OrdinaryITPostAd

আশুরার ছুটি কত তারিখ ২০২৩ - মহরম ছুটি ২০২৩

আপনি কি আশুরার ছুটি কত তারিখ ২০২৩ সে সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে আশুরার ছুটি কত তারিখ ২০২৩ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই আশুরার ছুটি কত তারিখ ২০২৩ সম্পর্কে জানতে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
আশুরার ছুটি কত তারিখ ২০২৩
নিচে আপনাদের জন্য আশুরা কবে ২০২৩, আশুরা কেন বলা হয় এবং আশুরার ছুটি কত তারিখ ২০২৩ ইত্যাদি বিষয়গুলো ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই আশুরার ছুটি কত তারিখ ২০২৩ সম্পর্কে জানতে পারবেন। তাই দেরি না করে আশুরার ছুটি কত তারিখ ২০২৩ সম্পর্কে জেনে নিন।

পেজ সূচিপত্রঃ আশুরার ছুটি কত তারিখ ২০২৩ - মহরম ছুটি ২০২৩

আশুরা কবে ২০২৩

ইসলামে একটি গুরুত্বপুর্ণ দিবস হচ্ছে এই আশুরা। ২০২৩ সালের আশুরা কবে অনুষ্ঠিত হবে এটা নিয়ে অনেকেই জানতে চাচ্ছেন। আসলে যারা শিয়া সম্প্রদায় তারা এই আশুরা অনুষ্ঠানটি পালন করে থাকে। হোসেন ইবনে আলী কারবালার ময়দানে শহীদ হওয়ায় তার শোকে এই আশুরা অনুষ্ঠিত হয়। একটা নির্দিষ্ট দিনে প্রতি বছর এই আশুরা পালিত হয়। ২০২২ সালেও এই আশুরা পালিত হয়েছে।
এখন এই আশুরা ২০২৩ সালের কবে সেটা নিয়ে অনেকে জানতে চেয়েছেন। আরবি বর্ষপঞ্জির প্রথম মাস মহরম মাসের দশম দিনে এই আশুরা পালিত হয়ে থাকে। এই বছরও মহরম মাসের দশম দিনে আশুরা পালিত হবে। এই মহরম মাসের ১০ তারিখ ইংরেজি জুলাই মাসের ২৮ তারিখে হবে। তারপরেও এটা নির্ভর করবে চাঁদ দেখার ওপর।

আশুরা কেন বলা হয়

আশুরা শব্দের উতপত্তি হয়েছে আশারা থেকে যার অর্থ হচ্ছে দশ। অর্থাৎ মহরম মাসের দশ তারিখকে কেন্দ্র করে পবিত্র আশুরা বলে অবিহিত করা হয়। অনেক যুগ আগ থেকে এই দিনকে স্মরণ করে আসছে অনেক মুসলমান ব্যক্তিরা। মহরম মাসের ১০ তারিখে কারবালার ময়দানে হোসাইন ইবনে আলি শহীদ হয়েছিল। সেই শোকে অনেক শিয়া সম্প্রদায়ী মুসলিম এই আশুরা অনুষ্ঠান পালন করে থাকেন।

আশুরার ছুটি কত তারিখ ২০২৩

প্রতিবছর মুসলমানদের একটি ধার্মিক অনুষ্ঠান আশুরা পালিত হয়ে থাকে। প্রতিবছর এই আশুরার দিন সরকারিভাবে ছুটি থাকে। এই দিনটি এজন্য পালিত হয় যে মহরম মাসের ১০ তারিখে কারবালার প্রান্তরে হোসাইন ইবনে আলী ও তার পরিবারের সদস্যদের হত্যা করা হয়। এইজন্য সেদিনের কথা স্মরণ করে শোক পালনের জন্য এই আশুরা পালন করা হয়।
সেজন্য প্রতিবছর আশুরার দিনে স্কুল কলেজ ছুটি থাকে। আশুরার ছুটি কত তারিখ ২০২৩ সালে সেটা অনেকে জানতে চেয়েছেন। আপনাদের আশুরা কবে সেটা অবশ্যই জানানো হয়েছে। মহরম মাসের দশ তারিখ হচ্ছে আশুরা। আর মহরম মাসের দশ তারিখ হবে ২৮ জুলাই। তারপরেও এই বিষয়টা পুরোটায় চাঁদ দেখার ওপর নির্ভরশীল হবে।

মহরম ছুটি ২০২৩

মহরম ছুটি ২০২৩ সালে হবে হচ্ছে যে মহরম মাসের দশ তারিখ। মহরম মাস হচ্ছে আরবি বর্ষপঞ্জির প্রথম মাস। আরবি বর্ষপঞ্জির শেষ মাস হচ্ছে জিলহজ্জ মাস। আর এই জিলহজ্জ মাসের পরেই আসে এই মহরম মাস। মহরম মাস দিয়ে শুরু হয় আরবি বর্ষ। আর এই আরবি বর্ষের প্রথম মাসের দশম তারিখে হচ্ছে আশুরা। আর এই আশুরা উপলক্ষে মহরম মাসের দশ তারিখে অর্থাৎ ২০২৩ সালের জুলাই মাসের ২৮ তারিখে মহরমের ছুটির দিন।। 

মুহররম শব্দের অর্থ কি 

মুহররম আরবি শব্দ। এই আরবি শব্দটির অর্থ হচ্ছে পবিত্র, সম্মানিত। প্রাচীনকাল থেকেই এই মহররম মাসটি অত্যন্ত পবিত্র এবং সম্মানীত হয়ে বিবেচিত হয়ে আসছে। এই মাসের দশম দিন অত্যন্ত পবিত্র দিন হিসেবে বিবেচিত হয় যাকে বলা হয়ে থাকে আশুরা। এই আশুরার দিনকে সম্মান করে ও স্মরণ করে অনেকে এই দিনে রোজা রাখে। ২০২৩ সালে ১৯ জুলাই এই পবিত্র মহরম মাস শুরু হবে আর ২৮ জুলাই হচ্ছে আশুরার দিন। আশা করি মুহররম শব্দের অর্থ কি জানতে পেরেছেন। 

আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং আশুরার ছুটি কত তারিখ ২০২৩ সম্পর্কে জানতে পেরেছেন। আর্টিকেলটি পড়ে আশুরার ছুটি কত তারিখ ২০২৩ ছাড়াও মুহররম শব্দের অর্থ কিমহরম ছুটি ২০২৩ ইত্যাদি বিষয়গুলো জানতে পেরেছেন। আশা করি এসকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এধরনের গুরুত্বপূর্ণ তথ্যগুলো বেশি বেশি জানতে ও পড়তে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন, ধন্যবাদ। 21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url