OrdinaryITPostAd

নামাজে সুরা পড়ার নিয়ম - সুন্নত নামাজে সুরা পড়ার নিয়ম

নামাজে সুরা পড়ার নিয়ম অনুযায়ী সহীহ্ ভাবে সুরা পাঠ করে নামাজ আদায় করা প্রতিটি মুসলমানের জন্য অপরিহার্য। এই পোস্টে আজ আপনাদের সামনে আলোচনা করব নামাজে সুরা পড়ার নিয়মসমূহ। তাই নামাজে সূরা পড়ার নিয়মগুলো জানতে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন।
নামাজের প্রত্যেক রাকাতেই আমাদের সুরা পড়তে হয়। নামাজে সুরা পড়ার নিয়ম আছে বেশকিছু যা সকল মুসলিমদের জেনে রাখা প্রয়োজন। নামাজে কোন সূরার পর কোন সূরা পড়বেন, নামাজে সুরা কি ক্রমানুসারে পড়তে হবে ইত্যাদি বিষয়গুলো নিয়ে অনেকের মনেই প্রশ্ন রয়েছে। সে প্রশ্নগুলোর উত্তর দিতে আজ এই পোস্টে নামাজে সুরা পড়ার নিয়ম, সুন্নাত নামাজে সুরার পড়ার নিয়ম, নামাজের ১১ টি সুরা যা দিয়ে সকল নামাজ পড়তে পারবেন ইত্যাদি বিষয়গুলো বিস্তারিত ভাবে তুলে ধরব।

পোস্ট সূচিপত্র - নামাজে সুরা পড়ার নিয়ম - সুন্নত নামাজে সুরা পড়ার নিয়ম জেনে নিন

ফরজ নামাজে সূরা ফাতিহা পড়ার নিয়ম

নামাজে সুরা ফাতিহা পাঠ করা আবশ্যক। এটি নামাজের অন্যতম প্রধান রোকন। মহানবী (সাঃ) সুরা ফাতিহাকে 'উম্মুল কোরআন' নামে অবিহিত করেছেন। এক বর্ণনায় নবীজি বলেন, "যে ব্যক্তি সুরা ফাতেহা পাঠ করবে না তার নামাজ হবে না।" এই হাদিসটি ফরজ নামাজে সুরা ফাতিহা পড়ার আবশ্যকতাকে নির্দেশ করে।
হানাফি মাযহাব অনুযায়ী, ফরজ নামাজে ইমাম সূরা ফাতিহা পরলেই মুক্তাদীর পড়া হয়ে যাবে। কারণ, নামাজে ইমামকে অনুসরণ করাই মুক্তাদীর কাজ। এ ব্যাপারে মহান আল্লাহ কুরআনে বলেন, "আর যখন কুরআন পাঠ করা হয় তখন মনোযোগ সহকারে শ্রবণ করো ও চুপ থাকো। যাতে তোমাদের প্রতি দয়া করা হয়" [সূরা আরাফ - ২০৪]। এছাড়া আরেক আয়াতে বলা আছে, "আমি যখন তা পাঠ করি তখন সে পাঠের অনুসরণ করুন" (সূরা কিয়ামাহ্ - ১৮)। এ আয়াত থেকে মুহাদ্দিসগণ বলেন, নামাজের ভেতর বা বাহিরে যেকোনো অবস্থায় কুরআন পাঠের সময় তা অনুসরণ করতে হবে। 

শাফেয়ী মাযহাবে, সূরা ফাতিহা মুক্তাদিরও অবশ্যই পড়তে হবে এমনটি বলা রয়েছে। তা না হলে নামাজ হবে না। তবে এ নিয়ে বেশ মতবিরোধ রয়েছে। হানাফিরা বলেন, সুরা ফাতিহা ছাড়া নামাজ হবেনা বলে যে হাদিসটি বর্ণনা করা হয়েছে তা একাকী সালাত আদায়ের ক্ষেত্রে প্রযোজ্য। আর জামাতে নামাজ আদায়ের ক্ষেত্রেও  ইমাম সাহেবকে অনুসরণ করে সুরা ফাতিহা না পড়লেও চলবে। অধিকাংশ আলেম সমাজ হানাফি মাযহাবের এই মতটিকেই অধিক গ্রহনযোগ্যতা দিয়েছেন। আশা করি ফরজ নামাজে সুরা পড়ার নিয়ম বুঝতে পেরেছেন। 

নামাজে সুরা পড়ার নিয়ম | নামাজে কিরাত পড়ার নিয়ম | সুন্নত নামাজে সুরা পড়ার নিয়ম | চার রাকাত সুন্নত নামাজে সুরা পড়ার নিয়ম 

একাকী সালাত আদায়কালে নামাজে অবশ্যই সুরা ফাতিহা পাঠ করতে হবে, অতঃপর অন্য একটি সুরা মিলাতে হবে। কেননা তখন কোনো ইমাম থাকবেনা, তাই অবশ্যই সুরা ফাতিহা পাঠ করতে হবে। "যে ইমামের পেছনে নামাজ আদায় করবে ইমামের কিরাতই তার কিরাত হিসাবে গণ্য হবে" (ইবনে মাজাহ্ - ১/৬১)। সুতরাং জামায়াতে নামাজ আদায় করলে আমাদের সুরা পড়তে হবে না বরং ইমামকে যথাযথভাবে অনুসরণ করতে হবে। সেটি নামাজে জোরে কিংবা আস্তে কিরাত পাঠ করলেও একইভাবে চুপ থাকতে হবে।
সুন্নত নামাজে সুরা পড়ার নিয়ম কি এই প্রশ্ন অনেক মুসল্লি করে থাকেন। সুন্নাত নামাজও ফরজ নামাজের মতোই। কিন্তু পার্থক্য এই যে সুন্নাত নামাজ যদি চার রাকাত হয় তবে সকল রাকাতে সুরা ফাতিহার সাথে অন্য একটি সুরা পাঠ করা ওয়াজিব। ওয়াজিব ছুটে গেলে নামাজে অবশ্যই সাহু সেজদাহ দিতে হবে। আশা করি সুন্নত নামাজে সুরা পড়ার নিয়ম বুঝতে পেরেছেন। সুন্নত ও নফল নামাজের সকল রাকাতে সুরা ফাতিহার পরে অন্য একটি সুরা পাঠ করাকে সকল মুহাদ্দিস ও ইসলামী পন্ডিতগণ ওয়াজিব হিসাবে গ্রহণ করেছেন। তাই সুন্নত নামাজে সুরা পড়ার নিয়ম হিসাবে এই নিয়মটিই আমরা মেনে চলবো। 

নামাজের ১১ টি সুরা

আপনারা নামাজে সুরা পড়ার নিয়ম ইতোমধ্যে জেনে গিয়েছেন। সুন্নাত নামাজে সুরা পড়ার নিয়মে ব্যতিক্রম কি রয়েছে  তাও জেনেছেন। এবার যে কোনো নামাজ পড়ার জন্য গুরুত্বপূর্ণ ১১ টি সুরা জেনে নিন।
  1. সুরা ফাতিহা: "আল হামদুলিল্লা-হি রাব্বিল আ-লামিন। আররাহমা-নির রাহিম। মা-লিকি ইয়াওমিদ্দিন। ইয়্যা-কা না'বুদু ওয়া ইয়্যা-কা নাসতাঈন। ইহদিনাসসিরা-তাল মুস্তাকিম। সিরাতাল্লা যিনা আন-আমতা আলাইহিম। গাইরিল মাগদুবি আলাইহিম ওয়ালাদ্দা-ল্লিন। (আমিন)"।
  2. সুরা নাস: "কুল আউযু বিরাব্বিন্না-ছ। মালিকিন্না-ছ। ইলা-হিন্না-ছ। মিং শাররিল ওয়াছ ওয়া-ছিল খান্না-ছ। আল্লাযী ইউওয়াছওয়িছু ফী সুদুরি-ন্নাছ। মিনাল জিন্নাতি ওয়ান্না-ছ।"
  3. সুরা ফালাক: "কু'ল আ'উযু বিরাব্বিল ফালাক। মিন শাররি মা খালাক। ওয়া মিং শাররি গা-ছিকিন ইযা-ওয়াকাব। ওযা মিং শাররিন নাফ্ফা-ছা-তি ফিল উকাদ। ওযা মিং শাররি হা-ছিদিন ইযা-হাছাদ।"
  4. সুরা ইখলাস: "কুলহু ওয়াল্লা-হু আহাদ। আল্লা-হুস সামাদ। লাম ইয়ালিদ ওয়ালাম ইউলাদ। ওয়ালাম ইয়া কুল্লাহু কুফুওয়ান আহাদ।"
  5. সুরা কদর: "ইন্না-আংঝালনা-হু ফী লাইলাতিল কাদর। ওয়ামা আদরা-কা-মা লাইলাতুল কাদর। লাইলাতুল কাদরি খাইরুম মিন আলফি শাহর। তানাঝঝালুল মালা-ইকাতু ওয়াররুহু ফীহা-বিইযনি রাব্বিহিম মিন কুল্লি আমর। ছালা-মুন হিয়া হাত্তা মাতলা'ইল ফাজর।"
  6. সুরা ফিল: "আলাম তারা কাইফা ফা'আলা রাব্বুকা বিআসহা-বিল ফীল। আলাম ইয়াজ'আল কাইদাহুম ফী তাদলীল। ওয়া আরছালা আলাইহিম তা'ইরান আবা-বীল। তারমীহিম বিহিজা-রাতিম মিন ছিজ্জীল। ফাজা'আলাহুম কা' আসফিম মা'কুল।"
  7. সুরা মাউন: "আরাআইতাল্লাযী ইউকাযযি'বু বিদ্দীন। ফাযা-লিকাল্লাযী ইয়াদু''উল ইয়াতিম। ওয়ালা-ইয়াহুদ্দু আলা-তাআ-মিল মিছকীন। ফাওয়াইলুল্লিন মুসাল্লীন। আল্লাযীনাহুম আং সালা-তিহিমি ছা-হূন। আল্লাযীনা হুম ইউরা~উন। ওয়া ইয়ামনা'উনাল মা-উন।"
  8. সুরা কাওসার: "ইন্না-আ'তাইনা কাল কাওছার। ফাসাল্লি লিরাব্বিকা ওয়ানহার। ইন্না শা-নিআকা হুওয়াল আবতার।"
  9. সুরা লাহাব: "তাব্বাত ইয়াদা-আবী লাহাবিও ওয়া তাব্ব। মা-আগনা-আনহু মা-লুহু ওয়ামা-কাছাব। ছাইয়াসলা-না-ৱাং যাতা লাহাব। ওয়ামরাআতুহু হাম্মা- লাতাল হাতাব। ফী জীদিহা-হাবলুম মিমমাছাদ।"
  10. সুরা কুরাইশ: "লিঈলা-ফি কু'রাইশ। ঈলাফিহিম রিহ লাতাশশিতা-ই ওয়াসসাঈফ। ফালইয়া'বুদু রাব্বা হা-যাল বাঈত। আল্লাযী আতা'আমাহুম মিং জূইওঁ ওয়া আ-মানাহুম  মিন খাওফ।"
  11. সুরা নাসর: "ইযা-জা- আনাসরুল্লা-হি ওয়াল ফাতহ। ওয়ারাআইতান্না-ছা ইয়াদখুলূন ফী দীনিল্লা-হি আফওয়া-জা-। ফাছাব্বিহ বিহামদি রাব্বিকা ওয়াছতাগফিরুহ ইন্নাহু কা-না তাওওয়া-বা।"

নামাজে সুরা কি ক্রমানুসারে পড়তে হবে | নামাজে কোন সূরার পর কোন সূরা পড়বেন

অনেক আলেম নামাজে ক্রমান্বয়ে সুরা পড়াকে উত্তম বলেছেন। কিন্তু সহীহ্ হাদিসে বা রাসূল (সাঃ) পক্ষ থেকে সিরিয়াল অনুযায়ী সুরা পড়ার কোনো নির্দেশনা নেই। মহান আল্লাহ কোরআনে বিষয়টি সুস্পষ্ট করেছেন যে, "কোরআন থেকে যতটুকু সম্ভব হয় ততটুকু তিলাওয়াত করো। যেটা তোমাদের জন্য সহজ ও সম্ভবপর হয়, সেটা তুমি তিলাওয়াত করো।" অতএব নামাজে সুরা ক্রমানুসারে পড়তে হবে এমন কোনো নির্দিষ্ট নিয়ম হাদিসে নেই। নামাজে সুরা পড়ার নিয়ম আমরা পোস্টের পূর্ববর্তী অংশে যেভাবে বর্ণনা করা হয়েছে, ঠিক সেভাবেই পড়ব ইনশাআল্লাহ। 

শেষে কিছু কথা | নামাজে সুরা পড়ার নিয়ম - সুন্নত নামাজে সুরা পড়ার নিয়ম 

প্রিয় দ্বীনি বন্ধুগণ, আপনারা যদি পুরো পোস্টটি পড়ে থাকেন তবে নামাজে সুরা পড়ার নিয়ম, সুন্নত নামাজে সুরা পড়ার নিয়ম এবং নামাজের জন্য উপযুক্ত কিছু সুরা সম্পর্কে জেনে গেছেন। পরকালে মহান আল্লাহ সর্বপ্রথম যে কাজের হিসাব নিবেন সেটি হলো বান্দার নামাজ। তাই আমরা নামাজকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সহীহ্ শুদ্ধ ভাবে সকল নামাজ সময়মতো আদায় করব ইনশাআল্লাহ। মহান আল্লাহ আমাদের সঠিকভাবে হাদিস-কুরআন মানার তৌফিক দান করুন। পোস্টটি উপকারে আসলে এখনি শেয়ার করুন। @23891

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url