OrdinaryITPostAd

আগস্ট মাসের সরকারি ছুটির তালিকা ও ০৯টি দিবস ২০২৩

আগস্ট মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ খুবই গুরুত্বপূর্ণ। কেননা এই মাসে, গুরুত্বপূর্ণ একটি দিবস রয়েছে। যাই হোক নিচে আগস্ট মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ তুলে ধরা হবে। তাই আগস্ট মাসের সরকারি ছুটি সম্পর্কে বিস্তারিত জানার জন্য আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে থাকুন। আগস্ট মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ নিম্নরূপ।

পেজ সূচিপত্র: আগস্ট মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩

সরকারি বেসরকারি ছুটি ২০২৩ আগস্ট: প্রারম্ভিকা

বাংলাদেশের ইতিহাসে আগস্ট শোকের মাস। বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে ন্যাক্কারজনক ঘটনা ঘটেছিল এই মাসে। যাই হোক, আগস্ট মাসের সরকারি ছুটি সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। সেইসাথে জাতীয় শোক দিবস সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে।

আগস্ট মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে প্রতি মনোযোগ দিয়ে শেষ পর্যন্ত পড়তে থাকুন। আপনি যদি পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েন তাহলে সরকারি বেসরকারি ছুটি ২০২৩ আগস্ট, সম্পর্কেও বিস্তারিত তথ্য জানতে পারবেন। 

আগস্ট মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩

নিচে আগস্ট মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ উল্লেখ করা হবে। নিম্নবর্ণিত আগস্ট মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ থেকে আপনি আগস্ট মাসের সরকারি ছুটি গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। সেই সাথে, আগস্ট মাসের বিশেষ দিবস গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। আসুন তাহলে দেখে নেয়া যাক, আগস্ট মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩। এর পাশাপাশি নিচে সরকারি বেসরকারি ছুটি ২০২৩ আগস্ট, তুলে ধরা হবে। 

১৫ ই আগস্ট জাতীয় শোক দিবস: ১৫ ই আগস্ট বাংলাদেশ জাতীয় শোক দিবস পালন করা হয়। ১৯৭৫ সালের ১৫ ই আগস্ট বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে নেক্কারজনক হত্যাকাণ্ডটি ঘটানো হয়।স্বাধীন বাংলাদেশ স্বাধীনতার অগ্রদূত এবং বাংলাদেশ স্বাধীনতার পিছনে যার অবদান অনস্বীকার্য সেই মানুষটিকে হত্যা করা হয়। 

বাংলাদেশ স্বাধীন হলেও স্বাধীনতাবিরোধী অপশক্তি পাকিস্তানের দোসর তখন পর্যন্ত সেনাবাহিনীর অভ্যন্তরে ছিল। পথ ভ্রষ্ট পাকিস্তানপন্থি সেই সেসকল সেনারা কিছু কমান্ডার এবং ঊর্ধ্বতন কর্মকর্তার নির্দেশে ন্যক্কারজনক হত্যাকাণ্ডটি ঘটিয়েছিল। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করার মাধ্যমে তারা বাংলাদেশের অস্থিতিশীল পরিবেশ তৈরি করতে চেয়েছিল।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের চোখে ছিল সর্ববৃহৎ শত্রু। অর্থাৎ পাকিস্তান যেকোনোভাবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করার জন্য। স্বাধীনতার আগে ও তারা এই চেষ্টা অব্যাহত রেখেছিল কিন্তু স্বাধীনতার আগে। তাদের সামনে এ ধরনের কোনো সুযোগ আসে নি। পরবর্তীতে বাংলাদেশ স্বাধীন হয়ে গেলেও তাদের এই খায়েশ অপূর্ণ থেকে যায়। 

এর ফলে তারা মরিয়া হয়ে ওঠে কিভাবে বাংলাদেশে কে আবার অস্থিতিশীল করা যায়। বাংলাদেশের পরিবেশ পরিস্থিতি অস্থিতিশীল করার জন্য তারা ন্যাক্কারজনক এবং জঘন্যতম একটি পন্থা বেছে নেয়। আর তা হলো স্বাধীনতার মহানায়ক বন্ধু শেখ মুজিবুর হত্যা করা। 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের, রুহের মাগফেরাত কামনায় এবং তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে প্রতিবছর আগস্ট মাসের ১৫ তারিখে জাতীয় শোক দিবস পালন করা হয়। জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ সরকারি ছুটি ঘোষণা করা হয়। অর্থাৎ ১৫ ই আগস্ট সরকারি ছুটি। 

১ আগস্ট আষাঢ়ী পূর্ণিমা: বৌদ্ধ ধর্মালম্বীদের অন্যতম একটি ধর্মীয় উৎসব হলো আষাঢ়ী পূর্ণিমা।আষাঢ়ী পূর্ণিমা উপলক্ষে বৌদ্ধধর্মাবলম্বী কোন বিভিন্ন ধরনের পর্যালোচনা করে থাকে। বৌদ্ধ ভিক্ষু গন আষাঢ়ী পূর্ণিমাতে নিজেদেরকে পরিশুদ্ধ করার জন্য বিভিন্ন ধরনের পূজা অর্চনা করে থাকে। 

তাদের বিশ্বাস অনুযায়ী, বৌদ্ধ ধর্মের প্রবর্তক গৌতম বুদ্ধ আষাঢ়ী পূর্ণিমা রাতে 'যমক ঋদ্ধি' প্রদর্শন করেন। 'যমক ঋদ্ধি' মানে হলো: দিব্যা শক্তি। আষাঢ়ী পূর্ণিমা উপলক্ষে বৌদ্ধ ধর্মের জন্য ঐচ্ছিক ছুটি রয়েছে।সরকারি বেসরকারি ছুটি ২০২৩ আগস্ট, সম্পর্কে বিস্তারিত জানতে আর্টিকেলটির শেষের অংশ মনোযোগ সহকারে পড়ুন। 

আগস্ট মাসের দিবস সমূহ

বিশ্বের বিভিন্ন বিষয় সম্পর্কে মানুষকে সচেতন করার জন্য বা কোন বিশেষ ঘটনাকে স্মরণ করার জন্য জাতিসংঘের ইউনেস্কো বছরের বিভিন্ন দিনে বিভিন্ন ধরনের আন্তর্জাতিক দিবস পালন করার ঘোষণা দিয়েছে। তারই ধারাবাহিকতায় আগস্ট মাসে ইউনেস্কো ঘোষিত বিশ্ব দিবস রয়েছে। আগস্ট মাসে যে সকল দিবসের তালিকা নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হবে।

সুতরাং আপনি যদি ইউনেস্কো ঘোষিত আগস্ট মাসের আন্তর্জাতিক দিবস সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান তাহলে আর্টিকেল এর গুরুত্বপূর্ণ এই অংশটি আপনার জন্য বিশেষ উপকারী। আর্টিকেল এই অংশটি মনোযোগ সহকারে পড়ুন, আগস্ট মাসের দিবস সমূহ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। 

আগস্ট মাসের দিবস সমূহ নোট ডাউন করে রেখে দিতে পারেন। নিম্নবর্ণিত আগস্ট মাসের দিবসের তালিকা থেকে আপনি খুব সহজেই বুঝতে পারবেন যে কোন দিন কোন দিবস। আসুন দেখে নেয়া যাক আগস্ট মাসের দিবস সমূহের তালিকা। 

৯ আগস্ট - বুধবার - বিশ্ব আদিবাসীদের আন্তর্জাতিক দিবস
১২ আগস্ট - শনিবার - আন্তর্জাতিক যুব দিবস
১৯ আগস্ট - শনিবার - বিশ্ব মানবিক দিবস
২১ আগস্ট - সোমবার - সন্ত্রাসবাদের শিকারদের স্মরণ ও শ্রদ্ধার আন্তর্জাতিক দিবস
২২ আগস্ট - মঙ্গলবার - ধর্ম বা বিশ্বাসের ভিত্তিতে সহিংসতার শিকারদের স্মরণে আন্তর্জাতিক দিবস
২৩ আগস্ট - বুধবার - দাস বাণিজ্য এবং এর বিলোপের স্মরণে আন্তর্জাতিক দিবস
২৪ আগস্ট - মঙ্গলবার - পারমাণবিক পরীক্ষার বিরুদ্ধে আন্তর্জাতিক দিবস
৩০ আগস্ট - বুধবার - বলপূর্বক নিখোঁজের শিকারদের আন্তর্জাতিক দিবস
৩১ আগস্ট - বৃহস্পতিবার - আফ্রিকান বংশোদ্ভূত মানুষের জন্য আন্তর্জাতিক দিবস

আগস্ট মাসের দিবস সমূহের তালিকা দেখলেন। ইতোমধ্যেই উপরে বিস্তারিতভাবে আগস্ট মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ তুলে ধরা হয়েছে এবং নিচে সরকারি বেসরকারি ছুটি ২০২৩ আগস্ট তুলে ধরা হবে।

সরকারি বেসরকারি ছুটি ২০২৩ আগস্ট

নিচে সরকারি বেসরকারি ছুটি ২০২৩ আগস্ট তুলে ধরা হলো। আগস্ট মাসের কত তারিখে সরকারি ছুটি রয়েছে তা উপরে উল্লেখ করা হয়েছে। সেইসাথে উপরে আগস্ট মাসের ইতিহাস সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আর্টিকেলটির এই অংশে আগস্ট মাসের বেসরকারি ছুটির সম্পর্কে আলোকপাত করা হবে। 

বেসরকারি ছুটি বলতে গতানুগতিক কোনো ছুটি নেই। বেসরকারি ছুটি হলো বেসরকারি প্রতিষ্ঠান কর্তৃক ধার্যকৃত ছুটি। বেসরকারি প্রতিষ্ঠানগুলো তাদের সুবিধা অনুযায়ী প্রতিষ্ঠানের ছুটি দিয়ে থাকে। তাই বেসরকারি ছুটি সম্পূর্ণ নির্ভর করে বেসরকারি প্রতিষ্ঠানগুলোর ওপরে তারা যেভাবে যাবে যখন যাবে তখন সেভাবে ছুটি প্রদান করতে পারবে এটা সম্পূর্ণ তাদের প্রতিষ্ঠানগত এখতিয়ার। 

যেহেতু বেসরকারি ছুটির ধরাবাঁধা কোনো নিয়ম নেই তাই প্রতিষ্ঠানগুলো ইচ্ছামত তাদের প্রয়োজন অনুযায়ী সরকারি ছুটি গুলো নিয়ন্ত্রণ করে থাকে। সরকারি ছুটির তালিকা তুলে ধরা সম্ভব নয়। এই হলো মোটামুটি বেসরকারি ছুটির সম্পর্কিত তথ্য। আপনি যদি প্রথম থেকে আর্টিকেলটি পড়ে আসেন তাহলে নিশ্চয়ই উপরে আগস্ট মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ দেখেছেন।
চাইলে আপনিও উপরোল্লিখিত আগস্ট মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ আপনার সংগ্রহে রেখে দিতে পারেন এতে করে যখন ইচ্ছা তখন আপনি সরকারি ছুটির তালিকা দেখতে পারবেন। এবং সেই অনুযায়ী আপনার মাসিক প্লান সাজাতে পারবেন। সরকারি বেসরকারি ছুটি ২০২৩ আগস্ট, সম্পর্কে আশা করি বিস্তারিত তথ্য জানতে পারলেন। 

আগস্ট মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩: শেষ কথা

আগস্ট মাসের সরকারি ও বেসরকারি ছুটি সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য বহুল এই আর্টিকেলটিতে আগস্ট মাসের ছুটি সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে। আশাকরি উপরোল্লিখিত তথ্যগুলো আপনার ভালো লেগেছে। উপরোল্লিখিত আগস্ট মাসের সরকারি ছুটির তালিকা আশা করি আপনার উপকারে আসবে। এই আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে, তাহলে শেয়ার করতে ভুলবেন না। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url