OrdinaryITPostAd

১৩ সেপ্টেম্বর ২০২৩ পবিত্র আখেরি চাহার সোম্বা পালিত হবে?

১৩ সেপ্টেম্বর কি পবিত্র আখেরি চাহার সোম্বা? আপনি কি এই সম্পর্কে জানতে চান তাহলে এই পোস্টটি আপনার জন্য। আজ আমি এই পোস্টে ১৩ সেপ্টেম্বর কি পবিত্র আখেরি চাহার সোম্বা? কিনা তার বিস্তারিত জানাবো। আপনি যদি ১৩ সেপ্টেম্বর কি পবিত্র আখেরি চাহার সোম্বা? সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

পবিত্র আখেরি চাহার সোম্বা কি সেটা কি আপনি জানেন। না জানলে আপনাকে আগে সেটা জানতে হবে। কোনো চিন্তা নেই আপনার চিন্তা দূর করতে আজ আমি এই পোস্টে পবিত্র আখেরি চাহার সোম্বা কি এবং ১৩ সেপ্টেম্বর কি পবিত্র আখেরি চাহার সোম্বা? কিনা তা বিস্তারিত জানাবো। তাহলে আর দেরি না করে ১৩ সেপ্টেম্বর কি পবিত্র আখেরি চাহার সোম্বা? কিনা তা জেনে নেওয়া যাক।

সূচিপত্রঃ ১৩ সেপ্টেম্বর কি পবিত্র আখেরি চাহার সোম্বা?

পবিত্র আখেরি চাহার সোম্বা কি

ইসলামি বছরের ২য় মাস সফর মাসের শেষ বুধবার আখেরি চাহার সোম্বা। আরবি এবং ফারসি উভয় ভাষায়, আখির শব্দের অর্থ 'শেষ' এবং বুধবার চাহার সোম্বা নামে পরিচিত। নবী মুহাম্মদ (সাঃ) এর শেষ কালের অসুস্থতা থেকে মুক্তি লাভের জন্য অনেক মানুষ (তাঁর মধ্যে নবীজীর সাহাবীগণ ও ছিলেন) দোয়া করেছিলেন এটাই পবিত্র আখেরি চাহার সোম্বা নামে পরিচিত। 

পবিত্র আখেরি চাহার সোম্বা কেন পালন করা হয়

পবিত্র আখেরি চাহার সোম্বা, মুসলিমদের জন্য একটি গুরুত্বপূর্ণ দিন, বুধবার সারাদেশে পালিত এই দিন পালিত হয়। নবী হজরত মোহাম্মদ (সাঃ) তার দীর্ঘ অসুস্থতা থেকে আরোগ্য পেতে যে প্রার্থনা করা হয়েছিল সে ঘটনাকে স্মরণ করতে প্রতিবছর পবিত্র আখেরি চাহার সোম্বা কেন পালন করা হয়। দিবসটি উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন জোহরের নামাজের পর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ওয়াজ, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করে। এবং এদিন সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকে।

মহানবী মৃত্যুবরণ করার আগে যে অসুস্থ হয়ে পড়েছিলেন সেই অসুস্থতা যেন কমে যায় বা ভালো হয়ে যায় তাই অনেক মানুষ মহানবীর আরোগ্য লাভের জন্য প্রার্থনা করেছিলেন সেই দিনের স্মরণে দিবসটি পালন করা হয়। যাইহোক, এটা করার পর যদিও তিনি তার অসুস্থতার কিছুটা আরাম অনুভব করেছিলেন এবং তারপর গোসল করার পর তাঁর অসুস্থতা আরও বেড়ে যায় এবং কিছুক্ষণ পরেই তিনি মারা যান। আখেরি চাহার সোম্বার সুনির্দিষ্ট তারিখ নির্ণয় করা কঠিন কারণ মহানবী (সা.)-এর ইন্তেকালের তারিখ নিয়ে কিছু মতভেদ রয়েছে। কিন্তু তাঁর অধিকাংশ জীবনী থেকে পাওয়া যায়, মহানবী (সাঃ) সফর মাসের ১৮ তারিখ অসুস্থ হয়ে পড়েন এবং এই অসুস্থতা ১৩ দিন পর্যন্ত ছিল।

আরো পড়ুনঃ আখেরি চাহার সোম্বা এর ইতিহাস - আখেরি চাহার সোম্বা এর দোয়া

বাংলাদেশের অনেক মুসলমান, যেখানে দিনটি একটি ইচ্ছাকৃত ভাবে মুসলিম ছুটির দিন হিসাবে গাম্ভীর্যের সাথে পালন করে। কিছু জায়গায়, পবিত্র কোরআনের আয়াত লেখার রেওয়াজ আছে, যা সেভেন সালাম নামে পরিচিত এবং তারপরে জাফরান পানি দিয়ে তৈরি 'কালি' ধুয়ে ফেলা হয়- এবং খারাপের বিরুদ্ধে পবিত্র হিসাবে পান করা হয়।

১৩ সেপ্টেম্বর কি পবিত্র আখেরি চাহার সোম্বা?

বাংলাদেশের আকাশে বৃহস্পতিবার (১৭ আগস্ট) ১৪৪৫ হিজরি সনের সফর মাসের চাঁদ দেখা গেছে। ফলে ১৮ আগস্ট শুক্রবার থেকে পবিত্র সফর মাস পড়েছে। সে অনুযায়ী ১৪৪৫ হিজরির ১৩ সেপ্টেম্বর বুধবার পবিত্র আখেরি চাহার সোম্বা পালিত হবে। বৃহস্পতিবার সন্ধ্যায় বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. উঃ হামিদ জমাদ্দার।

সভায় ১৪৪৫ হিজরির পবিত্র সফর মাসের চাঁদ দেখা বিষয়ে সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের সকল কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান থেকে পাওয়া সকল তথ্য আলোচনা করা হয়। সফর মাসের শেষ বুধবার আখেরি চাহার সোম্বা হিসেবে পালিত হয়। দীর্ঘ দিন অসুস্থতার পর হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কিছু সময়ের সুস্থতার দিনটিকে স্মরণ করার জন্য মুসলিম উম্মাহ এই দিনটি পালন করে। বিশ্বের অনেক দেশের মুসলমানরা রাষ্ট্রীয় ও ব্যক্তিগত ভাবে দিনটি পালন করে। এখান থেকে ১৩ সেপ্টেম্বর কি পবিত্র আখেরি চাহার সোম্বা? তা জানতে পারবেন। 

মুসলিম ধর্মের জন্য ছুটির দিন

ইসলামে দুটি প্রধান সরকারি ছুটি হলঃ ঈদুল ফিতর এবং ঈদুল আজহা। ঈদুল ফিতর রমজান মাসের শেষে উদযাপিত হয়, এবং মুসলমানরা এই উপলক্ষে যাকাত দান করেন যা শাওয়াল মাসের শুরুতে নতুন চাঁদ দেখার পরে শুরু হয়। ঈদুল ফিতর উদযাপন ১লা শাওয়াল মাসের সকালে প্রার্থনার মাধ্যমে শুরু হয় এবং তারপরে সকালের নাস্তা এবং প্রায় সারা দিন খাবারের মাধ্যমে শুরু হয়।

আরো পড়ুনঃ আখেরি চাহার সোম্বা কি? - আখেরি চাহার সোম্বা মানে কি?

ঈদুল আযহা ধু আল-হিজ্জার দশম দিনে উদযাপিত হয় যখন হজ হয় এবং চার দিন স্থায়ী হয়। মুসলমানরা একটি ডুম্বা জবাই করে যাকাত এবং এর মাংস ৩ ভাগে বিতরণ করে পরিবার, বন্ধুবান্ধব এবং দরিদ্রদের মধ্যে। এই সময়কালে মুসলমানদের বিশেষভাবে বন্ধুত্বপূর্ণ হতে এবং একে অপরের কাছে পৌঁছানোর জন্য উত্সাহিত করা হয়।

মহানবী মুহাম্মদ (সাঃ) এর অসুস্থতার প্রথম কারণ ও লক্ষণ

আল্লাহ তায়ালা হযরত মুহাম্মাদ (সাঃ) কে বললেন, (হে নবী), তোমার মৃত্যু নির্ধারিত এবং তাদেরও মৃত্যু অবধারিত। অতঃপর কেয়ামতের দিন তোমরা সবাই তোমাদের পালনকর্তার সামনে পরস্পরের সাথে বিতর্ক করবে। [আল-বুখারী দ্বারা সম্পর্কিত]।

মহানবীকে খায়বারে এক ইহুদি বুড়ি বিষাক্ত খাবার মাংস দিয়েছিল তখন থেকেই মহানবী ধীরে ধীরে অসুস্থ হতে শুরু করেন। খায়বারে যুদ্ধের সময় তিনি এবং তাঁর সাহাবীগণ এক ইহুদি পরিবারে খাবার খেয়েছিলেন। খাওয়ার সময় তিনি অল্প কিছু বিষাক্ত মাংস খেয়ে ফেলেছিলেন। যখন একজন সাহাবী মারা যায় তখন তিনি তাঁর মুখে থাকা খাবার ফেলে দিয়েছিলেন।

নবী মুহাম্মদ (সাঃ) এর অসুস্থতার প্রথম লক্ষণ দেখা যায় সাফার মাসের ২৮ বা ২৯ তারিখে, ১১ হিজরিতে। তিনি প্রায় ১৩ দিন অসুস্থ ছিলেন। এবং পবিত্র আখেরি চাহার সোম্বার পরে তিনি সামান্য কিছু সময়ের জন্য সুস্থ বোধ করলেও গোসল করার পর তিনি আরো বেশি অসুস্থ হয়ে পড়েন। উপরে আমি ২০২৩ সালের ১৩ সেপ্টেম্বর কি পবিত্র আখেরি চাহার সোম্বা? তা জানিয়েছি।

হযরত মুহাম্মদ (সাঃ) তার অসুস্থতার সময় আয়েশা (আঃ) এর ঘরে থাকার অনুমতি চেয়েছিলেন

যখন নবী মুহাম্মদ (সাঃ) এর অসুস্থতা আরও গুরুতর হয়ে উঠল, তিনি তার স্ত্রীদেরকে আয়েশা (আঃ) এর ঘরে থাকার অনুমতি চেয়েছিলেন, তারা বুঝতে পেরেছে যে তিনি কী বলতে চেয়েছিলেন, তাই তারা তাকে যেখানে ইচ্ছা সেখানে থাকার অনুমতি দিয়েছিলেন। তারপর তিনি আল-ফাদল ইবনে আব্বাস এবং আলী ইবনে আবু তালিবের ঘাড়ে ভর দিয়ে হেঁটে আয়েশা (আঃ) এর ঘরে গিয়েছিলেন।

আরো পড়ুনঃ আখেরি চাহার সোম্বা কি সরকারি ছুটির দিন ২০২৩ জেনে নিন

জীবনের শেষ সপ্তাহ তিনি আয়েশা (আঃ) এর ঘরেই ছিলেন। আয়েশা (রাঃ) কুরআনের শেষ দুটি সূরা এবং দোয়া পড়তেন যা তিনি নবী মুহাম্মদ (সাঃ) এর কাছ থেকে শিখেছিলেন। আয়েশা (রাঃ) শেষ দুটি সূরা এবং দোয়া পড়ে তার হাতের উপর ফুঁ দিতেন এবং মহানবীর শরীরের ওপর মুছে দিতেন। 

১৩ সেপ্টেম্বর কি পবিত্র আখেরি চাহার সোম্বা? - শেষ কথা

মহানবী হজরত মোহাম্মদ (সা.)-এর দীর্ঘ দিনের অসুস্থতা থেকে আরোগ্য লাভ উপলক্ষে ২০২৩ সালের ১৩ সেপ্টেম্বর বুধবার সারাদেশে পবিত্র আখেরি চাহার সোম্বা পালিত হবে। আপনি ১৩ সেপ্টেম্বর কি পবিত্র আখেরি চাহার সোম্বা? কিনা সেই বিষয়ে ভালোভাবে জানতে চান তাহলে আশা করি উপরের আলোচনা থেকে ১৩ সেপ্টেম্বর কি পবিত্র আখেরি চাহার সোম্বা? কিনা ভালোভাবে জানতে পারবেন। ২২৪৯৮ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url