OrdinaryITPostAd

১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে ভাষণ 2023

১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে ভাষণ কিভাবে দিতে হয়, সে সম্পর্কে যদি আপনি বিস্তারিত তথ্য জানতে চান, তাহলে এই আর্টিকেলটি মনোযোগের সহিত পড়ুন। নিচে, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে ভাষণ দেয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তো চলুন দেখে নেয়া যাক, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে ভাষণ।

পেজ সূচিপত্র: ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে ভাষণ

১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে ভাষণ

১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে ভাষণ দেয়ার পূর্বে প্রস্তুতি নেওয়া প্রয়োজন। আপনি যদি, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে ভাষণ দেয়ার পূর্বে প্রস্তুতি গ্রহণ না করেন, তাহলে ভাষণ দেয়ার সময় বিব্রতকর পরিস্থিতিতে পড়তে পারেন। তাই অবশ্যই আপনার উচিত হবে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে ভাষণ দেয়ার পূর্বে প্রস্তুতি গ্রহণ করা। 

আপনি যদি প্রথম থেকে শেষ পর্যন্ত এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েন তাহলে, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে ভাষণ কিভাবে দিতে হয়, সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। তো দেরি না করে চলুন দেখে নেয়া যাক, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে ভাষণ দেয়ার নিয়ম কানুন সম্পর্কে বিস্তারিত তথ্য। 

১৫ আগস্ট সম্পর্কে বক্তৃতা pdf

নিচে ১৫ আগস্ট সম্পর্কে বক্তৃতা pdf আকারে তুলে ধরা হবে। চাইলে আপনি নিম্ন বর্ণিত, ১৫ আগস্ট সম্পর্কে বক্তৃতা pdf আকারে ডাউনলোড করে নিতে পারেন। আপনি যদি নিচে উল্লেখিত, ১৫ আগস্ট সম্পর্কে বক্তৃতা pdf ডাউনলোড করে রাখেন তাহলে ১৫ ই আগস্ট সম্পর্কে বক্তৃতা দেয়ার সময় তা আপনার কাজে লাগতে পারে। 

"আসসালামু আলাইকুম। অত্র অনুষ্ঠানের সভাপতি সহ-সভাপতি অনুষ্ঠানের আয়োজকদের কে জানাই আন্তরিক কৃতজ্ঞতা। এবং এই অনুষ্ঠানে অংশগ্রহণ করে যারা অনুষ্ঠানটিকে সাফল্যমন্ডিত করেছে তাদেরকে অন্তরের অন্তস্থল থেকে ধন্যবাদ জানাই। বিশেষ একটি দিবস উপলক্ষে আজ আমরা এই অনুষ্ঠানের সমবেত হয়েছি। 
আর সেই দিবসটি জাতীয় শোক দিবস। ১৫ ই আগস্টে এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে তার পরিবারসহ নৃশংস ভাবে হত্যা করার মাধ্যমে, বাংলাদেশের ইতিহাসে কলঙ্কজন একটি দিবসের সূচনা হয়। ১৫ ই আগস্ট হলো বাঙালি জাতির দুঃখ করার দিন ১৫ ই আগস্ট বাঙালি জাতির শোক পালন করার দিন। 

বাংলাদেশের ইতিহাসে জঘন্যতম কোন ঘটনা আর নেই। সেনাবাহিনীর কিছু বিপথগামী অভিযোগ ও সদস্যের মাধ্যমে পাকিস্তানি শত্রুরা বাস্তবায়ন করেছে। ঘাতকদের উদ্দেশ্য ছিল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কে হত্যা করার মাধ্যমে দেশে বিশৃঙ্খল একটি পরিবেশে সৃষ্টি করা। এবং তারা তা করতে পেরেছিল। 

৭৫ এ যারা বঙ্গবন্ধুকে হত্যা করেছিল তাদের ষড়যন্ত্র এখনো শেষ হয়ে যায়নি। তাই সকলকেই সচেতন থাকতে হবে। আমরা যদি, সকলে সম্মিলিতভাবে দেশের উন্নতির জন্য কাজ করে যাই তাহলে আজকের এই দিবস পালন করা সফল হবে। সকলকে ধন্যবাদ।" 

উপরে উল্লেখিত ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে ভাষণ বা ১৫ আগস্ট সম্পর্কে বক্তৃতা pdf আকারে ডাউনলোড করে নিতে পারেন।  নিচে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে কিছু কথা এবং ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে প্রতিবেদন তুলে ধরা হবে। এর পাশাপাশি নিচে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে কবিতা এবং শোক দিবসের কবিতা খোকা উল্লেখ করা হবে। এবং আর্টিকেলটির শেষ অংশ শোক দিবসের ছড়া এবং শোক সভার কবিতা তুলে ধরা হবে। 

১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে কিছু কথা

ইতোমধ্যেই ওপারে, ১৫ আগস্ট সম্পর্কে বক্তৃতা pdf তুলে ধরা হয়েছে। নিচে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে কিছু কথা নিচে তুলে ধরা হবে। আপনি যদি ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে ভাষণ দিতে চান বা ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে প্রতিবেদন তৈরি করতে চান সেক্ষেত্রে নিম্ন বর্ণিত, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে কিছু কথা, আপনার উপকারে আসবে। চাইলে আপনি নিচে উল্লেখিত, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে কিছু কথা, নোট ডাউন করে রেখে দিতে পারেন চলুন দেখে নেয়া যাক ,১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে কিছু কথা। 
  • বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পিতা মাতাকে বিনম্র শ্রদ্ধা কেননা তারা এমন একটি ক্ষণজন্মা সন্তান জন্ম দিয়েছেন। আর শেখ মুজিবুর রহমানকে ধন্যবাদ। কেননা তিনি বাঙালি জাতিকে স্বাধীন বাংলাদেশ উপহার দিয়েছেন। 
  • দুর্নীতি ও সন্ত্রাসমুক্ত একটি বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। অথচ তিনি রাজনৈতিক সন্ত্রাসের শিকার হয়ে নির্মম হত্যাকান্ডের শিকার হলেন। দুর্ভোগ বাঙালি জাতি!
  • ভারতীয় উপমহাদেশের সবচেয়ে জনপ্রিয় ও ক্ষমতাসিল নেতাদের মধ্যে একজন ছিলেন শেখ মুজিবুর রহমান। তাই, তার মৃত্যুর পরে ভারতীয় উপমহাদেশে বিশাল রাজনৈতিক শূন্যতার সৃষ্টি হয়। 
  • বাংলাদেশের অস্তিত্বের সাথে মিশে আছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাই বাংলাদেশকে জানতে হলে বাংলাদেশকে চিনতে হলে শেখ মুজিবুর রহমানকে জানতে হবে শেখ মুজিবুর রহমানকে চিনতে হবে। 
  • ৭৫ এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিহত হয়েছেন ঠিকই, তবে তিনি স্বল্প সময়ে বাংলাদেশের জন্য যা করে গিয়েছেন তা চিরস্মরণীয় হয়ে থাকবে।
উপরে উল্লেখিত, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে কিছু কথা, আশা করি আপনার ভালো লেগেছে। এটার মধ্যেই উপরে ১৫ আগস্ট সম্পর্কে বক্তৃতা pdf আকারে তুলে ধরা হয়েছে। নিচে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে কবিতা এবং শোক দিবসের কবিতা খোকা, তুলে ধরা হবে। এর পাশাপাশি শোক দিবসের ছড়া বা শোক সভার কবিতা উল্লেখ করা হবে। 

১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে প্রতিবেদন

উপরে ১৫ আগস্ট সম্পর্কে বক্তৃতা pdf এবং১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে কিছু কথা তুলে ধরা হয়েছে। ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে প্রতিবেদন তৈরি করতে হলে আপনাকে বিশেষ কিছু পদ্ধতি অনুসরণ করতে হবে। যে সকল পদ্ধতি অনুসরণ করে খুব সহজেই আপনি, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে প্রতিবেদন তৈরি করতে পারবেন সেগুলো নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হবে।
আশা করি নিম্ন বর্ণিত পদ্ধতি গুলো অনুসরণ করলে, চিত্তাকর্ষক একটি ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে প্রতিবেদন তৈরি করতে পারবেন। আসুন দেখে নেয়া যাক, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে প্রতিবেদন তৈরি করার নিয়ম। 

১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে প্রতিবেদন লেখার নিয়ম নিম্নরূপ: 
  • সর্বপ্রথম আপনাকে প্রতিবেদনের বিষয়ে নির্ধারণ করতে হবে এবং তা লিখতে হবে। 
  • এরপরে প্রতিবেদন প্রকাশের সময় ও তারিখ উল্লেখ করতে হবে।
  • এর পরে আপনি প্রতিবেদনের স্থান উল্লেখ করবেন।
  • এবং এইভাবে আপনাকে প্রতিবেদনের শিরোনাম উল্লেখ করতে হবে।
  • প্রতিবেদনের শিরোনাম উল্লেখ করার পরে অংশে বিবরণ দিতে হবে।
  • সর্বশেষে প্রতিবেদকের বিস্তারিত বিবরণ তুলে ধরতে হবে।
নিচে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে কবিতা বা শোক দিবসের কবিতা খোকা তুলে ধরা হবে। সেই সাথে শোক দিবসের ছড়া এবং শোক সভার কবিতা তুলে ধরা হবে। তাই, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে কবিতা বা শোক দিবসের কবিতা এবং শোক দিবসের ছড়া বা শোক সভার কবিতা গুলো পাঠ করতে শেষ পর্যন্ত পুরো আর্টিকেলটি পড়ুন। 

১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে কবিতা

উপরে ১৫ আগস্ট সম্পর্কে বক্তৃতা pdf এবং ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে কিছু কথা উপরে উল্লেখ করা হয়েছে। নিচে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে কবিতা এবং শোক দিবসের কবিতা খোকা, উল্লেখ করা হবে। নিম্নগর্নিত কবিতাটি আপনি চাইলে, শোক দিবস উপলক্ষে যে কোন অনুষ্ঠানে উপস্থাপন করতে পারেন। নিচে উল্লেখিত ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে কবিতাটি আশা করি আপনার ভালো লাগবে। তো আসুন দেখে নেই, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে কবিতা। 

জোয়ার
           - স্বপঞ্জয় চৌধুরী

সন্ধ্যার আলো ক্ষীণ হলে
এখানে জোয়ার নেমে আসে,
সাড়ে সাত থেকে ষোল কোটি প্রাণের স্পন্দনে
বুকের ভেতর ক্ষোভের বুদবুদি ছাড়ে।
গল্পে, কবিতায়, রাজপথে, ফেস্টুনে
নবজাতকের নিষ্পাপ লালা থেকে শুরু করে
বৃদ্ধার কুচকানো চামড়ার ভাজে ভাজে
ক্রোধের উত্তাপ নেমে আসে।
যখন একটি বজ্রকণ্ঠ
বিশ্ব থেকে বিশ্বময় জানান দেয়
বাঁচার অধিকার আর নিপীড়িতের ক্রন্দন ধারার;
তখন এখানে জোয়ার নেমে আসে।
পথে ঘাটে, স্কুলে, আঙিনায়,
পোড়ো বাড়ির পরিত্যক্ত বারান্দায়
পড়ে থাকে মৃত জোয়ান আর ধর্ষিতার ছিন্ন শাড়ির সুতো,
হলদে শর্ষের ক্ষেত ভিজে থাকে কৃষকের খুনে
তখন এখানে মৃত্যুক্ষধা নিয়ে আকাশ ভেঙে পড়ে।
এখানে একটু ঢেউ দরকার
অবশেষে ঢেউ এলো,
আকাশের সূর্য তাকে কুর্নিশ জানালো।
সে তার মায়াবি হাতের ছায়াতলে
মৃত নগরীর বুকে ফোটালো সোনালী স্বপন
আর একরাশ বর্ষা কদম্ব ফুল।
অতঃপর একদিন একখন্ড অগ্নিছায়া
সেই ঢেউকে দিল থামিয়ে,
পাখিরা, ফুলেরা, শিশুরা
বিমর্ষ হয়ে থাকে ঢেউয়ের শোকে।
কিন্তু ঢেউকে কি কখনো যায় থামানো
সেতো দূর্বার গতির মতই শক্তিমান
বিদ্যুৎ এর মতোই ক্ষীপ্রমান,
তাই এখানে জোয়ার নেমে আসে
প্রতিবার, প্রতিবছর ১৫ ই আগস্টে 

(সুত্র: ছাইলিপি.কম)

শোক দিবসের কবিতা খোকা

ইতোমধ্যেই উপরে, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে ভাষণ তুলে ধরা হয়েছে। আর্টিকেলটির এই অংশে "শোক দিবসের কবিতা খোকা" তুলে ধরা হবে। তাই আপনি যদি, শোক দিবসের কবিতা খোকা, পড়তে চান তাহলে নিম্ন বর্ণিত কবিতাটি পড়ুন। চাইলে আপনি নিচে উল্লেখিত, শোক দিবসের কবিতা খোকা, নোট ডাউন করে রেখে দিতে পারেন। শোক দিবসের কবিতা খোকা, নিম্নরূপ। 

খোকা তুমি বঙ্গবন্ধু
            - ইয়াসিন আহমেদ 

শৈশব কেটেছে আদরের,
মা-বাবার হৃদয় আদলে।
ছেলে ছিল নক্ষত্র, জানতো না সে তখন,
হবে যে সে সবার স্বাধীনতার প্রাপ্য জীবন।

ছেলে তুমি নক্ষত্র জাতির আশার আলো,
খোকা নামে তোমায় শুনতে লাগে ভালো।
ছেলে তুমি আওয়াজ তুলে ছিল সেদিন,
খোকা বলেছিলে ছাদ মেরামত করবে শীগ্রই যেদিন।

ছেলে তুমি সবার মনে বেঁধে ছিলে ঘর,
খোকা সেদিন দেখে ছিল দারিদ্র অনটল।
ছেলে দাড়াতে চেয়ে ছিল দারিদ্র মাঝে,
খোকা তো! তাই বয়স দিচ্ছিলো নাহ নিজ পানে।

ছেলে হল বড় দিল যৌবণে পা,
খোকার মাথায় ঘুরছে করবে কিছু হবে নাকো পিছু পা।
ছেলে হলো নেতা সবে! সব মোকাবেলা করে,
খোকা হটাৎ থমকে! শুরু তো এবার যুদ্দে।

ছেলে এবার দিল ভাষণ,
খোকার কোথায় কোটি প্রাণ দিলো গর্জন।
ছেলে তুমি সবার মনে রবে, তুমি বীর হয়ে,
খোকা তাই তো! তুমি বীর নাহ শুধু, নহে।

খোকা তুমি জাতির পিতা
লাখো কণ্ঠে গর্জিত ধনী
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।
ধন্য পিতার এই ধন্য দেশে
গর্বিত আমি, ধন্য আমি বাঙালি হয়ে।

(সুত্র: banglarkobita.com)

শোক দিবসের ছড়া - শোক সভার কবিতা

১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে প্রতিবেদন এবং ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে কবিতা সমূহ উপরে তুলে ধরা হয়েছে। ১৫ ই আগস্ট সম্পর্কে বক্তৃতা দিতে গেলে কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ট্যাটাস দিতে গেলে শোক দিবসের ছড়া বা শোক সভার কবিতার প্রয়োজন পড়ে।

নিচে যে সকল, শোক দিবসের ছড়া বা শোক সভার কবিতা তুলে ধরা হয়েছে সেগুলো বক্তৃতা এবং স্ট্যাটাসে ব্যবহার করতে পারেন। চাইলে নিচে উল্লেখিত শোক দিবসের ছড়া বা শোক সভার কবিতা সমূহ আপনি আপনার সংগ্রহে রাখতে পারেন। আশা করি নিম্নবর্নিত,  শোক দিবসের ছড়া এবং  শোক সভার কবিতা গুলো আপনারও ভালো লাগবে। 

তুমি ছিলে তুমি রবে
শেখ মুজিবুর রহমান,
তোমার কৃতি তোমার স্মৃতি
চিরদিনি বহমান।

অমর অবিস্মরণীয়
জাতীয় নেতা তুমি,
বিশ্ব মাঝে উজ্জ্বল তুমি
উজ্জ্বল এই জন্মভূমি।
বঙ্গবন্ধু অন্তরতে
ঠাঁই চিরদিন খাঁটি,
ভেজা রক্তে তাঁর দেশ
বাঙালির ঘাঁটি।

জাতিকে জাগাতে যদি
প্রাণ কাঁদে কারো,
এমন মহান নেতাকে কেউ
এনে দিতে পারো?

মুজিব নামেই হৃদয় মাঝে ভেসে আসে সুর
সকল দেশের সেরা বলে লাগে সুমধুর।
অত্যাচারী হানাদারের করতে পরাজয়
মুজিব নামেই বুকের ভেতর রক্তধারা বয়। 

(সুত্র: manobkantha.com) ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url