যমে আপনাদেরকে জানাবো ঈদুল ফিতর ২০২৪ কত তারিখে বাংলাদেশ। আগামী ২০২৪ সালে রমজান মাস শুরু হবে ১১ ই মার্চ ২০২৪।   

আরো পড়ুনঃ ২০+ নামাজের নিয়ম - পূর্ণাঙ্গ নামাজ পড়ার নিয়ম ছবিসহ

এবং শেষ হবে ১২ই এপ্রিল ২০২৪ সেই হিসাব অনুযায়ী বাংলাদেশে ঈদুল ফিতর উদযাপন হবে ১২ এপ্রিল ২০২৪। অন্যান্য আরব দেশ গুলোতে ঈদুল ফিতর হবে ১১ই এপ্রিল ২০২৪। তবে বিষয়টি পুরোপুরি নির্ভর করছে ঈদুল ফিতরের চাঁদ দেখার উপরে। উপরোক্ত আলোচনা থেকে আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন ঈদুল ফিতর ২০২৪ কত তারিখে বাংলাদেশ।

উপসংহার

পরিশেষে এ কথা বলে শেষ করবো যে আমি এই আর্টিকেলে ঈদে মিলাদুন্নবী কবে ২০২৩ এবং ঈদুল ফিতর ২০২৪ কত তারিখে বাংলাদেশ ও ঈদে মিলাদুন্নবী সম্পর্কে আরো কিছু তথ্য নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করেছি আশা করি আপনারা উপকৃত হয়েছেন।

আর্টিকেলটি পড়ে আপনার যদি ভালো লেগে থাকে এবং আপনি উপকৃত হয়ে থাকেন। তাহলে নিচের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন ধন্যবাদ।24079

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url